OrdinaryITPostAd

১ বিটকয়েন সমান কত টাকা - ১ বিটকয়েন সমান কত ডলার

বিটকয়েন চিনেন না এমন মানুষ খুব কম আছে। বিভিন্ন দেশে এখন পর্যন্ত অনেকে বিটকয়েন নিয়ে কাজ করছে। এবং কিছু দেশ ব্যাতীত প্রায় সব দেশেই বিটকয়েন বৈধতা পেয়েছে। কিন্তু বাংলাদেশ ও ভারতসহ কিছু দেশ আছে যেখানে বিটকয়েন অবৈধ। বিটকয়েন একটি ভার্চুয়াল কয়েন যেটা দিয়ে কাজ করে অনেকে অনেক লাভ করছে। আজ আমরা বাংলাদেশে ১ বিটকয়েন সমান কত টাকা ও ১ বিটকয়েন সমান কত ডলার তা নিয়ে আলোচনা করব।

চলুন আর দেরি না করে দেখে নেই ১ বিটকয়েন সমান কত টাকা ও ১ বিটকয়েন সমান কত ডলার।

পেজ সূচীপত্রঃ ১ বিটকয়েন সমান কত টাকা - ১ বিটকয়েন সমান কত ডলার

বিটকয়েন কি? | ১ বিটকয়েন সমান কত টাকা

বিটকয়েন একটি ভার্চুয়াল কয়েন বা ডিজিটাল মুদ্রা। ডিজিটাল মুদ্রাকে আবার ক্রিপ্টোকারেন্সি বলে। এই কয়েন লেনদেন করার জন্য কোন ধরনের ব্যাংক বা প্রতিষ্ঠানের প্রয়োজন নেই।

আরও পড়ুনঃ কিভাবে গুগোল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করবেন?

বিটকয়েন একটি ভার্চুয়াল মুদ্রা হওয়ায় এটি বহন করার জন্য কোন ধরনের ঝামেলা নেই।

বিটকয়েন কে আবিষ্কার করেছেন?

বিটকয়েন সর্বপ্রথম আবিষ্কার করেছিলেন সাতোশি নাকামোতো (Satoshi Nakamota) নামের কোন এক ব্যাক্তি ২০০৯ সালে পিয়ার-টু-পিয়ার মুদ্রা নামে বিটকয়েন আবিষ্কার করেন। সাতোশি নাকামোতো এটি তার ছদ্মনাম ছিল। এবং সাতোশি নাকামোতো ও হাল ফিনি সর্বপ্রথম বিটকয়েন আদান-প্রদান করেন।

১ বিটকয়েন সমান কত টাকা | ১ বিটকয়েন সমান কত ডলার

বিটকয়েনের দাম দিনকে দিন উঠা-নামা করে। বিটকয়েনের দাম সবসময় এক থাকে না। কোনদিন বাড়ে তো কোন দিন কমে। আজকের ১৪ মে ২০২২ তারিখের হিসাবে ১ বিটকয়েন সমান ২,৫৫২,২২৬.৪৯ টাকা। আর ডলার হিসাবে ১ বিটকয়েন সমান ২৯,৩০২.৬০ ডলার।

বিটকয়েন দিয়ে কিভাবে কাজ করে? | ১ বিটকয়েন সমান কত টাকা

বিটকয়েন দিয়ে ইন্টারনেটের মাধ্যমে এক ব্যাক্তি থেকে অপর ব্যাক্তির সাথে লেনদেনের মাধ্যমে আয় করা হয়। যেহেতু বিটকয়েন একটি ভার্চুয়াল মুদ্রা তাই এই মুদ্রার সকল কাজ ইন্টারনেটের মাধ্যমে হয়।

বিটকয়েনের ইতিহাস কি? | ১ বিটকয়েন সমান কত টাকা

২০০৯ সালে সাতোশি নাকামোতো পিয়ার টু পিয়ার নামে সর্বপ্রথম বিটকয়েন চালু করেন। তিনি সেইবার বিটকয়েন কি ও বিটকয়েন কিভাবে কাজ করে সেই সম্পর্কে কিছু তথ্য ওয়েবসাইটে প্রকাশ করেছিলেন।

আরও পড়ুনঃ ৬জি কি? কবে আসছে ৬জি?

কিন্তু সেইসময় বিটকয়েনের দাম কম ছিল এবং আস্তে আস্তে ২০১৩ সালের পর থেকে বিটকয়েনের দাম বাড়তে শুরু করে।

বাংলাদেশে কি বিটকয়েন বৈধ? | ১ বিটকয়েন সমান কত টাকা

আপনাদের মনে প্রশ্ন আসতে পারে বাংলাদেশে বিটকয়েন বৈধ কিনা। তার উত্তর হল 'না'! বাংলাদেশে এখন পর্যন্ত বিটকয়েন বৈধতা লাভ করেনি। বাংলাদেশ সরকার ২০১৪ সালে বিটকয়েনকে অবৈধ বলে ঘোষনা করেছেন। তারপরও কিছু মানুষ সেই ঘোষনাকে অগ্রাহ্য করে বিটকয়েনের কাজ করে গেছেন, যার কারণে বর্তমানে বাংলাদেশে বিটকয়েন ব্যবহার করার কোন প্রকার অনুমতি নেই।

বিটকয়েনের সুবিধা-অসুবিধা কি? | ১ বিটকয়েন সমান কত টাকা

বিটকয়েন ব্যবহারে কিছু সুবিধা-অসুবিধা রয়েছে। নিচে আমরা বিটকয়েন ব্যবহারের কিছু সুবিধা-অসুবিধা উল্লেখ করছি।

বিটকয়েন ব্যবহারের সুবিধা সমূহ-

আপনি কখন কার সাথে কত বিটকয়েন শেয়ার করছেন তা সে ও আপনি ছাড়া তৃতীয় কোন ব্যাক্তি জানতে পারবেন না। আপনার ট্রানজাকশন হিস্টোরি ট্র্যাক করতে পারবে না। এবং বিটকয়েন লেন-দেনের জন্য কোন ট্যাক্সের প্রয়োজন নেই।

বিটকয়েন ব্যবহারের অসুবিধা সমূহ-

পৃথীবির সকল দেশে বিটকয়েন বৈধ না ও বিটকয়েনের দাম সব সময় একই থাকেনা এর দাম সবসময় ওঠা-নামা করে। বিটকয়েনের মাধ্যমে কিছু কিনলে সেই পন্যটি আপনি না পেলে আপনার কিছু করার থাকবে না এছাড়াও বিটকয়েন কোন প্রতিষ্ঠানকে কেন্দ্র করে পরিচালিত হয় না বিধায় এটি ব্যবহার করা অনেক ঝুঁকিপূর্ণ।

শেষ কথাঃ ১ বিটকয়েন সমান কত টাকা - ১ বিটকয়েন সমান কত ডলার

বন্ধুরা, আজ আমরা ১ বিটকয়েন সমান কত টাকা ও ১ বিটকয়েন সমান কত ডলার তা নিয়ে একটি নিবন্ধ তৈরী করেছি। আজ আমরা আমাদের এই নিবন্ধটিতে বিটকয়েন সম্পর্কিত সকল তথ্য বিস্তারিতভাবে খুব সুন্দর করে উল্লেখ করেছ।

আরও পড়ুনঃ অ্যান্ড্রয়েড মোবাইল রুট করার ১২টি সুবিধা জেনে নিন

আমাদের এই ১ বিটকয়েন সমান কত টাকা - ১ বিটকয়েন সমান কত ডলার নিবন্ধটি আপনাদের ভালো লাগবে, এবং আমাদের এই পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন বলে আশাকরি। এরকম সুন্দর সুন্দর পোস্টট পেতে আমাদের সাথে থাকুন এবং আমাদের এই নিবন্ধটি আপনাদের ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url