OrdinaryITPostAd

অষ্টমী পূজার সময়সূচী 2023 - অষ্টমী পূজার তাৎপর্য

অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কে অনেকেই জানতে চাই। অষ্টমী পূজা হিন্দু ধর্মাবলম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় অনুষ্ঠান। কিন্তু বেশিরভাগ মানুষের কাছেই অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কে তেমন কোন ধারণা নেই। আজকের এই আর্টিকেলে অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ অষ্টমী পূজার সময়সূচী 2023

অষ্টমী পূজা কি

প্রতিটি ধর্মের বেশ কিছু ধর্মীয় অনুষ্ঠান রয়েছে সাধারণত সেগুলোর মধ্যে অন্যতম হলো অষ্টমী পূজা। এটি হলো সনাতন ধর্মাবলম্বীদের যে সকল গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম একটি। এই উৎসবটি প্রতিটি সনাতন ধর্মাবলম্বীরা অনেক গুরুত্বের সাথে পালন করে থাকেন। কিন্তু অনেকে আছে যারা অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কে তেমন কোন ধারণা রাখেনা। বিশেষ করে অল্প বয়সী হিন্দুরা এ বিষয়গুলো সম্পর্কে তেমন কোন ধারণা রাখেনা।

আরো পড়ুনঃ দুর্গা পূজা ২০২৩ কত তারিখ - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023

অষ্টমী পূজার সময়সূচী 2023 জানার আগে আমাদেরকে অবশ্যই অষ্টমী পূজা কি? এ বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে। কারণ যদি অষ্টমী পূজা কি? এ বিষয়টি জানতে না পারি তাহলে সাধারণত এর সাথে সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা হবে না। সাধারণত আমরা সকলেই দুর্গাপূজা সম্পর্কে জানি। দুর্গাপূজায় অষ্টমী এবং নবমী তিথিতে যে সময় সংযোগস্থল থাকে তাকে সন্ধিপূজা অর্থাৎ অষ্টমী পূজা বলা হয়।

অষ্টমী পূজার সময়সূচী 2023

সনাতন ধর্মাবলম্বীর প্রতিটি কার্যক্রম বিশেষ করে পূজার কার্যক্রম একটি নির্দিষ্ট সময় অনুযায়ী করা হয়ে থাকে। এমন কিছু সময় রয়েছে যেগুলোকে হিন্দু ধর্মাবলম্বীর মানুষেরা খুব পবিত্র মনে করে থাকেন। আমরা ইতিমধ্যেই জেনেছি যে দুর্গাপূজার অষ্টমী এবং নবমী তিথিতে যে সময় সংযোগস্থলে থাকে সাধারণত তাকেই সন্ধে বোঝা বা অষ্টমী পূজা বলে।

এ অষ্টমী পূজা সর্বোচ্চ ৪৮ মিনিটের সময় হয়ে থাকে সাধারণত প্রতিবছর দুর্গাপূজার সময় এটি পালন করা হয়। এই পূজা পালন করার বেশ কিছু নির্দিষ্ট সময় রয়েছে অবশ্যই সময়গুলো জেনে আমাদের ওই সময় অনুযায়ী অষ্টমী পূজা পালন করতে হবে। অষ্টমী পূজার সময়সূচী 2023 হ্যালো দূর্গা পূজার অষ্টমীর দিনে বাংলা ৪ই কার্তিক ১৪৩০ এবং ইংরেজি ২২ অক্টোবর ২০২৩ সালে এই পূজা পালন করা হবে।

আমরা তারিখ সম্পর্কে জানলাম কিন্তু অষ্টমী পূজার সময়সূচি সম্পর্কে একটা নির্দিষ্ট ধারণা দেওয়া থাকে অবশ্যই আমাদেরকে সেই সময় অনুযায়ী এই পূজা করতে হবে। অষ্টমী পূজার পূর্ণাঙ্গ সময় হলো সন্ধ্যা ৭ঃ৩৪ মিনিট থেকে ৮ঃ২২ মিনিট পর্যন্ত এ ৪৮ মিনিটের মধ্যেই আমাদেরকে অষ্টমী পূজা সঠিকভাবে সম্পন্ন করতে হবে। অষ্টমী পূজা করার জন্য ১০৮ টি পদ্মফুল এবং ১০৮ টি প্রদীপ প্রকাশ করা হলেই পূজা সঠিকভাবে সম্পন্ন করা হয়ে থাকে।

অষ্টমী পূজার তাৎপর্য

আমরা যারা সনাতন ধর্মাবলম্বী হয়ে অষ্টমী পূজা সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না এবং এটি কোন সময় পালন করা হয় এ বিষয় সম্পর্কেও জানিনা সাধারণত এর থেকে ব্যর্থতার তেমন কিছু নেই। কারণ সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পূজা করতে হয়। একজন সনাতন ধর্মাবলম্বীর মানুষ হয়ে আমাদের অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত এবং অষ্টমী পূজার সময়সূচী 2023 সম্পর্কেও পরিষ্কার ধারণা রাখা উচিত।

অষ্টমী পূজার প্রয়োজনীয়তা অনেক বেশি। সাধারণত এটি অষ্টমী এবং নবমী এর মধ্যবর্তী সময়ে পালন করা হয় তাই এটিকে অষ্টমী পূজা বলা হয়ে থাকে। সাধারণত আমরা সবাই মা দুবার কাহিনীতে মহিষাসুর বদের ঘটনা সংক্রান্ত এই সন্ধি পূজা অষ্টমী তিথির শেষ পর্যায়ে এবং নবমী তিথির শুরু হওয়ার আগ মুহূর্তে অর্থাৎ এই দুইটি তিথির সংযোগে মা দুর্গা অবতীর্ণ হয়ে থাকেন চামুণ্ডা রূপে যখন মহিষাসুরের বিরোধিতা সম্পন্ন হয়।

আরো পড়ুনঃ শ্রী শ্রী সরস্বতী পূজা ২০২৩ - সরস্বতী পূজা কত তারিখ 2023 সময়সূচি

সাধারণত মহিষাসুরের বিরোধিতা সম্পন্ন হলে দেবী দুর্গা তার দুইজন সেনাপতি কে আক্রমণ করেন এবং তাদের পরাজিত করেন। সাধারণত এখান থেকেই দেবী দুর্গার চামুন্ডা নামটি উদ্ভাবন করা হয়ে থাকে। সাধারণত যে মুহূর্তে মহিষাসুরের দুই সেনাপতিকে দেবী দুর্গা পরাজিত করেছিলেন সেই সময়েই সন্ধিপূজা অর্থাৎ অষ্টমী পূজা পালন করা হয়ে থাকে। প্রতিবছর দুর্গাপূজার সময় একটি নির্দিষ্ট সময়ে এই পূজা পালন করা হয়ে থাকে।

অষ্টমী পূজার বিধি কি কি

দুর্গাপূজা হল সনাতন ধর্মাবলম্বীদের কাছে সব থেকে বড় ধর্মীয় উৎসব। সাধারণত এই দুর্গাপূজার বেশ কিছু রীতিনীতি রয়েছে যেগুলো কখনোই উপেক্ষা করা উচিত নয়। সাধারণত দূর্গা পূজার আর রীতিনীতি গুলোর মধ্যে অন্যতম হলো অষ্টমী। যেদিন সকালবেলায় নতুন জামা কাপড় পড়ে পূজা মন্ডপে গিয়ে পূজা দেওয়া। সাধারণত সনাতন ধর্মাবলম্বীদের কাছে অষ্টমী হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন।

আর এই অষ্টমীর তিথির একেবারে শেষ পর্যায়ে এবং নবমী তিথির শুরুর দিকে অষ্টমী পূজা পালন করা হয়ে থাকে। সাধারণত অষ্টমী পূজার সময় আপনাকে সকালে উঠেই স্নান করে নিতে হবে এরপরে ঠাকুরের সামনে গিয়ে বসতে হবে। অশুদ্ধ অবস্থায় কোন ভাবে ঠাকুরের সামনে যাওয়া যাবে না সাধারণত এরপরে অবশ্যই মন্ত্র পড়তে হবে।

এক্ষেত্রে আপনি যদি কোন ধরনের মন্ত্র না জানেন তাহলে ঠাকুরদের সাথে সাথে উচ্চারণ করবেন। যত সকল মেয়ে দেবী দুর্গার একটি অংশ তাই প্রতিমার পাশাপাশি প্রতিটি কমবয়সী ছোট মেয়েদের ও পূজা করা হয় এই দিন। অষ্টমী পূজার দিন সাধারণত কম বয়সী মেয়েদের বিশেষ করে যাদের বিবাহ হয়নি কুমারী কোন কারনে বিবাহে বাধা সৃষ্টি হয়েছে সাধারণত তাদের জন্য পূজা করা হয়।

অষ্টমী পূজার সময়সূচী 2023ঃ উপসংহার

অষ্টমী পূজা কি? অষ্টমী পূজার সময়সূচী 2023, অষ্টমী পূজার তাৎপর্য, অষ্টমী পূজার বিধি কি কি? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন হিন্দু ধর্মাবলম্বীর মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে প্রথমে জেনে নিতে হবে। কারণ একজন হিন্দু ধর্মাবলম্বী হয়ে এ বিষয়গুলো জেনে রাখা অত্যন্ত জরুরী। আমার প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গা পূজা ২০২৩ - দুর্গা পূজা 2023 সময় সূচি

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। আর এই ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url