অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/12/google-home.html

গুগল হোম কি? গুগল হোম মিনিকে ব্লুটুথে পেয়ার করা উপায়

গুগল হোমে কিভাবে ব্লুটুথের মাধ্যমে কম্পিউটার বা মোবাইল দিয়ে গান চালাতে হয় সে বিষয় নিয়েই আজকের আলোচনা। চলুন তাহলে বিস্তারিত আলোচনায় চলে যায়।  

জানুয়ারির ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী নেটওয়ার্ক মোট ৪.৬৬ বিলিয়ন ইউজার দের মধ্যে ৪.৩৪ বিলিয়ন মানুষ মোবাইল ফোন ইউজ করে, এবং ০.৩৪ বিলিয়ন মানুষ কম্পিইটার ইউজার । তাই তুলনা মূলক ভাবে ৯২% এর বেশি মোবাইল ফোন ইউজার তাই চলুনে আগে মোবাইলে কিভাবে ব্লুটুথ গুগল হোম  ইউজ করে সেটা জেনে নেই । 

পোস্ট সূচিপত্রঃ

গুগল হোম কি?

গুগল হোম হল স্মার্ট স্পিকার, যেটি জনপ্রিয় টেক ভিত্তিক কম্পানী গুগল দ্বারা পরিচালিত। ব্লুটুথ গুগল হোম স্পিকারটির প্রথম তৈরী করা  ২০১৬ সালের মে মাসে এবং ২০১৬ সালের নভেম্বর মাসে প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হয়, পরে  ২০১৭ সালের মধ্যে পর্যায়ক্রমে বহিঃবিশ্বের বিভিন্ন দেশের বাজারে ছাড়া হয়। এখন থেকে আপনি একটি আলাদা ক্রোমকাস্ট কেনার প্রয়োজন ছাড়াই আপনার গুগল হোমে একটি ব্লুটুথ স্পিকার সংযুক্ত করতে পারেন। একবার আপনি আপনার গুগল হোমগুলির মধ্যে একটির সাথে একটি সামঞ্জস্যপূর্ণ ব্লুটুথ স্পিকার যুক্ত করার পরে, আপনি এটিকে গান বাজানোর জন্য ডিফল্ট করতে পারেন। তাই আপনাকে নিয়ন্ত্রণের সাথে আপনার পছন্দের গানগুলি কোথায় পাঠাতে হবে তা আপনার গুগল হোমকে বলতে হবে না। আমাদের গুগল হোম স্পিকারটি মৌলিক প্রশ্নগুলির  উত্তর সহজেই প্রদান করে থাকে । ২০১৮ সালে গুগল হোম এর ইউনিট বিক্রি ১২.৫ মিলিয়নে দাঁড়িয়েছে৷ 2025 সালে অনুমান করা হয়েছে যে সারা বিশ্বে প্রায় ১৪০ মিলিয়ন গুগল হোম স্মার্ট স্পিকার বিক্রি হবে৷

আর পড়ুনঃ গুগল ম্যাপের ব্যবহার 

মোবাইলে ব্লুটুথের মাধ্যমে গুগল হোমে কীভাবে গান চালাবেন?

প্রথমে প্লে স্টোর থেকে ‘গুগল হোম’ নামে একটি অ্যাপ ডাউনলোড করবেন ।

ডাউনলোড করার পর অ্যাপটি ওপেন করবেন এবং ওপেন করার পর গেট স্টার্ট নামে একটি বাটন আসবে তারপর সেই বাটনে ক্লিক করবেন । 

 আর পড়ুনঃ গুগল একাউন্ট খোলার নিয়ম


তারপরের স্টেপে একটি ই-মেইল সিলেষ্ট আইকন আসবে, তারপর একটি  ই-মেইল সিলেষ্ট করতে হবে। 

তারপর একটি হোম অ্যাড্রেস আইকন আসবে , সেখানে আপনার হোমের ঠিকানা দিতে হবে । 

হোম সিলেষ্ট করার পর মোবাইলের সেটিং থেকে ব্লুটুথ অন করে সেই গুগল হোম স্পিকারের সাথে কানেক্ট করতে  হবে । তারপর থেকেই আপনার সব সেটিং করা শেষ এবার আপনি আপনার মনের মতো  এই গুগল হোম স্পিকারটি ব্যবহার করতে পারবেন। 

কম্পিউটারে ব্লুটুথের মাধ্যমে গুগল হোম ব্যবহার 

গান শোনার জন্য জনপ্রিয় ডিভাইস ব্লুটুথ গুগল হোম  স্পিকার। এটি ফোন ও কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে গান শোনা যায়। ব্লুটুথ গুগল হোম স্পিকার ফোনে কানেক্ট করা ইতিমধ্যে দেখানো হয়েছে। কিন্তু কম্পিউটারের সঙ্গে কানেক্ট করা একটু অন্যরকম । চলুন তাহলে ব্লুটুথ গুগল হোম স্পিকারটি  কম্পিউটারের সঙ্গে কীভাবে কানেক্ট করতে হয় দেখে নেয়া যাক । 

ব্লুটুথ গুগল হোম স্পিকার কম্পিউটারের সাথে কানেষ্ট করতে যা যা প্রয়োজন ।  

  • দুটি ডিভাইসেই ব্লুটুথ কানেক্টিভিটি থাকতে হবে।
  • ব্লুটুথ গুগল হোম স্পিকারের নাম জানা থাকতে হবে ।

কম্পিউটারের ব্লুটুথের মাধ্যমে গুগল হোম ব্যবহার ।

  • ব্লুটুথ গুগল হোম স্পিকার অন করে পেয়ারিং মোডে দিন। (সাধারণত ব্লুটুথ গুগল হোম স্পিকারটি একটি ব্লুটুথ আইকন বাটন থাকে। এই বাটন প্রেস করলে ব্লুটুথ গুগল হোম স্পিকারটি পেয়ারিং মোডে হয়ে যায় ।
  • কম্পিউটারে `সেটিং’ ওপেন করে 'ডিভাইস’ সিলেক্ট করুন।
  • এখানে 'ব্লুটুথ & অনান্যা ডিভাইস ' সিলেক্ট করুন।
  • এবার 'প্লাস’ আইকনে ক্লিক করে নতুন ডিভাইস কানেক্ট করুন।
  •  'ব্লুটুথ ' অপশন সিলেক্ট করুন।
  • এখানে তালিকার আপনার ব্লুটুথ গুগল হোম স্পিকারের নাম সিলেক্ট করুন।

আর পড়ুনঃ আপনি এখন কোথায়  আছেন জেনে নিন গুগল ম্যাপ দিয়ে

কানেষ্ট হলে ব্লুটুথ গুগল হোম স্পিকারে একটি নির্দিষ্ট আওয়াজের মাধ্যমে আপনাকে জানিয়ে দিবে যে ব্লুটুথ গুগল হোম স্পিকারটি কানেষ্ট হয়ে গেছে । এছাড়াও শুধুমাত্র প্রথমবার কানেক্ট করার সময় এই পদ্ধতি অনুসরণ করতে হবে। পরেরবার থেকে স্পিকার চালু থাকলে ও কম্পিউটারের ব্লুটুথ চালু থাকলে নিজে থেকেই কম্পিউটারে সাথে ব্লুটুথ স্পিকার কানেক্ট হয়ে যাবে। পরে আপনার কম্পিউটারের কর্নারে ক্লিক করে ক্লোজ করে দিয়ে আপনি আপনার প্রিয় ব্লুটুথের মাধ্যমে গুগল হোম স্পিকারটি ব্যবহার শুরু করে দিতে পারবেন ।

ব্লুটুথ গুগল হোম মিনি দেখতে প্রত্যেকটি ব্লুটুথ স্পিকারের মতো লাগে। এটি খুব ছোট । কোনও বাহ্যিক বোতাম নেই, যার মানে হচ্ছে আপনি টার্চ করার মাধ্যমে ডিভাইসটি কন্ট্রোল করতে পারেবেন।  আপনার বাসায় কালো সংস্করণটি টার্নটেবলের সাথে পুরোপুরি কাজ করে এবং বাসায় আপনার কম্পিউটার সরঞ্জাম রয়েছে যার মাধ্যমে স্পিকারটি কম্পিউটার বা  স্পিকারের মতো উজ্জ্বল দেখায়।    

আশা করি ভালো করে বুঝতে পারছেন ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?