OrdinaryITPostAd

গুগল ম্যাপ এর ব্যবহার - গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় জানুন

নতুন জায়গায় যাবেন কিন্তু ভয় পাচ্ছেন? কোথায় যাবেন কিন্তু জায়গাটা পরিচিত না। কোথায় কিভাবে পরিচিত জায়গা খুঁজবেন তা নিয়ে বিভ্রান্ত? আপনার সকল চিন্তা দূর করতে আমরা নিয়ে আসছি আপনার জন্য খুব প্রয়োজনীয় একটি পোস্ট।

এই পোস্টটিতে থাকবে গুগল ম্যাপ কি , গুগল ম্যাপ কিভাবে ইন্সটল করতে হবে, কোথায় পাবেন গুগল ম্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা। তবে এইজন্য গুগল ম্যাপস এর অতুলনীয় সেবাটি পেতে আপনার প্রয়োজন হবে স্মার্টফোন অথবা আইফোনের এবং পর্যাপ্ত পরিমাণ ডাটার তাহলে গুগল ম্যাপ কি , গুগল ম্যাপ কি , গুগল ম্যাপ কিভাবে ইন্সটল করতে হবে, কোথায় পাবেন গুগল ম্যাপ এবং গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় তা জানতে ঝটপট পুরো পোস্টটি পড়ে ফেলুন।

আরো পড়ুনঃ গুগল ম্যাপের সর্বাধিক প্রয়োজনীয় ৮টি ফিচার

এই পোস্টে পর্যায়ক্রমে জানতে পারবেন গুগল ম্যাপ কি , গুগল ম্যাপ কিভাবে ডাউনলোড করতে হয় , গুগল ম্যাপ ইন্সটল করতে হয় কিভাবে এবং গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে বিস্তারিত। চলুন তাহলে শুরু করা যাক –

গুগল ম্যাপ কি – Google Map Ki – গুগল ম্যাপ ব্যবহার করার উপায় – গুগল ম্যাপস কি 

গুগল ম্যাপস হলো একটি মানচিত্র যা গুগল দ্বারা পরিচালিত। এটি ৩৬০ ডিগ্রি একটি প্যারানোমা চিত্র তুলে ধরে যা একজন গুগল ম্যাপ ব্যবহারকারীকে রাস্তার ট্রাফিক পরিস্থিতি বুঝতে সাহায্য করবে। এছাড়া নতুন কোন জায়গা চিনতে অথবা কোনো অফিস অথবা রেস্টুরেন্ট খুঁজে পেতে সাহায্য করবে। এটি মূলত একজন পর্যটকের জন্য রুট পরিকল্পক বা গাইডলাইন হিসেবে কাজ করে। 

গুগল ম্যাপ কিভাবে ডাউনলোড করতে হয় – Google Map Download Korben Kivabe – গুগল ম্যাপ ইন্সটল করার নিয়ম – Google Map Install Korar Upay 

আপনার কাছে গুগল ম্যাপ ব্যবহার করার জন্য প্রয়োজন একটি স্মার্টফোনের। আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি আপনার গুগল নামের স্টোরে গেলে দেখতে পাবেন সেখানে ‘Maps’ বলে একটি অ্যাপ রয়েছে। আর আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনাকে প্লে স্টোর থেকে গুগল ম্যাপস অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।  

গুগল ম্যাপস কিভাবে ব্যবহার করতে হয় – Google Maps Use korar Niyom – গুগল ম্যাপস ব্যবহার করার উপায়

গুগল ম্যাপস কিভাবে ব্যবহার করতে হয় তা নিম্নে উল্লেখ করা হলো –

১। গুগল ম্যাপস ব্যবহার করার জন্য অ্যাপটি ওপেন করতে হবে। 

২। আপনার জিমেইল অ্যাকাউন্ট যদি লগইন না করা থাকে তাহলে লগ ইন করে নিতে হবে। 

৩। প্রোফাইল বাটনে ক্লিক করে ‘Settings’ এ যেতে হবে

৪।  সেটিংসে গিয়ে ‘ App language’  এ ক্লিক করুন। এরপর আপনি যদি আপনার পছন্দ অনুযায়ী ইংরেজি অথবা বাংলা বাছাই করে নিন। অথবা অন্য কোন ভাষা সেট করতে চাইলে নিচে স্ক্রোল করুন।

৫। এরপর ব্যাক করে ‘ Distance Units’ এ ক্লিক করুন। এরপর আপনি আপনার পছন্দ অনুযায়ী ‘Kilometres / Miles / Automatic ‘  সিলেক্ট করুন। 

৬। তারপর ‘Navigation’ এ ক্লিক করুন। এখানে গিয়ে ‘Guaidance Volume ‘ নরমাল রাখুন।

৭। গুগল ম্যাপস ব্যবহার করার জন্য আপনাকে এরপর আপনার জিপিএস লোকেশন অন করতে হবে।  এরপর আপনি গুগল ম্যাপসে আপনার লোকেশন দেখতেপারবেন নীল কালারের একটি ডট চিহ্নের মত দেখতে । এটা দিয়ে আপনার বর্তমান লোকশন বুঝানো হবে। 

উপরের নিয়মগুলো মেনে আপনি আপনার স্মার্টফোনের গুগল ম্যাপস ব্যবহার করতে পারবেন সহজেই। এখন প্রশ্ন হলো আপনি একটি জায়গা খুঁজছেন , সেটা আপনি গুগল ম্যাপসের মাধ্যমে কিভাবে বের করবেন। চলুন আপনার প্রশ্নের উত্তর দেয়া যাক –

গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গা খুঁজতে হয় কিভাবে - Google Maps Use Kore Notun Jayga Khuje Ber Korte Hoi Kivabe – গুগল ম্যাপস কিভাবে ব্যবহার করতে হয় 

গুগল ম্যাপস কিভাবে ব্যবহার করতে হয় নতুন জায়গা খুঁজে বের করার জন্য তা অনেকের কাছে অজানা থাকে। নতুন জায়গা গুগল ম্যাপস ব্যবহার করে খুঁজে বের করার জন্য প্রথমে আপনাকে জায়গাটির নাম গুগল ম্যাপস এ খুঁজে বের করতে হবে। তার জন্য আপনাকে গুগল ম্যাপসের সার্চ অপশনে গিয়ে জায়গাটির নাম লিখতে হবে। গুগল ম্যাপ এ সার্চ করার পর লাল ডট দিয়ে আপনার আকাঙ্খিত জায়গাটি দেখানো হবে। এখন কথা হলো জায়গাতো খুঁজে পেলেন । কিন্তু আপনার বর্তমান স্থান থেকে আপনার খুঁজে বের করা জায়গায় কিভাবে যাবেন। আপনার কাঙ্খিত জায়গায় যাওয়ার জন্য আপনাকে গুগল ম্যাপ এর ‘Directions’  এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর গুগল ম্যাপ আপনাকে একটি নীল এবং লাল রং এর মিশ্রণের একটি রাস্তা দেখিয়ে দিবে।এর সাথে আরো দুইটি রাস্তা রয়েছে তবে গুগল ম্যাপ সবচেয়ে কম সময়ে যাতায়ত করার রাস্টাটি দেখাবে। পাশাপাশি গুগল ম্যাপ এর নিচের দিকে দেখতে পাবেন সময় এবং দুরত্ব লেখা থাকবে। এছাড়া গুগল ম্যাপে উপরের দিকে খেয়াল করলে দেখবেন যাতায়ত ব্যবস্থার চিহ্ন রয়েছে। যেমন – হেঁটে যাওয়ার রাস্তা, মোটরবাইকে যাওয়ার রাস্তা , বাসে যাওয়ার রাস্তা এবং ট্রেনে যাওয়ার রাস্তা। 

গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় – গুগল ম্যাপ ব্যবহার করার নিয়ম – Google Map Kivabe Bebohar Korte Hoi 

আশা করি পোস্টের মাধ্যমে আপনারা গুগল ম্যাপ সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছেন। এছাড়া কারো যদি আরো কিছু জানার থাকে তাওলে কমেন্ট সেকশনে জানাবেন।  সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url