অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/07/microsoft-edge.html

মাইক্রোসফট এজ-এর সেরা ১২টি এক্সটেনশন

Microsoft Edge যথেষ্ট ভালো এবং কার্যকরি একটি ওয়েব ব্রাউজার, যেটি উইন্ডোজ ১০ এর সাথে বাজারে এসেছিলো। এর পর থেকে এই ব্রাউজারটি যথেষ্ট উন্নতি করেছে এবং অনেকের পছন্দের তালিকায় শীর্ষে উঠে এসেছে। এছাড়াও এই ওয়েবসাইটের সাথে চাইলেই আপনি ব্যবহার করতে পারেন নানা ধরণের এক্সটেনশান, যেগুলো আপনার ইন্টারনেট ব্যবহারকে করে তুলতে পারে আরো ইফেক্টিভ!


Microsoft Edge এ থাকা এমন প্রচুর এক্সটেনশনের মধ্য থেকে আমরা বেছে নিয়েছি সেরা ১২টি মাইক্রোসফট এজ এক্সটেনশন! চলুন জেনে নেয়া যাক এই মাইক্রোসফট এজ এক্সটেনশনগুলো সম্পর্কে!

1. Honey | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এই এক্সটেনশান আপনার হাজার হাজার টাকা বাঁচিয়ে দিতে পারে যদি আপনার অনলাইনে শপিং করার অভ্যাস থাকে। এটা অনলাইনের মার্কেটপ্লেস গুলো থেকে কুপনকোড গুলো খু্ঁজে বের করে আনে এবং আপনার কেনা প্রোডাক্টে অটো এপ্লাই করে দেয়। এই এক্সটেনশানের সাহায্যে আপনি অনেক অর্থ সাশ্রয় করতে পারেন সহজেই!

2. Grammarly | মাইক্রোসফট এজ এক্সটেনশন

আপনার যদি অনলাইনে লেখালেখি করার অভ্যাস থাকে, তাহলে Grammarly এক্সটেনশানটি আপনার জন্য! এটি মূলত আপনার ইংরেজি লেখার মধ্যে গ্রামাটিক্যাল ভুল ধরতে সাহায্য করবে। আপনার ইমেইল বা ফেসবুক পোস্ট থেকে শুরু করে আপনার চ্যাটিং এর গ্রামার শুদ্ধ করতে সাহায্য করবে এটি! ফ্রি ভার্সনে কমন গ্রামাটিক্যাল মিসটেকগুলো ধরতে পারে। এডভান্সড মিসটেকগুলো ধরার জন্য পেইড ভার্সন ব্যবহার করতে হব

3. Popup Blocker | মাইক্রোসফট এজ এক্সটেনশন

মাঝে মাঝে হঠাৎ দেখা যায় কোনো ওয়েবসাইটে কিছু খোঁজার জন্য বা পড়ার জন্য ঢুকলেন, কিন্তু একেরপর এক Popup এসে আপনার মেজাজটাই বিগড়ে গেলো! Popup এর কারণে একেরপর এক নতুন উইন্ডো খুলে যাওয়ার কারণে দেখা যায়, আপনি নিজের আসল উইন্ডোটাই আর খুঁজে পাচ্ছেন না! এই সমস্যা দূর করার জন্যই রয়েছে Popup Blocker।  এর সাহায্যে আপনি এইসব বিরক্তিকর Popup ব্লক করতে পারেন! তবে এই Popup ব্লকার এড ব্লক করে না। একটি ওয়েবসাইট চালানোর জন্য এড খুব দরকারী! এডগুলো ব্লক না করলেই ভালো!

4. Tampermonkey | মাইক্রোসফট এজ এক্সটেনশন

Tempermonkey সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়। এটি ব্যবহার করতে হলে আপনার আগে জাভাস্ক্রিপ্ট সম্পর্কে জ্ঞান থাকা দরকার! এটি মূলত ওয়েব পেইজের এপেয়ারেন্স, ওয়েবপেইজে নতুন ফাংশান যুক্ত করতে বা কোনো ত্রুটি থাকলে তা খুঁজে বের করতে সাহায্য করে।

5. PrintFriendly and PDF | মাইক্রোসফট এজ এক্সটেনশন

PrintFriendly খুবই দরকারি একটি এক্সটেনশান। এটি মূলত প্রিন্ট করতে সাহায্য করে। একটি ওয়েবপেইজে আর্টিকেলের পাশাপাশি এড, নেভিগেশান বাটন সহ আরো নানা ধরণের অপ্রয়োজনীয় ডাটা  থাকতে পারে। এই এক্সটেবশান মূলত এগুলো রিমুভ করতে সাহায্য করে। শুধু তাই না। এর সাহায্যে আপনি চাইলে ওয়েবপেইজের যেসব ছবি বা আর্টিকেলের যেসব অংশ আপনার দরকার নেই, তা-ও বাদ দিতে পারেন। এছাড়া প্রিন্টেড কপিতে লিংকও এড করিয়ে নিতে পারেন এর সাহায্যে।

6. Reddit Enhancement Suite | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এটা মূলত "Reddit" ওয়েব সাইটটির জন্য আলাদাভাবে বানানো। এটি সবকিছুকে একপেইজে রেখে দেখায়। ফলে আপনার বারবার "Next Page" এ ক্লিক করার দরকার পড়বে না। এছাড়া এখানে নাইট মুড আছে পড়ার সুবিধার জন্য। এখানে কীবোর্ড নেভিগেশানের মতো গুরুত্বপূর্ণ সব সুবিধা পাবেন। এছাড়া Tagger ফিচারের সাহায্যে যাদের সাথে বেশি যোগাযোগ বা ট্র্যাক করা হয়, তাদের দেখতে পাবেন!

7. Office Online | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এই এক্সটেনশানটা Edge এর টুলবারে মাইক্রোসফট অফিস এর আইকন এনে দিবে, যার দ্বারা সহজেই আপনি ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, এক্সেল এর মতো সফটওয়্যারগুলোতে এক্সেস করতে পারবেন। এমনকি যদি এগুলো আপনার কম্পিউটারে যদি ইন্সটল করা না থাকে, তবুও! ফলে এই এক্সটেনশানটি আপনার ইফিসিয়েন্সি বাড়িয়ে দিবে বহুগুণে।

8. LastPass | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এটা খুব সম্ভবত সেরা একটি পাসওয়ার্ড ম্যানেজার। এই এক্সটেনশানটি আপনার সব ধরণের পাসওয়ার্ড মুখস্ত রাখবে এবং যখনই যে ওয়েবসাইটে প্রবেশ করার চেষ্টা করবেন, সেখানে অটো পাসওয়ার্ড পূরণ করিয়ে দিবে। এজন্য অবশ্য আপনাকে এই এক্সটেনশানে একটি মাস্টার পাসওয়ার্ড দিয়ে "সাইনড ইন" অবস্থায় থাকতে হবে।

9. Save to Pocket | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এটা অনেকটা ইউটিউবের "Watch later" অপশানের মতো। ইন্টারনেটের যতো মজার এবং আপনার প্রয়োজনীয় জিনিস আছে, সবকিছু এখানে সেইভ করে রাখতে পারেন। পরে সুবিধামতো যেকোনো সময়ে সেই ওয়েবপেইজগুলো পুনরায় ঘুরে দেখতে পারবেন সহজেই!

10. Amazon Assistant | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এটি আমাজনের অফিশিয়াল এক্সটেনশান, যা আপনার কেনাকাটাকে আরো সহজ করে দিবে। এটি আপনাকে অর্ডারের নোটিফিকেশান দিবে। এছাড়া ইউনিভার্সাল উইশলিস্ট দিতে পারে যার সাহায্যে অনলাইনের যেকোনো পণ্য এড করতে পারেন।  এছাড়া এর সাহায্যে আপনি বিভিন্ন পণ্যের মধ্যে তুলনা করতে পারবেন এবং কেনাকাটার ক্ষেত্রে সঠিক সিদ্ধান্তটি নিতে পারবেন!

11. Microsoft Personal Shopping Assistant

এটাও অনেকটা আগের এক্সটেনশানটার মতোই। পার্থক্য হলো ওটা কেবল আমাজনের জন্য ছিলো। কিন্তু এটা নির্দিষ্ট কোনো ওয়েবসাইটের জন্য সীমাবদ্ধ নয়। এটা আপনার ব্রাউজ করা সব পণ্যের ট্র্যাক রাখে এবং পণ্যের দামের পরিবর্তন সম্পর্কে নিয়মিত তথ্য আপনাকে দিতে থাকবে! এছাড়া পণ্যের তুলনা, দামের তুলনা সহ নানা ধরণের সুবিধা পাবেন এই এক্সটেনশানের সাহায্যে।

12. Page Analyzer | মাইক্রোসফট এজ এক্সটেনশন

এটা সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়। এটা  Edge এর ডেভেলপারদের জন্য। এটি ওয়েবপেইজ স্ক্যান করে এবং বিভিন্ন বাগ এবং এরর খুঁজে বের করে। ফলে ডেভেলপাররা সহজেই সমস্যা খু্ঁজে বের করতে পারে এবং Microsoft Edge এর উন্নয়নের জন্য কাজ করতে পারে!
অতএব, এগুলোই ছিলো Microsoft Edge ব্যবহারকারীদের জন্য সেরা ১২টি এক্সটেনশন যেগুলো আপনার ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা ও কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে বহুগুনে। এগুলো ছাড়াও মাইক্রোসফট এজ এ আরো অনেক এক্সটেনশান আছে। উপরোক্ত ১২ টি তো কেবল আমাদের চোখে সেরা! এসবের মধ্যে আপনার চোখে সেরা কোনটি? কমেন্টে জানিয়ে দিতে ভুলবেন না!

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?