অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/WhatsApp.html

হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম - WhatsApp খোলা ও চালানোর নিয়ম

হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম জানেন না? হোয়াটসঅ্যাপ আছে ঠিকই কিন্তু হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম সম্পর্কে অবগত নই? হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম জানতে হলে আপনাদের আমাদের এই পুরো পোস্টটি পড়তে হবে। 

এই পোস্টে আপনারা জানতে পারবেন হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম, হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম। আশা করি পোস্টটি পড়লে হোয়াটসঅ্যাপ সংক্রান্ত সকল বিভ্রান্তি দূর হবে আপনাদের। বিস্তারিত শুরু করার আগে সুচিপত্র দেখে নিনঃ

পেজ সূচিপত্রঃ হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়মঃ

 Whatsapp কে আবিষ্কার করেন– হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম

হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম জানার আগে জেনে নিয়ে ছোট পরিসরে হোয়াটসঅ্যাপ এর ইতিকথা। ২০০৯ সালে ইয়াহুর সাবেক কর্মী ব্রায়ান অ্যাক্টন ও জান কউম মিলে হোয়াটসঅ্যাপ তৈরি করেন। যা বর্তমানে একইরকম অন্য যেকনো এপস থেকে বেশি সংখ্যক অর্থ্যাৎ প্রায় ৫ বিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে। এর পাশাপাশি এখানে কর্মরত রয়েছে ৫৫ জন কর্মী। প্রতিদিন ১০ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ডাউনলোড করছে। আপনি আর দেরি করবেন কেন ? এখুনি ডাউনলোড করে নিন হোয়াটসঅ্যাপ। 

হোয়াটসঅ্যাপ কিভাবে ডাউনলোড করব?

হোয়াটসঅ্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে হোয়াটসঅ্যাপ। এর জন্য আপনাকে আপনার মোবাইলে থাকা প্লেস্টোর ওপেন করতে হবে। এরপর সার্চ অপশনে গিয়ে লিখতে হবে হোয়াটসঅ্যাপ। ডাউনলোড করে আপনাকে হোয়াটসঅ্যাপ ইন্সটল করে নিতে হবে। হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা শেষ। এখন প্রশ্ন হলো হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম বা হোয়াটসঅ্যাপ এ একাউন্ট কিভাবে খুলবেন।হোয়াটসঅ্যাপ ডাউনলোড করার জন্য এই লিংক এ ক্লিক করুন। 

হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম

হোয়াটসঅ্যাপ আপনাকে আপনার মোবাইল নাম্বারের সহয়তায় একাউন্ট খুলতে হবে। হোয়াটসঅ্যাপ ডাউনলোড করার পর আপনাকে হোয়াটসঅ্যাপ এ ক্লিক করতে হবে।  হোয়াটসঅ্যাপ এ ক্লিক করার পর আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশের নাম্বার চাইবে কেননা হোয়াটসঅ্যাপ আইডি খোলা হবে আপনার মোবাইলে যে নাম্বার ব্যবহার করছেন তা ব্যবহার করে। মোবাইল নাম্বার দেয়ার পর আপনার মোবাইলে ভেরিফিকেশনের জন্য একটি টেক্সট পাঠানো হবে যেখানে কোড উল্লেখ থাকবে। আপনাকে সেই কোডটি আপনার হোয়াটসঅ্যাপ এ ব্যবহার করে কনফার্ম করতে যে এটা আপনার নাম্বার। ব্যস হয়ে গেলো হোয়াটসঅ্যাপ এ একাউন্ট খোলা। খুব সহজ, তাইনা? জ্বি হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম খুবই সহজ।

হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম – হোয়াটসঅ্যাপ এর কাজ কি

হোয়াটসঅ্যাপ এর কাজ কি এই নিয়ে অনেকে প্রশ্ন করে থাকেন। হোয়াটসঅ্যাপ এর কাজ কি জানুন। হোয়াটসঅ্যাপ এর কাজ হলো বিশ্বের যেকোনো জায়গায় থেকে বন্ধু বান্ধব অথবা পরিবয়ারের যেকারো সাথে আপনাকে নিরাপদে এবং বিনামূল্যে কানেক্টেড করে দেয়া। অন্য যেকোন এপস থেকে হোয়াটসঅ্যাপ খুব বেশি নির্ভরশীল। এই নির্ভরশীল আইডিটি নিশ্চয় আপনার ও প্রয়োজন। তাহলে আর দেরি করছেন কেন? চলুন শিখে নিন হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম। হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম খুব সহজ যেমনটা দেখেছেন হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম। 

হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম শেখার আগে আপনাকে জেনে নিতে হবে কি কি শিখতে হবেঃ

  • নতুন বন্ধু কিভাবে এড করতে হয় 
  • হোয়াটসঅ্যাপ গ্রুপ কিভাবে খুলতে হয়
  • হোয়াটসঅ্যাপ এ কিভাবে স্ট্যাটাস দিতে হয়
  • টেক্সট কিভাবে করতে হয়

চলুন ধাপে ধাপে আপনাদের শিখিয়ে দেয় হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম।

নতুন বন্ধু কিভাবে এড করতে হয় ?

হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম জানতে হলে প্রথমে আপনাকে জানতে হবে আপনি হোয়াটসঅ্যাপ এ কিভাবে নতুন বন্ধু এড করবেন। নতুন বন্ধু এড করতে হলে আপনি যার সাথে বন্ধুত্ব করতে চান তার মোবাইল নাম্বার প্রয়োজন হবে। আপনার বন্ধুর মোবাইল নাম্বারটি যেনো আপনার কন্টাক্ট লিস্টে থাকে সে ব্যাপারটি নিশ্চিত করতে হবে। এরপর আপনাকে হোয়াটসঅ্যাপ এর সার্চ অপশনে গিয়ে আপনার বন্ধু অথবা আপনি যাকে টেক্সট করতে চান তার নাম্বার যে নাম দিয়ে সেভ করেছেন্ সে নাম সার্চ বক্সে লিখতে হবে আপনাকে। সার্চ বক্সে নাম লেখার পর আপনি পেয়ে যাবেন আপনার কাঙ্গিত একাউন্টটি। এরপর আপনি আপনার বন্ধুকে আপনার ক হোয়াটসঅ্যাপ এ এড করে নিলেন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ কিভাবে খুলতে হয় – হোয়াটসঅ্যাপ গ্রুপ কি

আপনি যেভাবে আপনার বন্ধুকে ফেসবুকে এড করলেন ঠিক সেভাবে আপনি যদি একটি গ্রুপ খুলতে চান তাহলে আপনি যাদেরকে নিয়ে গ্রুপ খুলতে চান তাহলে আপনাকে হোয়াটসঅ্যাপ এর মেনু বারে ক্লিক করতে হবে। মেনু বারে যাওয়ার পর দেখতে পারবেন নিউ গ্রুপ বলে একটি অপশন রয়েছে যেখানে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে আপনার পুরো ফ্রেন্ড লিস্ট চলে আসবে যেখান থেকে আপনাকে সিলেক্ট করতে হবে কাদের নিয়ে আপনি গ্রুপ খুলবেন। সিলেক্ট করার নিচের তীর চিহ্নিত বাটন ক্লিক করলে আপনাকে গ্রুপের জন্য নাম দেয়ার একটি অপশন দেয়া হবে। সেই অপশনে ক্লিক করে আপনি আপনার পছন্দের নাম দিয়ে টিক চিহ্নে ক্লিক করলে তৈরি হয়ে যাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ।

হোয়াটসঅ্যাপ এ কিভাবে স্ট্যাটাস দিতে হয়?

হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম যারা জানতে আসছেন এই পোস্টে তাঁরা নিশ্চয় জানতে ইচ্ছুক হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ এ কিভাবে স্ট্যাটাস দিতে হয়। হোয়াটসঅ্যাপ এ স্ট্যাটাস দেয়া হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম এর মতই খুব সহজ। আপনারা হোয়াটসঅ্যাপ অ্যাপ এ যাওয়ার পরে আপনাকে স্ট্যাটাস লেখা অপশনটিতে ক্লিক করতে হবে।  এরপর মাই স্ট্যাটাস এর পেজটি একটু খেয়াল করলে দকেহবেন নিচে পোস্ট লেখার জন্য একটি চিহ্ন এবং ছবি আপলোড দেয়ার জন্য একটি চিহ্ন। 

আপনি যদি কিছু লিখে স্ট্যাটাস শেয়ার করতে চান তাহলে কলম চিহ্নিত অংশে ক্লিক করতে হবে। আর আপনি যদি ছবি আপলোড করতে চান তাহলে ক্যামেরা চিহ্নিত অংশে ক্লিক করতে হবে। তাহলে আপনি আপনার পছন্দের স্ট্যাটাস শেয়ার করতে পারবেন আপনার প্রিয় বন্দুদের সাথে।

হোয়াটসঅ্যাপ এ কিভাবে টেক্সট করতে হয়?

হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম এর মধ্যে অন্যতম হলো হোয়াটসঅ্যাপ এ কিভাবে টেক্সট করতেহয় তা জানা। এতক্ষণে আপনারা নিশ্চয় জেনে গেছেন কিভাবে হোয়াটসঅ্যাপ এ টেক্সট করতে হবে। হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম জানতে পুরো পোস্টটি পড়ুন এবং আমাদের সাথেথাকুন। আশা করি পোস্টটি পড়ে আপনারা হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম জানার পাশাপাশি হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম ও জানতে পারবেন। হোয়াটসঅ্যাপ এ টেক্সট দিতে হলে আপনাকে চ্যাট অপশনে ক্লিক করে আপনি আপনার যে বন্ধুকে টেক্সট করতে চান সে বন্ধুকে সিলেক্ট করে টেক্সট করতে হবে। 

হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম

আশা করি এতক্ষণে হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দিতে পেরেছি। হোয়াটসঅ্যাপ চালানোর নিয়ম জানার আগে আপনাদের জেনে নিতে হবে হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম যা ইতঃমধ্যে আপনাদেরকে পোস্টের মাধ্যমে জানানো হয়েছে। 

এছাড়া যেকোনো সমস্যার জন্য হোয়াটসঅ্যাপ হেল্পলাইনে আপনার প্রশ্ন জানাতে পারবেন। হেল্পলাইন খুজে পেতে এখানে চাপ দিন। 

আপনাদের যদি হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম নিয়ে মনে এখনো কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদের জানাতে দ্বিধাবোধ করবেন না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?