অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/WhatsApp.html

হোয়াটসঅ্যাপের এই ১৫টি সেরা টিপস সবার জানা উচিত

হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর অনেক সেরা টিপস ও ট্রিকস আছে। আজকের এই পোস্টে আমি হোয়াটসঅ্যাপের সেরা ১৫ টি গোপন ট্রিকস ও টিপস নিয়ে কথা বলবো। তাহলে পড়তে থাকুন, ১৫টি সেরা হোয়াটসঅ্যাপ টিপসগুলো নিচে দেয়া হয়েছে। 

ফন্ট পরিবর্তন

হোয়াটসঅ্যাপের ফন্ট পরিবর্তন একটি অসাধারণ টিপস। এটি ব্যাবহার করে হোয়াটসঅ্যাপের টেক্সট এর ফন্ট পরিবর্তন করা যায়, যা আমাদের এই হোয়াটসঅ্যাপের চ্যাট করার ভাললাগা আরও বাড়িয়ে দেয়। আর এই ফন্ট পরিবর্তন করতে হল (```hello```)  এই ট্যাগটি ব্যাবহার করতে হবে। (```  ```) এর মধ্যে যা কিছু লিখা হবে তার ফন্ট পরিবর্তিত হবে।
  • তবে এটা শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য।

ফন্ট স্টাইল

হোয়াটসঅ্যাপের চ্যাট কে আরও মজার করার জন্যই এই ফন্ট স্টাইল টিপসটি। আপনি WhatsApp এর এই  ফন্ট স্টাইল ব্যাবহার করে লিখাকে বোল্ড, ইটালিক করতে পারবেন।
  • বোল্ড করার জন্য ট্যাগ (*hello!*) = hello
  • ইটালিক করার জন্য ট্যাগ (_hello!_) = hello
  • (~hello!~) = hello
  • (_~*hello!*~_) = hello

সেরা জনপ্রিয় কন্টাক

হোয়াটসঅ্যাপের এই সেরা জনপ্রিয় কন্টাক ব্যাবহার করে আপনি আপনার WhatsApp এর সব থেকে বেশি চ্যাট যার সাথে করেছেন , কত চ্যাট করেছেন এই বিষয় সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন ।
  • তবে এটা শুধু অ্যাপেল ব্যবহারকারীদের জন্য।
সুতরাং আপনি যদি অ্যাপেল ব্যবহারকারী হন তবে আপনিও এই টিপসটি ব্যবহার করতে পারবেন।

মিউট চ্যাট

হোয়াটসঅ্যাপে কোনো কন্টাক থেকে বেশি টেক্সট আসলে তা মিউট করতেই আপনি এই ফাংশনটি ব্যবহার করতে পারবেন।  এই মিউট চ্যাট অপশনটির সময়সীমা সেট করে দেয়ার অপশন আছে। মানে আপনি এটি ব্যবহার করতে পারবেন আপনার ইচ্ছে মতো। মিউট চ্যাট করার জন্য আপনাকে WhatsApp এর মিউট নোটিফিকেশন অপশনটিতে যেতে হবে।

WhatsApp এর মিউট নোটিফিকেশন অপশনটিতে গেলে  সময়ের অপশন আসবে ।
এখন আপনি আপনার ইচ্ছে মতো এখানে সময় নির্বাচন করে নিতে পারেন।

প্রাইভেট প্রোফাইল


হোয়াটসঅ্যাপের পার্সোনাল ইনফর্মেশন প্রাইভেট এর সাহায্যে আপনি আপনার পার্সোনাল ইনফর্মেশন লুকিয়ে রাখতে পারেন। নানা ওয়েব সাইট এর কাজের জন্য আমরা এই WhatsApp ব্যবহার করি। তাই এই কাজের সাপেক্ষে আমরা চাই যে আমদের গোপন ইনফর্মেশন যাতে অন্য কোন মানুষ না জানে! আর আপনার এই চাওয়া পূরণ করবে এই ফাংশনটি।


এই প্রাইভেসি সেটিং এ গিয়ে আপনি পার্সোনাল ইনফর্মেশন প্রাইভেট করতে পারবেন।

অটো সেভ অফ করা


স্টপ অটো সেভিং এই ফাংশনটির জন্য আমাদের ফোনের মেমোরি ভর্তি হয়ে যায় ইনকামিং বিভিন্ন ফাইল অটো ডাউনলোড হয়ে। যার জন্য আমাদের ফোনের মেমোরি কমতে থাকে। এই সমস্যা থেকে বাঁচতে হলে আপনাকে এই স্টপ অটো সেভিং ফাংশননটি  চালু করতে হবে। তাহলে আমরা এই সমস্যা থেকে বাঁচতে পারবো।
আর আমদের প্রয়োজন মত মেমোরি ব্যাবহার করতে পারবো।

রিমাইন্ডার টিপস

এই অ্যডিং ড্যাট হোয়াটসঅ্যাপের একটি অসাধারণ ফাংশন। আমাদের প্রিয়জনরা আমাদেরকে হোয়াটসঅ্যাপে কোন ডেট দিলে সেটি হাইপার লিঙ্ক এর মতো হয়ে যায়। সেটির ওপর ক্লিক করতেই অপশন আসবে রিমাইন্ডার এর।
এটি আমাদের দৈনন্দিন জীবনের কাজকে সহজ করে দেয়। 
  • এটি শুধু অ্যাপেল ইউজারদের জন্য।

হোম স্ক্রিনে চ্যাট উইজার্ড


আপনি যদি আপনার প্রিয়জনের হোয়াটসঅ্যাপের কন্টাক লিঙ্ক বাইরে আনতে চান। মানে আপনার ফোনের হোম স্ক্রিনে আনতে চান তার জন্যই এই অ্যাড এ চ্যাট লিঙ্ক ফাংশনটি। আপনি এটির মাধ্যমে আপনার প্রিয়জনের কন্ট্রাক লিঙ্ক  হোম স্কিনে রাখতে পারবেন।
এটি করার জন্য আপনাকে যেটি করতে হবে তা হল more অপশন এ গিয়ে

add shortcut করতে হবে।


তাহলেই আপনার প্রিয়জনের হোয়াটসঅ্যাপের কন্টাক লিঙ্ক বাইরে চলে আসবে।

SIRI'র মাধ্যমে টেক্সট সেন্ড



সেন্ড ইউর টেক্সট ইউজিং SIRI, হোয়াটসঅ্যাপের একটি ভয়েস ম্যাসেজিং ফাংশন। এটি খুব ধীর গতির যার জন্য এটির ব্যাবহার খুব একটা ভাল হয় না।
  • এটি শুধু অ্যাপেল উইজারদের জন্য।

ব্যাক ইউর চ্যাট টেক্সট

ব্যাক ইউর চ্যাট টেক্সট এই ফাংশনটির মাধ্যমে আপনি আপনার হোয়াটসঅ্যাপের যাবতীয় ম্যাসেজ আপনার ব্যাকাপ মেনুতে গিয়ে দেখতে পারবেন। আপনি যখন হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করেন কাউকে তখন আপনার ম্যাসেজ গুলো আপনার ইমেইল এ ব্যাকাপ হয়ে থাকে। সেই জন্যই আপনি এই ম্যাসেজগুলো আপনার ব্যাকাপ মেনুতে পাবেন।

এটির জন্য আপনাকে যেটি করতে হবে তা হল  আপনার চ্যাট অপশন এ যেতে হবে।


এরপর চ্যাট ব্যাকআপ অপশন নির্বাচন করতে হবে।
এরপর ব্যাকআপ করতে হবে।

সেন্ড এ  Giant Beating Heart


সেন্ড এ Giant Beating Heart এই ফাংশনটির মাধ্যমে আপনি আপনার প্রিয়জনকে একটি জীবন্ত হার্ট শেইপ ইমোজি পাঠাতে পারেন। আর এটি আপনার চ্যাট কে করবে আরও প্রাণবন্ত। হোয়াটসঅ্যাপের এই সেন্ড এ  Giant Beating Hear ফাংশনটি সত্যি অসাধারণ।

স্টার দ্যা ম্যাসেজ


স্টার দ্যা ম্যাসেজ এই ফাংশনটি হোয়াটসঅ্যাপের চ্যাট করার প্রয়োজনীয়টা বাড়িয়ে দেয়। কারণ আপনি আপনার ইচ্ছেমতো আপনার প্রয়োজনীয় টেক্সটগুলোকে স্টার দিয়ে রাখতে পারেন। প্রয়োজনীয় টেক্সট মার্ক করে রাখতে কে না চায়, আর এই প্রয়োজনীয় টেক্সট গুলকে মার্ক করে রাখার জন্যই এই হোয়াটসঅ্যাপের এই স্টার দ্যা ম্যাসেজ এই ফাংশনটি।
আপনি যেই ম্যাসেজটি স্টার করতে চান সেটির ওপর ২বার ক্লিক করতে হবে।

তাহলে আপনার কাছে স্টার অপশনটি আসবে।
এখন স্টার এ ক্লিক করলেই আপনার ম্যাসেজটি স্টার হয়ে যাবে। 

গোপনে ম্যাসেজ পড়া

সিক্রেটলি রিডিং ম্যাসেজ এই ফাংশনটির মাধ্যমে আপনি আপনার প্রিয়জনের পাঠানো টেক্সট টি খুব সহজেই পড়ে নিতে পারবেন কিন্ত আপনার প্রিয়জন সেটি বুঝতে পারবে না। এই সিক্রেটলি রিডিং ম্যাসেজ ফাংশনটির জন্য আপনাকে আপনার ফোন এর ফ্লাইট মুড অন রাখতে হবে।
এটির জন্য প্রথমে ফোনের ফ্লাইট মুড অন করে নিতে হবে।

তারপর অ্যাকাউন্টে যেতে হবে।


তারপর প্রায়ভেসি অপশন এ যেতে হবে।

 এখন রিড রিসিপ্টস অফ করতে আন মার্ক করতে হবে।
তাহলেই এই অপশনটি কাজ করবে

ডিজেবল প্রিভিউ

অনেক সময় আপনি চাননা তারপরও কোন বাক্তি WhatsAppএ টেক্সট করে। আপনি যদি এই সমস্যাই পড়েন তবে আপনি হোয়াটসঅ্যাপের এই ডিসিবল প্রিভিউ ফাংশনটি ব্যাবহার করতে পারেন। এতে ওই বাক্তির টেক্সট নটিফিকেশন অফ হয়ে যাবে। হোয়াটসঅ্যাপের এই অপশনটি সত্যি আমদের খুব সাহায্য করে আমাদের কাজের ক্ষেত্রে। আপনি আপনার অপছন্দের বাক্তির চ্যাট নটিফিকেশন অফ করে রাখতে পারবেন।

এটি করার জন্য আপনাকে আপনার WhatsAppএর notifications অপশনে যেতে হবে।
এরপর Popup notification এ ক্লিক করতে হবে।
তারপর no popup এ ক্লিক করলেই আপনার এই ফাংশনটি কাজ করবে।

আপনার ম্যাসেজ কখন পড়া হয়েছে?

আপনি আপনার প্রিয়জনকে টেক্সট করেছেন। এখন আপনার প্রিয়জন আপনার টেক্সট কখন দেখল তা আপনি দেখতে পারবেন এই ফাইন্ড আউট দ্যা এক্সাট টাইম সামওয়ান রিড ইয়উর টেক্সট এর মাধ্যমে। 
  • এই ফাংশনটির একটি খুব ভাল দিক হল এটি একটুও ভুল ইনফর্মেশন দেয় না। 

এটি করার জন্য আপনাকে ম্যাসেজটিতে ক্লিক করে ধরে রাখতে হবে।

তাহলে আপনি এই ম্যাসেজ info অপশনটি পাবেন।

এতে ক্লিক করলেই আপনি আপনার ম্যাসেজ এর  ইনফর্মেশন পাবেন।

ইতি কথা 

হোয়াটসঅ্যাপ আমাদের সকলের পছন্দের একটি যোগাযোগ মাধ্যম। আর এটি যেহেতু আমরা ব্যাবহার করি তাই এটি সম্পর্কে আমাদের জানা খুবই জরুরি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?