Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/audio-file-fomrmat.html

অডিও ফাইল কী? ৪টি জনপ্রিয় অডিও ফাইল ফরমেটের বিস্তারিত

আমরা কম বেশি সকলেই এমপিথ্রি'তে গান, অডিও বা রেকর্ডেড ভিডিও শুনে অভ্যস্ত। কিন্তু এই এম পি থ্রি কি বা এরকম আরো কোন ফরমেট আছে কিনা আমাদের অনেকেরই  সে সম্পর্কে তেমন জানা নেই। চলুন জেনে নিই ৪টি জনপ্রিয় অডিও ফাইল ফরমেট সম্পর্কে বিস্তারিত।

অডিও ফাইল ফরমেট কী?

কম্পিউটার সিস্টেমে ডিজিটাল অডিও ডাটা সংরক্ষণের যে ফাইল ফরমেট ব্যবহৃত হয় তাকে অডিও ফাইল ফরমেট বলে। আমরা গান বা রেকর্ডেড অডিও শোনার জন্য সাধারণত অডিও ফাইল ফরমেট ব্যবহার করে থাকি। কমন এবং জনপ্রিয় কিছু অডিও ফাইল ফরমেট হলো, এম পি থ্রি (Mp3), এ এ সি (AAC), ডব্লিউ এ ভি (WAV), এফ এল সি (FLAC) ইত্যাদি।

অডিও ফাইলের প্রকারভেদ

কাজের ধরণ অনুযায়ী অডিও ফাইল ফরমেট গুলোকে ৩ টা শ্রেণীতে বিভক্ত করা যায়। যেমন-
  • আনকম্প্রেসড অডিও ফরমেট (Uncompressed Audio Format) : ডব্লিউ এ ভি (WAV), এ আই এফ এফ (AIFF)।
  • লজলেস কমপ্রেশন ফরমেট (Lossless Compression Format) : এফ এল এ সি (FLAC), ডব্লিউ এ ভি (WAV)।
  • লজি কমপ্রেশন ফরমেট (Lossy Compression Fomrat) : এম পি থ্রি (Mp3), এ এ সি (AAC)।
আমরা এখন কমন অডিও ফাইল ফরমেট গুলো সম্পর্কে বিস্তারিত জানবো-

এমপিথ্রি (MP3)

এমপিথ্রি (MP3) এর পূর্ণ নাম হচ্ছে এমপিইজি -১ অডিও লেয়ার থ্রি (MPEG-1 Audio layer 3)। এটা কাজ করে লজি এবং কমপ্রেশন ফরমেটে। আইপড (ipod), ট্যাবলেট অথবা প্রায় সব ধরনের ডিভাইসেই এমপি থ্রির ব্যবহার সুবিধাজনক। এর ফাইল সাইজ ছোট বলে এর ব্যবহার সহজ হলেও এর সাউন্ড কোয়ালিটি খুব বেশি উন্নত নয়। তবে সারাবিশ্বে সবচেয়ে জনপ্রিয় ও পরিচিত অডিও ফাইল ফরমেট হচ্ছে এমপিথ্রি (MP3)।

এএসি (AAC)

Advanced Audio Coding, যেটা অ্যাপল আইটিউন এমপিথ্রি এর বিকল্প হিসেবে তৈরী করেছে। অ্যাপল মিউজিক স্ট্রমিং এবং ইউটিউব মিউজিক স্ট্রিমিং এ ব্যবহৃত হয়। এর সাউন্ড কোয়ালিটি এমপিথ্রি এর চেয়ে উন্নত।

ডব্লিউএভি (WAV)

ওয়েভ ফরম (WAV) হচ্ছে প্রথম এবং বেস্ট অডিও ফরমেট। এটা একটা হাই রেজ্যুলেশন অডিও ফরমেট।  এটি ডেভেলপড করে মাইক্রোসফট কোম্পানি। এটা উইন্ডোজ বেজড এবং অনেক সফটওয়্যার এপ্লিকেশন এর জন্য উপযুক্ত। এটা আনকমপ্রেশড এবং লজলেস পদ্ধতিতে কাজ করে। যদিও এটা অরিজিনাল ট্র্যাকে মিউজিক কপি এবং সংরক্ষণ করে, কিন্তু এটা বেশি মেমোরি কনজিউম করে অর্থাৎ এর ফাইল সাইজ বড় হওয়ার কারণে এর স্পেস বেশি প্রয়োজন হয়।

এফএলএসি (FLAC)

পূর্ণ নাম ফ্রি লজলেস অডিও কোডেক (Free Lossless audio codec)। এটার ডেভেলপার কোম্পানি হচ্ছে Xiph.Org ফাউন্ডেশন। এর অনেক আকর্ষণ রয়েছে কারণ এটার সার্বভৌমত্ব মুক্ত (Royalty free) এবং ডাউনলোড ও এলবাম স্টোরেজ এর জন্য সবচেয়ে উপযুক্ত ফরমেট।
এখন যদি আপনারা জানতে চান যে এতগুলো অডিও ফরমেট এর মধ্যে আমরা কোনটা বেছে নিবো? তাহলে বলবো আপনি অবশ্যই লজলেস (Lossless) ফরমেটগুলো যেমন,  এফএলএসি (FLAC), ডব্লিউএভি (WAV) ব্যবহার করবেন। কারণ এরা হাই রেজ্যুলেশন এর এবং এদের কোয়ালিটি কমপ্যাক্ট ডিস্ক এর কোয়ালিটির সমান।
উল্লেখিত অডিও ফাইল ফরমেট ছাড়াও আরো বেশ কিছু ফরমেট আছে যেগুলোয় কম বেশি কোয়ালিটি তারতম্য আছে। তবে ফরমেটগুলোর মূল বিষয় মোটামুটি সব ফরমেটেই একই রকম। আশা করছি পোস্ট টা আপনাদের অডিও ফাইল ফরমেট সম্পর্কে কিছুটা হলেও জানতে সাহায্য করবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?