OrdinaryITPostAd

কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করবেন

প্রিয় পাঠক আজকে আমরা আলোচনা করব কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করব।এছাড়াও আলোচনা করব গুগল অ্যাসিস্ট্যান্ট কি?গুগল অ্যাসিস্ট্যান্ট কিভাবে চালু করবেন?কোন কোন ডিভাইসে এটি ব্যবহার করতে পারবেন ইত্যাদি বিষয় নিয়ে।

এই পোস্টটি পড়ে আরো জানতে পারবেন, একটি স্পিসিফিক অথবা সমস্ত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করব কিভাবে এই সমস্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পোস্ট সূচিপত্র:

গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant)কি? 

গুগল অ্যাসিস্ট্যান্ট হল গুগলের নিজস্ব Smart Voice Control Assistant এটা মূলত "Voice Based Artificial Intelligence" প্রযুক্তির উপর নির্ভর করে তৈরি ও Artificial Intelligence প্রযুক্তি নিয়ে কাজ করে।গুগল অ্যাসিস্ট্যান্ট কে মূলত Virtual Assistant ও বলতে পারি ।গুগল অ্যাসিস্ট্যান্ট এর ব্যবহার আমরা বর্তমান সময়ে সকল Android Smart Phone এ দেখতে পাই। 

সহজ কথায় বলতে পারি গুগল অ্যাসিস্ট্যান্ট এর মাধ্যমে আমরা যেকোন কিছু ভয়েস দ্বারা সার্চ করতে পারি। যেমনঃ গুগল এ কোন কিছু সার্চ করা, নিউজ দেখা, এলার্ম সেট করা, রিমাইন্ডার সেট করা, এছাড়াও ফোন এ কোন অ্যাপ ওপেন করতে হলেও ভয়েস দ্বারা ওপেন করতে বলতে পারি।

আরো পড়ুনঃ 38 টি সেরা গুগল ক্রোম এক্সটেনশন জেনে নিন।

আমাদের দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন প্রয়োজনে গুগলের সার্ভিস গুলো ব্যবহার করে থাকি।গুগল অ্যাসিস্ট্যান্ট সেগুলোর মধ্যে অন্যতম। এছাড়াও বিশ্বব্যাপী অন্যান্য টেক জায়ান্ট কোম্পানিগুলোর ভয়েস অ্যাসিস্ট্যান্ট রয়েছে যেমনঃ অ্যামাজনের Alexa, মাইক্রোসফট এর Cortana এবং অ্যাপেল এর Siri ।

বর্তমানে কোন ডিভাইস গুলো গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant )সাপোর্ট করে?

গুগল তাদের নিজস্ব স্মার্টফোন Google Pixel Smartphone গুলোতে Google Assistant এর ব্যবহার শুরু করে ।কিন্তু বর্তমান সময়ে প্রায় সকল Android Smartphone এ  Google Assistant এর সাপোর্ট রয়েছে।এছাড়া বর্তমান সময়ে সকল অ্যান্ড্রয়েড স্মার্ট টিভি গুলোতে গুগল অ্যাসিস্ট্যান্ট এর সাপোর্ট রয়েছে। এছাড়াও Google Home ,Google Home mini ইত্যাদি ডিভাইসে Google Assistant এর সাপোর্ট রয়েছে।

আরো পড়ুনঃ গুগল হোমে ব্লটুথ দিয়ে মিউজিক প্লে করার উপায় 

গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant ) কিভাবে চালু করব?

গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস কমান্ড শুনে কাজ করে সুতরাং, গুগল অ্যাসিস্ট্যান্ট ওপেন করতে হলে ,"Ok Google " অথবা "Hey Google" মুখ দিয়ে বলবেন, এবং একটি পপ-আপ উঠে আসবে নিচের ছবির মত। অথবা হোম বাটন প্রেস করে ধরে রাখলেই গুগল অ্যাসিস্ট্যান্ট অটোমেটিক্যালি ওপেন হয়ে যাবে।

এখানে ভয়েস দিয়ে যা কিছু বলবেন সেরকমই সার্চ রেজাল্ট গুগল অ্যাসিস্ট্যান্ট আপনাকে বের করে দিবে।

কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করব?

আমরা যখন কোন কিছু গুগলে সার্চ করি বা গুগল অ্যাসিস্ট্যান্ট এর মাধ্যমে ভয়েস দিয়ে সার্চ করি তখন গুগল আমাদের সকল সার্চ হিস্টোরি স্টোর করে রাখে।

"আপনি যখন গুগলের সেবা ব্যবহার করেন, আপনার তথ্য দিয়ে আপনি আমাদের বিশ্বাস করেন"
গুগলের গোপনীয়তা সংক্রান্ত নীতিমালায় প্রথম লাইনে এই ধরনের নীতিমালা টি পরিষ্কারভাবে উল্লেখ রয়েছে ।

প্রথমেই বলে রাখি গুগল আমাদের সমস্ত সার্চ হিস্টোরি "মাই অ্যাক্টিভিটি" নামের একটি সাইটে জমা করে রাখে । কিন্তু আপনি হয়তো জানেন না "মাই অ্যাক্টিভিটি" "my activity" তে জমে থাকা যেকোনো ধরনের তথ্য মুছে দেয়ার সুযোগ আছে। এটি নিয়ে মূলত আমরা এখন আলোচনা করব।

আমরা এইখানে দুই উপায়ে গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করব । প্রথমত আপনাকে ডিসিশন নিতে হবে আপনি অল্প কিছু ভয়েস সার্চ হিস্টোরি বা একদিনের ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করবেন নাকি প্রথম থেকে সমস্ত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করবেন। এখানে আমরা দুটি উপায়েই দেখাবো।

একটি স্পিসিফিক গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করব কিভাবে?

একটি স্পিসিফিক গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করার জন্য আমরা প্রথমে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে টাইপ করব "myactivity.google.com " যেমনটি আপনারা নিজের ছবিতে দেখতে পাচ্ছেন। এছাড়া এখানে ক্লিক করলে "myactivity.google.com " এ সরাসরি চলে যাবে ।

"myactivity.google.com " এ আসার পর প্রথম যে ছবিটি দেখতে পাচ্ছেন এইরকম একটি পেজ আসবে।এখন web & App Activity তে ক্লিক করলে দ্বিতীয় পেজটি ওপেন হবে।এখন গুগল অ্যাসিস্ট্যান্ট বাটনে ক্লিক করলে তৃতীয় পেজটি ওপেন হবে যেমন টি দেখতে পাচ্ছেন Google Assistant Activity ওপেন হয়েছে।

  
এখন নিচের দিকে স্ক্রোল করলেই আমরা গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি দেখতে পাবো যেমনটি নিচের প্রথম ছবি টিতে দেখছেন। এখন কোন একটি স্পিসিফিক গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করতে চাইলে জাস্ট ক্রস  বাটনে ক্লিক করলেই ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট হয়ে যাবে। যেমনটি দ্বিতীয় ছবিতে দেখতে পাচ্ছেন।

এখানে প্রথম ছবিটি তে Open gallery ভয়েস কমান্ড দ্বারা কমান্ড দেয়া হয়েছিল কিন্তু ক্রস বাটনে ক্লিক করার ফলে সেটি ডিলিট হয়ে গেছে যেমনটি দ্বিতীয় ছবিতে দেখতে পাচ্ছেন।

   

কিভাবে সমস্ত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করব?

এখন আমরা দেখব, কিভাবে প্রথম থেকে যত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি আছে তা ডিলিট করব । এই জন্য প্রথমে আমাদের উপরের মত"myactivity.google.com " এ যেতে হবে।এছাড়া এখানে ক্লিক করলে "myactivity.google.com " এ সরাসরি চলে যাবে ।
এরপরে প্রথম যে ছবিটি দেখতে পাচ্ছেন এইরকম একটি পেজ আসবে । এখন web & App Activity তে ক্লিক করলে দ্বিতীয় পেজটি ওপেন হবে । এখন গুগল অ্যাসিস্ট্যান্ট বাটনে ক্লিক করলে তৃতীয় পেজটি ওপেন হবে যেমন টি দেখতে পাচ্ছেন Google Assistant Activity ওপেন হয়েছে।
  

এখন যদি আমরা ডিলিট বাটনে ক্লিক করি তাহলে একটি পপ-আপ দেখতে পাবো যেখানে Delete today, Delete Custom Range, Delete All time ইত্যাদি দেখতে পাচ্ছি যেমনটি নিচের ছবিতে দেখা যাচ্ছে।
এখন প্রত্যেকটি অপশনের কাজ নিয়ে আলোচনা করব।

  • Delete Today: আমরা যদি একদিনের গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করতে চাই তাহলে Delete Today বাটনে ক্লিক করব ।

  • Delete Custom Range: আমরা যদি একটি নির্দিষ্ট সময় থেকে আর একটি নির্দিষ্ট সময়ের গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করতে চাই তাহলে Delete Custom Range সিলেক্ট করব। আমরা যদি নিচের ছবিটি লক্ষ্য করি তাহলে বুঝতে পারছি কোন সময় থেকে কোন সময় সিলেক্ট করে দিলেই ওই নির্দিষ্ট সময়ের সার্চ হিস্টোরি ডিলিট হয়ে যাবে।

  • Delete All time : আমরা যদি একদম শুরু থেকে সমস্ত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করে ফেলতে চাই তাহলে Delete All time অপশনটি সিলেক্ট করব।এখন ডিলিট বাটনে চাপ দিলেই সমস্ত হিস্টোরি ডিলেট হয়ে যাবে।

 আরো পড়ুনঃ 30 টি সেরা গুগল ক্রোম ফ্ল্যাগ কালেকশন জেনে নিন ।

প্রিয় পাঠক আশা করি বুঝতে পেরেছেন কিভাবে সমস্ত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করবেন।উপরের দেওয়া স্টেপ গুলো অনুসরণ করলেই আপনি খুব সহজেই সমস্ত গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস সার্চ হিস্টোরি ডিলিট করতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url