অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/12/WhatsApp.html

হোয়াটসঅ্যাপ মেসেজ রিকল করার গাইড সমূহ জেনে নিন

"WhatsApp" যা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ম্যাসেজিং প্ল্যাটফর্ম যা আপনার কথোপকথনের অভিজ্ঞতা থেকে আরো একটি পদক্ষেপ নিয়েছে। "ডিলিট ফর এভরিওয়ান" নামে একটি মেসেজ রিকল ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ মেসেজিং। "ডিলিট ফর এভরিওয়ান" এর মাধ্যমে আপনার প্রাপককে পাঠানো ভুলভাল সকল মেসেজ মুহূর্তেই মুছে ফেলা যাবে। হোয়াটস অ্যাপ ব্যবহারের নিয়ম জানতে এখানে ক্লিক করুন
হোয়াটসঅ্যাপ মেসেজিং শুধুমাত্র নিজের জন্য নয়, সকলের জন্য বিকল্প পদ্ধতি চালু করেছে। সুতরাং, চলুন আমরা দেখি কিভাবে আপনি নিজেকে সংরক্ষন করতে পারেন এবং আপনি পাঠাতে চাননা এমন তথ্য গুলো মুছে ফেলতে পারেন।

পেজ কনটেন্ট সূচিপত্র: হোয়াটসঅ্যাপ মেসেজিং রিকল

Whatsapp-এর "ডিলিট ফর এভরিওয়ান" ফিচার যেভাবে ব্যবহার করবেন

মনে করুন আপনি ভুলবশত হোয়াটসঅ্যাপ মেসেজিং কাউকে একটি টেক্সট বা মেসেজ পাঠিয়েছেন এবং আপনি বুঝতে পেরেছেন যে এটি তার জন্য নয়। এই টেক্সট বা মেসেজটি উভয়পক্ষে মুছে ফেলার জন্য আপনাকে যেসকল পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে তা হল:

1. হোয়াটসঅ্যাপের চ্যাট উইন্ডো খুলুন এবং ভুলভাবে পাঠানোর তথ্যটি নির্বাচন করতে কিছুক্ষণ চাপ দিয়ে ধরুন। আপনি এখন চ্যাট উইন্ডোর উপরের বোতাম গুলোর মধ্যে পরিচিত কিছু অপশন দেখতে পাবেন। এবার সেসকল অপশন গুলোর মধ্য থেকে "ডিলিট" বাটনটি আলতো চাপুন, এখানে দুটো অপশন আছে একটি "Delete For Me" অপরটি "Delete For Everyone"। আপনি আপনার পাঠানো বার্তাটি মুছতে "Delete For Everyone" অপশনটি নির্বাচন করুন। হোয়াটসঅ্যাপ মেসেজিং নাকি ভাইবার ব্যবহার করবেন জানতে এখানে ক্লিক করুন
2. বার্তাটি মুছে ফেলার পরে হোয়াটস্যাপ উইন্ডোতে বাবল এর মধ্যে "This Message Has Been Deleted" কথাটি প্রাপক এর কাছে প্রতিস্থাপিত হয়। এবং আমরা আমাদের হোয়াটসঅ্যাপ মেসেজিং উইন্ডোজ স্ক্রিনে "You Deleted This Message" ট্যাগ দেখতে পাই। 
3. আমরা যদি শুধুমাত্র নিজেদের জন্য তথ্যগুলো মুছতে চাই, তাহলে একই পপ-আপ উইন্ডো তে "Delete For Me" অপশনটি নির্বাচন করতে হবে। 
উভয় পক্ষের জন্য প্রেরিত তথ্য গুলো মুছে ফেলার ক্ষমতা সহ আপনি এখন যেকোনো ব্যক্তির কাছে তথ্য পাঠানোর বিব্রতকর অবস্থা থেকে নিজেকে খুব সহজেই রক্ষা করতে পারবেন।

WhatsApp এর রিকল ফিচার সম্পর্কে যে সকল বিষয় সম্পর্কে জানতে হবে

আপনি এতক্ষণ "ডিলিট ফর এভরিওয়ান" ফিচার এর কাজ সম্পর্কে জেনেছেন। কিন্তু কোন বার্তা কোন তথ্য পাঠানোর এবং বুঝার আগে আপনার মনে রাখা উচিত এমন আরো কয়েক ধরনের পয়েন্ট রয়েছে:
  1. WhatsApp আপনাকে সব সময় সকল ধরনের তথ্য মুছে ফেলার সম্পূর্ণ স্বাধীনতা দিবেনা।আপনাকে তথ্য পাঠানোর সর্বোচ্চ 7 মিনিটের মধ্যে "Delete For Everyone" অপশনটি বেছে নিতে হবে। উল্লেখিত সময় সম্পন্ন হয়ে গেলে আপনি আর তথ্যটি মুছতে পারবেন না।
  2. সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় "Delete For Everyone" শুধুমাত্র তখনই কাজ করবে যখন প্রাপক হোয়াটসঅ্যাপ মেসেজিং রিকল এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করেছেন উল্লেখিত বৈশিষ্ট্যসমূহ সমর্থন করে।
  3. হোয়াটসঅ্যাপ মেসেজিং রিকল ফিচারটি শুধুমাত্র তথ্য আদান-প্রদানের জন্য কাজ করবে না বরং ছবি, জিআইএফ, ভয়েস নোট, কন্টাক্ট, লোকেশন, ডকুমেন্ট, স্ট্যাটাস রিপ্লাই এবং আরো অনেক কিছু এর সাথে যুক্ত বলে ধরা হয়। এছাড়া তথ্যগুলো গ্রুপ চ্যাট এবং পৃথক চ্যাট উভয় জায়গায় কাজ করে থাকে। উল্লেখিত তথ্যগুলো প্রত্যাহার করার জন্য বর্তমানে কেউ সমর্থন করেনা।
  4. "Delete For Everyone" বার্তাটি তথ্যগুলোকে মুছে দেবে। এমনকি আপনার তথ্য পাঠ কারী প্রাপকদের নিয়ে আপনাকে ভাবতে হবে না। সেখানে "This Message Has Been Deleted" এই ট্যাগটি দেখানো হবে।
  5. এই তালিকায় তথ্যগুলোর জন্য তথ্য পুনরুদ্ধার বৈশিষ্ট্য উপলব্ধ নয়।
  6. হোয়াটসঅ্যাপ মেসেজিং রিকলিং ফিচারটি আইওএস, অ্যান্ড্রয়েড, উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে চালু হচ্ছে। এটি সিম্বিয়ান ফোন এবং ব্ল্যাকবেরি ফোনে প্রেরিত তথ্যগুলোর মোছার জন্য আপনার অনুরোধ কাজ করবে না, তাই আপনাকে সব ধরনের সর্তকতা অবলম্বন করতে হবে যাতে আপনি ভুল তথ্য না পাঠান ৷
হোয়াটসঅ্যাপ মেসেজিং সবচেয়ে বড় প্রতিযোগী টেলিগ্রাম সেখানে কয়েক মাস আগে থেকে রিকলিং ফিচার চালু করা হয়েছে, তবে এটির বাস্তবায়ন কিছুটা আলাদা। আপনি যখন টেলিগ্রামে আপনার প্রাপকের কাছে পাঠানোর তথ্যটি মুছে ফেলেন তখন সমস্ত নির্বাচিত তথ্য বা কথোপকথন মুছে যায়।হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে এটি নয়। যা আপনি আগেই পড়ে এসেছেন। হোয়াটসঅ্যাপের 15 টি সেরা টিপস জানতে এখানে ক্লিক করুন

আমি ব্যক্তিগতভাবে টেলিগ্রাম এর ক্ষেত্রে খুব বেশি বিশ্বাসী নই কারণ এটি প্রেরক এবং প্রাপক এর উভয়ের চ্যাট উইন্ডোতে প্রেরিত গুরুত্বপূর্ণ সকল তথ্য গুলো মুছে দেয়। আমি বিশ্বাস করি প্রেরিত বার্তাগুলো "একটি মুছে ফেলা" ট্যাগ দিয়ে গুরুত্বপূর্ণ একটি কারণ, প্রাপক কে জানান দেয় তার কাছে কিছু তথ্য পাঠানো হয়েছে। টেলিগ্রামে করা সম্ভব না, একটি ব্যবহারকারী গোপনীয়তার উপর ফোকাস করে না।

খুব সহজে হোয়াটসঅ্যাপের সকল বার্তা যেভাবে প্রত্যাহার করবেন

আমরা কয়েক মাস ধরে তথ্য মোছার বৈশিষ্ট্যটি প্রকাশের আশা করেছিলাম, এবং মনে হচ্ছে হোয়াটসঅ্যাপ মেসেজিং অবশেষে তা বিতরণ করেছে। একটি ভুল ব্যক্তির কাছে আপনার বার্তার বিষয়বস্তু পড়া থেকে আপনাকে সুরক্ষিত করার এবং আপনার ভুল ঠিক করতে সহজ হবে। মোছার বৈশিষ্ট্যটি বেশ ধিরে ধিরে চালু হচ্ছে এবং ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। 
আমরা আশা করতে পারি যে, "প্রত্যেকের জন্য মুছুন" বৈশিষ্ট্যটি কয়েকদিনের মধ্যে প্রতিটি হোয়াটসঅ্যাপ মেসেজিং ব্যবহারকারীর কাছে অতি শীঘ্রই পৌঁছে যাবে। আপনি যদি এরই মধ্যে "প্রত্যেকের জন্য মুছুন" অপশনটি পেয়ে থাকেন তবে নিচে কমেন্ট বক্সে আমাদের জানান এবং আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?