অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/06/google-chrome-shortcut.html

৪১+ গুগল ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট কালেকশন

ক্রোম ব্রাউজারের কিবোর্ড শর্টকাটগুলি আপনার কাজকে দ্রুত করার এবং আপনার দক্ষতা উন্নত করার এক দুর্দান্ত উপায়। এই আর্টিকেলে, আমরা ৪০+টি প্রয়োজনীয়গুগল ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট সম্পর্কে জানবো যা ব্যাবহার করলে আপনার ব্রাউজিং এক্সপিরিয়েন্স হবে আরো স্মার্ট।

ক্রোম ট্যাব এবং উইন্ডোজ ম্যানেজ কিবোর্ড শর্টকাট

সেরা কিছু গুগল ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট নিচে দেয়া হলো যা ট্যাব এবং উইন্ডোজ ম্যানেজ করে থাকে। এই শর্টকাট গুলো হলো গুগল ক্রোম এর বেসিক শর্টকাট। যার মাধ্যমে সহজেই অনেক কিছু করতে পারবেন। যখনই আপনি ক্রোম ব্রাউজার ওপেন করবেন তখন যদি ইউনিক এক্সপিরিয়েন্স চান তাহলে ক্রোম নিউ ট্যাব এক্সটেনশন দেখতে পারেন যা আপনাকে নিজের মত কাস্টমাইজ করতে সাহায্য করবে। নিচে সেরা কিছু গুগল ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট দেয়া হলো। 
  • নতুন ট্যাব খোলা: Ctrl+T
  • নতুন উইন্ডো খোলা: Ctrl+N
  • এক ট্যাব থেকে আরেক ট্যাবে যেতে: Ctrl+Tab
  • ম্যাকঃ এক ট্যাব থেকে আরেক ট্যাবে যেতে: Cmd+Option+Right or Left arrow
  • কোন লিংক নতুন ট্যাবে ওপেন করতে: Ctrl+Click (কিংবা মাউসের চাকার উপর ক্লিক করুন [অনেকেই কিন্তু জানে না যে, মাউসের চাকার ওপরও চাপ/ক্লিক করা যায় 😁])
  • কোন লিংক নতুন উইন্ডোতে ওপেন করতে: Shift+Click

অ্যাকটিভ ট্যাব বন্ধ করার ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট

মাঝে মাঝে হঠাত করেই দ্রুত ট্যাব বন্ধ করে দিতে হয়। তাই Ctrl + W প্রেস করলেই ট্যাবটি বন্ধ হয়ে যাবে। কিন্তু আপনি যদি ক্রোমের সকল ট্যাব একসাথে বন্ধ করতে চান তাহলে আপনাকে Ctrl + Shift + W প্রেস করতে হবে। খুব সহজ তাইনা?

ক্লোজড ট্যাব রিওপেন করার কিবোর্ড শর্টকাট

অনেক সময় অ্যাক্সিডেন্টলি কোন ট্যাব ক্লোজ করে দেয়ার পর পুনরায় দেখার প্রয়োজন পড়ে। জ্বিঃ সেই বন্ধ করা ট্যাব আবার ওপেন করতে পারবেন আগের অবস্থায়ই আর তার জন্য আপনাকে Ctrl + Shift + T প্রেস করতে হবে তাহলে আগের বন্ধ করা ট্যাব ওপেন হয়ে যাবে। এটি আপনি যতবার খুশি করতে পারেন যতক্ষণ না আপনার প্রয়োজনীয় ট্যাব না আসে।

ইনকগনিটো বা প্রাইভেট মোডের গুগল ক্রোম কিবোর্ড শর্টকাট

ইনকোগনিটো মোড হলে ক্রোম এর একটি সিকিউরড মোড যা ব্যাবহারে ব্রাউজিং হিস্টোরি সেভ থাকে না। ফলে কেউ আপনার ব্রাউজিং হিস্টোরি দেখতে বা ট্র্যাক করতে পারবে না। এই মোড ওপেন করার জন্য আপনাকে  press Ctrl + Shift + N প্রেস করতে হবে। এবার যদি আপনি বের হয়ে আসতে চান এই মোড থেকে তাহলে শুধু Ctrl + Shift + W প্রেস করুন।

ওয়েব পেইজের গুগল ক্রোম কিবোর্ড শর্টকাট

নিচে কয়েকটি সহায়ক গুগল ক্রোম শর্টকাট দেয়া হলো যা আপনাকে ওয়েব পেইজগুলি দক্ষতার সাথে নেভিগেট করতে সহায়তা করতে পারে। আপনি যদি গুগল ক্রোমে স্মার্ট ব্যাবহার করতে চান তবে আপনাকে নেভিগেশনাল শর্টকাটগুলি অবশ্যই জানতে হবে   
  • Go back: Alt+Left arrow
  • Go forward: Alt+Right arrow
  • Go back on Mac: Cmd+[
  • Go forward on Mac: Cmd+]
  • Save the page: Ctrl+S
  • Print the page: Ctrl+P
  • Search the page: Ctrl+F

পেইজ রিফ্রেশ করার ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট

আপনি Ctrl + R প্রেস করে ক্রোমে একটি ওয়েবপেইজ রিফ্রেশ করতে পারেন। রিফ্রেশ বাটন কষ্ট করে খোঁজার দরকার নেই। এবং আপনি যদি ক্যাচড ব্যতীত পেইজ রিফ্রেশ করতে চান তবে Ctrl + Shift + R প্রেস করুন এবং ওয়েবপেজটি ওয়েবসার্ভার থেকে রিফ্রেশ হবে। এটি যুক্তিযুক্তভাবে সেরা এবং সর্বাধিক ব্যবহৃত গুগল ক্রোম শর্টকাটগুলির মধ্যে একটি।   

জুম ইন ও জুম আউট করার গুগল ক্রোম কিবোর্ড শর্টকাট

জুম ইন এবং আউট হলো একটি গুগল ক্রোম শর্টকাট যা আমি নিয়মিত ব্যবহার করি। যদি কোনও ওয়েবপেইজের বিষয়বস্তু খুব ছোট এবং অপঠনযোগ্য হয় তবে আপনি পেইজ জুম করতে Ctrl + Plus কী প্রেস করতে পারেন। একইভাবে, যদি কনটেন্ট এর আকার খুব বেশি হয় তবে আপনি এটি Ctrl + মাইনাস কী টিপে ছোট করতে পারবেন। এবং যদি আপনি ডিফল্ট আকারে জুম পুনরায় সেট করতে চান তবে কেবল Ctrl + 0 প্রেস করুন।    

গুগল ক্রোম ফাংশন কিবোর্ড শর্টকাট কালেকশন

এখানে আপনি সহজ কিছু শর্টকাট পাবেন হিস্ট্রি, ডাউনলোড, বুকমার্ক, ইত্যাদি খোলার ও ব্রাউজ করার জন্ এই প্রয়োজনীয় গুগল ক্রোম শর্টকাটগুলির খোঁজ করতে পারেন। কিছু সময়ের জন্য এই শর্টকাটগুলি ব্যবহার করুন দেখবেন আপনার প্রয়োজনে লেগেই থাকবে গুগল ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট কালেকশনগুলি। 
  • Open History: Ctrl+H
  • Open History on Mac: Cmd+H
  • Open Downloads: Ctrl+J
  • Open Downloads on Mac: Cmd+Shift+J
  • Bookmark the current page: Ctrl+D
  • Jump to the Address Bar: Ctrl+L

বুকমার্ক বার দেখানো বা বন্ধ করার ক্রোম শর্টকাট

Ctrl + Shift + B টিপুন এবং বুকমার্ক বার প্রদর্শিত হবে। এবং একবার আপনি বুকমার্কগুলি সম্পন্ন হয়ে গেলে, এটি গোপন করতে আবার একই শর্টকাট প্রেস করুন। এছাড়াও, আপনি যদি নিজের বুকমার্কগুলির একটি ব্যাকআপ তৈরি করতে চান তবে কীভাবে আপনি বুকমার্কগুলি এক্সপোর্ট করতে পারেন এবং লিঙ্কটিতে ক্লিক করে সেগুলি সংরক্ষণ করতে পারেন তা শিখুন

সুইচ ক্রোম ইউজার

আমি আমার কর্মক্ষেত্রে এবং প্রতিটি সময় দুটি ক্রোম প্রোফাইল ব্যবহার করি, আমাকে আমার কাজ এবং হোম অ্যাকাউন্টের মধ্যে স্যুইচ করতে হবে, আমাকে ম্যানুয়ালি প্রোফাইল বিভাগে পৌঁছাতে হবে। তবে Ctrl+Shift+M শর্টকাট ব্যবহার করে আমি সহজেই মাউসটি স্পর্শ না করে ইউজার পরিবর্তন করতে পারি।

গুগল সার্চ করুন যেকোন জায়গা থেকে

এই সুবিধাজনক গুগল ক্রোম শর্টকাটটি আমার জন্য অনেক সময় সাশ্রয় করেছে। কেবল Ctrl + K টিপুন এবং আপনি গুগল ওমনিবক্স পাবেন, আপনার সার্চ করার জন্য প্রস্তুত। সর্বোত্তম অংশটি হল আপনি কোনও ওয়েবপেইজে যে কোনও জায়গায় থাকতে পারেন এবং এই কার্যকর শর্টকাটের সাহায্যে গুগল সার্চ করতে পারেন। জেনে রাখুন যে কিছু ওয়েব অ্যাপস বিভিন্ন কাজের জন্য Ctrl + K শর্টকাট রাখে (যেমন লিঙ্ক যুক্ত করা)। এই ক্ষেত্রে, এই শর্টকাট কাজ করবে না।   

ফরম্যাট না রেখে পেস্ট করার গুগল ক্রোম শর্টকাট

আপনি যদি ওয়েব সাইট থেকে কনটেন্ট কপি করেন তবে Ctrl+Shift+V প্রেস করুন। এতে করে ওয়ার্ড প্রসেস হয়ে নিজে থেকেই কপি পেষ্ট হবে কোন ধরণের প্রি-ফরম্যাটিং ছাড়াই। 

ব্রাউজিং ডাটা ডিলিট করার ক্রোম শর্টকাট

কখনও কখনও আমরা তাড়াহুড়ো করে তাড়াতাড়ি ব্রাউজিং ডেটা ডিলিট করতে চাই। এই জাতীয় ক্ষেত্রে, আপনি এই দুর্দান্ত শর্টকাটটি ব্যবহার করতে পারেন। কেবল Ctrl+Shift+Del প্রেস করুন এবং আপনাকে "clear browsing data" উইন্ডো দেওয়া হবে। এখন ক্লিক করে সহজেই ডেটা ডিলিট করে দিন। 

ক্রোম মেন্যু সেটিংস ওপেন করার কিবোর্ড শর্টকাট

সেটিংস পেইজটি খোলার জন্য কোনও উপযুক্ত গুগল ক্রোম শর্টকাট নেই এমন বিষয়টি অনেক ব্যবহারকারী পছন্দ করে না। আমি এই উদ্ভাবনী উপায়ে খুঁজে পেয়েছি যে আপনি যেকোন সময়েই সেটিংস পৃষ্ঠাটি খুলতে পারবেন। ক্রোম এর মেনু খুলতে কেবল Alt + E প্রেস করুন এবং তারপরে সেটিংস খোলার জন্য "S" কী প্রেস করুন।

ক্রোম টাস্ক ম্যানেজার

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের মতোই, ক্রোমেও এর ডেডিকেটেড টাস্ক ম্যানেজার রয়েছে এবং আপনি এটি গুগল ক্রোম শর্টকাটের মাধ্যমে ওপেন করতে পারবেন। কেবল Shift + Esc প্রেস করুন এবং আপনি চেক করতে পারবেন কোন অ্যাপস এবং এক্সটেনশানগুলি আপনার র‌্যাম ব্যাবহার করছে। কোনও ট্যাব কাজ না করলে  আপনি সহজেই এখান থেকে প্রক্রিয়াটি শেষ করতে পারেন। 

হোম পেইজ ওপেন করার গুগল ক্রোম ব্রাউজার শর্টকাট

Alt + Home প্রেস করে সহজেই হোম পেইজ খুলতে পারবেন। এটি খুব সহজ একটি শর্টকাট। Alt + Home প্রেস করে উইন্ডোজ এবং লিনাক্স এ ওপেন করতে পারবেন এবং ম্যাক এর জন্য Cmd + Shift + H প্রেস করুন।

“www”এবং “.com” যুক্ত করার গুগল ক্রোম ব্রাউজার কিবোর্ড শর্টকাট

আপনি যদি একটু অলস প্রকৃতির হন এবং পুরো ইউআরএল লিখতে না চান তাহলে এই শর্টকাট আপনার জন্যই। ডোমেইনের নাম লিখার পর শুধু Ctrl+Enter প্রেস করুন।

অনুভূমিকভাবে স্ক্রোল করার ক্রোম শর্টকাট

এমন অনেক সময় রয়েছে যখন আমরা অনুভূমিক ভাবে ওয়েব পেইজ গুলি সাজাই। কিন্তু কিভাবে এমন করবেন তা অনেকেই জানে না। এর জন্য শুধু মাত্র শিফট বাটন প্রেস করে মাউস দিয়ে স্ক্রোল করুন। 

এই ছিলো আজকের আর্টিকেল। আর্টিকেলটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?