অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/07/windows-10-activate.html

উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম সম্পূর্ণ ফ্রি'তে বৈধভাবে

দেখে নিন উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম তাও আবার বৈধভাবে এবং সম্পূর্ণ ফ্রি' বা একেবারেই স্বল্পমূল্যে। আপনার উইন্ডোজ ১০ এক্টিভেট করার জন্য অবশ্যই পুরো পোস্টটি মনযোগ সহকারে পড়বেন। উইন্ডোজ ১০ সেটআপ বা ইন্সটল করার নিয়ম দেখুন এই লিংকে চাপ দিয়ে।

এক নজরে পুরো পোস্টের সূচিপত্রঃ

উইন্ডোজ ১০ সেটআপ বা ইন্সটলেশন পদ্ধতি জেনে নিন

উইন্ডোজ ৭, ভিসতা, ৮ কিংবা ১০ সবার জন্যই ইনস্টলেশন সিস্টেম একই। তাই এই ব্লগপোস্টে আমি ব্যাখ্যা করেছি কিভাবে উইন্ডোজের সর্বশেষ আপডেট সেটআপ দিবেন। যেকোন কম্পিউটার বা ল্যাপটপের ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য হবে। উইন্ডোজ ১০ এর সর্বশেষ ভার্সন ডাউনলোড করতে চাইলে এই লিংকে চাপ দিন।
 
আপনার কাছে উইন্ডোজ ৭, ৮ বা ১০ এর ডিভিডি বা পেনড্রাইভ থেকে থাকে তাহলে উক্ত লিংক থেকে নতুন করে আর ডাউনলোড না করলেই চলবে। কিভাবে উইন্ডোজ সেটআপ দিবেন তা স্টেপ বাই স্টেপ নিচের ভিডিওতে দেখানো হয়েছে। 


আমরা সকলেই উইন্ডোজ এর কপি ভার্সন ব্যবহার করি। ইউন্ডোজ এর সেই কপি ভার্সনটা বেসিক্যালি জেনুইন ভার্সন বলা হয়ে থাকে ১ম ৩০ দিন। যেটার ট্রায়াল হিসেবে আপনি ১ম ৩০ দিনের একটি ফ্রি উইন্ডোজ ১০ এক্টিভেট ট্রায়াল key অটোমেডেট সেটাপ পাবেন। এবং ৩০ দিন পর আপনার উইন্ডোজ এর অনেক ফিচার সয়ংক্রিয়ভাবে বন্ধ করে দিবে মাইক্রোসফট।

পাইরেট/কপি/চুরি করা উইন্ডোজ ব্যবহারের ক্ষতিকর দিক

কী ম্যানেজমেন্ট সার্ভিস (KMS) হলো মাক্রোসফট উইন্ডোজ জেনুইন কপি বৈধভাবে এক্টিভেট করার একটি প্রক্রিয়া। অনেক অসাধু ব্যবসায়ী বা ব্যক্তি এই সার্ভিসটিকে হ্যাক করে পাইরেটেড কপি তৈরি করে ইন্টারনেটে ছেড়ে দেয়। আর আমরা সাধারণত সেগুলি ব্যবহার করেই উইন্ডোজ ১০ এক্টিভেট করে থাকি ফ্রিতে যেটি একটি অবৈধ পন্থা। এভাবে উইন্ডোজ এক্টিভেট করলে কি কি ক্ষতি হতে পারে আপনার কম্পিউটারের চলুন দেখে আসি।
  • পাইরেট উইন্ডোজ ব্যবহার করলে অনেকটা নিশ্চিতভাবেই আপনার ডিভাইসে বিভিন্ন ক্ষতিকর মালওয়্যার ঢুকে পড়বে।
  • অবৈধ উইন্ডোজ এক্টিভেটরের সাথে আসা মালওয়্যার আপনার পিসির সব কিছু হ্যাক করে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।
  • অবৈধ পদ্ধতিতে উইন্ডোজ ১০ এক্টিভেট করা ডিজিটাল আইনে শাস্তিযোগ্য অপরাধ।

সম্পূর্ণ ফ্রি'তে বৈধভাবে উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম

আসলে এই বন্ধ হয়ে যাওয়ার ব্যপারটাও অটোমেটেড। কেমন হত! যদি আপনি একটি লাইফ টাইম উইন্ডোজ ১০ এক্টিভেট সাপোর্ট লাইসেন্স পেতেন আপনার উইন্ডোজ এর জন্য? নিশ্চয় আপনি অনেক খুশি হতেন তাইতো!

তাহলে আপনাকে আর পাইরেটেড উইন্ডোজ ব্যবহার করা লাগতো না এবং আপনি সকল ফিচার ব্যবহার করতে পারতেন আপনার মত করে। প্রিয় পাঠক এই সমস্যার সমাধানের জন্যই আজকের এই পোস্ট। কি কি কাজ করলে আপনি উইন্ডোজ ১০ লাইসেন্স ফ্রি কিংবা অনেক অল্প দামে ব্যবহার করতে পারবেন? আজকের আর্টিকেলটিতে আমরা দেখব, কিভাবে আমরা উইন্ডোজ ১০ এক্টিভেটর লাইসেন্স key বৈধভাবে ফ্রিতে অথবা কম দামে পেতে পারি।

Microsoft থেকে ফ্রি উইন্ডোজ 10 | উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম

বছর দুই আগেই মাইক্রোসফট তাদের উইন্ডোজ 10কে সম্পুর্ন ফ্রি করে দিয়েছে ইন্সটল এবং ব্যবহার করার জন্য অথচ দুঃখের বিষয় এই খবর অনেকেই জানেন না। আপনি যদি উইন্ডোজ 10 এর key খুঁজে থাকেন তবে এটার একটা বিকল্প মাইক্রোসফট আপনাকে দিচ্ছে। আপনি key না কিনে ফ্রি ভার্সনটি ব্যবহার করতে পারেন। এটাতেও আপনি সকল ফিচার এবং আপডেট পাবেন প্রো ভার্সন এর মতই।

তবে একটাই অসুবিধা আর তা হল আপনি উইন্ডোজ এর Appearance পরিবর্তন করতে পারবেন না। উইন্ডোজ ১০ ফ্রি ভার্সনটি ডাউনলোড করতে চাইলে ক্লিক করুন এখানে। স্টেপ বাই স্টেপ ফলো করুন এবং ইন্সটল করুন। অথবা হেল্প লিঙ্ক দেখুন। উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম বৈধভাবে সম্পূর্ণ ফ্রি'তে... পড়তে থাকুন।

উইন্ডোজ ১০ এক্টিভেট করুন ইউনিভার্সিটি অ্যাকাউন্ট থেকে

অধিকাংশ স্টুডেন্ট চায় উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম বৈধভাবে ও সম্পূর্ণ ফ্রি'তে। অনেক স্টুডেন্ট এবং রিসার্চারদের মাইক্রোসফট ইকোসিস্টেমে যুক্ত করার জন্য তারা বিভিন্ন দেশের স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়কে পার্টনার হিসেবে মাইক্রোসফট এর সাথে যুক্ত করে থাকে। এই পার্টনারশিপ এর দরুন যে সকল ছাত্ররা ওই সকল স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় এর অন্তর্ভুক্ত সে সকল ছাত্ররা মাইক্রোসফট এর অরিজিনাল প্রোডাক্ট পায় অনেক ডিস্কাউন্ট মুল্যে বা কখনও আবার একদম ফ্রি'তেই।

মাইক্রোসফট এর একটি OnTheHub Page আছে। আপনি চাইলে সেখান থেকেও আপনার Student E-mail ID দিয়ে উইন্ডোজ ডাউনলোড করে নিতে পারবেন। আপনার রিজিওন সিলেক্ট করে নিন এবং ফর্ম এর সকল ইনফরমেশন সঠিক ভাবে দিয়ে ডাউনলোড করে নিন Windows 10 এর ফ্রি লাইসেন্স।

শুধুই কি তাই! আপনি সেখান থেকে Microsoft Office 365, Oracle Database Software সহ মাইক্রোসফট এর অনেক ভালো মানের সফটওয়্যার গুলো পেয়ে যাবেন। তাই এই বিষয়ে আরও জানতে মাইক্রোসফট এর OnTheHub Page ভিজিট করুন।


OnTheHub পেজে যেয়ে স্ক্রোল করুন এবং নিচে দেখুন আপনার Country, State and School এর ইনফরমেশন চাইছে। সেখানে সেগুলো দিয়ে দিন এবং এটি আপনাকে আপনার ইন্সটিটিউট এর একটি WebStore লিঙ্ক দিবে। সেটি ওপেন করুন এবং এখানে আপনি আপনার ইন্সটিটিউট এর অফার করা সকল প্রোডাক্ট দেখতে পাবেন।

আপনার ইন্সটিটিউট যদি উইন্ডোজ ১০ তাদের পার্টনারশিপ প্রোগ্রামে এড করে থাকে তবে আপনি সেটিও পেয়ে যাবেন এখানেই। মনে রাখবেন এই পোর্টালে ব্যবহারের জন্য আপনার অবশ্যই একটি এক্টিভ ই-মেইল আইডি থাকতে হবে সেটা আপনার ইন্সটিটিউট  কর্তৃক রেজিস্টার করা। আপনাকে অবশ্যই আপনার সেই স্টুডেন্ট ই-মেইল আইডি ব্যবহার করতে হবে উইন্ডোজ ১০ লাইসেন্স কি ফ্রি'তে পাওয়ার জন্য।

ফ্রি উইন্ডোজ ১০ আপডেট করুন 7/8/8.1 থেকে

আপনি যদি  ২০১৬ তে উইন্ডোজ এর আপডেট মিস করে থাকেন এবং উইন্ডোজ 10 না পেয়ে থাকেন তবুও চিন্তার কোনো কারন নেই। এখনও আপডেট পিরিওড শেষ হয় নি। আপনি চাইলে এখনও আপডেট করতে পারবেন।

এমনকি আপনার যদি পুরাতন উইন্ডোজটি লাইসেন্সড অবস্থায় থেকে থাকে তবে আপনি উইন্ডোজ 10 এও লাইসেন্সড আপডেটই পাবেন। খুব দারুন না! মাইক্রোসফট এর মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করে নিন এবং Upgrade this PC তে চেক করুন এবং Next এ  ক্লিক করুন। এভাবে বৈধভাবে সম্পূর্ণ ফ্রি'তে উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম জেনে নিশ্চয় ভাল লাগছে আপনার?

উইন্ডোজ ১০ এক্টিভেট Key স্বল্প দামে কিনুন

অর্ডিনারি আইটি দিচ্ছে নামমাত্র স্বল্প মূল্যে উইন্ডোজ ১০ প্রোফেশনাল ভার্সন রিটেইল লাইসেন্স key. আপনার উইন্ডোজ ১০টি এক্টিভেট করার জন্য বা উইন্ডোজ ১০ প্রো রিটেইল লাইসেন্স কী ক্রয়ের জন্য অর্ডিনারি আইটির ফেসবুক পেইজে যোগাযোগ করতে এখানে চাপ দিন

যদি উইন্ডোজ ১০ এর ফ্রি ভার্সন না পেয়ে থাকেন কিংবা আপনার ছাত্রত্বও যদি শেষ হয়ে যেয়ে থাকে কিংবা যদি আপনার একটা পুরাতন উইন্ডোজ আপডেট দেওয়ার মতোও না থাকে তবে আপনি আপনার উইন্ডোজ 10 ভার্সনটি কিনতে পারবেন একদম সল্প মুল্যে।

আমরা আপনাকে কিছু অথেনটিক সাইট শেয়ার করবো যেখান থেকে আপনি কম দামে উইন্ডোজ ১০ এর লাইসেন্স করতে পারবেন। আপনি যদি রিটেইল ভার্সন নিতে চান তবে আপনাকে গুনতে হবে $200 মানে প্রায় ১৬ হাজারের কিছু বেশি টাকা।


তবে আপনি চাইলে OEM Keys ব্যবহার করে কম দামে Active করতে পারবেন। এবং এই Key আপনার মাদারবোর্ড এর সাথে Assign হয়ে যাবে। OEM Keys অবশ্যই বৈধ এবং রিটেইল কি এর সাথে কোনো তুলনা করার যায়গা নেই, দুইটাই একই। অল্পদামে উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম জেনে নিশ্চয় আপনার ভাল লাগছে?
  • eBay থেকে কিনুন $5.65 দিয়ে (দামের পরিবর্তন বিক্রেতার উপর নির্ভর করে)
  • Flipkart থেকে কিনুন ₹6,900 দিয়ে (দামের পরিবর্তন বিক্রেতার উপর নির্ভর করে)

উইন্ডোজ ১০ এক্টিভেট করার জন্য মাইক্রোসফট থেকে কিনুন

আপনি যদি উইন্ডোজ ১০ এর একদম ক্লিন কপির খোঁজ করে থাকেন তবে আপনি একটি রিটেইল কপি কিনে নিতে পারেন মাইক্রোসফট থেকে। মাইক্রোসফট এর পেজ ভিজিট করুন। এখন $139 দিয়ে পেয়ে যাবেন একদম অরিজিনাল উইন্ডোজ রিটেইল কপি। এভাবে আপনি উইন্ডোজ ১০ এক্টিভেট করতে পারেন প্রিমিয়াম কপিতে।

https://www.microsoft.com/en-us/store/b/windows?activetab=tab%3ashopwindows10
সবশেষে বলতে চাই, অবশ্যই লাইসেন্সড উইন্ডোজ ব্যবহার করবেন তাহলে অনেক ফিচার আনলক পাবেন এবং বাড়তি কোন প্রবলেম ফেস করতে হবে না। তবে ফ্রি ভার্সন এ শুধু Appearance জনিত সমস্যা পাবেন যা আপনি পরিবর্তন করতে পারবেন না এবং আপনার ডেস্কটপ এর ডান পাশে নিচে Activate Windows লিখা থাকবে যা আসলেই কষ্টদায়ক।


তাই একটি রিটেইল ভার্সন কিনে ফেলতে পারেন অথবা OEM ভার্সন ও কিনতে পারেন আর যদি Student হয়ে থাকেন তবে বিকল্প অপশন তো থাকছেই। এভাবে বৈধভাবে সম্পূর্ণ ফ্রি'তে উইন্ডোজ ১০ এক্টিভেট করার নিয়ম বন্ধুদের জানাতে পারেন।

আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং প্রযুক্তি বিষয়ক বাংলা আর্টিকেল পড়তে অর্ডিনারি আইটির ব্লগ নিয়মিত ভিজিট করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?