অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/10/google-chrome-extension.html

৩৮টি সেরা গুগল ক্রোম এক্সটেনশনের কালেকশন

গুগল ক্রোম এক্সটেনশন আমাদের প্রতিদিনের ব্যবহার করা অন্যতম জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোমের অ্যাড অন। এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে এর বিভিন্ন মজার মজার ফিচার ও সেটিংসের জন্য। বর্তমানে খুব আলোচিত ফিচার হলো Google chrome extension. কি নেই এতে, আপনার প্রয়োজনীয় সকল সেটিংস কিংবা মজার মজার টুলস সব শর্টকাটে পেয়ে যেতে পারেন গুগল ক্রোম এক্সটেনশন থেকে। 
 

অবশ্য Mozilla firefox, Tor browser গুলোতেও এখন এই ধরণের ফিচার আছে। আজ আমার পছন্দের নির্বাচন করা সেরা ৩৮টি গুগল ক্রোম এক্সটেনশন শেয়ার করবো। আর আমি নিশ্চিত আমার এই নির্বাচন করা গুগল ক্রোম এক্সটেনশন গুলোর সাথে আপনিও একমত হবেন। তাহলে চলুন জেনে নেয়া যাকঃ

Adblock Plus | সেরা গুগল ক্রোম এক্সটেনশন

Adblock Plus : ইন্টারনেটে ব্রাউজিং করার সময়, ইউটিউবে ভিডিও দেখার সময়, ফেসবুক চালানোর সময় হটাত করে বিজ্ঞাপন চলে আসলে খুব বিরক্ত লাগে আমাদের। এই বিরক্তিকর বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে হলে এখনি গুগল ক্রোমের Adblock Plus এই গুগল ক্রোম এক্সটেনশন ইন্সটল করে নিলেই ঝামেলা শেষ। আপনার গুরুত্বপূর্ণ মুহূর্তে আর বিজ্ঞাপন নিয়ে টেনশন করতে হবে না । (যদিও ব্যক্তিগতভাবে আমি অ্যাড ব্লক গুগল ক্রোম এক্সটেনশন ব্যবহারের বিপক্ষে, কারণ বিজ্ঞাপন না থাকলে ওয়েবসাইট থেকে আয় কমে আসবে)

Alexa Traffic Rank | গুগল ক্রোম এক্সটেনশন

Alexa Traffic Rank : এই গুগল ক্রোম এক্সটেনশনটির মাধ্যমে আমরা যেকোন ওয়েব সাইটের গ্লোবাল র‍্যাংকি কত বা উক্ত ওয়েবসাইটের র‍্যাংকিং আমাদের দেশে কত নম্বরে আছে বা ওয়েব সাইটে ভিজিটর কি পরিমাণ আসে ইত্যাদিসহ আরো অনেক খুঁটিনাটি বিষয় জানা যাবে।

Bookmarks Menu | জনপ্রিয় গুগল ক্রোম এক্সটেনশন

Bookmarks Menu : বাই ডিফল্ট ভাবেই এই গুগল ক্রোম এক্সটেনশনটি ক্রোম ব্রাউজারে দিয়ে দেওয়া থাকে কিন্তু এই এক্সটেনশনে অনেকগুলো অপশন থাকে যা আমারা অনেকেই জানি না। আপনি চাইলে Bookmark করা জিনিস গুলো ক্যাটাগরি ভাবে সাজিয়ে রাখতে পারবেন।এছাড়াও কোন ফোল্ডার লুকিয়ে রাখতে পারবেন।
আপনি প্রতিনিয়ত যেসব সাইট বেশি ভিজিট করেন, চাইলে সেগুলোকে উপরের চিত্রের মত করে সাজিয়ে রাখতে পারবেন এই গুগল ক্রোম এক্সটেনশনটি দিয়ে। এতে করে প্রয়োজনীয় ওয়েবসাইটে খুব দ্রুত এক্সেস নিতে পারবেন।

Checker Plus for Gmail™ | ক্রোম এক্সটেনশন

Checker Plus for Gmail™ :  এই গুগল ক্রোম এক্সটেনশনটির মাধ্যমে আপনি Gmail এ গিয়ে ইনবক্স খোলা ছাড়াই, ব্রাউজারে যে কোন ওয়েবসাইটে থাকা অবস্থায় ইমেল করতে, পড়তে বা মুছে ফেলতে এবং চেঞ্জ করতে পারবেন। নতুন কোন মেইল আসলে ও নটিফিকেশন সংকেত শো করবে । এছাড়াও একাধিক ইমেইল অ্যাকাউন্ট সহজেই পরিচালনা করুন খুব সহজে এই Checker Plus for Gmail এক্সটেনশন টি ব্যবহারের মাধ্যমে।

Email Tracking for Gmail | সেরা ক্রোম এক্সটেনশন

Email Tracking for Gmail : ধরুন আপনি একটা গুরুত্বপূর্ণ ইমেইল কাউকে পাঠিয়েছেন, উক্ত ইমেইলটি সে আসলেই দেখেছে কি না সেটা জানতে চাচ্ছেন এবং এটাও জানতে চাচ্ছেন যে, সে আসলে কখন ইমেইলটি দেখেছে। তাহলে এই গুগল ক্রোম এক্সটেনশনটি আপনার জন্য। কারণ আপনার সেন্ড করা ইমেইল কেউ যখনই ওপেন করে দেখবে তখন আপনাকে এই এক্সটেনশনটি সঙ্গে সঙ্গে মেইল করে জানিয়ে দিবে। বিষয়টি নিচের চিত্রে দেখানো হল।

Facebook Screen Sharing  | সেরা গুগল এক্সটেনশন

Facebook Screen Sharing : এই গুগল ক্রোম এক্সটেনশনটির মাধ্যমে আপনি আপনার স্ক্রিন অন্য কোন বন্ধু বা বান্ধবীর সঙ্গে শেয়ার করতে পারবেন খুব সহজেই ।

Full Page Screen Capture | জনপ্রিয় গুগল ক্রোম এক্সটেনশন

Full Page Screen Capture : সম্পূর্ণ  স্ক্রোলিং ওয়েবপেইজের একটি স্ক্রিনশট নেওয়ার জন্য কতই না সফটওয়্যার ব্যবহার করতে হয়। কিন্তু এখন মাত্র এক ক্লিকে  নির্ভরযোগ্যভাবে কোন ঝামেলা ছাড়াই ক্যাপচার করুন Full page Screenshot.

Hotspot Shield VPN Free | জনপ্রিয় ক্রোম এক্সটেনশন

Hotspot Shield VPN Free : এটা নিয়ে তো বিস্তারিত বলার কিছু নেই। কারণ আপনারা সবাই জানেন যে VPN কি বা এর কাজ কি। আপনাদের অনেকেরই তো আবার অনেক পছন্দের ভিপিএন আছে। তো Hotspot Shield হল আমার পছন্দের সেরা ভিপিএন। চাইলে আপনিও ব্যবহার করতে পারেন ক্রোম এক্সটেনশন হিসেবে।

Printliminator | সেরা গুগল ক্রোম এক্সটেনশন

Printliminator : আমাদের প্রতিদিন ব্রাউজিং এর সময় হঠাৎ করে কোন গুরুত্বপূর্ণ লেখা এবং পিকচার প্রিন্টআউট বা স্ক্রিনশট দেয়ার প্রয়োজন পড়ে। তখন দেখা যায় যতটুকু আমাদের দরকার তার আশে পাশে অপ্রয়োজনীয় অনেক লেখা, সোশ্যাল মিডিয়া আইকন, তারিখ, বাটন ইত্যাদি থাকে যা আমাদের দরকার না, এই সকল  অপ্রয়োজনীয় জিনিসগুলোকে বাদ দেয়ার জন্য আপনি Printliminator গুগল ক্রোম এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

Fontface Ninja | প্রয়োজনীয় গুগল ক্রোম এক্সটেনশন

Fontface Ninja : বিভিন্ন ধরণের ওয়েবসাইট ব্যবহারের সময় প্রায়ই আমারা বলে থাকি যে, এই ফন্টটি তো অনেক সুন্দর, এই ফন্টটি আমার লাগবে। কিন্ত নাম না জানা থাকার কারণে আমরা ডাউনলোড দিতে পারি না। এই সমসার জন্য একমাত্র সমাধান দিতে পারে Fontface Ninja. এই গুগল ক্রোম এক্সটেনশনটির মাধ্যমে আপনি যেকোন লেখার উপর মাউস পয়েন্টার রাখলেই বলে দিবে এটি কি ফন্ট ব্যবহার করেছে। এছাড়াও জানতে পারবেন ফন্টের সাইজ ,কালার ও ডাউনলোড লিঙ্ক ইত্যাদি।

Wolfram Alpha | সেরা গুগল ক্রোম এক্সটেনশন

Wolfram Alpha : মূলত এটি একটি ক্যালকুলেটর যার মাধ্যমে আমরা বিভিন্ন ম্যাথম্যাটিকাল ক্যালকুলেশন করতে পারি। এছাড়াও আমরা কেমিস্ট্রি, মিউজিক ,ফিজিক্স, জিওগ্রাফি, স্পোর্টস , কম্পিউটার সাইন্স, হিস্টোরি ইত্যাদি যেকোন বিষয়ের তথ্য পেতে পারি এই Wolfram Alpha এক্সটেনশন ব্যবহারের মাধ্যমে। যেমন ধরুন আপনি আপেল এর নিউট্রেশন সম্পর্কে জানতে চাচ্ছেন জাস্ট এক্সটেনশনের সার্চ বারে Apple Nutrition লিখে Enter বাটনে চাপুন আর আপেল সম্পর্কে যা কিছু জানতে চাচ্ছেন সব কিছু পেয়ে যাবেন এক ক্লিক এ । বিষয়টা মজার না, তো এখনি এক্সটেশনটি Add করে ফেলুন।

New Tab Draft | ক্রোম এক্সটেনশন

New Tab Draft : ব্রাউজ করার করার সময় অনেক ক্ষেত্রেই আমাদের কিছু না কিছু নোট করার বা রাফ করার প্রয়োজন পড়ে, ব্রাউজার মিনিমাইজ করে বার বার নোটপ্যাড ওপেন করতে বিরক্ত লাগে অনেক সময় । কিন্ত New Tab Draft গুগল ক্রোম এক্সটেনশনটি অ্যাড থাকলে কোন ঝামেলা ছাড়াই New Tab ওপেন করেই নোটপ্যাড এর কাজ সারতে পারেন খুব দ্রুত।

Password Alert | সেরা গুগল ক্রোম এক্সটেনশন

Password Alert : আপনার Google অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখার জন্য গুগল এই Password Alert ক্রোম এক্সটেনশনটি চালু করেছে। আপনি এটি অ্যাড করার পরে, যদি আপনি কোনও Google সাইন-ইন পেইজ না এমন কোন সাইটে আপনার Google পাসওয়ার্ড টাইপ করেন তবে Password Alert আপনাকে এ রকম একটি সতর্ক বার্তা দেখাবে যেটি আপনাকে ফিশিং আক্রমণ থেকে রক্ষা করবে এবং আপনাকে ভিন্ন ভিন্ন সাইটগুলির জন্য বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করতে সাহায্য করবে ।

Show Password | গুগল ক্রোম এক্সটেনশন

Show Password : এই ক্রোম এক্সটেনশনটি আপনার পাসওয়ার্ড দেওয়ার সময় অটো সাজেস্ট করবে যে কোনটি দিলে ভাল হয়, এছাড়াও এই এক্সটেনশনটি পাসওয়ার্ড লেখার ভুল দূর করবে কারণ যাই লিখি না কেন দেখতে পাওয়া যাবে।

WhatRuns | সেরা গুগল ক্রোম এক্সটেনশন

WhatRuns : প্রত্যেকটা ওয়েবসাইটেরই পিছনে অনেক কাজ করা থাকে তা আমরা কেউই জানতে পারি না কিন্ত WhatRuns এই গুগল ক্রোম এক্সটেনশন অ্যাড করে খুব সহজেই জানতে পারবেন যেকোন ওয়েব সাইট কোন সফটওয়্যার, কোন ফ্রেমওয়ার্ক দিয়ে তৈরি, এছাড়াও ওয়েব সাইট সম্পর্কে নানা বিষয়ে জানতে পারবেন ।

Clipboard History | জনপ্রিয় ক্রোম এক্সটেনশন

Clipboard History : পূর্বে যতগুলো লেখা আমরা Copy করেছি সবগুলো লেখাকে মনে করে রাখবে সিরিয়াল অনুযায়ী এই Clipboard History গুগল ক্রোম এক্সটেনশনটি। আপনি ভুলে গেলেও এটি ভুলবে না । তাই পরবর্তীতে চাইলে আগে থেকে কপি করে রাখা লেখাগুলো পেস্ট করে ব্যবহার করতে পারবেন।

VisualPing | সেরা গুগল ক্রোম এক্সটেনশন

VisualPing : এই গুগল ক্রোম এক্সটেনশনটির মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট এ কোন পরিবর্তন হলেই আপনার কাছে Email বার্তা  চলে যাবে সঙ্গে সঙ্গেই। যার ফলে আপনি আপনার সাইটকে ২৪ ঘন্টাই চোখে চোখে রাখতে পারবেন ।

Rescroller | সেরা ক্রোম এক্সটেনশন

Rescroller : স্ক্রলবার তো আমরা সবাই চিনি সেই স্ক্রলবারকে সুন্দর ভাবে সাজানো গোছানোর জন্য আমরা Rescroller ব্যবহার করতে পারি । Rescroller এর মাধ্যমে স্ক্রলবার সাইজ ছোট বড়, কালার পরিবর্তন, কর্নার পরিবর্তন এবং বিভিন্ন মনিটর এর সাইজ অনুযায়ী স্ক্রলবার স্বনির্ধারণ করা যায়।

আশা করি আপনাদের এই গুগল ক্রোম এক্সটেনশন গুলো ভাল লাগবে এছাড়াও গুগল ক্রোমে আরো অনেক অনেক এক্সটেনশন রয়েছে যেগুলি আপনার প্রতিদিনের ওয়েব ব্রাউজিংকে আরো সাবলীল করে তুলবে। একদিনে তো আর সবগুলো এক্সটেনশন দেয়া সম্ভব না, ইনশাল্লাহ পরের পোস্টেই আরো নতুন নতুন কিছু গুগল ক্রোম এক্সটেনশন নিয়ে হাজির হব। পোস্টটি কেমন লাগলো তা অবশ্যই জানাবেন ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?