অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/megh-bristi.html

মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? - মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়?

 আমরা সকলেই জানি মেঘ থেকে বৃষ্টি হয়। কিন্তু মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? বা মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? সে সম্পর্কে অনেকেই জানেনা। মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

পেজ সূচিপত্র: মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? - মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়?

কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? - মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়?

প্রথমে পৃথিবীর নদী-নালা থেকে এবং সাগর থেকে সূর্যের তাপ এর মাধ্যমে পানিগুলো বাষ্পীভূত হয়ে আকাশে জমা হয়। এই পানিগুলো বাষ্পীভূত আকারে আকাশে থাকা অন্যান্য উপাদানের সাথে ও ধূলিকণার সাথে একত্রিত হয়ে মেঘের সৃষ্টি করে।

এই মেঘ যখন যথেষ্ট পরিমাণে ভারী হয়ে যায় তখন তা পৃথিবীর বুকে বৃষ্টি আকারে ঝরে পড়ে। আর এটা হয়ে থাকে মাধ্যাকর্ষণের ফলে। তবে কিছু কিছু বৃষ্টি যা ভূপৃষ্ঠ পর্যন্ত পৌঁছায় না তার পূর্বেই বাতাসের মধ্য দিয়ে পৃথিবীতে পড়ার সময় শুকিয়ে যায়। চলুন দেখে নেয়া যাক, মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? মেঘ কিভাবে আকাশে ভাসে? এবং মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? 

মেঘ কিভাবে আকাশে ভাসে?

পৃথিবীর ভূপৃষ্ঠের পানি জলীয় বাষ্প আকারে আকাশে মেঘ হয়ে থাকে। সেই মেঘ বাতাসের সাহায্যে এক জায়গা থেকে আরেক জায়গায় স্থানান্তরিত হয়। প্রশ্ন হলো মেঘ কিভাবে আকাশে ভাসে? মেঘ যেহেতু জলীয়বাষ্প তাই সাধারণত মেঘের ঘনত্ব মেঘের নিচের বায়ুর ঘনত্বের চেয়ে বেশি হয়, ফলে মেঘ আকাশে ভাসতে থাকে।
বাতাসের আর্দ্রতার ভাবটাকে মেঘ বলে। আর জলীয়বাষ্পের কনা গুলো হয় অনেক ছোট ছোট যখন ছোট ছোট কনা একত্রে মিশিয়ে আস্তে আস্তে বড় হতে থাকে এবং বাতাসে ভাসতে থাকে। বাতাসে ভাসার সময় এই কথাগুলো বাতাসের সংস্পর্শে এসে আরো বেশি আদ্রতা টেনে নেয় এবং এভাবে আস্তে আস্তে সেই  কনাগুলো বড় হতে থাকে। 

যখন বেশি বড় হয়ে যায় তখন আর ভাসতে পারে না বৃষ্টি হিসেবে পৃথিবীতে পতিত হয়। নিচে মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? মেঘ কিভাবে আকাশে ভাসে? এবং মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? সে সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রদান করা হবে। 

মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? 

পানির রয়েছে নানা উৎস সেই উৎস গুলি থেকে আমরা পানি পাই। পানিরে যেসকল উৎস রয়েছে তার অন্যতম একটি উৎস হলো বৃষ্টি। কেননা বৃষ্টি পানি আমাদের বিভিন্ন ধরনের কাজে লাগে বিশেষ করে চাষের ক্ষেত্রে।

বর্ষাকালে যদি ঠিকভাবে বৃষ্টি না হয় তাহলে ফল-ফসলের অনেক ক্ষতি হয় এবং কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়। তাই বর্ষাকালে ক্ষেতের চাষের জন্য কৃষকরা বৃষ্টির অপেক্ষা করে থাকে। তো চলুন দেখে নেই মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই?, মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? এবং মেঘ কিভাবে আকাশে ভাসে? সে সম্পর্কে বিস্তারিত। 

অনেক সময় দেখা যায় যে বর্ষাকালে বিভিন্ন জায়গায় বন্যার সৃষ্টি হয় এখন প্রশ্ন হলো বন্যার এতো পানি কোথা থেকে আসে? আবার বন্যা যখন শেষ হয়ে যায় তখন কোথায় চলে যায়? মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? বা মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? সে সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।
অর্থাৎ সূর্যের তাপের কারণে পৃথিবীতে থাকা পুকুর খাল বিল নদী নালা ও সমুদ্রের পানি জলীয় বাষ্পে পরিণত হয় বায়ুমন্ডলের উপরের দিকে উঠতে থাকে এবং সেগুলো সেখানে অবস্থান করে পরবর্তীতে যখন বাতাসের সংস্পর্শে এসে বড় বড় কনায় পরিণত হয়। তখন আর সেগুলো নিজেদের ভারসাম্য ধরে রাখতে পারেনা তখন বৃষ্টি হিসেবে পৃথিবীতে নেমে আসে। 

মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? মেঘ কিভাবে আকাশে ভাসে? এবং মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? সে সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য প্রাকৃতিক বিপর্যয় থাকুন।

মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়?: পবিত্র কুরআন কি বলে?

পৃথিবীতে বৃষ্টি হওয়া বান্দার প্রতি আল্লাহর অশেষ কৃপা। কেননা তিনি যদি কখনো পৃথিবীতে বৃষ্টি বিতরণ বন্ধ করেন তাহলে পৃথিবীর সকল মানুষ এবং জীবজন্তু নিশ্চিহ্ন হয়ে যাবে। বৃষ্টি হলো আল্লাহ তাআলার একান্ত অনুগ্রহ যা তিনি পৃথিবীতে প্রেরণ করেন।

বৃষ্টির ব্যাপারে পবিত্র কুরআনে অনেক আয়াত নাযিল হয়েছে। নিচে বৃষ্টি সংক্রান্ত কোরানের আয়াতগুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হলো। চলুন দেখে নেই, মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? মেঘ কিভাবে আকাশে ভাসে? এবং মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? সে সম্পর্কে বিস্তারিত তথ্য। 
 
اَفَرَءَیۡتُمُ الۡمَآءَ الَّذِیۡ تَشۡرَبُوۡنَ - ءَاَنۡتُمۡ اَنۡزَلۡتُمُوۡهُ مِنَ الۡمُزۡنِ اَمۡ نَحۡنُ الۡمُنۡزِلُوۡنَ
‘তোমরা যে পানি পান কর, সে সম্পর্কে তোমরা চিন্তা করেছ কি? তোমরাই কি তা মেঘ হতে বর্ষণ কর, না আমি বর্ষণ করি? (সুরা ওয়াকিয়া : আয়াত ৬৮-৬৯)

অন্য আয়াতে বলা হয়েছে, 
وَ هُوَ الَّذِیۡۤ اَرۡسَلَ الرِّیٰحَ بُشۡرًۢا بَیۡنَ یَدَیۡ رَحۡمَتِهٖ ۚ وَ اَنۡزَلۡنَا مِنَ السَّمَآءِ مَآءً طَهُوۡرًا ﴿ۙ۴۸﴾و هو الذی ارسل الریح بشرۢا بین یدی رحمتهٖ ۚ و انزلنا من السماء ماء طهورا ﴿ۙ۴۸﴾
আর তিনিই তাঁর রহমতের প্রাক্কালে সুসংবাদস্বরূপ বায়ু পাঠিয়েছেন এবং আমি আকাশ থেকে পবিত্র পানি বর্ষণ করেছি। ( আল-ফুরকান : আয়াত ৪৮)

অন্য আয়াতে বলা হয়েছে, 
وَ لَئِنۡ سَاَلۡتَهُمۡ مَّنۡ نَّزَّلَ مِنَ السَّمَآءِ مَآءً فَاَحۡیَا بِهِ الۡاَرۡضَ مِنۡۢ بَعۡدِ مَوۡتِهَا لَیَقُوۡلُنَّ اللّٰهُ ؕ قُلِ الۡحَمۡدُ لِلّٰهِ ؕ بَلۡ اَکۡثَرُهُمۡ لَا یَعۡقِلُوۡنَ
‘আর তুমি যদি তাদেরকে প্রশ্ন কর, ‘কে আসমান থেকে পানি বর্ষণ করেন, অতঃপর তা দ্বারা জমিনকে তার মৃত্যুর পর জীবিত করেন? তবে তারা অবশ্যই বলবে- ‘আল্লাহ’। (হে রাসুল! আপনি) বলুন, ‘সব প্রশংসা আল্লাহর জন্য’। কিন্তু তাদের অধিকাংশই তা বুঝে না।’ (সুরা আনকাবুত : আয়াত ৬৩)

অন্য আয়াতে বলা হয়েছে,
اَلَمۡ تَرَ اَنَّ اللّٰهَ اَنۡزَلَ مِنَ السَّمَآءِ مَآءً فَسَلَکَهٗ یَنَابِیۡعَ فِی الۡاَرۡضِ ثُمَّ یُخۡرِجُ بِهٖ زَرۡعًا مُّخۡتَلِفًا اَلۡوَانُهٗ ثُمَّ یَهِیۡجُ فَتَرٰىهُ مُصۡفَرًّا ثُمَّ یَجۡعَلُهٗ حُطَامًا ؕ اِنَّ فِیۡ ذٰلِکَ لَذِکۡرٰی لِاُولِی الۡاَلۡبَابِ
আপনি কি দেখেন না, আল্লাহ আকাশ থেকে বৃষ্টি বর্ষণ করেন, অতঃপর ভূমিতে ঝরনারূপে প্রবাহিত করেন আর তা দিয়ে বিবিধ বর্ণের ফসল উৎপন্ন করেন। অতঃপর তা শুকিয়ে যায় এবং তোমরা তা হলুদ বর্ণের দেখতে পাও। অবশেষে তিনি তা টুকরা-টুকরা খড়-কুটায় পরিণত করে দেন। এতে অবশ্যই বুদ্ধিমানদের জন্য উপদেশ রয়েছে।’ (সুরা যুমার : আয়াত ২১)

অন্য আয়াতে বলা হয়েছে,
 وَ اَرۡسَلۡنَا الرِّیٰحَ لَوَاقِحَ فَاَنۡزَلۡنَا مِنَ السَّمَآءِ مَآءً فَاَسۡقَیۡنٰکُمُوۡهُ ۚ وَ مَاۤ اَنۡتُمۡ لَهٗ بِخٰزِنِیۡنَ
‘আর আমি বায়ুকে উর্বরকারীরূপে প্রেরণ করি অতঃপর আসমান থেকে বৃষ্টি বর্ষণ করি এবং তা তোমাদের পান করাই। তবে তোমরা তার সংরক্ষণকারী নও।’ (সুরা হিজর : আয়াত ২২)

অন্য আয়াতে বলা হয়েছে,
هُوَ الَّذِي أَنزَلَ مِنَ السَّمَاء مَاء لَّكُم مِّنْهُ شَرَابٌ وَمِنْهُ شَجَرٌ فِيهِ تُسِيمُونَ
তিনি তোমাদের জন্যে আকাশ থেকে পানি বর্ষণ করেন যাতে আছে তোমাদের জন্য পানীয় আর তা থেকে উদ্ভিদ জন্মে, যাতে তোমরা পশুচারণ কর।
يُنبِتُ لَكُم بِهِ الزَّرْعَ وَالزَّيْتُونَ وَالنَّخِيلَ وَالأَعْنَابَ وَمِن كُلِّ الثَّمَرَاتِ إِنَّ فِي ذَلِكَ لآيَةً لِّقَوْمٍ يَتَفَكَّرُونَ
তিনি তা দিয়ে তোমাদের জন্যে উৎপাদন করেন ফসল, যয়তুন, খেজুর, আঙ্গুর ও সর্বপ্রকার ফল। নিশ্চয় এতে চিন্তাশীলদের জন্যে নিদর্শন রয়েছে।  (সুরা নাহল : আয়াত ১০-১১)

মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? মেঘ কিভাবে আকাশে ভাসে? এবং মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? ইতিমধ্যেই মেঘ ও বৃষ্টি সংক্রান্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে।

মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? - মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়?: শেষ কথা

উপরে মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়? মেঘ থেকে কিভাবে বৃষ্টি হয়? মেঘ কিভাবে আকাশে ভাসে? এবং মেঘ থেকে আমরা কিভাবে বৃষ্টি পাই? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আর্টিকেলটির উপরের অংশ থেকে মেঘ ও বৃষ্টি সংক্রান্ত বিস্তারিত তথ্য পড়ে নিতে পারেন। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?