OrdinaryITPostAd

ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২

ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২? বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। আগামী ২৫ অক্টোবর ভোরের দিকে তিনকোনা দ্বীপ ও সন্দীপের মধ্য দিয়ে বাংলাদেশ উপকূল অঞ্চলগুলো অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। অনেকেই ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২? সম্পর্কে জানতে চাই। আজকের আর্টিকেলে আমরা ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২? সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২? সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

কনটেন্ট সূচিপত্রঃ ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২

ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২ঃ ভূমিকা

ঘূর্ণিঝড় সিত্রাং বঙ্গোপসাগরে উৎপন্ন হওয়া একটি ঘূর্ণিঝড়ে ধীরে আরো শক্তিশালী হয়ে উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে আসছে। এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরীর পর সেটি উত্তর-পশ্চিম দিক বরাবর অগ্রসর হবে ২৫ অক্টোবর ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। তাই আজকের এই আর্টিকেলে আমরা ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২? সম্পর্কে আপনাদের জানাবো।

ঘূর্ণিঝড় সিত্রাং শব্দের অর্থ কি

বাংলাদেশের দিকে যে ঘূর্ণিঝড় টি এগিয়ে আসছে তার নামকরণ করা হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। এই ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে আরও বেশি শক্তিশালী হয়ে উঠছে। যার কারণে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল গুলোতে ২ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। উপকূলীয় অঞ্চলের মানুষ গুলোকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য বলা হয়েছে।

আরো পড়ুনঃ আজ রাতে কি বৃষ্টি হবে - আজ দুপুরে কি বৃষ্টি হবে

ঘূর্ণিঝড়ের নামকরণ এর তালিকা এবার নামকরণ করার থাইল্যান্ডের। ঘূর্ণিঝড় সিত্রাং নামটি রেখেছে থাইল্যান্ড। ঘূর্ণিঝড় সিত্রাং এর অর্থ হচ্ছে পাতা। আশা করি ঘূর্ণিঝড় সিত্রাং শব্দের অর্থ কি তা জানতে পেরেছেন। তাহলে চলুন এখন আমাদের মূল আলোচনার বিষয় ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২ সম্পর্কে জানা যাক।

ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় সিত্রাং রূপ নিয়েছে। ভারত এবং বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে যে ঘূর্ণিঝড় সিত্রাং আরো বেশি ভয়ঙ্কর রূপ ধারণ করছে। এটির গতি বেগ বাড়তে বাড়তে ঘন্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত হয়ে গিয়েছে। ঘূর্ণিঝড় টি যেই গতিপথ দিয়ে এগিয়ে আসছে তাতে বাক বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দিকে আসবে।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে ঘূর্ণিঝড় সিত্রাং এখনো প্রায় ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। আমরা অনেকেই জানি যে আগামী সোমবার অমাবস্যা এই সময়ে সমুদ্রের জোয়ারের পানি এমনিতেই উচ্চতা বেশি থাকবে। এর সাথে আরও যুক্ত হচ্ছে ঘূর্ণিঝড়। যার ফলে আশঙ্কা করা হচ্ছে যে বাংলাদেশের উপকূলীয় জেলা গুলো জলোচ্ছ্বাসের কারণে প্লাবিত হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে ঘূর্ণিঝড়টি আরো শক্তিশালী হয়ে উঠছে এবং এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ের যে গতিপথ সে দিক বিবেচনা করলে ঘূর্ণিঝড় বাংলাদেশ দিকে এগিয়ে আসছে। তবে এখনো সঠিকভাবে বলা যাচ্ছেনা ঘূর্ণিঝড়ের অবস্থান আবার পরিবর্তন হতে পারে। ঘূর্ণিঝড় টি বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে এখনো প্রায় ৭০০ কিলোমিটার দূরে থাকাই কোন অঞ্চলে আঘাত হানবে এখনো সঠিকভাবে বলা যাচ্ছে না। তারা জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

কিন্তু বাংলাদেশের প্রায় সব উপকূলীয় অঞ্চল গুলোতে এর প্রভাব পড়তে পারে। আগামী ২৫ অক্টোবর ভোরের দিকে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল দিয়ে ঘূর্ণিঝড় সিত্রাং অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, খুলনা বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

আরো পড়ুনঃ মেঘ কিভাবে বৃষ্টি তে পরিণত হয় - মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়

একটি বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয় যে অমাবস্যা তিথি বায়ুচাপের পার্থক্যের প্রভাবে উপকূলীয় জেলা যেমন খুলনা, বাগেরহাট, ঝালকাঠি-পিরোজপুর, বরগুনা, সাতক্ষীরা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম-কক্সবাজার এই অঞ্চলগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর এবং গভীর সাগরে মাছ ধরার নৌকা ও ট্রলার গুলোকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য বলা হয়েছে। যেহেতু ঘূর্ণিঝড়টি এখনো বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে অনেক দূরে অবস্থান করছে তাই ঘূর্ণিঝড় টি বাংলাদেশের কোন এলাকায় আঘাত হানবে তা সঠিকভাবে বলা যাচ্ছে না। ঘূর্ণিঝড় টি আরেকটু কাছে অবস্থান করলে কোন এলাকাগুলোতে আঘাত হানবে তা বলা যাবে।

ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন জায়গার উপর দিয়ে যাবে

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উপকূলের দিকে এগিয়ে আসছে। যেহেতু এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে তাই এর নামকরণ করা হয়েছে থাই ভাষা অনুযায়ী ঘূর্ণিঝড় সিত্রাং। যেহেতু ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশের দিকে এগিয়ে আসছে তাই উপকূলীয় অঞ্চলে সতর্ক সংকেত বাড়ানো হয়েছে। বাংলাদেশের বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত পরিবর্তে 4 নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখানো হয়েছে।

একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সন্ধ্যা ঘূর্ণিঝড় সিত্রাং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে প্রায় ৭৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং মোংলা সমুদ্র বন্দর ও পায়রা সমুদ্র বন্দর থেকে যথাক্রমে ৭০০-৬৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ধীরে ধীরে অবস্থান কমে আসছে এবং ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে আসছে।

যেহেতু এটি এখনো অনেক দূরে আছে তাই এটি বাংলাদেশের কোন অঞ্চল গুলোতে আঘাত হানবে এ সম্পর্কে সঠিকভাবে বলা যাচ্ছে না। এর দিক অনুযায়ী দেখা যাচ্ছে ঘূর্ণিঝড় টি বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। অমাবস্যা তিথি ও বায়ু চাপের প্রভাবে উপকূলীয় অঞ্চল যেমন সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, ঝালকাঠি-পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম-কক্সবাজার ইত্যাদি অঞ্চলগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৬ বেশি উচ্চতায় জলোচ্ছ্বাস প্লাবিত হতে পারে।

আরো পড়ুনঃ কমলা হওয়ার ৭ টি উপকারিতা এবং অপকারিতা জেনে নিন

ঘূর্ণিঝড় টি এখন যে গতিতে আছে যদি সেভাবে থাকে তাহলে উপকূলে আঘাত হানার সময় ঘুনি ঝড়ের গতিবেগ থাকবে প্রায় ঘন্টা ১০০ কিলোমিটার। তবে এখনো অনেক দূরে থাকার কারণে সঠিকভাবে কিছু বলা যাচ্ছে না। কিন্তু ধীরে ধীরে এর গতি বেগ বাড়তে আছে।

উপসংহারঃ ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২

ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২? ঘূর্ণিঝড় সিত্রাং শব্দের অর্থ কি এই সম্পর্কে আজকেরে আর্টিকেলে আলোচনা করার চেষ্টা করেছি। এটি বাংলাদেশের এখন টক অফ দা টাউন। তাই এ সম্পর্কে আপনার জানা জরুরী বলে আমি মনে করি। আশা করি আপনি ঘূর্ণিঝড় সিত্রাং কখন কোন এলাকা অতিক্রম করবে ২০২২ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url