অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/alhamdulillah.html

কেউ আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে হয় জেনে নিন

কেউ আলহামদুলিল্লাহ বললে উত্তর কি বলতে হয় তা নিয়ে চিন্তিত? যারা কেউ আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে হয় তা জানতে চাচ্ছেন তাঁদের জন্য এই পোস্টটি। 

ইসলামে বলা হয়েছে বান্দা যেন আল্লাহ এর ইবাদাতে সবসময় নিমগ্ন থাকেন। আল্লাহ এর নিয়ামতের প্রশংসা যেন বান্দার মুখে মুখে থাকে। আর আল্লাহর প্রশংসা করা যায় জিকিরের মাধ্যমে। প্রতিটি কাজে আল্লাহকে মনে করে , যেকোনো অবস্থায় আল্লাহকে মনে করলে আপনার জিকির করা হবে। জীবনে যা পেয়েছেন তাঁর জন্য আলহামদুলিল্লাহ বলতে হবে সবসময়। আলহামদুলিল্লহা বিপরীতে উত্তর দিয়েও আপনি আল্লাহ এর জিকর করতে পারেন। 

কেউ আলহামদুলিল্লাহ এর বললে উত্তরে কি বলতে হয় তা জানতে হবে। আপনি নিজে সবসময় আলহামদুলিল্লাহ বলুন এবং অন্য কেউ আলমাদুলিল্লাহ বললে তার উত্তরে বলুন ইয়ারহামুক্কাল্লাহ বলুন। এছাড়া আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে তা নিয়ে বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন। 

বিস্তারিত জানার আগে সূচি পত্র দেখে নিনঃ 

আলহামদুলিল্লাহ এর অর্থ কি - কেউ আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে হয় - Alhamdulillah Bangla Meaning 

আলহামদুলিল্লাহ অর্থ হলো ‘সমস্ত প্রশংসা মহান আল্লাহর’ । আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আল্লাহ এর নিকট শুকরিয়া আদায় করা হয়। আপনি যখন আল্লাহর নিয়ামতের শুকরিয়া আদায় করবেন তখন আল্লাহ আপনার প্রতিটি কাজে বরকত দিবেন। এতে করে আপনার নেকীও অর্জিত হবে। কোন কিছুতে সফলতা আসলে অথবা ভালো কিছু হলে ‘কংগ্রাচুলেসনস’ না বলে আলহামদুলিল্লাহ বলুন। এগুলো বললে প্রচুর নেকী অর্জন হয়। হাঁচি পেলে আলহামদুলিল্লাহ বলুন।

কেননা আপনি যখন হাঁচি দেন তখন আপনার শরীর থেকে রোগ জীবাণু বের হয়ে যায়। তাই হাঁচি দেয়ার পর আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে হয়। হাঁচির কারণে শরীর থেকে অনেক জীবাণু বের হয়ে যায় ফলে এগুলো আপনার আর কোন ক্ষতি করতে পারে না। তাই হাঁচি দিলে আলহামদুলিল্লাহ বলতে হয়। হযরত মহানবী (সঃ) বলেছেন , কেউ যদি হাঁচি দেয় তাহলে তাকে আলহামদুলিল্লাহ বলতে হবে। অপর ভাই বা সঙ্গীকে আল্লাহর প্রতি শুকরিয়া স্বরূপ ইয়ারহামুকাল্লাহ বলতে হবে । এরপর যিনি হাঁচি দিয়েছেন তিনি যেন নিম্নোক্ত দোয়াটি বলেনঃ

 ‘ইয়াাহদিকাল্লাহু ওয়া ইউসলিহু বালাকা’

অর্থঃ আল্লাহ তোমায় সৎপথে চালিত করুন এবং তোমার অবস্থার সংশোধন করুন)।(বুখারী,হাদীস: ৬২২৪)

আল্লাহ তায়ালা সবকিছু সৃষ্টি করেছেনে কোনো না কোনো উদ্দ্যেশে । সবকিছুর পেছনেই আল্লাহর উদ্দ্যেশ্য নিহিত। মাঝে মাঝে তা টের পাওয়া যায় এবং মাঝে মাঝে টের পাওয়া যায় না। একজন প্রকৃত মুসলিম আল্লাহর এর উপর সবসময় ভরসা রাখবে। যখন কোন কিছু খাবে তখন আলহামদুলিল্লাহ বলবে। আলহামদুলিল্লা শব্দটি কোরআন থেকে পাওয়া। অনেকে এসব মানেন আবার অনেকে মানেন না। আপনি যত বেশি আল্লাহ ও রাসূলের নিয়ম কানুন মেনে চলবেন তত বেশি সওয়াব পাবেন এবং পরকালে আপনার জীবন তত বেশি সুন্দর হবে।

আআলহামদুলিল্লাহ অর্থ কি তা জানতে পুরো পোস্টটি পড়ুন।

আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ ও শুকর আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থসহ বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন। 

আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে হয় - আলহামদুলিল্লাহ বিপরীতে কি বলতে হয় 

দৈনন্দিন জীবনে অনেক কাজের সময় অথবা কোন কিছু বলার সময় আল্লাহর নাম নিতে অনেকেই ভুলে যান। সকালে ঘুম ভাঙ্গে ‘গুড মর্নিং’ বলে অথবা রাতে ঘুমাতে যান ‘গুড নাইট’ বলে। অথবা কারো কিছু সুন্দর দেখলে ‘ওয়াও’ বলে সম্বোধন করা হয়। এখন তো নতুন সংস্কৃতির চর্চা শুরু হয়েছে যেখানে আল্লাহ এর প্রতি শুকরিয়া আদায় করা হয় না। 

ছোট ছোট ইবাদাতগুলো করে আল্লাহকে স্মরণ করা প্রায় ভুলেই যাচ্ছে সবাই। অথচ আপনি যদি দিনের শুরু করেন আল্লাহ এর প্রতি শুকরিয়া আদায় করে তাহলে আল্লাহ আপনাকে সবসময় উনার নজরে রাখবেন। কোথায় কখন কি বলতে হয় শিখুন এবং বলুন। অন্যকেও বলার জন্য উদ্ভুদ্ধ করুন।

আলহামদুলিল্লাহ বলুন সবসময় ।কেউ যদি আলহামদুলিল্লাহ বলে তার উত্তরে কি বলতে হয় জানুন। আলহামদুলিল্লাহ বললে উত্তর বলতে হয় ইয়ারহামুক্কাল্লাহ। হাঁচিদাতা আলহামদুলিল্লাহ বললে ‘ইয়ারহামুকাল্লাহ’ বলুন। ইয়ারহামুকাল্লাহ এর অর্থ হলো ‘আল্লাহ আপনার উপর রহম করুণ’ । আশা করি আলহামদুলিল্লাহ বিপরীতে কি বলতে হয় বুঝতে পেরেছেন। তাহলে আলহামদুলিল্লাহ অর্থ কি এবং কেউ আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে হয় তা এই পোস্টটি পড়ে তাড়াতাড়ি জেনে নিন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?