অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/ghurnijhor.html

বাংলাদেশ ও ভারতের ২৬টি ঘূর্ণিঝড়ের নামের তালিকা ২০২২

বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা আপনাদের আজকে জানাবো। আমরা প্রতিনিয়ত শুনে থাকে যে বঙ্গোপসাগরে ছোট-বড় অনেক ধরনের ঘূর্ণিঝড় হয়ে থাকে। তার মধ্যে কিছু আছে যা সমুদ্রের মধ্যে মিশে যায় আবার কিছু আছে যা প্রচুর পরিমাণ ক্ষতি করে। আজকের এই আর্টিকেলে আমরা বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা গুলো আলোচনা করব। আশা করি আপনি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকলে বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা এবং ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা - ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা

বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা - ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকাঃ প্রথম কথা

ঘূর্ণিঝড়ের নামকরণ করার কারণ নতম কারণ হলো ঘূর্ণিঝড়ের শক্তি ধরন সম্পর্কে সঠিক তথ্য জানা। ২০০৪ সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণ শুরু হয়েছে যা ডব্লিউএমও ৬টি বিশেষ আঞ্চলিক আবহাওয়া সংস্থা সমন্বয় করে তৈরি হয়। আজকের এই আর্টিকেলে আমরা বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা আপনাদের সামনে তুলে ধরব। ডব্লিউএমও ১৬৯ টি ঘূর্ণিঝড়ের নামের তালিকা অনুমোদন দিয়েছে। তাহলে চলুন বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা গুলো জেনে নেই।

বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা

ঘূর্ণিঝড়ের নামকরণ করার মত একটি কারণ হলো ঘূর্ণিঝড় সম্পর্কে তথ্য পাওয়া সহজ হয় এবং মানুষকে সতর্ক করা সহজ হয়। ঘূর্ণিঝড়ের নাম থাকে তাহলে ঘূর্ণিঝড় কোথায় আঘাত হানছে ঘূর্ণিঝড়ের শক্তি ইত্যাদি সম্পর্কে জানা একটু কঠিন হতো। তাই এগুলো সহজ করার জন্য ডব্লিউএমও ৬ টি বিশেষ আঞ্চলিক আবহাওয়া সংস্থা আরএসএমসি সঙ্গে সমন্বয় করে ২০০৪ সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণ করা শুরু হয়।

আরো পড়ুনঃ হাতের লেখা সুন্দর করার ৯ টি উপায় - হাতের লেখা সুন্দর করার উপায়

বাংলাদেশকে নিয়ে এই সংস্থার সদস্য সংখ্যা ১৩ জন। আরএসএমসি সদস্য দেশগুলোর নাম ক্রমানুযায়ী নতুন ১৬৯ ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে। সেখানে প্রতিটি দেশ থেকে ১৩ টি করে নাম নেওয়া হয়েছে।

বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা -

১। নির্সগ

২। বিপর্যয়

৩। অর্ণব

৪। উপকূল

৫। বর্ষণ

৬। রজনী

৭। নিশীথ

৮। উর্মি

৯। মেঘলা

১০। সমীরণ

১১। প্রতিকূল

১২। সরবর

১৩। মহানিশা

ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা

প্রিয় পাঠকগণ উপরের আলোচনায় আমরা বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা সম্পর্কে জানতে পেরেছি এখন আমরা ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা সম্পর্কে জানব। যেহেতু ভারত ও আরএসএমসি এর একজন সদস্য তাই ভারত থেকেও ১৩ টি ঘূর্ণিঝড়ের নাম সংগ্রহ করা হয়েছে। তো চলুন ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মেঘ কিভাবে বৃষ্টি তে পরিণত হয় - মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়

ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা - 

১। গাতি

২। তেজ

৩। মুরাসু

৪। আগ

৫। ভায়ুম

৬। ভিগা

৭। জালাদি

৮। ঝড়

৯। প্রবাহ

১০। নীড়

১১। ঘূর্ণি

১২। আমবুদ

১৩। প্রভানজান

নতুন ঘূর্ণিঝড়ের নাম কি ২০২২

মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় তৈরি হওয়া গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে আসছে এটি নতুন ঘূর্ণিঝড় যার নামকরণ করা হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। এই নামকরণটি করেছে থাইল্যান্ড। সিত্রাং একটি থাই শব্দ এর অর্থ হচ্ছে পাতা। এই ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে এর গতিবেগ বাড়িয়ে উপকূলের দিকে এগিয়ে আসছে।

আরো পড়ুনঃ আজ রাতে কি বৃষ্টি হবে - আজ দুপুরে কি বৃষ্টি হবে

ঘূর্ণিঝড় সিত্রাং এর কারণে দেশের বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত এর পরিবর্তে চার নম্বর সতর্কতা সংকেত দেখিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলেছে রবিবার সন্ধ্যা পর্যন্ত ঘূর্ণিঝড় সিত্রাং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে এর দূরত্ব ছিল প্রায় ৭৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে এর দূরত্ব ছিল ৭১০ কিলোমিটার, পায়রা সমুদ্র বন্দর থেকে ঘূর্ণিঝড় সিত্রাং এর দূরত্ব ৬৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে এগিয়ে আসছে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। অমাবস্যা তিথি এবং বায়ু চাপের প্রভাবে উপকূলীয় অঞ্চল গুলো প্লাবিত হতে পারে।

উপকূলীয় অঞ্চল গুলোর মধ্যে রয়েছে সাতক্ষীরা খুলনা বাগেরহাট ঝালকাঠি-পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এই অঞ্চলগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে কয়েকগুণ বেশি উচ্চতায় জলোচ্ছ্বাসের কারণে প্লাবিত হতে পারে।

যেহেতু উপকূলীয় অঞ্চল থেকে ঘূর্ণিঝড় সিত্রাং অবস্থান অনেক দূরে রয়েছে তাই ঘূর্ণিঝড়টি উপকূলীয় অঞ্চলের কোন এলাকাতে আছড়ে পড়বে সেটি সম্পর্কে এখনো সঠিকভাবে জানানো যাচ্ছে না। যত সময় যাচ্ছে ঘূর্ণিঝড় টি ততবেশি ঘনীভূত হয়ে উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে আসছে। ঘূর্ণিঝড়টি উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়লে প্রচুর পরিমাণে ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে পারে।

শেষ কথাঃ বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা - ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা

বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা এবং ভারতের ঘূর্ণিঝড়ের নামের তালিকা সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করেছি। আপনি যদি বাংলাদেশের ঘূর্ণিঝড়ের নামের তালিকা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনি এ বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?