অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/04/micrsosoft-data-delete.html

মাইক্রোসফট একাউন্ট থেকে ডাটা ডিলিট করবেন যেভাবে

তথ্য প্রযুক্তির এই যুগে কম-বেশি আমরা সকলেই বিভিন্ন কম্পানির ওয়েবসাইটে একাউন্ট খুলে থাকি।যেমন- মাইক্রোসফট একাউন্ট , ফেসবুক একাউন্ট , জিমেইল একাউন্ট ইত্যাদি। এই একাউন্ট গুলোতে আমাদের অনেক পার্সোনাল ডেটা সেভ থাকে। তো আজকে আমরা জানবো কীভাবে মাইক্রোসফট একাউন্ট থেকে আমাদের সেভকৃত ডেটা গুলো ডিলিট করব।

কি অবাক হচ্ছেন? অবাক হবার কিছুই নেই,আসলেই এটা সম্ভব । সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন এর জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন ( জিডিপিআর ) কার্যকর হয়েছে। মাইক্রোসফট , গুগল , ফেসবুক সহ বেশ কয়েকটি বড় বড় সংস্থা তাদের গোপনীয়তা নীতিগুলোতে বড় পরিবর্তন করেছে। যাতে করে ব্যবহার কারীদের বছরের পর বছর ধরে তাদের সংগৃহীত ডেটা দেখার এবং মন চাইলে তাদের সার্ভার থেকে ডেটা ডিলিট করার অনুমতি দিয়েছে।  

মাইক্রোসফট এ ডেটার লোকেশনঃ 

মাইক্রোসফট একাউন্ট এর যেখানে আপনার মূল্যবান ডেটা গুলো সংরক্ষিত আছে তা হলো Privacy Dashboard এ।এখন প্রশ্ন হল প্রাইভেসি ড্যাশবোর্ড আপনি কোথায় পাবেন? এটা খুব সহজ বিষয়, আপনার পিসি যদি উইন্ডজ ১০ এ থাকে তাহলে- স্টার্ট বাটন থেকে সেটিংস এ যেতে হবে, এর পর সার্চ এ গেলে প্রাইভেসি ড্যাশবোর্ড পাবেন। যা নিম্নের ছবিতে দেখানো হল- 
      

এ কাজের জন্য আপনার পিসি তে নেট কানেক্ট থাকতে হবে। প্রাইভেসি ড্যাশবোর্ড  এ ক্লিক করলে সরাসরি মাইক্রোসফট একাউন্টের সার্ভারে ইউজার নেম এবং পাসওয়ার্ড চাইবে। ইউজার নেম এবং পাসওয়ার্ড বসিয়ে সাইন ইন করলে প্রাইভেসি ড্যাশবোর্ড এর Activity History তে আপনার কাংখিত ডেটা গুলো পেয়ে যাবেন।

যে ডেটা গুলো মাইক্রোসফট এর কাছে শেয়ার করতে চান না, সে গুলো ডিলিট করতে পারবেন। তো চলুন আর দেরি না করে , কি ভাবে মাইক্রোসফট একাউন্ট থেকে ডেটা ডিলিট করতে হয় তা দেখি।

মাইক্রোসফট একাউন্টের ডেটার প্রকারভেদঃ

মাইক্রোসফট একাউন্ট এর প্রাইভেসি ড্যাশবোর্ড এর Activity History তে যে ডেটা গুলো সংরক্ষিত থাকে, সে গুলো এক সংগে একই লোকেশনে থাকে না। কয়েক প্রকারে ডেটা গুলো সংরক্ষিত থাকে ।এগুলো হলো-
  • Browsing History
  • Search History
  • Location Activity
  • Voice Activity
  • Media Activity
  • Apps and Services    
      


Browsing History: আপনি যদি আপনার পিসিতে মাইক্রোসফট এজ থেকে ব্রাউজ করেন , তা হলে যা কিছু ব্রাউজ করছেন এর সমস্ত ডেটা মাইক্রোসফট কোম্পানির কাছে সংরক্ষণ থেকে যায়। আপনি যদি এই ডেটা গুলো দেখতে চান অথবা ডিলিট করতে চান তা হলে এই লিংকে গিয়ে দেখতে অথবা ডিলিট করতে পারবেন। আর আপনি যদি প্রাইভেট সেশন ব্যবহার করে ব্রাউজ করেন ,তাহলে মাইক্রোসফট একাউন্ট এ আপনার কোন ডেটা সেভ হবে না।
Search History:  আপনি যখন মাইক্রোসফট একাউন্ট থেকে কোন কিছু সার্চ করেন তখন এর ফলাফল মাইক্রোসফট একাউন্ট এর সার্চ হিসটোরিতে সেভ হয়ে যায়। এটি মূলত পরবর্তিতে সার্চ করলে আরো ভালো ফলাফল প্রদর্শনের জন্য সংরক্ষিত হয়ে থাকে।আপনি যদি সার্চ হিস্টোরি দেখতে চান অথবা ডিলিট করতে চান তাহলে প্রাইভেসি ড্যাশবোর্ড এর এই লিংকে ভিজিট করুন।

Location Activity: আমাদের উইন্ডোজ ডিভাইসে যদি লোকেশন শেয়ারিং চালু করা থাকে,তবে আমাদের চারপাশের অবস্থান সম্পর্কে তথ্য সংগ্রহ করে তা মাইক্রোসফট একাউন্ট এ সেভ করে রাখে।
যদি আপনি আপনার অবস্থান জানতে চান এবং লোকেশন এক্টিভিটির সেই মাইক্রোসফট ডেটাতে এক্সেস না চান ,তাহলে আপনি এই লিংক এ গিয়ে ওয়েব পেজের মধ্যে থেকে এটি ডিলিট করতে পারেন।

Voice Activity: আমরা অনেক সময় অনলাইনে কথাবার্তা বা আলাপ-আলোচনা করে থাকি। আবার অনেক বক্তা অনলাইনে বিভিন্ন বক্তব্য দিয়ে থাকেন। এই কথা বা বক্তব্য গুলো যদি আপনার মাইক্রোসফট একাউন্টের বা মাইক্রোসফট এর অফার কৃত কোন ক্লাউডের আওতায় হয়ে থাকে ,তা হলে এই ভয়েস রেকর্ডিং গুলো মাইক্রোসফট একাউন্ট এ সেভ হয়ে থাকে । অত এব আপনি এই লিংক এর মাধ্যমে ব্রাউজিং, লোকেশন , সার্চ হিসটরির মত ভয়েজ এক্টিভিটির সেভ কৃত ডেটা দেখতে  বা ডিলিট করতে পারবেন।

Apps and Services: অ্যাপস এন্ড সার্ভিসও ব্রাউজিং হিস্টোরি, সার্চ হিস্টোরি, লোকেশন এক্টিভিটি, ভয়েস এক্টিভিটির মতই । মাইক্রোসফট একাউন্ট এর মাধ্যমে আমরা যত অ্যাপস এন্ড সার্ভিস ব্যবহার করে থাকি , তার একটি ডেটা মাইক্রোসফট একাউন্ট এ সেভ হয়ে থাকে। তো অন্য ডেটার ন্যায় একই ভাবে  অ্যাপস এন্ড সার্ভিস এর ডেটা দেখা বা ডিলিট করার জন্য প্রাইভেসি ড্যাশবোর্ড এর Activity History তে যেতে হবে।
পরিশেষে, আমরা এখানে ৫ প্রকারের ডেটার কথা আলোচনা করলাম । এই ৫ প্রকার ডেটা ছাড়াও  Media, Health Activity, Cortana's Notebook ইত্যাদি রয়েছে। প্রতিটি  এক্টিভিটি হিস্টোরির ডেটা গুলো  একই লোকেশনে অবস্থিত এবং একই নিয়মে ডেটা গুলো আপনি চাইলে দেখতে পারেন অথবা ডিলিট করতে পারেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?