অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/google.html

২০২২ গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম

গুগল একাউন্ট খোলার নিয়ম ও ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। পাঠক। ডিজিটাল বাংলাদেশের একজন নাগরীক হিসেবে ২০২২ সালে এসে, নিজস্ব একটা ইমেইল আইডি/ একাউন্ট এর প্রয়োজনীয়তা আপনি হয়তোবা ইতিমধ্যেই অনুধাবন করেছেন। বর্তমানে যে কোন কাজে অ্যাকাউন্ট খুলতে, ইউজার ভেরিফাই করার জন্য, আপনার ই-মেইল এর দরকার পড়ে। এজন্য আপনাকে ইমেইল একাউন্ট তৈরী বা নতুন ইমেইল আইডি খোলার নিয়ম জানতে হবে। গুগল একাউন্ট কিভাবে খুলে বা জিমেইল আইডি খোলার নিয়ম জানা থাকলে আপনার জন্য বিষয়গুলো কিন্তু বেশ সহজ হয়ে পড়বে। দরকারের সময় কাজ নিজেই এগিয়ে রাখতে পারবেন বা অন্যকেও বাৎলে দিতে পারবেন। এজন্য পুরো পোস্টটি মন দিয়ে পড়তে থাকুন।
গুগল একাউন্ট খোলার নিয়ম কি তা জানুন - ইমেইল আইডি খোলার নিয়ম জানুন - ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম কি তা জেনে নিন - জিমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন - নতুন ইমেইল আইডি খোলার নিয়ম পড়ুন - গুগল একাউন্ট কিভাবে খুলে দেখুন

পোস্টের ভেতরে যা যা থাকছেঃ

ইমেইল আইডি/ একাউন্ট আপনার কেন দরকার তা জেনে নিন | গুগল একাউন্ট খোলার নিয়ম | নতুন ইমেইল আইডি খোলার নিয়ম | গুগল একাউন্ট কিভাবে খুলে

একজন নেটিজেন হিসেবে সাধারণ জীবনযাত্রায় ঠিক কি কারনে আপনার নিজস্ব একটি ইমেইল আইডি/ একাউন্ট থাকা দরকার তার কিছু উদাহরণ দিচ্ছি। দেখুন তো আপনার প্রয়োজনগুলোর সাথে মিলে যায় কি না?
নির্দিষ্ট বা বহুবিধ প্রয়োজনে facebook.com বা কোন ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলতে/ সাবস্কাইব/ ফলো করতে চাচ্ছেন? তারা কিন্তু প্রথমেই আপনার ইমেইল আইডি/ একাউন্ট ঠিকানাটি জানতে চাইবে। গুগল একাউন্ট খোলার নিয়ম কি তা জানুন। পাসওয়ার্ড যদি ভুলে যান/হারিয়ে ফেলেন তখনও কিন্তু ঐ ইমেইল আইডি/ একাউন্টটি কাজে লাগবে!কোন প্রতিষ্ঠানে চাকুরীর আবেদন করতে চাচ্ছেন? তারা প্রথমেই আপনাকে আপনার ইমেইল ঠিকানা থেকে C.V পাঠাতে বলবে। ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। চাকুরী হওয়ার পরও ঐ ঠিকানাতেই কিন্তু অফিসিয়াল বার্তাগুলো আসবে!

বাসের টিকিট কাটতে চাচ্ছেন sohoz.com থেকে? তারা কিন্তু আপনার ইমেইল আইডি/ একাউন্ট ঠিকানাটি জানতে চাইবে। টাকা পরিশোধের পর টিকিটটি (ডিজিটাল কপি) আসবেও কিন্তু ঐ ঠিকানাতেই!

গুগল একাউন্ট/জিমেইল আইডি আপনার কেন দরকার তা জেনে নিন | ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম | গুগল একাউন্ট খোলার নিয়ম | নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

ফ্রি এবং পেইড, সব ইমেইল সেবাদানকারীদের মধ্য থেকে সবচেয়ে বেশী সুবিধা পাবেন, গুগল/জিমেইল থেকে। কেন দরকার তার কয়েকটি কারন বলছি। দেখে নিন তো, আপনার প্রয়োজনগুলোর সাথে মিলে যায় কি না?

আপনি একটি এন্ড্রয়েড স্মার্টফোন কিনেছেন বা এর মালিক হয়েছেন। আপনি কোন একটি দরকারী এপ্লিকেশন (apps, games) ইনস্টল করতে চান। এজন্য আপনাকে Google play store ব্যবহার করতে হবে। গুগল একাউন্ট কিভাবে খুলে দেখুন। আর গুগল প্লে স্টোর ব্যবহার করার জন্য আপনার অবশ্যই লাগবে একটি গুগল একাউন্ট/জিমেইল আইডি।

Google drive এর বিষয়ে আপনি হয়তো আগে থেকেই জানেন। এটা আপনার অতি দরকারী, ব্যক্তিগত ফাইলগুলো (ছবি, ভিডিও, লিখা ইত্যাদি) সংরক্ষন করে রাখার সুন্দর একটা ব্যবস্থা করে দেয়। গুগল একাউন্ট খোলার নিয়ম কি তা জানুন। যাতে বাসা, অফিস থেকে দূরে কোথাও গেলেও; যেকোন সময় যেকোন ডিভাইস থেকে এগুলো পেতে পারেন। দেখতে পারেন, পড়তে পারেন, শুনতে পারেন। গুগল একাউন্ট খোলার নিয়ম ও সুবিধাগুলো জেনে নিন। এতসব সুবিধা ও ফ্রি ১৫ গিগাবাইট স্টোরেজ এর জন্য এটা অনেকেরই পছন্দে ১ নম্বরে। ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। আর এটা পেতে হলেও আপনার অবশ্যই লাগবে একটি গুগল একাউন্ট/জিমেইল আইডি।ইউটিউব এবং গুগলের অন্য প্রডাক্টসমুহ থেকে সম্পূর্ণ সুবিধা পেতে চাইলে আপনার অবশ্যই লাগবে একটি গুগল অ্যাকাউন্ট।

ইমেইল আইডি/একাউন্ট খোলা বা তৈরীর নিয়মগুলো কি কি | ইমেইল আইডি খোলার নিয়ম | ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম | জিমেইল আইডি খোলার নিয়ম

ফ্রিতে ইমেইল সেবা দেয় এমন ৩ টি সেরা ওয়েবসেবা হল Gmail, Outlook ও Yahoo। এগুলো যথাক্রমে আলফাবেট (গুগল), মাইক্রোসফট ও ইয়াহু কোম্পানীর মালিকানাধীন। ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম কি তা জেনে নিন। প্রত্যেকেরই যদিও বেশী সুবিধাসহ পেইড ভার্সন রয়েছে তবে আপনার সাধারণ মেইল কার্যাবলীর জন্য জিমেইল এর ফ্রি প্যাকেজই যথেষ্ট।

আর, নিজের গোপনীয়তা বজায় রাখাই যদি আপনার জন্য সবচেয়ে জরুরী হয়ে থাকে তাহলে আমি আপনাকে ‘প্রোটনমেইল’ এর ফ্রি/পেইড ভার্সন ব্যবহার করার পরামর্শ দেব। জিমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন। তারা আপনার আসা-যাওয়া করা ইমেইলগুলোকে আগাগোড়া এনক্রিপটেড রাখে। গুগল একাউন্ট খোলার নিয়ম কতটা সহজ দেখুন। যাকে ইমেইল করেছেন তার হাতে পৌঁছানোর আগ পর্যন্ত এমনকি প্রোটনমেইলের কর্মীরাও জানবে না যে তাতে কী লেখা আছে!

নাম, পাসওয়ার্ড কিভাবে দেবেন এবং কিছু পরামর্শ | গুগল একাউন্ট খোলার নিয়ম | নতুন ইমেইল আইডি খোলার নিয়ম | গুগল একাউন্ট কিভাবে খুলে

ফেসবুকের মত এখানে আসল নাম/ জাতীয় পরিচয়পত্রের নাম ব্যবহার করার কোন বাধ্যবাধকতা নেই। গুগল একাউন্ট খোলার নিয়ম দেখে নিন। মনে রাখবেন, যাদেরকে মেইল পাঠাবেন তারা কিন্তু এই নামটি দেখতে পাবে। নতুন ইমেইল আইডি খোলার নিয়ম পড়ুন। তাই সুন্দর, দৃষ্টিনন্দন একটি নাম দেয়া উচিৎ। আর যেহেতু, ২০০৪ সাল থেকে লোকেরা পছন্দমত জিমেইল ঠিকানা নিয়ে নেয়া শুরু করেছে। তাই খুব বেশী আশা রাখবেন না যে, প্রথম চেষ্টাতেই আপনি আপনার স্বপ্নের firstnamelastname@gmail.com মেইল ঠিকানাটি পেয়ে যাবেন।

মাথা খাটান। সহজে মনে থাকবে, এমন কোন পদবী, আপনার পেশার নাম বা সংখ্যা যুক্ত করতে পারেন। গুগল একাউন্ট খোলার নিয়ম শিখে রাখুন। মনে রাখবেন, জিমেইল ঠিকানার মধ্যে ফুল স্টপ (ফোটা) কে অগ্রাহ্য করা হয়। অর্থাৎ "robindronath.thakur", "robin.dronaththakur", "robi.ndronaththakur" নামের সবগুলো হ্যান্ডেলই আসলে এই জিমেইল ঠিকানা (robindronaththakur@gmail.com). এগুলোর মধ্য থেকে যে কোন একটি কেউ যদি আগেই নিয়ে নেয়, তাহলে আপনি আর robindronaththakur@gmail.com কে নিজের করে নিতে পারবেন না। গুগল একাউন্ট কিভাবে খুলে দেখুন। মাথা খাটিয়ে বেশ কয়েবার চেষ্টা করলে দেখতে পাবেন যে, "an email address already exists" ওয়ার্নিংটি আর দেখাচ্ছে না। এর অর্থ হল, এই ঠিকানাটা আপনি এখন নিতে পারেন।

আরসব ওয়েবসেবার মত, এরজন্যও শক্ত পাসওয়ার্ড জরুরী। ইমেইল একাউন্ট তৈরী করা শিখে নিন। অবশ্যই এমন একটা বেছে নেবেন, যা অনুমান করে অন্য কেউ বের করে ফেলতে না পারে। গুগল একাউন্ট খোলার নিয়ম কি তা জানুন। সহজে মনেও রাখা যাবে, আবার হ্যাকিং এরও শিকার হতে হবে না এমন শক্ত পাসওয়ার্ড তৈরী করতে এই ৭ টি পয়েন্ট সবসময় মনে রাখবেন

ইন্টারনেট জগতের পাসওয়ার্ড চোরেরা/ অপরাধীরা কিন্তু আমাদের এই বদঅভ্যাসটি সমন্ধে জানে। গুগল একাউন্ট খোলার নিয়ম ও ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। আমারা প্রায় সবাই এমন পাসওয়ার্ড দেই যেটা সহজে মনে থাকবে। অন্য কোথাও অ্যাকাউন্ট খুললেও, আবার সেই একই পাসওয়ার্ড দিয়ে দেই বা পুরনোটিই ব্যবহার করি। সব অ্যাকাউন্টেই আমরা এই ভুলটা করি। ইমেইল একাউন্ট তৈরী বা নতুন ইমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন। সেকারনেই দেখা যায় অপরাধীরা আপনার-আমার একটি অ্যাকাউন্ট কোনভাবে হাত করতে/ হ্যাক করতে পারলেই বাঁকি অ্যাকাউন্টগুলোও সহজে পেয়ে যায়।

দয়া করে একটু সময় নিয়ে, মনযোগ দিয়ে এই ৭ টি পয়েন্ট বুঝুন। এই নিষেধগুলোকে শক্ত পাসওয়ার্ড তৈরীর বেস্ট প্রাকটিস বলা হয়। গুগল একাউন্ট কিভাবে খুলে বা জিমেইল আইডি খোলার নিয়ম জানা থাকলে আপনার জন্য বিষয়গুলো কিন্তু বেশ সহজ হয়ে পড়বে। সর্বোচ্চ চেষ্টা করবেন এই নিয়মক'টি মেনে আপনার পাসওয়ার্ডটি তৈরী করতেঃ

. যাস্ট ধারাবাহিকভাবে কিছু সংখ্যা বা বর্ণ বসিয়ে দেবেন না। যেমন, 1234, qwerty, jklm, 6789 ইত্যাদি।

. পাসওয়ার্ডের যায়গায় যাস্ট আপনার জন্মসাল বা জন্মমাস/দিন বসিয়ে দেবেন না। ইন্টারনেটের অপরাধীরা এই তথ্যটা আপনার সোস্যাল মিডিয়া বা অন্য কোথা থেকেও জেনে যেতে পারে।

. কম্বিনেশন করে; কমপক্ষে ৮টি বর্ণ, সংখ্যা, চিহ্নযুক্ত একটি পাসওয়ার্ড তৈরী করুন। এটা যতটাই লম্বা, বৈচিত্রময় চিহ্নযুক্ত হবে, ততটাই অনুমান করে বের করে ফেলা কঠিন হবে। উদাহরণস্বরুপ এই শক্ত পাসওয়ার্ডটি দেখুনঃ M0l#eb9Qv? এটি কম্বিনেশন করা; বড়হাতের-ছোটহাতের, বর্ণ, সংখ্যা, চিহ্নযুক্ত ভাল পাসওয়ার্ডের একটি উদাহরণ।

. আপনার পাসওয়ার্ড/passphrase (পাসফ্রেইজ) হতে পারে; সম্পর্ক নেই এমন ২-৪ টি শব্দের একটা কম্বিনেশন। এতে পাসওয়ার্ড চোর/অপরাধীদের পক্ষে অনুমান করে বের করে ফেলাটা কঠিন হয়ে পড়বে। গান/মুভি/ টিভি শো বা অন্যকোন জনপ্রিয়/অতিপরিচিত শব্দ নেবেননা যেন। ৩-৪ শব্দ জোড়া লাগিয়ে আপনার উপযোগী একটা পাসওয়ার্ড বানিয়ে নিন। যেমনঃ 9SpidErscalKetobogGaN

. নিজের/পরিচিত কারও নাম পাসওয়ার্ডের জায়গায় দেবেন না। ডিকশনারীতে যেসব শব্দ পাওয়া যায় সেগুলোও না দেওয়া উচিৎ। আপনার ব্যবহৃত শব্দটির কিছু অক্ষরকে সংখ্যা/চিহ্ন দিয়ে বদলে দেবেন। এতে অনুমান করে বের করে ফেলাটা কঠিন হবে। চাইলে, ইচ্ছেকৃতভাবে বানানে (পাসওয়ার্ড/পাসফ্রেইজে) কিছু ভুল করে দেবেন। এই উদাহরণটার দিকে ভালভাবে তাকানঃ P8tty0G#5dn। এটা এই দুই শব্দের সমন্বয়ঃ “patio garden.”

. পাসওয়ার্ডদেরকে নিরাপদে সংরক্ষন করে রাখার জন্য 'পাসওয়ার্ড ম্যানেজার' (সফটওয়্যার/অ্যাপ) ব্যবহার করুন। আপনার ব্যবসার IT/support team থেকে পরামর্শ বা তারা যেটি দেয় সেটিই ব্যবহার করুন। সেটাতেই পেশাদার ও ব্যক্তিগত পাসওয়ার্ডগুলো সংরক্ষন করে রাখবেন। 'লস্টপাস' বা 'ভল্ট' অ্যাপদুটো বেশ কাজের।

. এটা খেয়াল রাখবেন যে, সব অ্যাকাউন্টে বারবার একই পাসওয়ার্ড ব্যবহার করতিছেন না। প্রতিটা যেন, অন্ততপক্ষে ২-১ বর্ণ হলেও আলাদা হয়। আপনার প্রতি ডিভাইসের, ওয়েবসাইটের, অ্যাপের পাসওয়ার্ড/পিন অবশ্যই অবশ্যই আলাদা হওয়া উচিৎ। মনে রাখবেন, পাসওয়ার্ড চোর/হ্যাকার যদি কোনভাবে আপনার একটি পাসওয়ার্ডও হাত করতে পারে, বা অনুমান করে ফেলতে পারে, তখন কিন্তু আপনার সবগুলো একাউন্টই ঝুঁকিতে পড়লো। তখন সে আপনার সবগুলো একাউন্টই হ্যাক করার চেষ্টা করবে এবং হয়তোবা সফলও হবে। সুতরাং সাবধান।

মনে রাখবেন, আপনার পাসওয়ার্ড কাউকে দেবেন না। কখনোই না, কোনক্ষেত্রেই না। গুগল একাউন্ট খোলার নিয়ম ও ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। আপনার কলিগ, আইটি/সাপোর্ট টিম, কাষ্টোমার সাপোর্ট/ হেল্পডেস্কের ব্যক্তি, পরিবারের সদস্য এমনকি বন্ধুদেরকেও এটা দেবেন না।

আরও যেইসব বিষয়ে সতর্ক থাকবেন তার কয়েকটি হলঃ ফিশিং ই মেইল, অফার/সন্দেহজনক এসএমএস, ফোন দিয়ে অথরিটির নাম বলে আপনার কাছে পাসওয়ার্ড চাওয়া (বিঃদ্রঃ বিকাশে এখনও হয়)। আপনার কাছে আরও চাওয়া হতে পারে, যেকোন ব্যক্তিগত তথ্য, জন্মতারিখ, ঠিকানা বা ক্রেডিট কার্ডের তথ্য। এই ধরনের যে কোন ফোন আসলে সাথে সাথে কেটে দেবেন এবং কোন জবাব দেবেন না (বিঃদ্রঃ ট্রুকলার অ্যাপটি ব্যবহার করলে সুবিধা পাবেন)। গুগল একাউন্ট খোলার নিয়ম ও ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। আর অবশ্যই ঐসব ই মেইলে ক্লিক দেবেন না বা রিপ্লাই দেবেন না। এগুলোকে ''spam' হিসেবে চিহ্নিত করে দেবেন। মোবাইলের ম্যাসেজ এর ক্ষেত্রেও অনুরুপ করবেন।

যেকোন একাউন্ট খোলা/ পাসওয়ার্ড দেয়ার সময় এই ৭টি পয়েন্ট মাথায় রাখবেন। গুগল একাউন্ট খোলার নিয়ম ও ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। আশা করা যায় আপনার একাউন্ট নিরাপদ থাকবে।

আপনার একাউন্টকে আরও বেশী নিরাপদ রাখার জন্য, টু ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA) চালু করে নেবেন। ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। আর, রিকভারী ইমেইল অ্যাড্রেস, ফোন নাম্বার যুক্ত করে নিতে ভুলবেন না কিন্ত। কিভাবে আপনার সিন্দুকের তালা মজবুত করবেন এবং নিরাপত্তা বৃদ্ধি করবেন তা বুঝে নিতে এই পোস্টটি দেখতে পারেন

গুগল কোম্পানী, ৯ নভেম্বর ২০২১ তারিখ থেকে, যেকোন গুগল অ্যাকাউন্ট/ জিমেইল খোলার সময় টু স্টেপ ভেরিফিকেশন (2FA) কে বাধ্যতামূলক করে দিয়েছে। এর অর্থটা হল এই যে, ঐ তারিখের পর থেকে নতুন অ্যাকাউন্ট খুলতে হলে, হাতের কাছে একটি সচল মোবাইলফোন রাখতে হবে। কারন তখন এটিতে একটি ম্যাসেজ আসবে যা একাউন্ট খোলার জন্য আবশ্যিক। চিন্তার কিছু নেই, লগ ইন থাকা অবস্থায় এটা বারবার প্রয়োজন হয় না। এসময় ফোন ছাড়াই গুগলের যে কোন সেবা ব্যবহার করতে পারবেন। গুগল একাউন্ট খোলার নিয়ম ও ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। যতক্ষন না আপনি সেই অ্যাকাউন্ট থেকে লগ আউট করছেন। এটা চালু করার নিয়মকানুন জানতে আমাদেরঃ 'আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত - আমি আমার ইমেইল আইডি ভুলে গেছি' এই পোস্টটি দেখতে পারেন। উপরে সার্চ আইকনে ক্লিক করে সার্চ করলেই এটি পেয়ে যাবেন।

স্মার্টফোন দিয়ে নতুন গুগল একাউন্ট অর্থাৎ জিমেইল আইডি কিভাবে খুলবেন | ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম | জিমেইল আইডি খোলার নিয়ম | নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

গুগল অ্যাকাউন্ট খুলতে 'জিমেইল' থাকতেই হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। জিমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন। আপনার যদি হটমেইল, ইয়াহু এসব অ্যাকাউন্ট থাকে, সেটা দিয়েই গুগল অ্যাকাউন্ট খুলতে পারবেন। গুগল একাউন্ট কিভাবে খুলে দেখুন। সেক্ষেত্রে ছবিতে দেখানো 'Use my current email address instead' এ চাপ দেবেন।



. গুগলের সাইন আপ পাতায় যান (http://accounts.google.com/signup)। খুবই সহজ। সার্চ করে বা এখানে চাপ দিয়ে চলে যান

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. পছন্দমত নাম, ইউজারনেম আর পাসওয়ার্ড দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. মোবাইল নাম্বার দিয়ে 'Next' এ চাপ দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

গুগল আপনাকে ৬ সংখ্যার একটি কোড ম্যাসেজ করেছে। এটি বসিয়ে 'Verify' এ চাপ দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

আপনার জন্মতারিখ ও জেন্ডার দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. Privacy and Terms ভালভাবে পড়ুন এবং টিকমার্ক দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে
গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. তৈরী হয়ে গেছে। যেকোন গুগল প্রডাক্ট ব্যবহার করুন বা জিমেইল.কম এ গিয়ে মেইল পাঠান/পড়ুন

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে
গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

ডেক্সটপ/ল্যাপটপে নতুন গুগল একাউন্ট অর্থাৎ জিমেইল আইডি কিভাবে খুলবেন | গুগল একাউন্ট খোলার নিয়ম | ইমেইল আইডি খোলার নিয়ম | ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম

. গুগলের সাইন আপ পাতায় যান (http://accounts.google.com/signup)। খুবই সহজ। সার্চ করে বা এখানে চাপ দিয়ে চলে যান

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. পছন্দমত নাম, ইউজারনেম আর পাসওয়ার্ড দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. মোবাইল নাম্বার দিয়ে 'Next' এ চাপ দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

গুগল আপনাকে ৬ সংখ্যার একটি কোড ম্যাসেজ করেছে। এটি বসিয়ে 'Verify' এ চাপ দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

আপনার জন্মতারিখ ও জেন্ডার দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. Privacy and Terms ভালভাবে পড়ুন এবং টিকমার্ক দিন।

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে
গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে
গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

. তৈরী হয়ে গেছে। যেকোন গুগল প্রডাক্ট ব্যবহার করুন বা জিমেইল.কম এ গিয়ে মেইল পাঠান/পড়ুন

গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে
গুগল একাউন্ট খোলার নিয়ম - ইমেইল আইডি খোলার নিয়ম, ইমেইল একাউন্ট তৈরী, জিমেইল আইডি খোলার নিয়ম, নতুন ইমেইল আইডি খোলার নিয়ম, গুগল একাউন্ট কিভাবে খুলে

বিভিন্ন কাজে পুরাতন গুগল একাউন্ট/জিমেইল আইডি কিভাবে ব্যবহার করবেন | জিমেইল আইডি খোলার নিয়ম | নতুন ইমেইল আইডি খোলার নিয়ম | গুগল একাউন্ট কিভাবে খুলে

আপনার গুগল অ্যাকাউন্ট আছে কি না তা নিয়ে নিশ্চিত নন? গুগল একাউন্ট খোলার নিয়ম কি তা জানুন। সরাসরি চলে যান 'পাসওয়ার্ড পরিবর্তন' পাতায়। যেই ফোন নাম্বার/ই-মেইল দিয়ে হয়তোবা খুলেছিলেন সেটি দিন। গুগলই বলে দেবে আপনার অ্যাকাউন্ট ছিল/আছে কি না!

আপনার যদি পুরাতন গুগল একাউন্ট/জিমেইল আইডি (apnarnam@gmail.com) থেকে থাকে, তাহলে আর নতুন করে তৈরী করার কোনই দরকার নেই। ইমেইল আইডি খোলার নিয়ম জানুন। এটি দিয়েই যে কোন ওয়েবসাইট, ব্লগ, ফোরামে Sign Up, Subscribe করতে পারবেন।

একাধিক ইমেইলের একটি সুবিধা হল, আপনার ভিন্ন ভিন্ন (ব্যক্তিগত, পেশাদার, গোপনীয়) কাজের জন্য আলাদা আলাদা ইমেইল ব্যবহার করতে পারবেন। আবার রিকভারী'তেও এসব মেইল যুক্ত করে রাখতে পারেন। জিমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন। এর ফলে, কোন কারনে আপনার মূল ইমেইল হ্যাক হলে/ পাসওয়ার্ড ভুলে গেলেও শেষপর্যন্ত সেটা ফেরত পাবেন!

'add another account' এ চাপ দিয়ে আপনার অন্য গুগল অ্যাকাউন্টগুলো যুক্ত করে রাখতে পারেন। জিমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন। এতেকরে দরকারের সময় চটজলদি সবগুলোতে এক্সেস করতে পারবেন।

আপনার ইমেইল আইডি/ একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে তখন কি করবেন | গুগল/জিমেইল অ্যাকাউন্ট রিকভার করার পদ্ধতি | নতুন ইমেইল আইডি খোলার নিয়ম | গুগল একাউন্ট কিভাবে খুলে

গুগল একাউন্ট খোলার নিয়ম কি - ইমেইল আইডি খোলার নিয়ম জানুন - ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম কি - জিমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন - নতুন ইমেইল আইডি খোলার নিয়ম পড়ুন - গুগল একাউন্ট কিভাবে খুলে দেখুন
আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন? কেবলই জানতে পারলেন যে হ্যাক হয়েছে? গুগল একাউন্ট খোলার নিয়ম কি তা জানুন। এমনকি রিকভারি ই মেইল ঠিকানা, ফোন নাম্বারও ভুলে গেছেন? এখন অ্যাক্সেস নেই? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন। কিভাবে একাউন্টটি ফেরত পাবেন বা এখন আপনার কি করনীয় তা জানতে আমাদেরঃ 'আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত - আমি আমার ইমেইল আইডি ভুলে গেছি' পোস্টটি আপনার অবশ্যই দেখা উচিৎ। হতাশ হবেন না। উপরে সার্চ আইকনে ক্লিক করে সার্চ দিয়ে পোস্টটি বুঝে নিন। নিয়মকানুন ঠিকঠাক অনুসরণ করলে আপনি অবশ্যই একাউন্টটি ফেরত পাবেন। কোন ধাপ বুঝতে সমস্যা হলে নিচের নিচের কমেন্টবাক্সে জানান। আজ এ পর্যন্তই। ভাল থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?