অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/05/video-editing.html

১৬টি সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার free download করুন

আপনি কি ভিডিও এডিট করার জন্য ভিডিও এডিটিং সফটওয়্যার free download ও ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার খুঁজছেন? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনার জন্য। আজ আমরা আলোচনা করব ১৫টি ভিডিও এডিটিং সফটওয়্যার free download ও ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার নিয়ে।

চলুন আর দেরি না করে জেনে নেই ভিডিও এডিটিং সফটওয়্যার free download ও ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার গুলো কি কি?

আরও পড়ুনঃ ১৫টি গান রেকর্ড করার সফটওয়্যার

পেজ সূচিপত্রঃ ভিডিও এডিটিং সফটওয়্যার free download - ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

১। Blender ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

Blender একটি ওপেন সোর্স প্রোগ্রাম যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা হয়। এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য উপলব্ধ। Blender বাজারে সেরা বিনামূল্যের ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। এটি লাইভ প্রিভিউ, লুমা ওয়েভফর্ম, ক্রোমা ভেক্টরস্কোপ এবং হিস্টোগ্রাম ডিসপ্লেতে ব্যাবহার করা হয়। অডিও মিক্সিং, সিঙ্কিং, স্ক্রাবিং এবং ওয়েভফর্ম ভিজ্যুয়ালাইজেশন এর মত মৌলিক ক্রিয়া সম্পাদন করে। ভিডিও, ছবি, অডিও এবং প্রভাব যোগ করার জন্য 32টি পর্যন্ত স্লট আছে। এই টুলটি একটি 3D অ্যানিমেশন স্যুট হিসাবে ডিজাইন করা হয়েছিল, তবে এটি একটি খুব ভাল ভিডিও এডিটর অ্যাপের সাথে আসে। Blender টুলটি গতি নিয়ন্ত্রণ, সমন্বয় স্তর, রূপান্তর, কীফ্রেম, ফিল্টার এবং আরও অনেক কিছুর সাথে আসে। 

২। Lightworks ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার | ভিডিও এডিটিং সফটওয়্যার free download

Lightworks একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। Lightworks আরেকটি দুর্দান্ত ফ্রি ভিডিও এডিটিং সফ্টওয়্যার, উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের মধ্যে উপলব্ধ। Lightworks বিনামূল্যে সংস্করণ অধিকাংশ ব্যবহারকারীদের জন্য যথেষ্ট বেশী। বিনামূল্যের সংস্করণের মধ্যে রয়েছে: উচ্চ নির্ভুল ভিডিও ট্রিমিং। মাল্টিক্যাম সমর্থন। YouTube-এর জন্য 720p-এ রপ্তানি। ভিডিও ফরম্যাটের বিস্তৃত পরিসর সমর্থিত। যদিও বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে, YouTube এবং Vimeo-এর জন্য 4K ভিডিও সমর্থন শুধুমাত্র সফ্টওয়্যারের অর্থপ্রদানের সংস্করণে অন্তর্ভুক্ত করা, যার খরচ প্রতি মাসে প্রায় $25। Lightworks এর জন্য সেরা অল-রাউন্ড ডেস্কটপ ভিডিও এডিটিং।

৩। Shotcut ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

Shotcut উইন্ডোজের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি, এবং এটি ম্যাক এবং লিনাক্স পিসিগুলিতে দুর্দান্ত কাজ করে। Shotcut, ব্লেন্ডারের মতো, একটি সম্পূর্ণ ওপেন সোর্স প্রোগ্রাম, তাই আপনি অর্থপ্রদানের আপগ্রেডের প্রয়োজন ছাড়াই সমস্ত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পান। যদিও এই ভিডিও এডিটিং সফ্টওয়্যারটিতে দুর্দান্ত বৈশিষ্ট্য এবং টিউটোরিয়াল ভিডিও রয়েছে, কিছু ব্যবহারকারী ইন্টারফেসটিকে কিছুটা অদ্ভুত ভাবে খুঁজে পেতে পারেন। 

কারণ শটকাটটি মূলত লিনাক্সের জন্য ডিজাইন করা হয়েছিল। তবে, হুডের নীচে, এটি এখনও একটি মানের ভিডিও সম্পাদক। শটকাটের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে দুটি হল 4K HD রেজোলিউশন সমর্থন এবং এর টাইমলাইন সম্পাদনা। অনেক বিনামূল্যের ভিডিও সম্পাদক 4K রেজোলিউশন সমর্থন অফার করে না। এছাড়াও, শটকাটের জন্য আপনাকে আপনার ভিডিওটি সম্পাদকে আমদানি করতে হবে না: আপনি যদি বড় ভিডিও ফাইল নিয়ে কাজ করেন তবে এটি একটি টাইমসেভার হতে পারে। অ্যাপটি 60 FPS (ফ্রেম প্রতি সেকেন্ডে) 1080p ভিডিও সমর্থন করে।

৪। DaVinci Resolve ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

DaVinci Resolve উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে উপলব্ধ। এটি একটি ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার। DaVinci Resolve বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছেঃ উন্নত ছাঁটাই, মাল্টিক্যাম সম্পাদনা, রং ঠিক করা, অডিও মাস্টারিং। এই অ্যাপটি আপনাকে আপনার ভিডিওতে 2D এবং 3D শিরোনাম যোগ করার বিকল্পও দেয়। আপনার ভিডিও প্রকল্পটি একটু বেশি উন্নত হয়, তাহলে এই সফ্টওয়্যারটির বিনামূল্যের সংস্করণকে হারানো কঠিন। 

৫। Openshot ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

 Openshot অ্যাপটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে উপলব্ধ। এটি একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। ওপেনশট সম্পূর্ণরূপে ওপেন সোর্স, যা এটিকে অ্যাক্সেসযোগ্য সেরা ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি করে তোলে। Openshot এর বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: সীমাহীন ট্র্যাক/স্তর, রিয়েল-টাইম প্রিভিউ সহ ক্লিপের আকার পরিবর্তন, স্কেলিং, ট্রিমিং, স্ন্যাপিং, ঘূর্ণন এবং ভিডিও ট্রানজিশন কাটা, কম্পোজিটিং, ইমেজ ওভারলে, ওয়াটারমার্ক, শিরোনাম টেমপ্লেট, শিরোনাম তৈরি, সাবটাইটেল 3D অ্যানিমেটেড শিরোনাম (এবং প্রভাব), উন্নত টাইমলাইন (ড্র্যাগ অ্যান্ড ড্রপ, স্ক্রলিং, প্যানিং, জুমিং এবং স্ন্যাপিং সহ)। এটি বিনামূল্যের সম্পাদক উন্নত বৈশিষ্ট্য এবং একটি সাধারণ ইন্টারফেসের মধ্যে একটি চমৎকার ভারসাম্য বজায় রাখে।

আরও পড়ুনঃ ১৫টি বিয়ের ভিডিও এডিটিং সফটওয়্যার সম্পর্কে জানুন

৬। Avidemux ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

Avidemux উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে উপলব্ধ। Avidemux একটি ভিডিও এডিটিং টুল। Avidemux প্রোগ্রামটি আপনাকে মৌলিক কাজগুলি করতে সাহায্য করতে পারে যার মধ্যে রয়েছে: সরল কাটিং, এনকোডিং ও ফিল্টারিং। আপনি যদি ভিডিও সম্পাদনায় নতুন হন, তাহলে Avidemux শুরু করার জন্য এটি একটি ভাল জায়গা হতে পারে।

৭। HitFilm Express ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার | ভিডিও এডিটিং সফটওয়্যার free download

HitFilm Express ম্যাক এবং উইন্ডোজ উভয়ের জন্য উপলব্ধ। এটি সেরা বিনামূল্যের 360 ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি ভিডিও সম্পাদক। HitFilm Express বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছেঃ উন্নত কাটিয়া সরঞ্জাম, সবুজ পর্দা প্রভাব জন্য কী, অডিও এবং ভিডিও ফিল্টার, কম্পোজিং টুলস, স্তর এবং মাস্কিং, 3D ভিডিও সমর্থন করে। HitFilm Express বিনামূল্যের প্যাকেজে 180 টিরও বেশি বিশেষ প্রভাব রয়েছে। HitFilm Express টিউটোরিয়ালগুলি মূলত স্টার ওয়ার্স-এর মতো সুপরিচিত হলিউড মুভিগুলির উপর ভিত্তি করে তৈরি, তবে এগুলি খুব ইন্টারেক্টিভ এবং আকর্ষক। HitFilm Express এর জন্য সেরা: YouTuber Vlogs - YouTube আপলোডিং বিল্ট-ইন।

৮। InVideo ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

InVideo Windows এবং Mac এর জন্য উপলব্ধ। এটি একটি ইনভিডিও অনলাইন ভিডিও এডিটর। InVideo এর বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: অডিও টুলস, ব্র্যান্ড/টেক্সট ওভারলে, সহযোগিতা, গতি সমন্বয়, বিভক্ত / একত্রিত করুন, এইচডি রেজোলিউশন সমর্থন, ভিডিও স্ট্যাবিলাইজেশন। InVideo এর জন্য সেরা: আপনার ব্লগের জন্য মার্কেটিং ভিডিও বা তালিকা তৈরি করা। এর ব্যবহারকারীরা এই ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারটির আশ্চর্যজনক গ্রাহক পরিষেবা, ইউএক্স, অর্থের মূল্য এবং অবশ্যই এর বৈশিষ্ট্যগুলির জন্য প্রশংসা করেন। InVideo ব্যবহার করা প্রতারণামূলকভাবে সহজ, এবং আশ্চর্যজনক নমনীয়তা রয়েছে।

৯। iMovie ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

iMovie সফটওয়্যারটি Mac এ উপলব্ধ। iMovie একটি ভিডিও এডিটিং ম্যাক। iMovie এর বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: প্রাক-তৈরি পরিবর্তনের লাইব্রেরি, ভিডিও ছাঁটাই, অডিও সম্পাদনা, বিভক্ত পর্দা ও 4K রেজোলিউশন সমর্থন। iMovie এর জন্য সেরা: ম্যাক ব্যবহারকারীরা ভিডিও এডিটিং শুরু করছেন। iMovie ম্যাক ব্যবহারকারীরা ভিডিও সম্পাদনার মূল বিষয়গুলি শেখার জন্য একটি খেলার মাঠ হিসাবে এই সম্পাদনা সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারে। 

১০। VSDC Free Video Editor সফটওয়্যার | ভিডিও এডিটিং সফটওয়্যার free download

VSDC Free Video Editor উইন্ডোজে উপলব্ধ। VSDC Free Video Editor সফটওয়্যার। ভিএসডিসি ভিডিও শুধুমাত্র উইন্ডোজে উপলব্ধ সেরা বিনামূল্যের 360 ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। VSDC-এর একটি প্রো সংস্করণ রয়েছে যার দাম $19.99৷ এটি বিনামূল্যে সংস্করণে উপস্থিত সমস্ত বৈশিষ্ট্যের সাথে আসে এবং ইমেজ স্ট্যাবিলাইজেশন, ভয়েস ওভার সমর্থন এবং ভিজ্যুয়াল ওয়েভফর্ম। VSDC Free Video Editor এ এক মাসের জন্য $9.99 বা এক বছরের জন্য $14.99 খরচ হবে। VSDC এর জন্য সেরা: উইন্ডোজ-ভিত্তিক সম্পাদনা প্রকল্প। VSDC কালার ব্লেন্ডিং আপনাকে আপনার ব্র্যান্ড ইমেজ অনুযায়ী ভিডিওর চেহারা পরিবর্তন করতে দেয়।

১১। Machete Video Editor Lite সফটওয়্যার

Machete Video Editor Lite উইন্ডোজে উপলব্ধ। Machete Lite হল সেরা বিনামূল্যের ভিডিও সম্পাদক। Machete Video Editor Lite বিনামূল্যে সংস্করণ শুধুমাত্র AVI এবং WMV ফাইল সমর্থন করে। Machete Video Editor Lite এর বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: ভিডিও ফাইলের টুকরো কপি, কাট, পেস্ট এবং মুছে দিতে, একই ফরম্যাটের আরেকটি ভিডিওতে একটি ভিডিও ইন্টিগ্রেট করতে, সমস্ত সামঞ্জস্যপূর্ণ মিডিয়া ফর্ম্যাটের জন্য মেটাডেটা (ফাইল ট্যাগ) সম্পাদনা করতে, একটি পৃথক ফাইল হিসাবে ভিডিও স্ট্রিম নিষ্কাশন ও সম্পূর্ণ সংস্করণটির দাম $19.95, এবং এটি আপনাকে অডিও সম্পাদনা করতে দেয় এবং আরও ফাইল প্রকার সমর্থন করে।

১২। VideoPad ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

VideoPad অ্যাপটি উইন্ডোজে উপলব্ধ। VideoPad ভিডিও উইন্ডোজ এডিটিং সফটওয়্যার। VideoPad সরাসরি YouTube এবং অন্যান্য সামাজিক প্ল্যাটফর্মে রপ্তানি করার জন্য শক্তিশালী বৈশিষ্ট্য। ভিডিওপ্যাডের বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: প্রাক-তৈরি পরিবর্তনের লাইব্রেরি, একাধিক রেজোলিউশনে চলচ্চিত্র রপ্তানি করা, 3D ভিডিও এডিটিং, ক্যামেরার ঝাঁকুনি কমিয়ে দেওয়া, সাউন্ড ইফেক্ট লাইব্রেরি তৈরি করা। VideoPad এর জন্য সেরা: নতুনরা ভিডিও এডিটিং শুরু করছে। উন্নত ভিডিও সম্পাদকরা VideoPad খুব মৌলিক বলে মনে করে।

১৩। Freemake Video Converter ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার | ভিডিও এডিটিং সফটওয়্যার free download

Freemake Video Converter উইন্ডোজের জন্য উপলব্ধ। Freemake Video Converter হল একটি বিনামূল্যের ভিডিও কনভার্টার যা ভিডিওগুলিকে সংশোধন এবং রূপান্তর করতে পারে, ভিডিও ক্লিপগুলি থেকে অডিও বের করতে পারে এবং ভিডিওগুলিকে ওয়েবসাইটগুলিতে এম্বেড করতে পারে। ফ্রিমেকের বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: ভিডিও দ্রুত এবং সহজ রূপান্তর করে, সাবটাইটেল সহ চলচ্চিত্র রূপান্তর করে, 500+ ফরম্যাটের মধ্যে রূপান্তর করে, ক্লিপগুলি কাটুন, যোগ দিন এবং ঘোরান ও 4K রেজোলিউশন সমর্থন করে। Freemak ভিডিওগুলিকে অসংখ্য ফাইল ফর্ম্যাটে রূপান্তর করার জন্য সেরা।

১৪। EaseUS Video Editor সফটওয়্যার

EaseUS Video Editor উইন্ডোজে উপলব্ধ। EaseUS হল একটি সহজ এবং কার্যকর ভিডিও এডিটিং টুল, নতুন এবং পেশাদারদের জন্য এটি উপযুক্ত। EaseUS Video Editor যেসব বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত: MP3 এবং MP4 সহ বিভিন্ন ফাইল ফরম্যাটে অ্যাক্সেস, ভুল বিন্যাসে রূপান্তর ফাইল, ট্রিমিং, মার্জ, ঘোরানো, মিক্সিং এবং স্প্লিটিং ফিচারের চমৎকার পরিসর, প্রচুর বিশেষ প্রভাব, ফিল্টার এবং ওভারলে ও স্ক্র্যাচ থেকে আপনার নিজের ভিডিও তৈরিতে আপনাকে সহায়তা করার জন্য দারুন টেমপ্লেট। ভিডিওগুলিতে ফিল্টার এবং প্রভাব যুক্ত করা করার জন্য সেরা EaseUS Video Editor।

১৫। Quik ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার | ভিডিও এডিটিং সফটওয়্যার free download

Quik অ্যাপটি iOS এবং Android এর জন্য উপলব্ধ। Quik ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার। Quik GoPro নির্মাতাদের থেকে একটি বিনামূল্যের ভিডিও সম্পাদনা অ্যাপ। এই অ্যাপটি জনপ্রিয় মোবাইল ভিডিও এডিটর Splice-এর মতো। এটি স্প্লাইসের বিপরীতে, এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ! Quik দ্রুত, পৃথক ভিডিও সম্পাদনা এর জন্য সেরা।

১৬। Adobe Premiere Rush ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

Adobe Premiere Rush iOS এবং Android এর জন্য উপলব্ধ। Adobe Premiere Rush ফ্রি ভিডিও মোবাইল এডিটর। Adobe Premiere Rush বেসিক মোবাইল ভিডিও এডিটিং এর জন্য সেরা। এই অ্যাপটি লাইটরুমের মতো অন্যান্য অ্যাডোব স্ট্যাপলের সাথে সুন্দরভাবে সিঙ্ক করে। Adobe Premiere Rush এর দুটি মোড, ফ্রিফর্ম এবং স্বয়ংক্রিয়।

শেষ কথাঃ ভিডিও এডিটিং সফটওয়্যার free download - ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

বন্ধুরা আজ আমরা ভিডিও এডিটিং সফটওয়্যার free download ও ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার নিয়ে আলোচনা করেছি। উপরে ১৫টি ভিডিও এডিটিং সফটওয়্যার free download ও ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার নিয়ে সকল তথ্য দেওয়া হয়েছে। আশা করি আমাদের আজকের এই ভিডিও এডিটিং সফটওয়্যার free download - ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার নিয়ে লিখা এই পোস্টটি আপনাদের অনেক উপকার করবে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?