OrdinaryITPostAd

6G কি? কবে আসছে ৬জি - 6জির সুবিধা অসুবিধা জানুন

কবে আসছে 6G এটি এখন খুব সাধারন একটি প্রশ্ন। 6G (ষষ্ঠ-প্রজন্মের বেতার) হল 5G সেলুলার প্রযুক্তির উত্তরসূরি। 6G নেটওয়ার্কগুলি 5G নেটওয়ার্কগুলির তুলনায় উচ্চতর ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে সক্ষম হবে এবং যথেষ্ট উচ্চ ক্ষমতা এবং অনেক কম লেটেন্সি প্রদান করবে। 6G ইন্টারনেটের অন্যতম লক্ষ্য হবে একটি মাইক্রোসেকেন্ড-লেটেন্সি যোগাযোগ সমর্থন করা। এটি এক মিলিসেকেন্ড থ্রুপুটের চেয়ে 1,000 গুণ দ্রুত -- বা 1/1000তম লেটেন্সি।
6G প্রযুক্তির বাজার ইমেজিং, উপস্থিতি প্রযুক্তি এবং অবস্থান সচেতনতার ক্ষেত্রে বড় উন্নতির সুবিধা দেবে বলে আশা করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এর সাথে একত্রে কাজ করে, 6G-এর কম্পিউটেশনাল অবকাঠামো স্বায়ত্তশাসিতভাবে কম্পিউটিং ঘটার জন্য সর্বোত্তম অবস্থান নির্ধারণ করবে; এর মধ্যে ডেটা সঞ্চয়, প্রক্রিয়াকরণ এবং ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত অন্তর্ভুক্ত রয়েছে। চলুন আর দেরী না করে দেখে নেই কবে আসছে 6G।

পেজ সূচীপত্রঃ কবে আসছে 6G - 6G is coming

5G এর চেয়ে 6G এর সুবিধা কি কি? - কবে আসছে 6G

6G প্রতি সেকেন্ডে 1 টেরাবাইট ডেটা হার সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। অ্যাক্সেস পয়েন্টগুলি অর্থোগোনাল ফ্রিকোয়েন্সি-ডিভিশন মাল্টিপল অ্যাক্সেসের মাধ্যমে একযোগে একাধিক ক্লায়েন্টকে পরিবেশন করতে সক্ষম হবে। ক্ষমতা এবং বিলম্বের এই স্তরটি 5G অ্যাপ্লিকেশনগুলির কর্মক্ষমতাকে প্রসারিত করবে এবং ওয়্যারলেস সংযোগ, জ্ঞান, সেন্সিং এবং ইমেজিং-এ উদ্ভাবনী অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করার ক্ষমতার সুযোগকে প্রসারিত করবে।

6G এর উচ্চতর ফ্রিকোয়েন্সিগুলি উল্লেখযোগ্যভাবে ভাল থ্রুপুট এবং উচ্চতর ডেটা রেট প্রদানের পাশাপাশি অনেক দ্রুত স্যাম্পলিং রেট সক্ষম করবে। আপেক্ষিক ইলেক্ট্রোম্যাগনেটিক শোষণ হার নির্ধারণের জন্য সাব-মিমি তরঙ্গের সংমিশ্রণ (যেমন, তরঙ্গদৈর্ঘ্য এক মিলিমিটারের চেয়ে ছোট) এবং ফ্রিকোয়েন্সি সিলেক্টিভিটি সম্ভাব্যভাবে বেতার সেন্সিং প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি ঘটাতে পারে।

মোবাইল এজ কম্পিউটিং (MEC) সমস্ত 6G নেটওয়ার্কে তৈরি করা হবে, যেখানে এটি বিদ্যমান 5G নেটওয়ার্কগুলিতে যোগ করতে হবে। এজ এবং কোর কম্পিউটিং একটি সম্মিলিত যোগাযোগ/গণনার অবকাঠামো কাঠামোর অংশ হিসাবে 6G নেটওয়ার্ক স্থাপনের সময় আরও নির্বিঘ্নে একত্রিত হবে। এই পদ্ধতিটি অনেক সম্ভাব্য সুবিধা প্রদান করবে কারণ 6G প্রযুক্তি চালু হয়ে যায়, যার মধ্যে এআই ক্ষমতার উন্নত অ্যাক্সেস সহ।

6G ইন্টারনেট কখন উপলব্ধ হবে? - 6G is coming

6G ইন্টারনেট 2030 সালে বাণিজ্যিকভাবে চালু হবে বলে আশা করা হচ্ছে। প্রযুক্তিটি ডিস্ট্রিবিউটেড রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক (RAN) এবং টেরাহার্টজ (THz) স্পেকট্রামের ক্ষমতা বৃদ্ধি, কম লেটেন্সি এবং স্পেকট্রাম শেয়ারিং উন্নত করতে আরও বেশি ব্যবহার করে। যদিও 6G সংজ্ঞায়িত করার জন্য কিছু প্রাথমিক আলোচনা হয়েছে, গবেষণা ও উন্নয়ন (R&D) কার্যক্রম 2020 সালে আন্তরিকভাবে শুরু হয়েছিল।

উদাহরণস্বরূপ, চীন একটি THz সিস্টেমে সজ্জিত একটি 6G পরীক্ষামূলক উপগ্রহ উৎক্ষেপণ করেছে, যখন প্রযুক্তি জায়ান্ট Huawei Technologies এবং China Global 2021 সালে অনুরূপ 6G স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে৷ 5G-এর জন্য মিলিমিটার ওয়েভ রেডিও স্থাপনের সাথে সম্পর্কিত অনেক সমস্যা অবশ্যই সময়মতো সমাধান করা উচিত৷ নেটওয়ার্ক ডিজাইনারদের জন্য 6G এর চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য।

6G কিভাবে কাজ করবে? - কবে আসছে 6G

এটি প্রত্যাশিত যে 6G ওয়্যারলেস সেন্সিং সমাধানগুলি শোষণ পরিমাপ করতে এবং সেই অনুযায়ী ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করতে বেছে বেছে বিভিন্ন ফ্রিকোয়েন্সি ব্যবহার করবে। এই পদ্ধতিটি সম্ভব কারণ পরমাণু এবং অণু বৈশিষ্ট্যগত ফ্রিকোয়েন্সিতে ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ নির্গত এবং শোষণ করে এবং যে কোনো পদার্থের জন্য নির্গমন এবং শোষণ ফ্রিকোয়েন্সি একই।

জননিরাপত্তা এবং গুরুত্বপূর্ণ সম্পদ সুরক্ষার জন্য অনেক সরকারী এবং শিল্প পদ্ধতির জন্য 6G এর বড় প্রভাব থাকবে যেমন:
  • হুমকি সনাক্তকরণ;
  • স্বাস্থ্য পর্যবেক্ষণ;
  • বৈশিষ্ট্য এবং মুখের স্বীকৃতি;
  • আইন প্রয়োগ এবং সামাজিক ঋণ ব্যবস্থার মতো ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ;
  • বায়ু মানের পরিমাপ; এবং
  • গ্যাস এবং বিষাক্ততা সেন্সিং
এই ক্ষেত্রের উন্নতি মোবাইল প্রযুক্তির পাশাপাশি স্মার্ট সিটি, স্বায়ত্তশাসিত যানবাহন, ভার্চুয়াল বাস্তবতা এবং অগমেন্টেড রিয়েলিটির মতো উদীয়মান প্রযুক্তিগুলিকেও উপকৃত করবে।

আমাদের কি 6G প্রয়োজন?

সেলুলার নেটওয়ার্কের ষষ্ঠ প্রজন্ম গভীর শিক্ষা এবং বিগ ডেটা অ্যানালিটিক্স সহ পূর্বে ভিন্ন ভিন্ন প্রযুক্তির একটি সেটকে একীভূত করবে। 5G এর প্রবর্তন এই অভিসারের অনেকটাই পথ প্রশস্ত করেছে।
অতি-নির্ভরযোগ্য, কম-বিলম্বিত যোগাযোগ সমাধানগুলির জন্য সামগ্রিক থ্রুপুট এবং কম লেটেন্সি নিশ্চিত করতে প্রান্ত কম্পিউটিং স্থাপনের প্রয়োজনীয়তা 6G is coming-এর একটি গুরুত্বপূর্ণ চালক। ইন্টারনেট অফ থিংস (IoT) এ মেশিন-টু-মেশিন যোগাযোগকে সমর্থন করার প্রয়োজনীয়তাও একটি চালিকা শক্তি।

অধিকন্তু, 6G এবং উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিং (HPC)-এর মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক চিহ্নিত করা হয়েছে। যদিও এজ কম্পিউটিং সংস্থানগুলি IoT এবং মোবাইল ডিভাইসের কিছু ডেটা পরিচালনা করবে, এটির বেশিরভাগ প্রক্রিয়াকরণের জন্য আরও কেন্দ্রীভূত HPC সংস্থানগুলির প্রয়োজন হবে।

ডায়াগ্রামটি এমন কিছু ক্ষমতার চিত্র তুলে ধরেছে যা 6G প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

কে 6G প্রযুক্তিতে কাজ করছে? - কবে আসছে 6G

কবে আসছে 6G-এর প্রতিযোগিতা অনেক শিল্প উপাদানের দৃষ্টি আকর্ষণ করবে, যার মধ্যে রয়েছে পরীক্ষা এবং পরিমাপ বিক্রেতা Keysight Technologies, যেটি এর উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। এটি 5G-এ পৌঁছানোর দৌড়কে 6G প্রযুক্তির বাজার এবং এর সম্পর্কিত অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলিতে কোন দেশগুলি আধিপত্য বিস্তার করে তা দেখার অপেক্ষার তুলনায় ছোট দেখাতে পারে৷

চলমান প্রধান প্রকল্পগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

ফিনল্যান্ডের ওলু বিশ্ববিদ্যালয় 2030 সালের জন্য একটি 6G দৃষ্টিভঙ্গি তৈরি করতে 6Genesis গবেষণা প্রকল্প চালু করেছে। বিশ্ববিদ্যালয়টি 6G প্রযুক্তির উপর ফিনিশ 6G ফ্ল্যাগশিপ গবেষণার কাজের সমন্বয় করতে জাপানের Beyond 5G প্রচার কনসোর্টিয়ামের সাথে একটি সহযোগিতা চুক্তিও স্বাক্ষর করেছে।

দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন রিসার্চ ইনস্টিটিউট 6G is coming-এর জন্য টেরাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডের উপর গবেষণা চালাচ্ছে এবং 4G LTE নেটওয়ার্কের চেয়ে 100 গুণ দ্রুত এবং 5G নেটওয়ার্কের চেয়ে পাঁচ গুণ দ্রুত ডেটার গতি কল্পনা করছে।

চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় দেশে কবে আসছে 6G তা নিয়ে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ ও পর্যবেক্ষণ করছে। ইউএস ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) 2020 সালে 95 গিগাহার্টজ (GHz) থেকে 3 THz এর বেশি ফ্রিকোয়েন্সির জন্য স্পেকট্রাম পরীক্ষার জন্য 6G ফ্রিকোয়েন্সি উন্মুক্ত করেছে।
যোগাযোগ সংস্থাগুলি এরিকসন (সুইডেন) এবং নোকিয়া (ফিনল্যান্ড) হেক্সা-এক্সের নেতৃত্ব দিচ্ছে, 6G স্ট্যান্ডার্ড গবেষণাকে এগিয়ে নেওয়ার জন্য একাডেমিক এবং শিল্প নেতাদের ইউরোপে একটি নবগঠিত কনসোর্টিয়াম।

6G-তে বিক্রেতার প্রতিশ্রুতিগুলির মধ্যে প্রধান অবকাঠামো কোম্পানি যেমন হুয়াওয়ে, নোকিয়া এবং স্যামসাং অন্তর্ভুক্ত, যেগুলি সবই ইঙ্গিত দিয়েছে যে তাদের কাজ চলছে।

6G নেটওয়ার্কের ভবিষ্যত সুযোগ - 6G is coming

প্রায় 10 বছর আগে, "Beyond 4G (B4G)" বাক্যাংশটি এলটিই স্ট্যান্ডার্ডের বাইরে 4G-এর বিবর্তনকে এগিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা বোঝাতে তৈরি করা হয়েছিল। 5G-তে কী অন্তর্ভুক্ত থাকতে পারে তা স্পষ্ট ছিল না এবং সেই সময়ে শুধুমাত্র প্রাক-মানক R&D স্তরের প্রোটোটাইপগুলি কাজ করছিল। B4G শব্দটি কিছু সময়ের জন্য স্থায়ী হয়েছিল, 4G এর বাইরে কী কী সম্ভব এবং সম্ভাব্য কার্যকর হতে পারে তা উল্লেখ করে। হাস্যকরভাবে, LTE মান এখনও বিকশিত হচ্ছে এবং কিছু দিক 5G-তে ব্যবহার করা হবে।

B4G এর মতো, Beyond 5G (B5G) কে 6G প্রযুক্তির পথ হিসেবে দেখা হয় যা পঞ্চম প্রজন্মের ক্ষমতা এবং 5G অ্যাপ্লিকেশন প্রতিস্থাপন করবে। এন্টারপ্রাইজ এবং শিল্প গ্রাহকদের জন্য এলটিই, 5জি এবং এজ কম্পিউটিং জড়িত 5G-এর অনেকগুলি ব্যক্তিগত ওয়্যারলেস বাস্তবায়ন 6G-এর ভিত্তি তৈরি করতে সাহায্য করেছে।

পরবর্তী প্রজন্মের 6G ওয়্যারলেস নেটওয়ার্কগুলি এটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। তারা যোগাযোগ প্রদানকারীদের একটি ওয়েব তৈরি করবে -- তাদের মধ্যে অনেকেই স্ব-প্রদানকারী -- অনেকটা সেইভাবে যেভাবে ফটোভোলটাইক সৌর শক্তি স্মার্ট গ্রিডের মধ্যে সহ-প্রজন্ম নিয়ে এসেছে।

ভার্চুয়ালাইজেশন, প্রোগ্রামেবল নেটওয়ার্ক, এজ কম্পিউটিং এবং পাবলিক এবং প্রাইভেট নেটওয়ার্কগুলির একযোগে সমর্থন সম্পর্কিত সমস্যাগুলির মতো 5G-এর কারণে ডেটা সেন্টারগুলি ইতিমধ্যেই বড় পরিবর্তনগুলির সম্মুখীন হয়েছে৷ উদাহরণস্বরূপ, কিছু ব্যবসায়িক গ্রাহক হাইব্রিড অন-প্রিমিসেস এবং হোস্টেড কম্পিউটিং - যথাক্রমে প্রান্ত এবং কোর কম্পিউটিংয়ের জন্য - এবং ব্যক্তিগত ব্যবসায়িক নেটওয়ার্ক বা বিকল্প পরিষেবা প্রদানকারীদের জন্য ডেটা সেন্টার-হোস্টেড কোর নেটওয়ার্ক উপাদানগুলির সাথে অন-প্রিমিসেস RAN-এর সংমিশ্রণ চাইতে পারে। .

6G রেডিও নেটওয়ার্ক তথ্য সংগ্রহের জন্য প্রয়োজনীয় যোগাযোগ এবং তথ্য সংগ্রহ প্রদান করবে। যাইহোক, 6G প্রযুক্তি বাজারের জন্য একটি সিস্টেম পদ্ধতির প্রয়োজন। এতে HPC এবং কোয়ান্টাম কম্পিউটিং ব্যবহার করে ডেটা অ্যানালিটিক্স, এআই এবং পরবর্তী প্রজন্মের গণনার ক্ষমতা অন্তর্ভুক্ত থাকবে।

RAN-এর মধ্যে গভীর পরিবর্তনের পাশাপাশি, মূল যোগাযোগ নেটওয়ার্ক ফ্যাব্রিকও রূপান্তরিত করবে যত নতুন প্রযুক্তি 6G-এর সাথে একত্রিত হবে। উল্লেখযোগ্যভাবে, AI 6G-এর সাথে কেন্দ্রে থাকবে। এছাড়াও, একটি তথাকথিত ন্যানো-কোর একটি সাধারণ কম্পিউটিং কোর হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে যা HPC এবং AI এর উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে। এই দৃষ্টিভঙ্গিটি উপলব্ধি করা হয়েছে বলে ধরে নিলে, ন্যানো-কোরকে একটি শারীরিক নেটওয়ার্ক উপাদান হতে হবে না, বরং অনেক নেটওয়ার্ক এবং সিস্টেম দ্বারা ভাগ করা গণনামূলক সংস্থানগুলির একটি ওয়েবের একটি যৌক্তিক সংগ্রহ।

কবে আসছে 6G তার নেটওয়ার্কগুলি 5G নেটওয়ার্কগুলির তুলনায় যথেষ্ট পরিমাণে বেশি ডেটা তৈরি করবে এবং প্রান্ত এবং মূল প্ল্যাটফর্মগুলির মধ্যে সমন্বয় অন্তর্ভুক্ত করার জন্য কম্পিউটিং বিকশিত হবে। এই দুটি পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে, ডেটা সেন্টারগুলিকে বিকশিত করতে হবে। সেন্সিং, ইমেজিং এবং অবস্থান নির্ণয়ের ক্ষেত্রে 6G ক্ষমতাগুলি প্রচুর পরিমাণে ডেটা তৈরি করবে যা নেটওয়ার্ক মালিক, পরিষেবা প্রদানকারী এবং ডেটা মালিকদের পক্ষ থেকে পরিচালনা করতে হবে।

7G নেটওয়ার্ক কি এবং কেন এটি প্রয়োজন? - কবে আসছে 6G

যদিও 6G নেটওয়ার্কগুলি কমপক্ষে 2032 সাল পর্যন্ত কার্যকর হবে বলে আশা করা হচ্ছে না, ইতিমধ্যে সপ্তম প্রজন্মের (7G) বেতার প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু হয়েছে। ইন্সটিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (IEEE), তার অত্যন্ত উচ্চ থ্রুপুট ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে, 7G এর জন্য 802.11be স্পেসিফিকেশন এবং ওয়াই-ফাই অ্যালায়েন্সের সাথে একত্রে একটি শিল্প সার্টিফিকেশন তৈরি করছে।

IEEE এর সংশোধিত মান 2024 সালের মে মাসে প্রত্যাশিত। এটি ডিভাইস নির্মাতাদের আন্তঃকার্যক্ষমতা এবং কর্মক্ষমতা নিয়ন্ত্রণের জন্য ডিজাইন স্পেসিফিকেশন প্রদান করবে।

কবে আসছে 6G তার একটি নেটওয়ার্কগুলি বাণিজ্যিক এবং ভোক্তা ডিভাইসগুলিতে দ্রুত গিগাবিট (Gb) ইথারনেট সংযোগ প্রসারিত করার চেষ্টা করছে। 6G যথেষ্ট উচ্চতর থ্রুপুট এবং ডেটা প্রবাহ প্রদান করবে বলে আশা করা হচ্ছে। যেমন কল্পনা করা হয়েছে, 6G নিম্নলিখিতগুলি সক্ষম করবে:

সর্বাধিক 9.6 Gbps ডেটা রেট প্রদান করুন -- 3.5 Gbps প্রদানের জন্য 5G রেট করা হয়েছে;
তিনটি পর্যন্ত 160-মেগাহার্টজ ব্যান্ডউইথ চ্যানেল স্থাপন করুন; এবং
মাল্টিপ্লেক্স আটটি স্থানিক স্ট্রীম পর্যন্ত।
6GE ("E" মানে এক্সটেনশন) হল 6G এবং 7G-এর মধ্যে একটি অন্তর্বর্তী পদক্ষেপ। এই সংযোগগুলি একটি নতুন লাইসেন্সপ্রাপ্ত 6 GHz চ্যানেল ব্যবহার করে যা 6G সংকেত প্রেরণ করতে ব্যবহৃত উপলব্ধ ফ্রিকোয়েন্সিগুলিকে প্রসারিত করে৷ 2020 সালে FCC হল প্রথম নিয়ন্ত্রক সংস্থা যারা 6GE Wi-Fi ডিভাইসের উদ্ভাবনকে উৎসাহিত করতে 6 GHz স্পেকট্রামকে গ্রিনলাইট করেছে।

7G প্রযুক্তি আল্ট্রাডেন্স ওয়ার্কলোড সমর্থন করতে ব্যান্ডউইথের একটি কোয়ান্টাম লিপ প্রতিনিধিত্ব করবে। উদাহরণস্বরূপ, আর্থ ইমেজিং, টেলিকমিউনিকেশন এবং নেভিগেশনের জন্য স্যাটেলাইট নেটওয়ার্কগুলিতে একীকরণের মাধ্যমে 7G-তে ক্রমাগত বিশ্বব্যাপী বেতার সংযোগ সক্ষম করার সম্ভাবনা রয়েছে। এন্টারপ্রাইজগুলি উত্পাদন প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করতে 7G প্রয়োগ করতে পারে এবং অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করতে পারে যার জন্য উচ্চ প্রাপ্যতা, অনুমানযোগ্য বিলম্ব বা পরিষেবার গ্যারান্টিযুক্ত মানের প্রয়োজন।
6G-এর তুলনায়, 7G নিম্নলিখিতগুলি করার জন্য ডিজাইন করা হয়েছে:
  • 46 জিবিপিএস পর্যন্ত ডেটা সরবরাহ করে -- 6জি প্রজেকশনের প্রায় পাঁচগুণ হারে;
  • চ্যানেলের আকার দ্বিগুণ করে 320 মেগাহার্টজ করুন; এবং
  • 6G-তে আটটির তুলনায় 16টি স্থানিক স্ট্রিম সামর্থ্য।

শেষ কথাঃ কবে আসছে 6G

কবে আসছে 6G এটি নিয়ে একটি কল্পনা জল্পনার সৃষ্টি হচ্ছে। এটি কল্পনা করা হয়েছে যে 2030 সালের মধ্যে সংযুক্ত ডিভাইসের সংখ্যা 500 বিলিয়ন হবে, যা সেই সময়ের মধ্যে প্রত্যাশিত বিশ্বের জনসংখ্যার (8.5 বিলিয়ন) থেকে প্রায় 59 গুণ বেশি। 14 জুলাই, 2020-এ, দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিক্স 6G সাদা কাগজ "সকলের জন্য পরবর্তী হাইপার সংযুক্ত অভিজ্ঞতা" প্রকাশ করেছে, যা ভবিষ্যতে 6G-এর সাধারণ প্রবণতা, নতুন অ্যাপ্লিকেশন পরিস্থিতি, 6G is coming-এর নতুন বৈশিষ্ট্য এবং অবতরণ প্রক্রিয়া ব্যাখ্যা করেছে। 6G এর। 2020 সালে, বিশ্বের প্রধান দেশগুলি বাণিজ্যিক 5G নির্মাণ শুরু করেছে।

5G-এর তিনটি প্রধান অ্যাপ্লিকেশন পরিস্থিতি, অতি নির্ভরযোগ্য লো-লেটেন্সি কমিউনিকেশন (URLLC), ম্যাসিভ মেশিন টাইপ অফ কমিউনিকেশন (MTC) এবং উন্নত মোবাইল ব্রডব্যান্ড (eMBB), 6G যুগে আরও মানের উন্নতি এবং বিষয়বস্তুর বিবর্তন নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। কবে আসছে 6G এটি সাধারণত ভবিষ্যদ্বাণী করা হয় যে প্রতিটি কর্মক্ষমতা সূচক 5G এর তুলনায় 10-100 গুণ বেশি হবে। আশা করা হচ্ছে যে 6G এই চারটি দিক অনুসরণ করবে: ইন্টারনেট মেশিন, বেতার যোগাযোগের জন্য AI এর ব্যবহার, মোবাইল যোগাযোগের উন্মুক্ততা এবং সামাজিক লক্ষ্যগুলি অর্জনে বৃহত্তর অবদান রাখার প্রবণতা, 5G উপলব্ধি করতে শুরু করেছে। ম্যানুয়াল যোগাযোগ থেকে মেশিন যোগাযোগে রূপান্তর, এবং 6G এই রূপান্তরটিকে আরও নমনীয় এবং বুদ্ধিমান করে তুলবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url