OrdinaryITPostAd

আগামীকাল কি বৃষ্টি হবে - আগামীকাল বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে কিনা

পুকুর, খাল-বিল ও নদী নালার পানি সূর্য রশ্মির তাপে বায়ুমন্ডলের মধ্যে দিয়ে জলীয় বাষ্প হয়ে তৈরি হয় মেঘ যা পরবর্তীতে জমতে জমতে যখন অনেক বৃহৎ হয় তখন আপনারা বুজতে পারেন এখন বা আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।
আজকের পোষ্ট টি পড়ার পর আপনারা জানতে পারবেন আগামীকাল কি বৃষ্টি হবে ও এ বছরে কেমন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পোষ্ট সূচিপত্রঃ আগামীকাল কি বৃষ্টি হবে - আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে | আগামীকাল কি ঝড় বৃষ্টি হবে | আগামীকাল কি বৃষ্টি হবে বাংলাদেশ

২০২২ মে মাসে বাংলাদেশে কোন কোন দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে

আপনি কি জানেন আগামীকাল কি বৃষ্টি হবে বাংলাদেশ এবং মে মাসের কোন কোন দিন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে সুতরাং আপনি মে মাসের যে কোনো দিনই অতিবাহিত করেন না কেন আপনি এবার জানতে পারবেন মে মাসের আগামী দিনের ভিতরে কোন কোন দিন বৃষ্টি হবে বা আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে কিনা।

মে মাসে কোন কোন দিন বাংলাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থেকে বুজতে পারবেন মে মাসে আগামীকাল কি বৃষ্টি হবে বা মে মাসের আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছেঃ
মে মাসের আজকের ২২ তারিখ আগামীকালকের ২৩ তারিখ সহ ২৪, ২৬, ২৮, ২৯, ৩০, ৩১ তারিখ গুলোর মধ্যে ২২, ২৬, ৩০ ও ৩১ তারিখ আকাশ মেঘাচ্ছন্ন হতে পারে। যার ফলে বজ্রসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বাকি দিনগুলো ২৩, ২৪, ২৮ ও ২৯ তারিখগুলোতে আকাশ আংশিক মেঘাচ্ছন্ন হলেও মেঘ সূর্য কে আড়াল করে দিতে পারে যার ফলস্বরূপ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এবং ঢাকা সহ বাংলাদেশের সকল জেলায় মে মাসের উল্লেখিত দিন গুলোর মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৪° সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

জুন ২০২২ মাসে বাংলাদেশে কোন কোন দিন ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে

আপনি এবার জানবেন জুন মাসের ভিতর আগামীকাল কি বৃষ্টি হবে বা জুন মাসে বাংলাদেশে আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আপনি কি জানেন জুন মাসের আগামী এই দিনে বা আগামীকাল কি ঝড় বৃষ্টি হবে এবার জানা যাক জুন মাসের আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ?  তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক জুন মাসে যে দিনগুলোতে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছেঃ
জুন মাসের মাঝামাঝিতে অর্থাৎ জুন মাসের ১৫ তারিখ থেকে বাংলাদেশে আষাঢ় মাস শুরু হয় সুতরাং জুন মাসে বৃষ্টিপাত হওয়াটাই স্বাভাবিক।

জুন মাসে যে যে দিন গুলো তে বৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখে বুজবো জুন মাসের আগামীকাল কি বৃষ্টি হবে বা জুন মাসের আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে তা হলোঃ

জুন মাসের ৭, ৮, ৯ ও ১১ তারিখে আংশিক মেঘাচ্ছন্ন হতে পারে যার ফলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রায় ৫০-৬০ শতাংশ রয়েছে এবং জুন মাসের ১৫, ১৯, ২০, ২১, ২২, ২৬ ও ২৭ তারিখে অধিক মেঘাচ্ছন্ন হওয়ার কারনে বজ্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এবং জুন মাসের ১৭, ১৮, ২৩, ২৪, ২৫, ২৮, ২৯ ও ৩০ তারিখে মাঝারি থেকে ভারী আকারে বৃষ্টি হতে পারে এবং বাকি যে দিনগুলো বর্ষাকালের আগ মূহুর্তে রয়েছে সে দিনগুলো হলো জুন মাসের ১০, ১২, ১৩, ১৪ ও ১৬ তারিখ তাই সে দিনগুলোতে গগন আংশিক থেকে অধিক মেঘাচ্ছন্ন হতে পারে।

বাংলাদেশের সকল জেলায় জুন মাসের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩° সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

২০২২ জুলাই মাসে বাংলাদেশে কোন কোন দিন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে

জুলাই মাসে যে দিন গুলোতে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দেখে বুজতে পারবেন জুলাই মাসের ভিতর আগামীকাল কি বৃষ্টি হবে সে দিনগুলো হলোঃ

জুলাই মাসের প্রায় সবগুলা দিনেই ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৮০-১০০ শতাংশ-ই রয়েছে কারন এটা আষাঢ়-শ্রাবণ মাসের চলাকালীন একটা সময়, ২০২২ সালের ক্যালেন্ডার অনুযায়ী বর্ষাকাল বা আষাঢ়-শ্রাবণ মাসের শুরুর দিন জুন মাসের ১৫ তারিখে এবং শেষ দিন আগষ্ট মাসের ১৫ তারিখে।

জুলাই মাসের যে দিনগুলোতে বৃষ্টিপাত হতে পারে এবং তা থেকে বুজতে পারবেন আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছেঃ

৩, ৪, ৫, ৬ ও ৩০ তারিখে ভারী বৃষ্টিপাত হতে পারে এবং জুলাই মাসের বাকি দিনগুলো তে আংশিক থেকে অধিক মেঘাচ্ছন্ন থাকতে পারে যার ফলে বজ্রপাত সহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকাটাই স্বাভাবিক।
তাপমাত্রা বেশি হলে খরা আবার বেশি কম হলেও শীতকালের মত তাই কোনো দেশে বা এলাকায় যদি আগামীকালকের আবহাওয়ার পূর্বাভাস পান তাপমাত্রা মাঝামাঝি তে থাকবে তাহলে সম্ভাবনা নিশ্চিত করতে পারেন আমাদের বাংলাদেশের সে এলাকায় আগামীকাল কি ঝড় বৃষ্টি হবে বা আগামীকাল কি বৃষ্টি হবে বাংলাদেশ।

বাংলাদেশের সকল জেলায় জুলাই মাসের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩° সেলসিয়াস পর্যন্ত যেতে পারে।

জুলাই মাস হলো বর্ষা ঋতু চলাকালীন একটা মাস এই মাসে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক তবে আমার দেওয়া দিনগুলো সঠিক হওয়ার সম্ভাবনা অনেকটাই রয়েছে এবং উল্লিখিত তারিখ গুলোর মাধ্যমে আপনারা সম্ভাবনা নিশ্চায়ন করতে পারবেন আগামীকাল কি বৃষ্টি হবে বা আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আগষ্ট,সেপ্টেম্বর ও অক্টোবর মাসে বাংলাদেশে কোন কোন দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে

২০২২ সালের ক্যালেন্ডার অনুযায়ী আমাদের দেশে আগষ্ট মাসের ১৬ তারিখ থেকে ভাদ্র-আশ্বিন মাস অর্থাৎ শরৎকাল শুরু হয়।

তো তাহলে এবার জানা যাক আমাদের আগামী আগষ্ট মাস বা আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ?
আমাদের বাংলাদেশে আগামী আগষ্ট,সেপ্টেম্বর ও অক্টোবর মাসে বা আগামীকাল কি বৃষ্টি হবে এবং যে দিনগুলোতে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দেখে বুজতে পারবেন আগামীকাল কি বৃষ্টি হবে বা আগষ্ট মাসের চলাকালীন আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে অথবা আগামীকাল কি ঝড় বৃষ্টি হবেঃ

আগষ্ট মাসের ৮, ১০ ও ১৮ তারিখে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বাকি তারিখ গুলোতে আংশিক মেঘাচ্ছন্ন থাকলেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৭০-৮০% যার মাধ্যমে আপনারা সম্ভাবনা অনুমান করতে পারবেন আগষ্ট মাস চলাকালীন আগামীকাল কি বৃষ্টি হবে বাংলাদেশ।

বাংলাদেশের সকল জেলায় আগষ্ট মাসের সর্বনিম্ন আনুমানিক তাপমাত্রা ২৪° সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৯° সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

সেপ্টেম্বর মাসের যে দিনগুলো থেকে জানতে পারবেন আগামীকাল কি বৃষ্টি হবে ?  সে তারিখগুলো হলো ১, ৪, ৬, ৯ ও ২৩ তারিখ।
এ দিন গুলোতে মেঘের আড়ালে সূর্য হাসতে পারে যার ফলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রায় ৪০-৫০ শতাংশ থাকতে পারে এবং বাকি দিনগুলো মৃদু হতে মাঝারি আকারে বৃষ্টি বর্ষিত হতে পারে।

বাংলাদেশের সকল জেলায় আনুমানিক সেপ্টেম্বর মাসের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩° এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫° সেলসিয়াস পর্যন্ত নামতে পারে।

অক্টোবর মাসের আনুমানিক তাপমাত্রা ও যে দিন গুলোতে ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকতে পারেঃ
অক্টোবর মাসের যে দিনগুলো দেখে বুজতে পারবেন অক্টোবরে মাসের আগামীকাল কি বৃষ্টি হবে সে দিন গুলো হলো ৯, ১০, ১১, ১২, ১৩, ১৫ ও ২২ থেকে ৩১ তারিখ পর্যন্ত।
উক্ত তারিখ সমূহে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা একেবারে কম এবং এর মধ্যে ১৫, ২৪, ৩০ ও ৩১ তারিখে খরা বা গ্রীষ্ম মৌসুমের মতো রোদ পড়তে পারে এবং বাকি দিনগুলো তে মৃদু থেকে মাঝারি ধাঁচে ঝড় বৃষ্টির সৃষ্টি হতে পারে।

২০২২ সালের ক্যালেন্ডার অনুযায়ী আমাদের দেশে অক্টোবর মাসের ১৭ তারিখ থেকে বাংলা কার্তিক-অগ্রহায়ণ মাস অর্থাৎ হেমন্তকালের শুরু হয় এবং ডিসেম্বর মাসের ১৫ তারিখ অগ্রহায়ণ মাসের শেষ দিন ধরা হয় এবং অক্টোবর মাসের আনুমানিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৬° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১° সিলসিয়াস পর্যন্ত হতে পারে।

আশা করি, আগষ্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাস চলাকালীন কিছুটা হলেও অনুমান করতে পারবেন আগামীকাল কি বৃষ্টি হবে অথবা আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

নবেম্বর ও ডিসেম্বর মাসে বাংলাদেশে কোন কোন দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকতে পারে

যেহেতু ইংরেজি নভেম্বর ও ডিসেম্বর মাস বাংলা হেমন্ত কালের মধ্যে পড়ে সেহেতু নবেম্বর ও ডিসেম্বর মাসে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

তারপরে ও একটা মাসে এক দুই দিন মেঘাচ্ছন্ন থাকতে পারে কিন্তু বৃষ্টি হবে কি না সেটা অনুমান করা যায় না কারণ সব বৃষ্টি বর্ষণ করা তো মহান আল্লাহ তাআলার ইচ্ছা যিনি তার এ বিশাল সৃষ্টি জগৎ নিয়ন্ত্রণ করেন।

তবে গত বছরের এই দিনের বা এই ঋতুতে আবহাওয়া কেমন ছিল সে অনুযায়ী আসন্ন দিনের বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা ৫০-৬০ ভাগ নির্ধারণ করা যায় আশা করি কিছুটা হলেও সত্যায়িত হবে এবং মোটামুটি ধরে নিতে পারবেন নবেম্বর মাসের এই দিনে আগামীকাল কি বৃষ্টি হবে ?

সে অনুযায়ী শুধুমাত্র নভেম্বর মাসের ১৪ ও ১৮ তারিখে আকাশ মেঘাচ্ছন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে কিন্তু বৃষ্টিপাত হবে কি না সেটা আন্দাজে বললে ভুলও হতে পারে তবে আগামীকাল কি ঝড় বৃষ্টি হবে কিনা এতে ৫০-৬০% পূর্ব বছর অনুযায়ী ধারণাকৃত সম্ভাবনা রয়েছে ধরে নিতে পারেন।
নভেম্বর মাসের ১৪ ও ১৮ তারিখে অন্তরীক্ষ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা থাকলেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম-ই আছে এবং বাকী দিনগুলোর মধ্যে ১৩, ১৯, ২০, ২১ ও ২৫ তারিখে আংশিক মেঘাচ্ছন্ন হতে পারে যার ফলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৪০-৫০% রয়েছে কারণ ঐ দিন গুলোতে মেঘ যদি সূর্যকে আবৃত করতে না পারে তাহলে বৃষ্টি না হওয়ার সম্ভাবনা টাই বেশী ও অবশিষ্ট দিন গুলোতে বৃষ্টি না হয়ে মৃদু থেকে মাঝারি ধাঁচে খরা থাকবে কারণ এটা হেমন্তকাল।

তাহলে আশা করি আগামী নবেম্বর মাসের চলাকালীন আগামীকাল কি বৃষ্টি হবে অথবা এবার হেমন্তকালে আগামীকাল কি বৃষ্টি হবে বাংলাদেশ কিছুটা হলেও সম্ভাবনা সত্যায়িত হবে এবং বাকিটা আল্লাহর ইচ্ছা।
শীতকালের আগ মূহুর্তে অর্থাৎ বাংলা কার্তিক-অগ্রহায়ণ মাসের সময়কালে বা ইংরেজি নবেম্বর মাসে বাংলাদেশের সকল জেলায় আনুমানিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৩° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৮° সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

এবার আসা যাক ডিসেম্বর মাসে তাহলে চলুন কিছুটা হলেও সম্ভাবনা নির্ধারণ করি ডিসেম্বর মাসে যার ফলে আপনারা কিছুটা হলেও অনুমান সত্যায়িত করতে পারবেন ডিসেম্বর মাসে আগামীকাল কি বৃষ্টি হবে ?
২০২২ সালের বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ডিসেম্বর মাসের ১৬ তারিখ থেকে শীতকাল আরম্ভ হয় আর শীতকালে বাতাস স্থলভাগের উপর দিয়ে আসে আর যার কারণে বায়ুমন্ডল পানি কে জলীয় বাষ্প করতে পারে না আর যার ফলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে তবে আবহাওয়ার পূর্বানুমান অনুযায়ী ডিসেম্বর মাসের চলাকালীন সময় আগামীকাল কি ঝড় বৃষ্টি হবে কিনা তা অনুমান করতে গেলে ৫,৬ ও ৭ তারিখে বৃষ্টি হওয়ার কিছুটা সম্ভাবনা থাকতে পারে।

ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে অর্থাৎ ডিসেম্বর মাসের ১৬ তারিখ থেকে বাংলা পৌষ মাস শুরু হওয়ায় ডিসেম্বর মাসের আনুমানিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৩° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৩° সেলসিয়াস পর্যন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে আর শীতকালে তাপমাত্রা কম হওয়াটাই স্বাভাবিক কারণ শীতকালে বাংলাদেশে সূর্যের আলো তীর্যকভাবে বা বাঁকাভাবে পড়ে তাই শীত অনুভব হয় আর এ সূর্যের আলো পৃথিবীর যে দেশ গুলোতে তীর্যকভাবে ছড়িয়ে পড়ে সেখানে তাপ ও আলো বেশি পাবে।

আশা করি আগামীকাল কি বৃষ্টি হবে - আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে পোষ্ট টি পড়ার পর পোষ্ট টিতে উল্লেখিত যে দিনগুলোতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে তা কিছুটা হলেও সত্যায়িত হবে এবং আগামী দিনে বা আগামীকাল কি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে এ সম্পর্কে কিছুটা হলেও সত্য ধারণা নিতে পারবেন।

আর বৃষ্টি বর্ষণের মালিক একমাত্র মহান আল্লাহ রাব্বুল আলামীন যিনি এ অপরুপ সৌন্দর্যে ঘেরা পৃথিবী টাকে সৃষ্টি করেছেন তিনি ইচ্ছা করলে যেকোনো সময় খরা দিতে পারেন আবার সাথে সাথে বৃষ্টি বর্ষিত করে পৃথিবী টাকে শীতল ও করে দিতে পারেন।

পোষ্ট টিতে যে দিন গুলিতে বৃষ্টি হওয়ার কথা বলেছি সে তারিখ গুলো সম্ভাবনার এক বিন্দুকণা উচ্ছাস মাত্র এই দিন গুলো যে হুবহু বাস্তবতার সাথে মিলে যাবে এমন কোনো ১০০% সত্যায়িত ব্যাখ্যা নেই কারণ এগুলো হলো সংগৃহীত সম্ভাব্য খবর আশা করি ব্যাপারটি বুজতে পেরেছেন।

পোষ্ট টি পড়ে যদি আপনি বিন্দুমাত্র উপকৃত হন তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না, ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url