অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/04/iphone-scanner.html

আইফোনে যেকোন ডকুমেন্ট স্ক্যান করার পদ্ধতি জেনে নিন

আধুনিকতার এই ভার্টুয়াল জগতে আমরা কত প্রযুক্তিই না ব্যবহার করছি। এর মধ্যে একটি হলো স্মার্ট ফোনের মাধ্যমে ডকুমেন্ট স্ক্যান করা। যার ফলে কোন ডকুমেন্ট স্ক্যান করতে আলাদা ভাবে কোন স্ক্যানারের প্রয়োজন হয় না।

এর ফলে আমাদের সময় এবং অর্থ দুটোই সেভ হচ্ছে। আর ঠিক তাই, এই মুহূর্তে আমি আপনার সাথে শেয়ার করতে যাচ্ছি বিশ্বের অন্যতম ব্র্যান্ড অ্যাপেলের  IOS 11 এ কিভাবে ডকুমেন্ট স্ক্যান করবেন।

Notes App কীঃ আইফোনে ডকুমেন্ট স্ক্যান করার পদ্ধতি

আইওএস ১১ আপডেট হওয়ার পূর্ব পর্যন্ত আমরা অ্যান্ড্রয়েড এর মত অ্যাপেলেও ডকুমেন্ট স্ক্যান করার জন্য থার্ট পার্টি সফটওয়্যার ব্যবহার করতাম। যাই হোক, এখন আপনার প্রয়োজনীয়  ডকুমেন্ট স্ক্যান করার জন্য IOS ডিভাইসে অন্য কোন সফটওয়্যার ইন্সটল করা লাগবে না। 
তাহলে আমরা কী ভাবে  Document Scan করব? কি মনে প্রশ্ন জাগছে? তাহলে এর সরল উত্তর হল  Notes App যা IOS 11 এ বিল্ড ইন। নোটস অ্যাপ এর মাধ্যমে স্ক্যানিং করা ডকুমেন্ট এর কুয়ালিটি প্রফেশনাল স্ক্যানারের মতই। তো চলুন , আমরা দেখি এটা কি ভাবে কাজ করে ।

Notes App এর ব্যবহারঃ আইফোনে ডকুমেন্ট স্ক্যান করার পদ্ধতি

IOS 11 এ ডকুমেন্ট স্ক্যান করার জন্য নোটস অ্যাপ এর কার্যপ্রনালী খুবই সহজ। যা অল্প কিছু সময়ের মধ্যেই ফোনের ক্যামেরার সাহায্যে ডকুমেন্ট স্ক্যান পিডিএফ ফাইলে কনভার্ট করা যায়। তো চলুন দেখি, কিভাবে এটি কয়েকটি সাধারণ ধাপে কাজ সম্পন্ন করছে ।

আইফোনে ডকুমেন্ট স্ক্যান করার পদ্ধতি

প্রথম ধাপঃ প্রথমে আমরা আইফোন থেকে নোটস অ্যাপ্লিকেশনটি ওপেন করব । এরপর  "create a new note" আইকনে ট্যাপ করব। আইকনটি ফোনের স্ক্রিনের নিচের দিকে ডান সাইডে পাবেন। এরপর  (+) চিহ্নে ট্যাপ করতে হবে। যা পিকচারে, কীবোর্ডের ওপর ডান দিকে মার্ক করে দেখানো হয়েছে ।


দ্বিতীয় ধাপঃ এরপর "Scan Documents" এ ট্যাপ করলে  Notes App এর ক্যামেরা ওপেন হবে। এখন আপনি যে ডকুমেন্ট টি স্ক্যান করতে চাচ্ছেন তা খুব সহজেই নোটস অ্যাপ এর ক্যামেরা দিয়ে স্ক্যান করতে পারবেন। স্ক্যান করা ডকুমেন্ট টি প্রথমে ছবি আকারে দেখাবে।
এখনে একটি বিষয় অবশ্যয় খেয়াল রাখবেন,সেটি হল স্ক্যান করা ডকুমেন্ট টি যেটা ছবি আকারে দেখাচ্ছে এটা ভালো বা ক্লিয়ার দেখাচ্ছে কি না? স্ক্যান করা ছবি টি যদি ভালো হয়ে থাকে তা হলে  "Keep Scan" এ ট্যাপ করতে হবে।আর যদি স্ক্যান করা  ডকুমেন্ট টি ভালো না হয় তাহলে "Retake" এ ট্যাপ করে পুনরায় স্ক্যান করতে হবে।

তৃতীয় ধাপঃ নোটস অ্যাপ এর এই ধাপে  স্ক্যান করা  ডকুমেন্ট টি ইমেজ আকারে সেভ হয়েছে । এখন আপনি যদি এই ডকুমেন্ট টি পিডিএফ ফাইলে রুপান্তর করতে চান তাহলে খুব সহজেই করে ফেলতে পারবেন। এর জন্য স্ক্রিনের ওপরে ডান কোনায় শেয়ার আইকনে ট্যাপ করুন। 



এরপর  দেখবেন "Create PDF " নামে একটি অপশন আছে। এতে ট্যাপ করুন। এখন আপনার স্ক্যান করা ডকুমেন্ট টি পিডিএফ ফাইলে কনভার্ট হয়ে গেছে।সেই সাথে আপনার ইচ্ছা মত যে কোন লোকেশনে পিডিএফ ফাইল টি সেভ করতে পারবেন।

স্ক্যানিং ডকুমেন্ট এর কুয়ালিটিঃ 

এতোক্ষণ আমরা IOS 11 এ একটি Document Scan কিভাবে করব তা বিস্তারিত ভাবে জানলাম।এখানে একটি বিষয় লক্ষনীয় যে ,এই ডকুমেন্ট স্ক্যান করার জন্য Notes App সহ আরো অনেক গুলো থার্ট পার্টি অ্যাপ রয়েছে যেমন - Adobe Scan, Evernote Scannable, Intsig Camscanner  ইত্যাদি।

প্রায় সকল অ্যাপ থেকে স্ক্যানকৃত ডকুমেন্ট ফাইল এর কুয়ালিটি ভাল হবে,যদি আপনার আইফনের ক্যামেরা ভাল হয়। তাই ভালো মানের ডকুমেন্ট ফাইল এর জন্য ফোনের ক্যামেরা ভাল হওয়া জরুরী। পরীক্ষা মূলক ভাবে দেখা গেছে ,পুরাতন আইফোনের তুলনাই নতুন আইফোনে  Document Scan করলে ডকুমেন্ট এর কুয়ালিটি ভাল ুরী


পরিশেষে IOS 11 এ কি ভাবে ডকুমেন্ট স্ক্যান করতে হয় তা আমরা তিনটি ধাপের মাধ্যমে খুব সুন্দর ভাবে উপলব্ধি করলাম ।তো আর দেরি না করে এখুনি আপনি আপনার সেরা ব্র্যান্ডের আইফোন থেকে যে কোন ডকুমেন্ট এই প্রকৃয়ায় স্ক্যান করে দেখতে পারেন। এ ছাড়াও ডকুমেন্ট স্ক্যান করার জন্য অন্য যে থার্ট পাটি সফটওয়্যার গুলো আছে যেমন - Adobe Scan , Evernote Scannable , Intsig Camscanner  ইত্যাদি ব্যবহার করতে পারেন।

লেখকের মতামতঃ যত দিন যাচ্ছে প্রযুক্তি আমাদের জীবনকে তত সহজ করে দিচ্ছে।সামান্য কিছু সময় এর মধ্যেই ডকুমেন্ট স্ক্যান করতে পারছি। থার্ট পাটি সফটওয়্যার এর তুলনায় IOS 11 এ বিল্ড ইন Notes App এর পারফর্মেন্স ভাল হবে। তবে আপনি যে ডিভাইস আর যে অ্যাপই ব্যবহার করুন না কেন
ভাল ফলাফল এর পূর্ব শর্ত হলো আপনার ডিভাইসের ক্যামেরা ভালো হতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?