অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/12/fp.html

যেকোন গেমের FPS বা ফ্রেম রেট দেখার সহজ ৩টি উপায়

আপনি যদি প্রায় কম্পিউটারে গেম খেলে থাকেন, তাহলে আপনার একটি প্যাক করা হার্ডওয়ার কেমন পারর্ফমেন্স করে তা স্বভাবতই আপনি জানতে চাইবেন। এটি জানার সবচেয়ে সহজ উপায় হচ্ছে খেলার সময় FPS(ফ্রেম রেট) পরীক্ষা করা। এটি হার্ডওয়ার ও সফটওয়্যার বিষয়ক সমস্যাগুলি নির্ণয় করতেও ব্যবহার করা যেতে পারে, যা আপনার সমগ্রিক গেমিং পারর্ফমেন্সকে প্রভাবিত করে।


আপনি যে ফ্রেম রেটটি পাবেন তা সম্পূর্ণরুপে নির্ভর করবে আপনি যে হার্ডওয়্যার ব্যবহার করছেন।(গ্রাফিক্স কার্ড,প্রসেসর ও RAM) এর উপর। কখনো কখনো গেম ডেভলপারের সফটওয়্যার অপটিমাইজেশনের অভাবে শক্তিশালী হার্ডওয়্যার থাকা সত্ত্বেও ফ্রেম রেট সমস্যা হতে পারে। 

আপনার পছন্দের গেমগুলির ফ্রেম রেট চেক করার একাধিক উপায় রয়েছে, যার মাধ্যমে আপনি আপনার গেম রেট চেক করতে পারেন। চলুন তাহলে কিভাবে একাধিক উপায়ে গেম রেট চেক করা যায় তা দেখে আসি। শুরু করা যাকঃ 

পোস্টসূচিঃ

NAVIDIA GeForce ব্যবহার করে FPS চেক 

আপনার যদি একাট NAVIDIA GeForce গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনি আপনার সমস্ত গেমের ফ্রেম রেট পরীক্ষা করার জন্য GeForce সফটওয়্যারটির সম্পূর্ণ সুবিধা নিতে পারেন। সফটওয়্যারটিন কোম্পানির নিজস্ব ওয়েব সাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। একবার সফটওয়্যারটি ইনস্টল করার পর কয়েক সেকেন্ডের মধ্যে FPS কউন্টার চালু করতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
  • আপনি আপনার ডেস্কটপ কিবোর্ডে Ait +Z চাপুন এবং GeForce Experience Share বাটনে যান। তারপর গিয়ার আকৃতির আইকোনে ক্লিক করে সেটিং এ যান।
  • তারপর FPS  কাউন্টারে enable/disable অপশনে যাওয়ার জন্য “Overlay” বাটনে ক্লিক করুন।
FPS কাউন্টার এ ক্লিক করে আপনার সফটওয়্যারের যেখানে আপনার গেমের ফ্রেম রেট প্রদর্শন করতে চান সেটি সিলেক্ট করুন।
  • এবার আপনি আপনার গেম  সিলেক্ট করলে আপনার ডিসপ্লের চারটি কোণের একটিতে Frame Rate দেখতে পাবেন।

MSI Afterburner ব্যবহার করে ফ্রেম রেট চেক 

MSI Afterburner এমন একটি সফটওয়্যার যা সকল প্রকার ইন্টারনেট ব্যবহারকারী ব্যবহার করতে পারেন। সফটওয়্যারটি কোম্পানির ওয়েব সাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়। এবার আপনি চাইলে খুব সহজে সফটওয়্যারটি আপনার ফোনে ইনস্টল করতে পারবেন। ইনস্টল করতে শুরু করুনঃ মূল ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন

ইনস্টল প্রকৃয়া চলাকালীন আপনাকে এটা নিশ্চিত করতে হবে যে, আপনি MSI আফটারবার্নার এবং রিভাটুনার পরিসংখ্যান সার্ভার উভয় আইকোন বাক্সে টিক চিহ্ন দিয়েছেন। কারণ এরা উভয়ে স্ক্রিনে ফ্রেম রেট প্রদর্শনে কাজ করে। এরপর ইনস্টল সম্পূর্ণ করার মাধ্যমে দ্রুত ফ্রেম রেট দেখার জন্য নিচের সিস্টেমগুলো অনুসরণ করুনঃ
  • MSI আফটারবার্নার সফটওয়্যারটি ওপেন করুন এবং গিয়ার আকিৃতির আইকোনে ক্লিক করে সেটিং এ যান।
  • এরপর মনিটরিং বিভাগে গিয়ে হালকা স্ক্রোলিং সহ ফ্রেম রেট সেকশনটি খুঁজে বের করুন। এরপর এটিতে ক্লিক করে উইন্ডোর নিচে যেখানে তিনটি বাক্স রয়েছে সেখান থেকে  “Show in On-Screen Display” তে ক্লিক করে সেটিং সংরক্ষন করুন।


কেননা, এর মাধ্যমে আপনি CPU ব্যবহার, GPU তাপমাত্রা, GPU ব্যবহার, RAM ব্যবহার এবং  বিভিন্ন ভেরিয়েবলের জন্য এই অন-স্ক্রিন ডিসপ্লে সেকশনটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। 
  • এরপর আপনাকে নিশ্চিত হতে হবে যে, রিভাটুনার পরিসংখ্যান সার্ভারটি ওপেন করা হয়েছে কিনা? কারণ, এটি ওপেন না থাকলে ফ্রেম রেটটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে না। এ ছাড়াও সফটওয়্যারটিতে অন স্ক্রিন সেকশনটি চালু রয়েছে কি না সেটাও নিশ্চিত হতে হবে। উপরোক্ত নিয়েমে প্রকৃয়াটি চালু করলে ফ্রেম রেট আপনার স্ক্রিনের বামদিকে প্রদর্শিত হবে।

FRAPS ব্যবহার করে ফ্রেম রেট চেক

এটি একটি পুরাতন ও  সুপরিচিত ফ্রেম রেট চেকার যা বেশির ভাগ ব্যবহারকারীরা তাদের ফ্রেম রেট চেক করার জন্য ব্যবহার করে থাকেন। অফিসিয়াল ওয়েব সাইট থেকে এটিকে ডাউনলোড করে চালু করলে যেকোন গেম এর ফ্রেম রেট ডিফল্ডরুপে স্ক্রিনের উপরের- বাম কোণে হলুদ রঙে প্রদর্শিত হবে।
 মূল ওয়েব সাইটে যেতে এখানে ক্লিক করুন


পরিশেষে

আশা করি, ফ্রেম রেট চেক করার উপায়গুলো জানতে পেরে আপনাদের ভাল লেগেছে। এছাড়াও ফ্রেম রেট চেক করার অনেক উপায় রয়েছে যা একদিনে আলোচনা করা সম্ভব নয়। ইনশাল্লাহ পরবর্তীতে ফ্রেম রেট চেক করার নতুন উপায় নিয়ে আপনাদের সামনে হাজির হবো। পোস্টটি আপনাদের কেমন লেগেছে  তা অবশ্যই জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?