অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/pujar-bondho.html

পূজার ছুটি ২০২১ - দুর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশ

সপ্তাহ ঘুরতে না ঘুরতেই শুরু হবে পূজার আনন্দ। আপনার মনে কি প্রশ্ন জাগছে pujar bondho 2021 বা দূর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশ নিয়ে? চিন্তা নেই। পূজার ছুটি ২০২১ এং দূর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশ নিয়ে জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

সূচিপত্র এক নজরে দেখে নিনঃ

পূজার ছুটি ২০২১ – পূজার ছুটি কবে থেকে - pujar bondho 2021

হিন্দু ধর্মাবলীদের জন্য পূজা একটি উৎসব। কথায় আছে হিন্দুদের বারো মাসে তেরো পূজা। হিন্দু ধর্মাবলীরা তাঁদের পূজা বাংলা ক্যালেন্ডারের উপর ভিত্তি করে তৈরি করেন। তবে পূজা আবার বিভিন্ন স্থানে বিভিন্ন  ভিত্তি অনুসারে বিভিন্ন রকম পালিত হয়ে থাকে। হিন্দু ধর্মাবলীদের পূজার করার প্রধান উদ্দেশ্য হলো  দেবতাদের আশীর্বাদ পাওয়ার জন্য বিভিন্ন উপহার দেয়া। হিন্দু ধর্মাবলীরা তাঁদের পূজা ঘরে অথবা মন্দিরে দুইভাবেই পালন করে থাকেন। তবে পূজা ভেদে সেটা হয়ে থাকে। কিছু পূজা রয়েছে যা হিন্দু ধর্মাবলীরা বাসাতেই করে থাকেন। তবে কিছু পূজা রয়েছে পূজাকেন্দ্রিক যা তারা মন্দিরে গিয়ে পালন করে থাকেন । যেমন – দূর্গা পুজা বা কালী পূজা। 

হিন্দু সম্প্রদায়ে দূর্গা পূজা ২০২১ হয়ে থাকে দেবী দূর্গাকে পূজা করা ঘিরে। প্রতি বছর একটি নির্দিষ্ট সময়ে দেবী দূর্গাকে পূজা করা হয়ে থাকে যা দূর্গা পুজা নামে পরিচিত। দূর্গা পুজা সাধারণত শুল্ক পক্ষের উপর ভিত্তি করে  নির্ধারণ করা হয়ে থাকে। এজন্য আশ্বিন মাসে যে দূর্গা পূজা হয় সে দূর্গা পূজাকে শারদীয় দূর্গা পূজা বলে এবং যে পূজা চৈত্র মাসে হয় সে পূজাকে বলা হয় বাসন্তী পূজা। সচরাচর শারদীয়া পূজাই বেশি প্রভাব বিস্তার করে বাঙ্গালীদের মধ্যে। আর অন্যদিকে বাসন্তী পূজা কয়েকটি পরিবারের মধ্যে হয়ে থাকে। 

আর অন্যদিকে কালী পূজা হচ্ছে দেবী কালিকে পূজা করার একটি উৎসব। এ উৎসব শ্যামা পূজা নামেও পরিচিত। এটি হিন্দু সম্প্রদায়ের জন্য বড় উৎসব। কালী পূজা ২০২১ সাধারণত কার্ত্তিক মাসের অমবস্যা তিথিতে অনুষ্ঠিত হয়ে থাকে। 

এ তো গেলো পূজা নিয়ে কথা। চলুন এবার দেখে নিই পূজার ছুটি ২০২১ এর তালিকা –

  • শিবরাত্রি ব্রত – ২১ মার্চ বা ৭ ফাল্গুন
  • দোলযাত্রা – ২৮ মার্চ বা ১৪ চৈত্র 
  • হরিচাঁদ ঠাকুরের আবিভার্ব- ৯ এপ্রিল বা ২৬ বৈশাখ
  • মহালয়া – ৬ অক্টোবর বা ২১ আশ্বিন 
  • শারদীয় দূর্গা পূজা – ১৪ অক্টোবর বা ২৯ আশ্বিন
  • লক্ষ্মী পূজা – ২০ অক্টোবর
  • শ্যামা পূজা – ৪ নভেম্বর বা ১৯ কার্তিক 

দূর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশ – দূর্গা পূজার ছুটি ২০২১- পূজার বন্ধ ২০২১

সবাই নিশ্চয় খুব আগ্রহ নিয়ে বসে আছেন দূর্গা পূজার ছুটি ২০২১ এর আর কতদিন বাকি তা জানার জন্য।  আপনাদের অপেক্ষার প্রহর শেষ হলো বলে। আর মাত্র ৭ দিন পর শুরু হবে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দূর্গাপূজা । অর্থাৎ , ১০ অক্টোবর মহা পঞ্চমী থেকে শুরু হবে পূজার আমেজ। এর আগে ৬ অক্টোবর হবে মহালয়। সাধারণত মহালয়ার পালনের মধ্যে দিয়ে শুরু হয় পূজার আনন্দ। মহালয়ার মধ্যে দিয়ে আগমন ঘটে মা দেবীর। আর তার আগমনের পূজা দিয়ে শুরু হয় শারদীয় দূর্গা পূজার ছুটি ২০২১।  এই বছর শারদীয় দূর্গা পূজার ছুটি ২০২১ ৬ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ১৫ অক্টোবর। তার মানে পূজার বন্ধ থাকবে ১৫ দিন। চলুন তাহলে একবার দেখে নিয় দূর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশঃ

  • মহালয়াঃ ৬ অক্টোবর বা ২১ আশ্বিন , যা দূর্গা পূজা ২০২১ শুরু হওয়ার তারিখ হিসেবে বিবেচিত।
  • মহা পঞ্চমীঃ ১০ অক্টোবর, ২০২১ বা ২৫ আশ্বিন 
  • মহা ষষ্ঠীঃ ১১ অক্টোবর, ২০২১ বা ২৬ আশ্বিন
  • মহা সপ্তমীঃ ১২ অক্টোবর, ২০২১ বা ২৭ আশ্বিন
  • মহা অষ্টমীঃ ১৩ অক্টোবর, ২০২১ বা ২৮ আশ্বিন
  • মহা নবমীঃ ১৪ অক্টোবর , ২০২১ বা ২৯ আশ্বিন
  • মহা দশমীঃ ১৫ অক্টোবর , ২০২১ বা ৩০ আশ্বিন , যা মহা দশমী বা প্রতিমা বিসর্জন

দুর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশ সম্পর্কে অনেকে জানতে চেয়েছেন। কবে শুরু হবে দূর্গা পূজার ছুটি ২০২১ তা নিয়েই আমাদের এই পোস্ট।

পূজার ছুটি ২০২১ – দূর্গা পুজার ছুটি ২০২১ বাংলাদেশ - pujar bondho 2021 bangladesh

আশা করি পূজার ছুটি ২০২১ নিয়ে আপনাদের যত চিন্তা তা পোস্টটি পড়ে কেটেছে। আমাদের এই পোস্টে সকল পূজার ছুটি ২০২১ এর তালিকা ছাড়া ও আরো পাবেন দূর্গা পূজার ছুটি ২০২১ বাংলাদেশ নিয়ে। এ ছাড়া পূজা সম্পর্কিত আরো পোস্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি পেজে চোখ রাখবেন সবসময়। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?