অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/sitrang-live.html

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান - নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর যা জানিয়েছে তা নিচে তুলে ধরা হবে। ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে জানতে পারলে পূর্ব প্রস্তুতি গ্রহণ করা সহজ হয়ে যাবে। চলুন দেখে নেয়া যাক ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান এবং নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেজ সূচিপত্র: ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান - নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান

"বঙ্গোপসাগরে সৃষ্ট সম্ভব্য ঘূর্ণিঝড় "সিত্রাং" (আপডেট ২৭, অক্টোবর ২৪, ২০২২, সোমবার, সকাল ১০ টা ৩০ মিনিট) 
ঘূর্ণিঝড় সিত্রাং এর উপকূলে আঘাত করা নিয়ে আজ বাংলাদেশের অনেক সংবাদ মাধ্যম যে সংবাদ প্রকাশ করেছে তা যদি উপকূলীয় এলাকার মানুষ অনুসরণ করে তবে অনেক প্রাণে নাও বাঁচতে পারে। আমি স্পষ্ট করে বলতে চাই, ঘূর্ণিঝড় সিত্রাং এর অগ্রভাগ আজ সন্ধ্যার পর থেকেই উপকূলীয় এলাকায় আঘাত করা শুরু করবে। আগামীকাল সকলে ঘূর্ণিঝড়ের লেজের অংশ বাংলাদেশের উপকূলীয় এলাকার উপর দিয়ে প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের অনেক সংবাদ মাধ্যম আগামীকাল মঙ্গলবার সকাল থেকে ঘূর্ণিঝড় সিত্রাং এর বাংলাদেশের উপকূলে আঘাত করার কথা প্রচার করতেছে। আমি স্পষ্ট করে বলতে চাই আপনারা ঘূর্ণিঝড় সিত্রাং সম্বন্ধে সঠিক তথ্য প্রচারের পরিবর্তে ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য প্রচার করতেছেন। গত ১৭ দিন ধরে শত-শত ঘণ্টা সময় ব্যায় করে ঘূর্ণিঝড় সিত্রাং সম্বন্ধে মানুষকে যে পরিমাণ সতর্ক করেছি অনেক সংবাদ মাধ্যমের ভুল সংবাদ প্রচারের কারণে সচেতন মানুষগুলোর জীবন ও সম্পদ ঝুঁকির মধ্যে পড়ে গেছে।

ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে উচ্চ গতির বাতাস উপকূলীয় এলাকার মানুষ (বিশেষ করে খুলনা ও বরিশালের) আজ দুপুর ৩ টার পর থেকেই অনুভব করা সরু করবে। সন্ধ্যার পর থেকে মধ্য রাত্রি পর্যন্ত সর্বোচ্চ গতিবেগের বাতাস অনুভব করার সম্ভাবনা সবচেয়ে বেশি। বিকেল ৫ টার পূব থেকেই চট্টগ্রাম ও কক্সবাজারের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আমি আমার শনিবারের ভিডিও আপডেটে স্পষ্ট করে দেখিয়েছি পুরো বঙ্গোপসাগরের মধ্যে সমুদ্রের পানির তাপমাত্রা সবচেয়ে বেশি চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলে। ফলে ঘূর্ণিঝড়টি উপকূলীয় এলাকায় গিয়ে শক্তিশালী হওয়া যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় সিত্রাং যেহেতু দক্ষিণ-পশ্চিম দিকে থেকে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে তাই ঘূর্ণিঝড় কেন্দ্রে নিম্নচাপের কারণে ঐ স্থানের পানির সমতল উঁচু হয়ে যাচ্ছে ও ঐ স্থান থেকে সমুদ্রের পানি চট্টগ্রাম উপকূলে জমা হচ্ছে ও স্বাভাবিক ভাবে চট্টগ্রাম উপকূলে পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে।  আজ সকাল থেকেই উপকূলীয় এলাকায় ছোট-ছোট ঢেউ গুলো একটি অন্যটির সাথে যোগ হয়ে দিনের সময় বাড়ার সাথে-সাথে ঢেউ গুলোর উচ্চতা বৃদ্ধি পাওয়া শুরু করবে। আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশ করতেছে যে আজ সন্ধ্যা ৬ টার পর থেকে রাত ৩ টা পর্যন্ত চট্টগ্রাম ও নোয়াখালী জেলার উপকূলীয় এলাকার উপর দিয়ে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনার কথা।

উপকূলীয় এলাকার মানুষদের অবশ্যই আজ সন্ধ্যার পূর্বেই অবশ্যই ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের নিরাপত আশ্রয়ে চলে যাওয়ার অনুরোধ করছি।" Source: আবহাওয়া বিশেষজ্ঞঃ Mostofa Kamal Palash

এই লিংকে গিয়ে ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান দেখতে পারবেনঃ https://zoom.earth/storms/sitrang-2022

গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় "সিত্রাং" আঘাত হানতে যাচ্ছে। যা ভারতের কয়টি অঙ্গরাজ্য সহ বাংলাদেশের ১৯ টি জেলায় একযোগে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে "সিত্রাং" অবস্থান করছে, ৮৮. ৫ দ্রাঘিমাংশের ১৬ অক্ষাংশে। 

ঘূর্ণিঝড় "সিত্রাং" যখন ৮৭ ডিগ্রি দ্রাঘিমাংশ এবং ১৭ ডিগ্রি অক্ষাংশের সংযোগস্থলে পৌঁছাবে তখন শক্তিশালী এই ঝড়টি সরাসরি উত্তর-পূর্ব দিকে মোড় নিতে পারে। উত্তর-পূর্ব দিকে টার্ন করলে যে গতিপথ দেখানো হয়েছে এতে করে ভারতের কয়েকটি অঙ্গরাজ্যে সহ বাংলাদেশের সাতক্ষীরা উপকূলের ১৯ টি জেলায় আঘাত হানতে পারে। 
ঘূর্ণিঝড় সিত্রাং চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিমি দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিমি দক্ষিণে অবস্থান করছে বলে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় "সিত্রাং" এখন যে অবস্থানে আছে সেভাবেই যদি আগাতে থাকে, তাহলে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি ভারতের ভুবনেশ্বর ও পশ্চিমবঙ্গে আঘাত হানবে। আবহাওয়া অধিদপ্তর থেকে ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে এমন তথ্যই প্রদান করা হয়েছে। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে সাথেই থাকুন। নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ এ কতটা প্রলয়ংকারী হতে পারে সেই ব্যাপারে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।ঘূর্ণিঝড় সিত্রাং এর সর্বশেষ আপডেট সহ আবহাওয়ার সকল সংবাদ পেতে সাথেই থাকুন। 

নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ

উপরে ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে। শক্তিশালী ঘূর্ণিঝড় "সিত্রাং" নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ এর তালিকায় রয়েছে। ঘূর্ণিঝড় "সিত্রাং"নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ এর ১৯ টি জেলা ও ভারতের কয়েকটি অঞ্চলের উপর দিয়ে বয়ে যেতে পারে। নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ "সিত্রাং" শুধু এই বছরের মধ্যেই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় নয়। 

আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে গত কয়েক বছরের মধ্যে এ ধরনের শক্তিশালী ঘূর্ণিঝড় এ অঞ্চল দিয়ে বয়ে যায় নি। নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ সম্পর্কে নিচে আরও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। সেইসাথে বাংলাদেশের যে ১৯টি জেলায় "সিত্রাং" আঘাত হানতে পারে সেই জেলা গুলোর তালিকা নিচে তুলে ধরা হবে। 

গত কয়েক বছরে যে সকল ঘূর্ণিঝড় হয়েছে সেগুলো সবগুলোই ছোট আকারের ছিল। ঘূর্ণিঝড় সিত্রাং গত কয়েক বছরের ঘূর্ণিঝড় গুলোর চেয়ে বেশি শক্তিশালী বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। তাই ঘূর্ণিঝড় সিত্রাং সম্পর্কে ইতিমধ্যেই আবহাওয়া অধিদপ্তর সকলকে সতর্ক করে দিয়েছে।

আশা করি নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন নিচে। ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান ও নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।ঘূর্ণিঝড় সিত্রাং সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর ঝুঁকিতে থাকা দেশের উপকূলীয় ১৯ জেলা

ঘূর্ণিঝড় সিত্রাং গতিপথ পরিবর্তন করে যদি উত্তর-পূর্ব দিকে টান করে তাহলে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের উপরে আঘাত হানতে পারে সিত্রাং। বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের ফলে উপকূলীয় অঞ্চলের জেলাগুলো অনেক সময় অরক্ষিত হয়ে পড়ে। উপকূলীয় অঞ্চলের যেসকল জেলাগুলোর উপর দিয়ে ঘূর্ণিঝড় "সিত্রাং" বয়ে যেতে পারে সেই জেলাগুলোর তালিকা নিচে তুলে ধরা হলো। 

১. খুলনা ২. সাতক্ষীরা ৩. বাগেরহাট ৪. পটুয়াখালী ৫. বরগুনা ৬. ভােলা ৭. পিরােজপুর ৮. বরিশাল ৯. ঝালকাঠি ১০. নােয়াখালী ১১. লক্ষ্মীপুর ১২. ফেনী ১৩. চাঁদপুর ১৪. চট্টগ্রাম ১৫. কক্সবাজার ১৬. ফরিদপুর  ১৭. মাদারীপুর  ১৮. গােপালগঞ্জ ও ১৯. শরীয়তপুর।
উপরে যে সকল জেলার কথা উল্লেখ করা হলো এই জেলাগুলোতে ঘূর্ণিঝড় সিত্রাং এর আঘাত হানার সম্ভাবনা বেশি। তবে এ ছাড়াও অন্যান্য জেলাতেও ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে পারে। তাই ঘূর্ণিঝড় সিত্রাং এর সব ধরনের ক্ষয়ক্ষতি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে অবশ্যই সতর্ক থাকতে হবে। সচেতন থাকলে ঘূর্ণিঝড় সিত্রাং এর ক্ষতিকর প্রভাব কমিয়ে আনা সম্ভব। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কের মধ্যে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান ও নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ এর সর্বশেষ আপডেট তথ্য হতে সঙ্গেই থাকুন। 

কতটা প্রলয়ংকারী হতে পারে ঘূর্ণিঝড় সিত্রাং?

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয় যে, ঘূর্ণিঝড় "সিত্রাং" এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ঘূর্ণিঝড় সিত্রাং সুপার সাইক্লোন এ পরিণত হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তাগন। তাই ঘূর্ণিঝড় "সিত্রাং" নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে অবশ্যই সমাধান করতে হবে। ইতোমধ্যেই সমুদ্রবন্দরগুলোতে সতর্কতা সংকেত দেখিয়ে যাওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় সিত্রাং এর ক্ষতি রোধ করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। সরকারিভাবে সম্ভাব্য ক্ষয়ক্ষতি রোধ করার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। ব্যক্তিগতভাবেও অনেকেই প্রস্তুত হচ্ছেন। এবং যারা উপকূলীয় অঞ্চলে রয়েছেন তাদেরকে সেখান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে নিরাপদ আশ্রয়ে। বিশেষ করে যে সকল জেলাগুলোতে ঘূর্ণিঝড় সিত্রাংএর প্রভাব বেশি পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে সেখানে জোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সবকিছু ঠিকঠাক থাকলে ঘূর্ণিঝড় সিত্রাং এর আসন্ন ক্ষয়ক্ষতি এড়ানোর যাবে। তবে ঝড়ের ব্যাপারে যেহেতু একজেক্টলি সবকিছু বলা যায়না, তাই অবশ্যই সকলকে নিজের পক্ষ থেকে পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে। কেননা যে কোন সময়ে ঝড়ের গতিপথ বদলে যেতে পারে এবং ঝড়ের মাত্রাও বেড়ে যেতে পারে। তাই ঘূর্ণিঝড়ের ঘূর্ণিঝড় সিত্রাং এর সব ধরনের ক্ষয়ক্ষতি এরাতে আমাদের সকলকে সচেতন হতে হবে। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে ইতোমধ্যেই উপরে সর্বশেষ তথ্য তুলে ধরা হয়েছে। পাশাপাশি নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ এর কোন কোন জেলায় আঘাত করতে পারে সেই জেলা গুলোর তালিকা উপরে তুলে ধরা হয়েছে। ঘূর্ণিঝড় "সিত্রাং" কবে নাগাদ উপকূলে আছড়ে পড়তে পারে সে ব্যাপারে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর সর্বশেষ তথ্য

ঘূর্ণিঝড় সিত্রাং এর সর্বশেষ তথ্য সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে যে, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আস্তে আস্তে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। এভাবে গতিপথ ধরে আঘাতে থাকলে আগামী ২৫ অক্টোবর ২০২২ তারিখে উপকূলে আঘাত হানতে পারে।

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া সাতক্ষীরা, বরগুনা,খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং এই জেলাগুলোর পার্শ্ববর্তী দ্বীপ ও চর অঞ্চলসমূহের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। এবং পরবর্তীতে ক্রমান্বয়ে জলোচ্ছ্বাসের এ উচ্চতা আরও বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া অধিদপ্তর থেকে যে সতর্ক সংকেত দেয়া হয়েছে তারা সকলকেই যথাযথভাবে অনুসরণ করতে হবে। অনেকেই সর্তকতা সংকেত উপেক্ষা করে সাগরের মাছ ধরতে যান। যা কখনই উচিত নয়। কেননা এতে করে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর থেকে যে সকল তথ্য জানানো হয়েছে সেই তথ্যগুলো ইতোমধ্যেই আপনাদেরকে জানানো হলো। এই ছিল সর্বশেষ ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান সম্পর্কে তথ্য। নতুন ঘূর্ণিঝড় ২০২২ বাংলাদেশ এ কতটুকু প্রলয়ংকারী হতে পারে সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?