অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/wifi.html

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার উপায় ও নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে চাচ্ছেন? কিন্তু ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার উপায় জানেন না? আপনার দুশ্চিন্তা দূর করতে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম আমাদের এই পোস্টটি। তাহলে ওয়াইফাই এর পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে তা জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।

বিস্তারিত জানার আগে সুচিপত্র দেখে নিনঃ

চলুন তাহলে WiFi password পরিবর্তন করার নিয়ম গুলো দেখে নিইঃ

WiFi Password কিভাবে পরিবর্তন করে মোবাইলে – ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার উপায় 

আপনি আপনার মোবাইলে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম জানতে চাচ্ছেন? তাহলে আপনার স্মার্টফোনের সেটিংস অপশনে যান। এরপর কানেকশন অপশনে যান। এরপর মোবাইল হটস্পট অপশনে যান। এরপর মোবাইল হটস্পটে ক্লিক করুন । এরপর একটি পাসওয়ার্ড অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনি আপনার পছন্দের পাসওয়ার্ডটি বসিয়ে নিন। ব্যস হয়ে গেলো মোবাইলে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ । 

কম্পিউটারে কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন – ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবো কিভাবে

কম্পিউটারে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন তা নির্ভর করবেন আপনার রাউটার কোনটি সেটির উপর। আপনার রাউটার D-Link অথবা Tp-Link হতে পারে। চলুন তাহলে প্রথমে জেনে নিই 

কম্পিউটারে D-Link  এ ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়মঃ

চলুন তাহলে D-Link রাউটার ব্যবহারকারী যারা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করবো প্রশ্নের উত্তর খুঁজছেন তারা নিচের নিয়মগুলো অনুসরণ করুনঃ

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সফটওয়্যার এর প্রয়োজন নেই। ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনাকে প্রথমে ব্রাউজার ওপেন করতে হবে। এরপর আপনি ব্রাউজারের সার্চ বারে লিখবেন D-Link Router Login । এটা হচ্ছে তাঁদের জন্য যারা রাউটারের আইপি অ্যাড্রেস জানেন না। আর যারা জানেন তারা মুখস্থ লিখে দিলেই হবে। D-Link Router Login এর জন্য আইপি অ্যাড্রেস হলো 192.168.0.1। এই আইপি অ্যাড্রেসটি আপনাকে ব্রাউজারের সার্চ অপশনে লিখতে হবে অথবা আপনি কপি করে নিয়ে সার্চ বারে পেস্ট করে দিতে পারেন। যদি এই আইপি অ্যাড্রেসটি কাজ না করে তাহলে আরেকটি আইপি অ্যাড্রেস রয়েছে। সেটি হলো 192.168.1.1। এই দুইটি আইপি অ্যাড্রেস এর মধ্যে একটি অবশ্যই কাজ করবে। ব্রাউজারের সার্চ বারে আইপি আড্রেস দেয়ার পর ইউজার নেম এবং পাসওয়ার্ড দেয়ার জন্য একটি অপশন আসবে।

সাধারণত , D-link এর ক্ষেত্রে ইউজার নেম এবং পাসওয়ার্ড এডমিন হয়ে থাকে। আপনি আপনার রাউটার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন রাউটারে। এরপর পেজটির একটু উপরে তাকালে দেখতে পাবেন সেটিংস অপশনটি। সেটিংস অপশনে ক্লিক করুন। সেটিংস অপশনে ক্লিক করার পর যে পেজটি আসবে বাম পাশের লম্বা টুলবারে পাসওয়ার্ড অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। পাসওয়ার্ড  অপশনে ক্লিক করার পর আপনাকে আবার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হবে। লগইন করার পর আপনি আপনার পছন্দের পাসওয়ার্ড দিতে পারবেন। 

ব্যস হয়ে গেলো D-link রাউটারে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন । আশা করি ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সিস্টেমটি ধরতে পেরেছেন। 

কম্পিউটারে TP-Link  রাউটারে WiFi Password পরিবর্তন করার সিস্টেম 

TP-Link  রাউটারে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জানুন । TP-Link  রাউটারে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য ব্রাউজারের সার্চ বারে আইপি অ্যাড্রেস দিতে হবে। TP-Link  রাউটার এর আইপি অ্যাড্রেস হলো  192.168.1.1। আইপি অ্যাড্রেস দেয়ার পর আপনাদেরকে সাইন ইন করতে বলবে। আপনি আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিবেন। এরপর যে পেজটি আসবে তার বামপাশের টুল বার খেয়াল করুন। এরপর ওয়্যারলেস বাটনে ক্লিক করুন।

এরপর ওয়্যারলেস সিকিউরিটিতে ক্লিক করুন। এরপর যে পেজটি আসবে সেটি ভালো করে লক্ষ্য করুন। পেজটিতে PSK লেখা খুঁজুন। এখানে গিয়ে যে পাসওয়ার্ডটি রয়েছে তা ডিলিট করে আপনার পছন্দের পাসওয়ার্ডটি দিন এবং সেভ অপশনে ক্লিক করুন। এরপর যে পপ অ্যাপটি আসবে সেটি ওকে ক্লিক করুন। নতুন পাসওয়ার্ডটি যেন কাজ করে তার জন্য আপনাকে রাউটারটি রিসার্ট দিতে হবে। রাউটার রিস্টার্ট করার জন্য ক্লিক হেয়ার অপশনে ক্লিক করতে হবে। এরপর রিবোট অপশনে ক্লিক করুন। 

এভাবেই আপনি আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। 

মোবাইলে D-Link  এ ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

আপনি যেভাবে কম্পিউটারে পাসওয়ার্ড পরিবর্তন করেছেন ঠিক সেভাবেই মোবাইলেও ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। 

মোবাইলে TP-Link  রাউটারে WiFi Password পরিবর্তন- ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম 

কম্পিটারের TP-Link  রাউটারে WiFi Password পরিবর্তন করার নিয়ম অনুসারে মোবাইলে TP-Link  রাউটারে WiFi Password পরিবর্তন করা হয়। 

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার উপায় - কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন 

আশা করি উপরের পোস্ট থেকে বুঝতে পেরেছেন ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সিস্টেম। যদি কোনো সমস্যা থাকে পোষ্টের নিচে কমেন্ট করে জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?