অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/03/shobe-borat-chuti.html

শবে বরাত ২০২২ এর ছুটি - শবে বরাতের ছুটি কবে ২০২২

আপনি কি শবে বরাত ২০২২ এর ছুটি ও শবে বরাতের ছুটি কবে ২০২২ জানতে চান? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। আজ আমরা শবে বরাত ২০২২ এর ছুটি ও শবে বরাতের ছুটি কবে ২০২২ তা নিয়ে আলোচনা করব।

আরবি শাবান মাসের ১৫ তারিখ পালিত হয় পবিত্র শবে বরাত। এই দিন সারাদেশে সরকারি ছুটি পালিত হয়। এই বছর পবিত্র শবে বরাত ২০২২ এর ছুটি ও শবে বরাতের ছুটি কবে ২০২২ চলুন তা জেনে নেই।

আরও পড়ুনঃ শবে বরাতের রোজা কবে থেকে

পেজ সূচিপত্রঃ শবে বরাত ২০২২ এর ছুটি - শবে বরাতের ছুটি কবে ২০২২

শবে বরাত ২০২২ এর ছুটি - শবে বরাতের ছুটি কবে ২০২২

পবিত্র শবে বরাত আরবি শাবান মাসের ১৫ তারিখ পালিত হয়ে থাকে। আরবি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে শবে বরাতের নামাজ ও ১৫ তারিখ শবে বরাত পালিত হয়। এটি সকল মুসলিম ধর্মাবলম্বীদের জন্য একটি পবিত্র রাত। এই রাতে সকলে মহান আল্লাহ তায়ালার কাছে তাদের সকল ধরনের ভূল বা খারাপ কাজের জন্য ক্ষমা প্রর্থনা করে থাকে। শবে বরাতের নামাজ একটি নফল ইবাদত। এই রাতে আল্লাহর বান্দারা প্রত্যেকে তাদের সাধ্য অনুযায়ী ইবাদত করে থাকে। 

শবে বরাতে অনেকে আবার নফল রোজাও থাকেন। আরবি মাসের ১৩,১৪, ও ১৫ তারিখ রোজা রাখার নির্দেশ আছে। কিন্তু আপনি চাইলে শুধু মাত্র ২ বা শেষের একটা রোজা রাখতে পারবেন। আবার ইচ্ছা করলে নাও রাখতে পারেন। এই রোজা বা নামাজ হল নফল ইবাদত। এই ইবাদত করলে সওয়াব পাবেন কিন্তু না করলে গুনাহ নেই। 

এই বছর শবে বরাত ইংরেজি মাসের ১৮ তারিখ রোজ শুক্রবার নামাজ ও ১৯ তারিখ রোজ শনিবার পবীত্র শবে বরাত পালিত হবে। সুতরাং, ১৯ তারিখ রোজ শনিবার শবে বরাত ২০২২ এর ছুটি।

শবে বরাতের নামাজের নিয়ম | শবে বরাত ২০২২ এর ছুটি

পবিত্র শবে বরাতের নামাজের নিয়ম নীতি উল্লেখ করা হলোঃ
সমগ্র মুসলমান জাতির জন্য একটি পবিত্র রাত শবে বরাতের রাত। এই রাতে সমগ্র মুসলিম জাতি মহান আল্লাহ তাআলার দরবারে সকল ভুলভ্রান্তি পাপ কাজের  ইবাদতের মাধ্যমে ক্ষমা প্রার্থনা করেন। এই রাতে মুসলমানরা নফল নামাজ আদায় করেন। যা শবে বরাতের নামাজ নামে পরিচিত। শবে বরাতের নির্দিষ্ট কোন নামাজ নেই। যার যত খুশি যত ইচ্ছা সে ততো রাকাত নামাজ আদায় করতে পারেন। এছাড়াও পবিত্র কোরআন শরীফ পাঠ, আস্তাগফিরুল্লাহ, দুরুদ শরীফ, সালাতুল তসবিহের নামাজ আদায় করতে পারেন। শবে বরাতের নামাজ বেতের নামাজের আগে পড়া উত্তম। এই রাতে হাত মুখ ভালো ভাবে ধুয়ে অথবা গোসল করে পাক-পবিত্র হয়ে প্রথমে দুই রাকাত তাহিয়্যাতুল ওযুর নামাজ আদায় করতে হবে।
তারপর এশার ফরজ ও সুন্নত নামাজ আদায়ের পর শবে বরাতের নামাজের নিয়ত করে সুরা ফাতেহার সাথে যে কোন সূরা মিলিয়ে পড়তে হবে এবং ২ রাকাত করে নামাজ আদায় করতে হবে। এভাবে আপনি একাধারে ৮, ১২,১৪ ও ২০ রাকাত বা তারও বেশী নামাজ আদায় করতে পারবেন। তবে আপনি খেয়াল রাখবেন এই নামায আদায়ের পর আপনাদের যেন ফজরের নামাজ কাজা হয়ে না যায়।
শবে বরাতের নামাজের নিয়ত -
উচ্চারনঃ নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।
বাংলায় করলে - 
"শবে বরাতের দুই রাকাত সুন্নত নামাজ কিবলামুখী হয়ে আদায় করছি আল্লাহু আকবর"

শবে বরাতের রোজা রাখার ফজিলত | শবে বরাত ২০২২ এর ছুটি

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইসলাম শবে বরাতের রোজা রাখা সম্পর্কে বলেছেন- "যে ব্যক্তি শাবান মাসের একদিন রোজা রাখবে আমার পক্ষ থেকে তাকে ক্ষমা করে দেওয়া হবে"। অন্য একটি হাদীসে এসেছে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি শাবান মাসের ১৫ তারিখ রোজা রাখবে জাহান্নামের আগুন তাকে স্পর্শ করবে না"। 
এছাড়াও আরবি মাসের ১৩,১৪ ও ১৫ তারিখে মহানবী (সাঃ) নফল রোজা রাখতেন এবং তিনি তার উম্মতদের এই নফল রোজা রাখার ব্যাপারে উৎসাহিত করেছেন। শাবান মাসে আইয়ামে বিজের রোজা রাখার কথা বলা আছে। এই মাসের ১৩,১৪ ও ১৫ তারিখে আইয়ামে বিজের রোজা রাখতে হয়। এই রোজার ফজিলত অনেক। যারা শবে বরাতের তিনটি রোজা রাখতে চান তারা আরবি (১৩,১৪,১৫ শাবান) ও ইংরেজি মাসের ১৭,১৮ ও ১৯ তারিখ অর্থাৎ বৃহস্পতি, শুক্র, ও শনিবার এই রোজাটি রাখতে পারেন।

শেষ কথাঃ শবে বরাত ২০২২ এর ছুটি - শবে বরাতের ছুটি কবে ২০২২

বন্ধুরা মহামান্বিত রাত শবে বরাতের রাত। আপনি যত খুশি যা খুশি আল্লাহতালার কাছে চাইতে পারেন। তার জন্য আপনাকে বেশি বেশি ইবাদত করতে হবে এবং আল্লাহ তালার কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। আজ আমরা শবে বরাত ২০২২ এর ছুটি - শবে বরাতের ছুটি কবে ২০২২ কবে তা নিয়ে আলোচনা করেছি। আশা করি আমাদের আজকের শবে বরাত ২০২২ এর ছুটি ও শবে বরাতের ছুটি কবে ২০২২ পোস্টটি আপনাদের ভালো লাগছে। শবে বরাত ২০২২ এর ছুটি - শবে বরাতের ছুটি কবে ২০২২ এরকম আরও পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?