OrdinaryITPostAd

বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে বিস্তারিত

বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে জেনে নিই।
বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব
আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কারণ বাবা-মায়ের প্রতি আমাদের অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। যেই দায়িত্ব এবং কর্তব্যগুলো আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব

ভূমিকা | বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এর পাশাপাশি সন্তানের প্রতি বাবার দায়িত্ব এবং সন্তানের প্রতি মায়ের দায়িত্ব সহ আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। এই সকল বিষয়ে আপনাকে জানার জন্য এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

সন্তানের প্রতি বাবার দায়িত্ব

সন্তানের প্রতি বাবার দায়িত্ব সম্পর্কে এখন আমরা জানবো। বাবা হিসেবে সন্তানের প্রতি কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। যেগুলো আমাদের জেনে রাখা প্রয়োজন। বাবা হিসেবে সন্তানের প্রতি দায়িত্ব যেমন রয়েছে তেমনি সন্তান হিসেবেও বৃদ্ধ বাবা-মায়ের প্রতি দায়িত্ব রয়েছে। এখানে আমরা সন্তানের প্রতি বাবার দায়িত্ব সম্পর্কে জেনে নেব। প্রথমত একজন বাবার দায়িত্ব হলো তার সন্তানকে সৎ চরিত্রবান করে তোলা। সন্তানকে সৎ চরিত্রবান করে তুলতে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে হয় একজন বাবাকে। এটি একজন বাবা হিসেবে সন্তানের প্রতি প্রধান দায়িত্ব। আবার সন্তান যখন প্রথম ভূমিষ্ঠ হয় তখন সন্তানের কানে আযান দেওয়া এটাও একজন বাবা হিসেবে কর্তব্য।
কাজেই এ বিষয়গুলো আমাদের সকলকেই শিখে রাখতে হবে। বাবা হিসেবে সন্তানের প্রতি আরেকটি দায়িত্ব হচ্ছে তার সুন্দর একটি নাম এবং আকিকা করা। এ বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরপর সন্তান একটু বড় হলে তাকে কোরআনের শিক্ষায় শিক্ষিত করা বাবা হিসেবে সন্তানের প্রতি প্রধান দায়িত্ব। সন্তান প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত সন্তানের দেখভাল করাও বাবা হিসেবে দায়িত্ব। মোটকথা একজন সন্তানকে পরিপূর্ণ মানুষ করা পর্যন্ত একজন বাবার দায়িত্ব থাকে। এতক্ষণ আপনাদের সাথে সন্তানের প্রতি বাবার দায়িত্ব সম্পর্কে আলোচনা করলাম। আশা করছি সন্তানের প্রতি বাবার দায়িত্ব সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

সন্তানের প্রতি মায়ের দায়িত্ব

সন্তানের প্রতি মায়ের দায়িত্ব সম্পর্কে এখন আমরা জানবো। এতক্ষণ আমরা সন্তানের প্রতি বাবার দায়িত্ব সম্পর্কে জানলাম। এখন আমরা সন্তানের প্রতি মায়ের যে দায়িত্বগুলো রয়েছে সেগুলো সম্পর্কে জানব। একজন মা হিসেবে সন্তানের প্রতি কিছু দায়িত্ব রয়েছে। যেই দায়িত্ব গুলো সম্পর্কে আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। একজন সন্তান কেমন করে গড়ে উঠবে তা অনেকাংশে নির্ভর করে মায়ের উপর। কারণ বাবা বিভিন্ন রকম কাজকর্মে ব্যস্ত থাকে ফলে সন্তানকে তেমন একটা সময় দিতে পারে না। কিন্তু মা একজন সন্তানকে সব সময় সময় দেয় এবং ভালো-মন্দ শিক্ষা দেয়। কাজেই সন্তানটি বড় হয়ে কেমন হবে তার আচার-আচরণ কেমন হবে এগুলো অনেক সেই মায়ের উপর নির্ভর করে।
একজন মায়ের দায়িত্ব হল তার সন্তানকে ভালো-মন্দ শিক্ষা দেওয়া এবং সঠিক পথে পরিচালনা করা। কারণ একটি সন্তানকে ছোট থেকে যেভাবে গড়ে তুলবেন বড় হয়েও সে সেভাবেই গড়ে উঠবে। কারণ ছোটবেলায় তাকে আসার ব্যবহার সম্পর্কে শিক্ষা দেওয়া হয়েছে তাই বড় হয়ে সেগুলো অভ্যাসে পরিণত হয়ে গেছে। সন্তানকে ইসলামী শিক্ষা দেওয়া এবং সন্তানকে বিভিন্ন বিধি নিষেধ সম্পর্কে শিক্ষা দেওয়া একজন মা হিসেবে দায়িত্ব। এভাবে একজন সন্তানকে গড়ে তুলতে পারলে বড় হয়ে এই সন্তানটি অনেক ভালো হবে। আর এ দায়িত্ব গুলো একজন মা পালন করে থাকে। এতক্ষণ সন্তানের প্রতি মায়ের দায়িত্ব নিয়ে আলোচনা করলাম। আশা করছি সন্তানের প্রতি মায়ের দায়িত্ব সম্পর্কে বুঝতে পেরেছেন।

বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব

এখন আমরা বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে আলোচনা করব। বাবা-মা বৃদ্ধ হয়ে গেলে তাদের দেখভালের দায়িত্ব পড়ে পুরোটাই সন্তানের উপর। আমাদের সমাজে অনেককে দেখা যায় বাবা-মা বৃদ্ধ হয়ে গেলে তাদেরকে বৃদ্ধাশ্রমে রেখে আসে। এটা মোটেও করবেন না। কারণ আপনার ছোটবেলায় আপনার বাবা-মা আপনাকে যেমন ভাবে লালন পালন করেছে আপনারও উচিত বৃদ্ধ অবস্থায় আপনার বাবা-মায়ের সেরকম সেবা-যত্ন করা। সন্তান হিসেবে বৃদ্ধ বাবা-মায়ের প্রতি তার দায়িত্ব হল তাদের যেন কষ্ট না হয় সেজন্য যথাযথ ব্যবস্থা করা। মা বাবা আমাদের মূল্যবান সম্পদ। আর আমরা মা বাবা বৃদ্ধ হয়ে গেলে তাদের বৃদ্ধাশ্রমে রেখে আসি। এটা খুবই জঘন্যতম একটি কাজ।
কারণ বাবা মা বৃদ্ধ হয়ে গেলে একজন সন্তানের দায়িত্ব হলো সব সময় তাদের সেবা যত্ন করা এবং তাদের কি লাগবে সেই বিষয়ে খোঁজখবর রাখা। বর্তমান সমাজ ব্যবস্থা তার উল্টো হয়ে গেছে। এটা একদমই ঠিক না। আমাদের এগুলোর মধ্যে থেকে বেরিয়ে আসতে হবে এবং বৃদ্ধ বয়সে মা-বাবার যথেষ্ট সেবা যত্ন করতে হবে। তাদেরকে সম্মান এবং শ্রদ্ধা করতে হবে। যেহেতু তাদের বয়স হয়ে গেছে তাই কাজের মধ্যে ভুল হতেই পারে এতে রাগান্বিত হওয়া যাবে না। বরং বিনয়ের সাথে তাদের সঙ্গে কথা বলতে হবে। মোটকথা একজন সন্তানের দায়িত্ব হল বৃদ্ধ বয়সে মা বাবার যাবতীয় দেখভালের ব্যবস্থা করা। আশা করছি বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব সম্পর্কে আপনি জানতে পেরেছেন আর্টিকেলটির মাধ্যমে।

শেষ কথা | বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে বৃদ্ধ বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও এ বিষয়টি সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। আর নিত্য নতুন এরকম আপডেট খবর পাওয়ার জন্য আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন। ধন্যবাদ। @25155

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url