অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/03/shaban.html

শাবান মাসের আজ কত তারিখ - শাবান মাসের ক্যালেন্ডার ২০২২

আপনি কি জানতে চান শাবান মাসের আজ কত তারিখ? তাহলে পুরো পোস্ট টি পড়ুন। আপনি এই পোস্ট থেকে আরও জানতে পারবেন শাবান মাসের ক্যালেন্ডার ২০২২ সম্পর্কে।



হিজরি চন্দ্র মাসের  অষ্টম মাস হল শাবান মাস । আরবি মাসের সম্পূর্ণ নাম হল "আশ শাবানুল মুয়াজ্জম" যার অর্থ হল মহান শাবান মাস। শাবান মাসের আজ কত তারিখ তা মূলত জানার জন্যই এই নিবন্ধটি লেখা হচ্ছে। এছাড়াও আমরা শাবান মাসে বিভিন্ন ফজিলত সম্পর্কে জানব। যেমন রাসুল(সাঃ)এই মাসে সবচেয়ে বেশি নফল এবাদাত করতেন। আমরা শাবান মাসের আরও ফজিলত সম্পর্কে এই নিবন্ধন থেকে জান।এখন শাবান মাসের আজ কত তারিখ তা জেনে নেই এবং সাবান মাসের ক্যালেন্ডার ২০২২ টাও  আমরা নিচের  ছবিতে দেখব।

আরো পড়ুনঃ ১৪২৯ সালের পঞ্জিকা বিবাহ তারিখ ২০২২ সকল মাসের

পেজ সূচিপত্রঃ

শাবান মাসের আজ কত তারিখঃ

২০২২ সালের ৪ মার্চ ছিল শুক্রবার। এখানে আগে ইংরেজি সালটা বলছি কারণ বাঙালিরা ইংরেজি সাল টাতে বেশি অভ্যস্ত। আরবি মাস অনুযায়ী.৪ মার্চ শুক্রবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হয়েছে। অর্থাৎ ২০২২ সালের  ৫ মার্চ রোজ শনিবার হিজরি নববর্ষ ১৪৪৩ এর শাবান মাসের ১ তারিখ।  অর্থাৎ শাবান মাসের আজ ১ তারিখ।তাহলে শাবান মাসের আজ কত তারিখ তা আমরা জানলাম।

শাবান মাসের ফজিলতঃ

শাবান মাসের আজ কত তারিখ তা আমরা জানলাম। সাবান মাসের ক্যালেন্ডার ২০২২  আমরা দেখব। আগে তার শাবান মাসের ফজিলত সম্পর্ক আমরা বিস্তারিত জেনে নেইঃ
ইসলামী ভাষ্য অনুযায়ী "রজব হল আল্লাহ তালার মাস। শাবান হল নবী কারীম (সাঃ) এর মাস। রমজান হল উন্মতের মাস।" নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উদ্দেশ্যে দরুদ পাঠ করা সম্বলিত নির্দেশনা সংবলিত আয়াতটি এই মাসে অবতীর্ণ হয়। এই মাসটি হলো নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা, ভক্তি প্রকাশের মাস। রাসুল (সাঃ) এই মাসে বেশি বেশি দোয়া দরুদ পাঠ করতে বলেছেন
আল্লাহুম্মা বারিক লানা ফি রজব ওয়া শাবান ওয়া বাল্লিগনা রমাদান" অর্থাৎ "হে আল্লাহ হে আল্লাহ রজব মাস এবং শাবান মাস, আমাদের জন্য বরকতময় করুনএবং রমজান আমাদের নসিব করুন"।(মুসনাদে আহমাদ, প্রথম খণ্ড: ২৫৯, শুআবুল ইমান, বায়হাকি,৩: ৩৭৫)।
শাবান মাসের আজ কত তারিখ তা আমরা জানছি।শাবান মাস পুরাটাই বরকতময় পূর্ণ মাস। শাবান মাসের প্রত্যেক তারিখ ই মুসলিমদের জন্য বিশেষ বরকত পূর্ণ। শাবান মাস হল রমজান মাসের পূর্ব প্রস্তুতি মাস। রমজান মাসের পূর্ব প্রস্তুতি হিসেবে শাবান মাসের  প্রতিটা তারিখ হিসাব  রাখা সুন্নত।
হাদীস শরীফে "তোমরা রমজানের জন্য শাবান মাসের চাঁদের হিসাব রাখ"(সিলসিলাতুস সহিহাহ)। সম্ভব হলে নতুন "চাঁদ দেখা সুন্নত, নতুন চাঁদ দেখে  দোয়া পড়া সুন্নত, চাঁদের তারিখের হিসাব রাখা ফরজে কিফায়া"।শাবান মাসের ১৪ তারিখ দিবাগত ১৫ তারিখের রাতকে ‘শবে বরাত’ বলা হয়। শবে বরাত কথাটি ফারসি। শব মানে রাত, বারাআত মানে মুক্তি; শবে বরাত অর্থ মুক্তির রাত। শবে বরাতের আরবি হলো ‘লাইলাতুল বারাআত’ তথা মুক্তির রজনী। 
হাদিস শরিফে যাকে ‘নিসফ শাবান’ বা শাবান মাসের মধ্য দিবসের রজনী বলা হয়েছে। 
ভারতীয় উপমহাদেশ, পারস্যসহ পৃথিবীর অনেক দেশের ফারসি, উর্দু, বাংলা, হিন্দিসহ নানা ভাষাভাষী মানুষের কাছে এটি শবে বরাত নামেই সমধিক পরিচিত। এ রাতে ইবাদত করা ও দিনে রোজা রাখা সুন্নত।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২২ঃ

শাবান মাসের আজ কত তারিখ তা জানলাম। আমরা জানি বাংলা, ইংরেজি, আরবি  প্রত্যেক মাসের ক্যালেন্ডার আছে। হিজরী বর্ষের অষ্টম মাস হল শাবান মাস। শাবান মাসের ক্যালেন্ডার ২০২২ এখন আমরা দেখব।

আমরা আরও দেখি হিজরি বর্ষের ক্যালেন্ডার ২০২২ঃ

শাবান মাসের আজ কত তারিখ তা জানা থাকলে আমরা হিজরি বর্ষের অন্যান্য মাসকে সম্পর্কে সহজে গননা করতে পারব। তাই এখানে অন্যান্য হিজরি  বর্ষের ক্যালেন্ডার তুলে ধরা হলঃ

আরবি বছরের আরো কিছু মাসের ক্যালেন্ডার দেখিঃ

আমরা শাবান মাসের আজ কত তারিখ জানলাম ঠিক একইভাবে সাবান মাসের ক্যালেন্ডার ২০২২ ও দেখলাম। এখন আমরা আরবী মাসের আরও কিছু ক্যালেন্ডার দেখবঃ















শাবান মাস রমযানের পূর্ব প্রস্তুতিঃ

এ মাসে আল্লাহ তায়ালার তরফ থেকে বান্দার প্রতি অশেষ রহমত ও বরকত নাজিল হয়। অনেক অনুগ্রহ ও অনুকম্পা দান করা হয়। প্রিয় নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লা) এ মাসে অধিক পরিমাণে ইবাদত-বন্দেগি করতেন। উম্মুল মোমিনিন হজরত আয়েশা সিদ্দিকা (রা.) বলেন, আমি রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া)  কে কখনও রমজান ছাড়া পুুরো মাস রোজা রাখতে দেখিনি, আর শাবান মাসের মতো অন্য কোনো মাসে তাকে অধিকহারে রোজা রাখতে দেখিনি।
(বুখারি ও মুসলিম )।রজব মাস হলো চাষাবাদের মাস, অর্থাৎ বীজ বপনের মাস, আর শাবান হলো পরিচর্যার মাস, আর রমজান হলো ফসল কাটার মাস। কাজেই শাবান মাসের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। কারণ বীজ বপন করলেই হয় না। তাতে ভালোভাবে পরিচর্যা করতে হয়, সার দিতে হয়, আগাছা পরিষ্কার করতে হয়, প্রয়োজনমাফিক পানি দিতে হয়, তবেই না ভালো ফসল হবে। আর মাহে রমজানে ভালো ও বেশি ফসল কাটা যাবে।
এ মাস থেকেই ইবাদতের অভ্যাস গড়ে তুলতে হবে। যেহেতু শাবান মাসের প্রত্যেকটা দিন বরকত পূর্ণ। তাই আমাদের শাবান মাসের প্রতিটা তারিখ হিসাব রাখতে হবে। আমরা যদি শাবান মাসের আজ কত তারিখ তা হিসাব রাখতে পারি তাহলে প্রতিটা তারিখ হিসাব রেখে এবাদত করা সহজতর হবে।কেননা আগেভাগে নেক আমলের অভ্যাস গড়ে না তুললে পরে বড় ধরনের পরিক্ষায় উত্তীর্ণ হওয়া যায় না। প্রিয় নবী (সাাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সে বেশি বেশি রোজা রাখতেন এবং ইবাদতে রাত অতিবাহিত করতেন। হজরত আনাস (রা.) বলেন, রাসূলুল্লাহ (সাল্ললাল্লাহু আলাইহি ওয়া সাল্লা)এর কাছে জিজ্ঞেস করা হলো, কোন রোজা উত্তম? জবাবে তিনি বললেন, শাবানের মাসের রোজা, কারণ এ রোজা রমজানের রোজার সম্মানের জন্য। (তিরমিজি)। প্রত্যেক চন্দ্র মাসের ৫,১৪,১৫,২০ তারিখগুলিতে রোজা রাখা সুন্নত।  তাহলে আমরা বুঝছি শাবান মাসের আজ কত তারিখ তা জানা কতটা গুরুত্বপূর্ণ কারণ এখনই সময় এবাদতে নিমজ্জিত হওয়া। শাবান মাসের আজ কত তারিখ সেটা জানলে আগামীতে আমরা সঠিক ভাবে রোজা বা আমাদের নফল ইবাদত করতে পারব।

শেষ কথা শাবান মাসের আজ কত তারিখঃ

আমরা উপরে ইতোমধ্যে একবার বলেছি যে আজ শনিবার ৫ ফেব্রুয়ারি ২০২২। তাহলে শাবান মাসের আজ কত তারিখ হচ্ছে?  শাবান মাস হল আরবি মাস। আজ শাবান মাসের ১ তারিখ। আমাদের  উচিত এখন থেকেই এবাদত বন্দেগিতে মনোযোগী হওয়া। আসুন আমরা ইবাদত-বন্দেগিতে মনোযোগী হই।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?