অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/cyclone.html

সুপার সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় - সুপার সাইক্লোনের পূর্বাভাস ২০২২

সাইক্লোন হচ্ছে এক ধরনের প্রাকৃতিক দুর্যোগ। আপনি কি সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে আমি সাইক্লোন কি, সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় এবং সাইক্লোন সম্পর্কে খুঁটিনাটি সকল তথ্য আলোচনা করবো। তাই সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
সাইক্লোন কিভাবে সৃষ্টি হয়
নিচে সাইক্লোন কি, সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় এবং সুপার সাইক্লোন এর পূর্বাভাস ২০২২ সহ সব বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় জেনে নিতে পারবেন। তাই দেরি না করে সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় জেনে নিন।

পেজ সুচিপত্রঃ সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় - সুপার সাইক্লোনের পূর্বাভাস ২০২২ 

সাইক্লোন কি

সাইক্লোন হচ্ছে এক ধরনের ঘূর্ণিঝড়। সাইক্লোনকে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ বলা যায়।যখন উচ্চচাপের বায়ু ও জলীয় বাষ্পের মিশ্রণ হয় তখন নিম্নচাপের স্থলভাগ অঞ্চলে প্রবল গতিতে চক্রাকারে ঘূর্ণন সৃষ্টি হয় একেই ঘূর্ণিঝড় বা সাইক্লোন বলা হয়। কখনো কখনো আবার এই সাইক্লোনের ফলে জলোচ্ছ্বাস হতে দেখা যায়।

সুপার সাইক্লোনের পূর্বাভাস ২০২২

সুপার সাইক্লোনের পূর্বাভাস ২০২২ সালের ২৪ ও ২৫ এ অক্টোবর হবে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। সুপার সাইক্লোন "সিত্রাং"২৪ ও ২৫ এ অক্টোবর এ বাংলাদেশে আঘাত হানবে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। এদিকে সুপার সাইক্লোন এর পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তর ১৯ টি জেলাকে হুঁশিয়ারি সংকেত জানিয়েছে।তেরটি জেলাকে ৭ নং বিপদ সংকেত জানিয়েছেন।
সুপার সাইক্লোন 'সিত্রাং' বাংলাদেশের বেশ কয়েকটি জেলাতে আঘাত হানতে শুরু করেছে। উপকূলীয় অঞ্চল গুলোতে বিশেষ করে কক্সবাজার সমুদ্র সৈকত, কুয়াকাটা সমুদ্র সৈকত এ ধরনের উপকূলীয় এলাকায় আঘাত হানছে এই সুপার সাইক্লোন "সিত্রাং"। ঠিক এই কারণেই আবহাওয়া অধিদপ্তর সকল ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে। উপকূলীয় এলাকার মানুষদের সচেতন হওয়ার নির্দেশ দিয়েছে। সময় থাকতে সকলকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।

সাইক্লোন কিভাবে সৃষ্টি হয়

সাইক্লোন হচ্ছে একধরণের ঘূর্ণিঝড়।এখন আমি আপনাদের যে বিষয়ে জানাবো তা হচ্ছে সাইক্লোন কিভাবে সৃষ্টি হয়।আমাদের বাংলাদেশ ভৌগোলিক অবস্থানের কারণে ঘূর্ণিঝড় প্রবন একটি দেশ।তাই ঘূর্ণিঝড় বা সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় তা অবশ্যই আমাদের সবার জানা উচিত।তাহলে চলুন জেনে নিই সাইক্লোন কিভাবে সৃষ্টি হয়।

গভীর সমুদ্রে যখন নিম্নচাপ শুরু হয় তখন আশেপাশের ভারী বাতাস সেদিকে প্রচন্ড বেগে ছুটে আসে বা ধাবিত হয় এবং অতিরিক্ত তাপমাত্রায় উত্তপ্ত হয়। ঘূর্ণন গতির প্রভাবে পৃথিবীর অক্ষ বরাবর সেই উত্তপ্ত বায়ু ঘুরতে ঘুরতে উপরের দিকে উঠে যায় এবং উপরের বাতাসের তাপমাত্রা কম থাকায় এবং জলীয় বাষ্পের ঘনত্ব বেশি থাকায় তা ঘনীভূত হয়ে বৃষ্টিপাত সৃষ্টি করে।
এই বৃষ্টিপাতের ফলে দেখা যায় যে জলীয় বাষ্প থেকে সুপ্ততাপ ছেড়ে দেয় যা বাষ্পীভবন বাড়িয়ে দেয়। তখন দেখা যায় এসব সুপ্ততাপের প্রভাবে সমুদ্রের যে বায়ুমণ্ডল তার তাপমাত্রা বেড়ে যায়। যার ফলে বিশাল একটি আয়তন জুড়ে বায়ুমন্ডলের চাপ ও তাপমাত্রার একটি অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়। এই সময় নিম্নচাপ সৃষ্টি হয় যা হয় কেন্দ্রমুখী এবং চারদিক থেকে উঠে আসা বায়ু গুলো চক্রাকারে আবর্তিত হতে থাকে এবং ঘূর্ণিঝড় বা সাইক্লোনের সৃষ্টি হয়।

সাইক্লোন মোকাবেলায় করণীয়

সাইক্লোন মোকাবেলায় করণীয় হচ্ছে উপকূলীয় অঞ্চলের মানুষদের জন্য একটি নির্দিষ্ট আশ্রয়স্থল তৈরি করতে হবে।এই কাজগুলো আশ্রয়স্থল পূর্বপরিকল্পিতভাবে দুর্যোগের আগেই করে রাখতে হবে। যেন ঘূর্ণিঝড়ের আবহাওয়া পাওয়া সত্ত্বর সেখানে তারা আশ্রয় নিতে পারে। মানুষের গৃহপালিত পশু রাখার জন্য নির্দিষ্ট স্থান তৈরি করতে হবে যেন সেগুলোকে নিরাপদে রাখা যায়।
আবার আশ্রয়স্থানে পর্যাপ্ত পানির ব্যবস্থা করতে হবে।শুকনা খাবার সবসময় বাসায় রেডি করে রাখতে হবে।প্রয়োজনীয় জিনিসপত্র সবসময় হাতের কাছে রাখতে হবে।জনগনকে সর্বদা সতর্ক করতে হবে।যারা সমুদ্রে মাছ ধরে বা সমুদ্রে নৌ চলাচল সবকিছু বন্ধ রাখার নির্দেশ দিতে হবে।এই কাজগুলো গুরুত্বের সাথে করলে সাইক্লোন মোকাবেলা করা সম্বভ।

সাইক্লোন পরবর্তী করণীয়

সাইক্লোন পরবর্তী অনেক করণীয় রয়েছে।যেসব এলাকায় সাইক্লোন হয়েছে সেসব এলাকায় মানুষদের ক্ষয়ক্ষতি জনিত বাড়িঘর পুনর্নির্মাণের ব্যবস্থা করতে হবে।বিশেষ করে উপকুলীয় এলাকার মানুষের পাশে এসে সরকার এবংজনগন সবাইকে দাড়াতে হবে।জলাবদ্ধতাপূর্ণ এলাকায় সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।শিশুদের স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখতে হবে।প্রয়োজনে ক্ষতিগ্রস্থ মানুষদের মাঝে ত্রাণ দিতে হবে।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় তা জানতে পেরেছেন। আজকের আর্টিকেলে শুধু সাইক্লোন কিভাবে সৃষ্টি হয় তা নয় বরং সুপার সাইক্লোনের পূর্বাভাস ২০২২, সাইক্লোন মোকাবেলায় করণীয় এবং সাইক্লোন পরবর্তী করণীয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। আজকের এ বিষয়ে আপনার যদি কোন মন্তব্য বা জানার কিছু থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন এবং এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য পেতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করবেন, ধন্যবাদ।21021.

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?