OrdinaryITPostAd

রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার করবেন যেভাবে

রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে আপনি জানতে আগ্রহী বলেই এই পোস্টটি পড়তে এসেছেন। তাই রূপচর্চায় মধুর উপকারিতা সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব কেননা আপনি রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে জানেন না। 

কিন্তু রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে আলোচনা করার পূর্বে মধু ও নিম এর ব্যাপারে বেশ কিছু তথ্য আমাদের জানা জরুরী। সেক্ষেত্রে রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে জানতে আমাদের আরো সহায়ক হিসাবে এ বিষয় কাজ করবে। 

পেজ সূচিপত্রঃ

রূপচর্চায় মধুর উপকারিতা

আমরা সকলেই মধুর উপকারিতা সম্পর্কে জানি কিন্তু আবার অনেকেই রূপচর্চার ক্ষেত্রে মধুর উপকারিতা সম্পর্কে জানেনা। রূপচর্চার ক্ষেত্রে মধু আমাদের যে সকল উপকার গুলো করে থাকে তার মধ্যে অন্যতম ত্বকের মশ্চারাইজ বৃদ্ধি করে। এছাড়া ত্বকের যে ছোট ছোট লোমকূপ রয়েছে সেগুলোকে পরিষ্কার করে থাকে। আর রূপচর্চার ক্ষেত্রে মধু ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

এছাড়া ত্বকের ভারসাম্য বজায় রাখার জন্য মধুর গুরুত্ব অপরিসীম। ত্বক থেকে ব্রণ কে দূর করার জন্য মধু ব্যবহার করতে পারবেন এছাড়া ত্বক অতিরিক্ত খুশকি যুক্ত হলে আপনি মধু ব্যবহার করার মাধ্যমে এটি দূর করতে পারবেন। আশা করছি উপরোক্তে এই আলোচনা টুকুর মাধ্যমে রূপচর্চার ক্ষেত্রে মধুর যে উপকারিতা গুলো রয়েছে এ সম্পর্কে আপনি সঠিক ধারণা পেয়েছেন। রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে জানার আগে চলুন নিমের উপকারিতা সম্পর্কে জেনে আসি।

রূপচর্চায় নিমের উপকারিতা

রূপচর্চায় নিমের উপকারিতা কেমন এ বিষয়ে প্রশ্ন করলেও বোকামি হবে কেননা নিম অনেক উপকারী একটি উপাদান। আপনি যদি নিয়মিত আপনার ত্বকে নিম এর পেস্ট কিংবা নিমপাতা ব্যবহার করেন তাহলে আপনার ত্বক উজ্জ্বল হওয়ার পাশাপাশি ব্রণ দূর করতে সক্ষম হবেন। এছাড়া নিমপাতা আপনার ত্বকের যদি পানি শূন্যতা থাকে তাহলে এই পানি শূন্য তাকে দূর করে থাকে। ত্বকের ময়লা জীবাণু দূর করার জন্য নিম পাতা অনেকে ব্যবহার করে থাকেন।

অনেকের ক্ষেত্রে দেখা যায় মুখমণ্ডল কিংবা ত্বকের বিভিন্ন অংশে চুলকানির আবির্ভাব হয় সেক্ষেত্রে এর সমাধান হিসেবে নিমপাতা বেশ উপকারী ঔষধ। এ সকল চুলকানি জনিত সমস্যা এবং তৈলাক্ত ভাব দূর করার জন্য নিমপাতা ব্যবহার করতে পারেন। তাই রূপচর্চায় নিমপাতা উপকারিতা সম্পর্কে আপনি জানতে পারলেন। 

রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার

রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে এ পর্যায়ে আমরা আলোচনা করার চেষ্টা করব । রূপচর্চায় মধু ও নিম পাতা যেভাবে ব্যবহার করবেন তার মধ্যে উল্লেখযোগ্য কিছু পন্থা হলোঃ

  • নিম পাতা নিয়ে এবং তিন চার চামচ মধু দিয়ে মিশ্রিত করে আপনি আপনার ত্বকে ব্যবহার করতে পারেন যার কারণে আপনার ত্বকের ময়লাগুলো দূর হবে।
  • আর আপনি যদি ব্রণের সমস্যা দূর করতে চান সেক্ষেত্রে প্রথমে নিমপাতা নিয়ে সেগুলোর পেস্ট তৈরি করবেন তারপর মধু ও গোলাপজল দিয়ে একটি মিশ্রণ তৈরি করবেন। এবং সেটি নিয়মিত ঘুমানোর আগে ব্যবহার করবেন।
  • আপনার ত্বকে মসৃণ করতে নিম পাতা ও মধু একসাথে ব্যবহার করতে পারেন।
  • শীতকালীন সময়ে অনেকেই নিম পাতা ও মধু মিশ্রণ করে একসাথে ব্যবহার করার মাধ্যমে ত্বককে শুষ্কতার হাত থেকে নমনীয় করে তোলে।

কিভাবে ত্বকের যত্ন নিবেন

কিভাবে ত্বকের যত্ন নিবেন চলুন এখন আমরা আলোচনা করি। তাকে যত্ন নেওয়ার জন্য আপনি প্রাকৃতিক যেগুলো উপাদান রয়েছে এগুলো ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় রয়েছে সেটি হচ্ছে নিয়মিত চোখ মুখ ধোয়া যার কারণে আপনার মুখমন্ডল সতেজ থাকবে। 

এছাড়া পার্শ্ব প্রতিক্রিয়া বিহীন কিছু ক্রিম ব্যবহার করলে অবশ্য সেটি ডাক্তারের পরামর্শ নিয়েই করতে হবে। ত্বকের যত্ন নেওয়ার জন্য আপনি নিমপাতা মধু কিংবা তুলসির পাশাপাশি খাঁটি সরিষার তেল অথবা নারিকেল তেল ব্যবহার করতে পারেন। যা আপনার ত্বককে বিভিন্ন রোগ জীবাণু হতে রক্ষা করবে। এবং ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করবে।

যে বিষয়গুলো রূপচর্চায় ক্ষতিকর

রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার কিংবা কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায় এ সকল বিষয় নিয়ে জেনেছি। কিন্তু অনেকেই ত্বকের অতিরিক্ত যত্ন নিতে গিয়ে ক্ষতিকর কিছু উপকরণ ব্যবহার করে থাকেন যেগুলোর ফল ভোগ করতে হয় আমাদের নিজেদেরই। তাই নিজেদের সচেতনতা বৃদ্ধি করতে হবে এই রূপচর্চার বিষয়ে। অনেকে আমরা বাজার থেকে বিভিন্ন ফেরিওয়ালা কিংবা হকারদের মুখরোচক কথা শুনে বিভিন্ন ক্রিম নিয়ে বাসায় এসে ব্যবহার করি।

কিন্তু এ সকল ক্রিম আমাদের ত্বকের জন্য যে কতটুকু ক্ষতিকর সে বিষয়ে আমরা কখনো নজর দেই না। দিনশেষে এ সকল কিছু ক্রিম ব্যবহারের ফলে আমাদের ত্বকে ফোসকা পড়া কিংবা ত্বক ঝলসে যাওয়ার মত ভয়ানক পরিস্থিতি দেখা যায়। তাই আপনাদের কাছে যে বিশেষ অনুরোধ সেটি হচ্ছে রূপচর্চার ক্ষেত্রে সব সময় প্রাকৃতিক উপকরণগুলো ব্যবহার করবেন এবং যদি অন্য কোন উপকরণ ব্যবহার করতে হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার সম্পর্কে জেনে যদি পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ। job id- 26205

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url