অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/fateha-i-yajdaham.html

ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ - ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ

ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ নিয়ে জানতে চাচ্ছেন? ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ কত তারিখ তা জানেন না? ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ , ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ জানার পাশাপাশি ফাতেহা ই ইয়াজদাহম মানে কি , ফাতেহা ই ইয়াজদাহম এর তাৎপর্য কি সম্পর্কে দেখে নিন।

ফাতেহা ই ইয়াজদাহম কবিতা কোনগুলো? পবিত্র ফাতেহা ই ইয়াজদাহম জানার জন্য আগ্রহ জাগছে? ফাতেহা ই ইয়াজদাহম ২০২২  সম্পর্কে বিস্তারিৎ আলোচনা জানতে এই পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।

পেজ সূচিপত্রঃ ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ 

ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ঃ fateha-i-yajdaham meaning in bengali

ফাতেহা ই ইয়াজদাহম ২০২২  মুসলিম সম্প্রদায়ের জন্য একটি বড় দিন বলা যায়। ৫৬১ হিজরি সনে ১১ রবিউস সানি আমাদের প্রিয় হযরত আব্দুল কাদের জিলানি রহ.  সবাইকে কাদিয়ে মৃত্যু বরণ করে। আর সেই দিনকে স্মরণ করেই এই ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ । হযরত আব্দুল কাদের জিলানি রহ. এর ওফাত দিবসকে স্মরণ করে পালন করা হয় ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ । এদিন মসজিদে মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

হযরত আব্দুল কাদের জিলানী রহ. ছিলেন মুসলিম সম্পরদায়ের কাছে অন্যতম কারণ তিনি একজন আধ্যাত্নিক ব্যক্তি ছিলেন । আর এই কারণে সূফীরা ওনাকে বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী রহ.  উপাধি দেন। এছাড়া তিনি আবু মোহাম্মদ মুহিউদ্দীন উপাধি ও পান। সুফীরা ওনাকে সম্মানসূচক” ধর্মের পুনরুজ্জীবক” মর্যাদায় ভূষিত করেছিলেন। 

তিনি হিজরি সনের ৫৬১ সালের ১১ রবিউস সানি মৃত্যুবরণ করে ৯১ বছর বয়সে। ওনার স্মরণে পুরো বিশ্বের সুফীরা তাঁর মৃত্যু দিবসকে বিশেষ ভাবে পালন করেন। আর এজন্য তাঁর মৃত্যু দিবস ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ নামে পরিচিত। 

ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখঃ

ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ যাদের প্রশ্ন তাঁদের জন্য ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ সম্পর্কিতে এই পোস্ট। পোস্টটি পড়ে ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ তার উত্তর জানতে পারবেন।  বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী রহ. এর পরলোকগমনকে স্মরণ করে পুরো বিশ্বের সুফীরা ৫৬১ সনের ১১ রবিউস সানী দিনটিকে ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ নামে আখ্যায়িত করেন। প্রতি বছর হিজরি সনের ১১ রবিউস সানি দিনটি ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ হিসেবে পালিত হয়। এইবার ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ দিনটি হবে ১১ রবিউস সানি , ১৭ নভেম্বর ২০২২ মঙ্গলবার। ফাতেয়া ই ইয়াজদাহম কত তারিখ যারা জানেন না তাঁদের আশা করি পোস্টটি অনেক উপকারে আসবে। 

ফাতেহা ই ইয়াজদাহম মানে কিঃ fateha-i-yajdaham meaning in bengali

ফাতেহা ই ইয়াজদাহম মানে কি তা দেখুন। ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ পালিত হয় বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী রহ.  এর মৃত্যু দিবস স্মরণে। ফাতেহা ই ইয়াজদাহম শব্দটি এসেছে ফরাসী শব্দ থেকে ফাতেহা ই ইয়াজদাহম মানে কি এটা যারা জানতে চাচ্ছেন তাঁদের জন্য উত্তর হলো ইয়াজদাহম শব্দটি ফরাসী থেকে এসেছে। আর এই ইয়াজদাহম শব্দের অর্থ হচ্ছে ১১ । যেহেতু হযরত আব্দুল কাদের জিলানী রহ.  ১১ রবিউস সানি মারা যান তাই ১১ তারিখকে স্মরণ করে নাম দেয়া হয় ফাতেহা ই ইয়াজদাহম ২০২২ । আর ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ যারা জানতে চাচ্ছেন তাঁদের জন্য উত্তর হলো ১১ রবিউস সানি ১৪৪৩, ১৬ নভেম্বর ২০২২ মঙ্গলবার।  

ফাতেহা ই ইয়াজদাহম এর তাৎপর্যঃ

ফাতেহা ই ইয়াজদাহম এর তাৎপর্য অনেক। হযরত আব্দুল কাদের জিলানী ছিলেন ইসলামের পথ প্রদর্শক। তিনি পবিত্র ইসলাম প্রচার করতেন। এজন্য সূফীরা ওনাকে ধর্মের পুনরুজ্জীবক হিসেবে নাম দিয়েছিলেন। ইসলাম ধর্ম প্রচার ছাড়াও তিনি অনেক ভালো একজন মানুষ ছিলেন। আর এজন্য তাঁর মৃত্যুকে স্মরণ করে ফাতেহা ই ইয়াজদাহম দিন পালিত হয় । এজন্য ফাতেহা ই ইয়াজদাহম এর তাৎপর্য অনেক।

ফাতেহা ই ইয়াজদাহম কবিতাঃ

ফাতেহা ই ইয়াজদাহম কবিতা  নিয়ে অনেকের প্রশ্ন থাকে। ফাতেহা ই ইয়াজদাহম কবিতা  কবিতা বললে কাজী নজরুল ইসলামের কবিতার কথা মনে পড়ে যায়। ফাতেহা ই ইয়াজদাহম কবিতা গুলো থেকে কয়েকটি ফাতেহা ই ইয়াজদাহম কবিতা  উল্লেখ করা হলোঃ

নাই তাজ

তাই লাজ

ওরে মুসলিম, খর্জুর -শিষে তোরা সাজ!

করে তসলিম হর কুর্নিশে শোর আওয়াজ

শোন কোন মুজদা সে উচ্চারে হেরা আজ

দরা-মাঝ!

উরজ- ইয়্যামেন জনফ জেজা তাহামা ইরাক শাম

মেশের ওমান তিহারান স্মরি কাহার বিরাট নাম

পড়ে সাল্লাল্লাহু আলায়হি সাল্লাম।

চলে আঞ্জাম

দোলে তাঞ্জাম

খোলে হুর-পরি মরি ফিরদৌসের হাম্মাম!

টলে কাখের কলসে কওসর ভর, হাতে আব-জমজম জাম

শোন দামাম কামান তামাম সামান নির্ঘোষি কার নাম

পড়ে সাল্লাল্লাহু আলায়হি সাল্লানম

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহমঃ

পবিত্র ফাতেহা ই ইয়াজদাহম আমাদের সবার জন্য গুরুত্বপূর্ন। পবিত্র ফাতেহা ই ইয়াজদাহম এ মুসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। হযরত আব্দুল কাদের জিলানি রহ.  কে স্মরণ করা হয় মিলাদ মাহফিলে। আশা করি  পবিত্র ফাতেহা ই ইয়াজদাহম সম্পর্কে আপনারা পোস্টটি পড়ে জানতে পেরেছেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?