অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/halowen.html

হ্যালোইন 2021 তারিখ - হ্যালোইন ও ইসলাম - হ্যালোইন ডে কি

হ্যালোইন 2021 তারিখ কত তা জানতে চাচ্ছেন? হ্যালোইন নিয়ে ইসলাম কি বলে মনে প্রশ্ন জাগছে? হ্যালোইন ও ইসলাম নিয়ে বিস্তারিত আলোচনা সহ হ্যালোইন 2021 তারিখ নিয়ে লেখা আজকের এই পোস্ট। 

হ্যালোইন 2021 তারিখ জানতে পোস্টটি পড়ুন । আশা করি পোস্টটি পড়ে আপনারা হ্যালোইন ও ইসলাম নিয়ে যত দ্বিধা আছে সব দূর করতে পারবেন। চলুন তাহলে হ্যালোইন মানে কি ও হ্যালোইন ডে কি তা নিয়ে বিস্তারিত দেখার আগে একনজর চোখ বুলিয়ে নিন সূচি পত্রেঃ

পেজ সূচিপত্রঃ হ্যালোইন 2021 তারিখঃ

হ্যালোইন মানে কি - কেল্টিক কি - Halloween Meaning in Bengali

বহু বছর আগে কেল্টিক জাতে যাকে আমরা বর্তমানে আয়ারল্যান্ড, ইংল্যান্ড এবং সাউথ ফ্রান্স নামে চিনি। এই জাতিগুলো প্রথম হ্যালোইন প্রথা চালু করেছিল। তারা অক্টোবরের শেষ রাত এবং নভেম্বরের প্রথম রাতকে একটি খারাপ রাত মনে করত। রাতটি তাদের কাছে বিশেষ ছিল কারণ তাঁদের মতে এই রাতে প্রেতাত্মারা আসে তাঁদের মাঝে। আবার তাঁদের মাঝে এই প্রথা ও চালু ছিল যে যদি সেদিন কোন প্রেতাত্মার সাথে জীবিত কারো দেখা হয়ে যেতো তাহলে তাঁর সাথে খারাপ কিছু হতো। তাই এরপর থেকে তারা সে রাতে বিভিন্ন মুখোশ পরা শুরু করল । তারা মুখোশ পরে ঘুরে বেড়াতো। এটা একসময় উৎসব হিসেবে প্রচলিত হওয়া শুরু হলো। পরিচিত সবাই এক জায়গায় এসে হ্যালোইন পালন করা শুরু করল। এখন প্রশ্ন হলো হ্যালোইন মানে কি ? হ্যালোইন মানে হলো পবিত্র সন্ধ্যা অথবা শোধিত সন্ধ্যা। হ্যালোইন শব্দটি এসেছে স্কক্টল্যান্ড থেকে। তবে স্কটিজ ভাষাতে হ্যালোইন ছিলনা । শব্দটি ছিলো অল হ্যালোজ ইভ। পরে আস্তে আস্তে শব্দটি ছোট করার জন্য হ্যালোইন হয়েছে। 

হ্যালোইন ডে কি? হ্যালোইন ডে ইতিহাস - হ্যালোইন কেন হয়

হ্যালোইন ডে ক্রিস্টান ধর্মাবলীদের জন্য অনেক বড় একটি উৎসব। খ্রিস্টানদের মতে অক্টোবরের শেষ রাত অর্থ্যাৎ ৩১ তারিখ রাত এবং নভেম্বরের প্রথম রাতে সকল অতৃপ্ত আত্মা পৃথিবীতে আসে। আর আত্মাদের যদি খুশি না করা যায় তাহলে খারাপ কিছু ঘোতে। তাই এই ভয় থেকে শুরু হয় সেদিন তারাও মুখোশ পড়ে ঘুরে বেড়াবে। এছাড়া আত্মীয় স্বজন সবাই একত্রি হয়ে একসাথে অনেক বড় উৎসব করে। এই হ্যালোইন এর জন্য এক মাসব্যাপী আয়োজন করে ইউরোপ আমেরিকা সব খিস্ট্রীয় জাতি। এসময় সবাই ঘরে ঘরে মোমবাতি জাওালায়। তাঁদের ধারনা এসব আত্মাদের অখুশি করা যাবেনা। আর এজন্য যত প্রস্তুতি নেয়া প্রয়োজন তত প্রস্তুতি নিবে তারা। 

হ্যালোইন 2021 তারিখ - Halloween 2021 Date 

হ্যালোইন 2021 তারিখ অন্য সব সময়ের মত ৩১ অক্টোবর পালিত হবে এই বার ও। খ্রিস্ট ধর্মীয়রা অক্টোবরের শেষ রাত এবং নভেম্বরের প্রথম রাত হ্যালোইন উৎসব পালন করে থাকে।। তাই হ্যালোইন 2021 তারিখ হবে ৩১ অক্টোবর ২০২১। 

হ্যালোইন ও ইসলামঃ মুসলিমদের হ্যালোইন পালন করা যাবে?

হ্যালোইন ও ইসলাম সম্পর্কে যদি জিজ্ঞেস করা হয় তাহলে এর উত্তর হচ্ছে একজন মুসলিম এর জন্য হ্যালোইন নিষিদ্ধ। কেননা হ্যালোইন এ যা পালন করা হয় তা মুসলমান ধর্মাবলম্বীদের জন্য শিরক এর মত। যা নিয়ে কোরআন এবং আল্লাহ এর রাসূলরা অবগত করে যাননি তা নিয়ে বড়াবাড়ি করা ইসলামে বিদাত। তাই একজন মুসলিম হিসেবে অবশ্যই হ্যালোইন পালন থেকে নিজেকে বিরত রাখা উচিত। হ্যালোইন ও ইসলাম সম্পর্কে ভালোভাবে জানতে হবে। অনেকে এটাকে মজার হিসেবে পালন করে থাকেন যা মজা হোক আর যাই হোক সবসময় এর জন্যই পাপ। কেননা কোরাআনে উল্লেখ আছেঃ

"যখন তাদেরকে বলা হয় যে, 'আল্লাহ যা নাযিল করেছেন, ততক্ষণ আসুন, রসূলের দিকে আস', তখন তারা বলে, আমাদের জন্য আমাদের পূর্বপুরুষদের পথ দেখাবার জন্য যথেষ্ট। তবে কি তাদের বাপ-দাদাদের জ্ঞান ও পথনির্দেশের অভাব ছিল? (কোরান 5: 104)

"ঈমানদারদের জন্য কি সময় হয়নি যে, সমস্ত নম্রতায় তাদের অন্তরে আল্লাহর স্মরণ ও সত্যের কথা বলা হয়েছে যা তাদের কাছে অবতীর্ণ হয়েছে? এরা তাদের মত হতে পারে না যাদের কাছে কিতাব দেয়া হয়েছিল, দীর্ঘকাল তাদের উপর অতিক্রম করেছে এবং তাদের অন্তর কঠোর হয়ে গেছে? তাদের মধ্যে অনেকেই বিদ্রোহী অপরাধী। (কোরান 57:16)

তাহলে হ্যালোইন ও ইসলাম নিয়ে বিভ্রান্তি কাটলো আশা করি।

যারা হ্যালোইন 2021  তারিখ কবে জানতে চাচ্ছিলেন তারা নিশ্চয় এতক্ষনে উত্তর পেয়ে গিয়েছেন। এছাড়াও হ্যালোইন ও ইসলাম নিয়ে তর্ক বিতর্কের সমাধান নিয়ে আপনাদের ছোট করে জানাতে পেরেছি আশা করি। আর যারা হ্যালোইন মানে এবং হ্যালৈন ডে কি তার উত্তর খুজছিলেন তারা পোস্টটি এতক্ষনে পড়ে নিশ্চয় উত্তর পেয়ে গিয়েছেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?