OrdinaryITPostAd

ফাতেহা ই ইয়াজদাহম 2023 কত তারিখে? কেন পালন করা হয়

ফাতেহা ই ইয়াজদাহম 2023 কি আমাদের মধ্যে অনেকের জানা নেই। যেহেতু এটি একটি ধর্মের সাথে জড়িত সাধারণত তা অবশ্যই আমাদেরকে ফাতেহা ই ইয়াজদাহম 2023 সম্পর্কে বিস্তারিত জেনে রাখতে হবে। আজকের এই আর্টিকেলে ফাতেহা ই ইয়াজদাহম 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ফাতেহা ই ইয়াজদাহম 2023 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ফাতেহা ই ইয়াজদাহম 2023 সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ফাতেহা ই ইয়াজদাহম 2023

ফাতেহা ই ইয়াজদাহম কি

ফাতেহা ই ইয়াজদাহম 2023 কত তারিখে পালন করা হয় সাধারণত এ বিষয়টি জানার আগে আমাদেরকে ফাতেহা ই ইয়াজদাহম কি সে সম্পর্কে আগে বিস্তারিতভাবে জেনে নিতে হবে। কারণ আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ রয়েছে যারা এ সম্পর্কে তেমন কোন ধারনাই রাখে না। বিশেষ করে অল্প কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা ইসলামের ইতিহাস সম্পর্কে জানে সাধারণত তারা ফাতেহা ই ইয়াজদাহম কি এ বিষয়ে ধারণা রাখে।

আরো পড়ুনঃ ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ ২০২৩ - আবদুল কাদের জিলানী জীবন কাহিনী

আমরা সকলেই বড় পীর খ্যাত জগদ্বিখ্যাত বুজুর্গ আব্দুল কাদের জিলানী রহঃ সম্পর্কে কমবেশি সকলেই জানি তিনি ৫৬১ হিজরী সনের রবিউস সানি মাসের ১১ তারিখে আল্লাহতালার ডাকে সাড়া দিয়ে মৃত্যুবরণ করেন। বড় পীর আব্দুল কাদের জিলানীর রহঃ মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতিবছর ফাতেহা ই  ইয়াজদাহম পালন করা হয়।

সাধারনত বড় পীরের পৃথিবী ত্যাগের ফাতেহা ই ইয়াজদাহম পালন করে থাকে। সাধারণত এই দিনটি পালন করা হবে কিনা এ বিষয়ে অনেকের মধ্যেই মতপার্থক্য রয়েছে। এই মতপার্থক্যের মধ্যেই অনেক ব্যক্তি রয়েছে যারা এই দিনটি অনেক পালন করে থাকে। যেহেতু তিনটি গুরুত্বপূর্ণ এবং আমাদের সকলেই বরফের সম্পর্কে জানি সেও তো অবশ্যই আমাদেরকে এই দিনটি পালন করা উচিত।

ফাতেহা ই ইয়াজদাহম 2023

পৃথিবীতে অনেক পীর জন্ম হয়েছে আবার তাদের মৃত্যু হয়েছে। তারা আল্লাহতালার খুবই কাছের মানুষ ছিলেন। যারা তাদের ভক্ত সাধারণত তারা তাদের জন্ম এবং মৃত্যুর দিনগুলোকে বিভিন্ন রকম ভাবে পালন করে থাকে। আমরা কমবেশি সকলেই বড় পীর আব্দুল কাদের জিলানী রহঃ এর নাম শুনেছি। তিনি যেদিন মৃত্যুবরণ করেন সাধারণত সেই দিনটিকে ফাতেহা ই ইয়াজদাহম বলা হয়ে থাকে। প্রতিবছর এই দিনটি পালন করা হয় ঠিক তেমন ফাতেহা ই ইয়াজদাহম 2023 সালে এ দিনটি পালন করা হবে।

ইতিহাস থেকে পাওয়া যায় যে বড় পীর আব্দুল কাদের জিলানী রহঃ হিজরী বছরের রবিউল সানি মাসের ১১ তারিখে মৃত্যুবরণ করেন। তাই প্রতিবছর হিজরী বছরের রবিউল সানি মাসের ১১ তারিখে এই দিনটি পালন করা হয়ে থাকে। যেহেতু আরবি মাস প্রতিবছর একই সময় হয় না কিছুটা দিন পিছিয়ে আসে সেহেতু ফাতেহা ই ইয়াজদাহম 2023 পালন করা হবে একটি নির্দিষ্ট দিনে।

সাধারণত এই দিনটিতে বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠান এবং কার্যক্রম পালন করা হয়ে থাকে। কিন্তু ইসলামের দৃষ্টিকোণ থেকে কোন ধরনের জন্ম দিবস অথবা মৃত্যু দিবস এর অনুষ্ঠান করা বৈধ নয়। কোন ব্যক্তি যদি মৃত্যুবরণ করে তাহলে আল্লাহর কাছে তার আত্মার মাগফিরাত কামনা করতে হবে কিন্তু কোন ধরনের অনুষ্ঠান করা যাবে না সাধারণত এটি সুন্নত বিরোধী কাজ হবে।

যেহেতু ইসলামে জন্মদিন এবং মৃত্যু দিবস পালন করার কোন বিরহী বিধান নেই তাই আমাদের সকলকেই এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে। সাধারণ মানুষ হোক অথবা পীর হোক সবার ক্ষেত্রেই মৃত্যু দিবস এবং জন্ম দিবস পালন করা যাবে না। সাধারণত এই কথাগুলো কুরআন-হাদিসের কোথাও উল্লেখ করা নেই তাই এগুলো কোরআন এবং হাদিসের পরিপন্থী হিসেবে গণ্য হবে।

ফাতেহা ই ইয়াজদাহম কয় তারিখ 2023

আমরা অনেকে আছি যারা বড় পীর আব্দুল কাদের জিলানী রহঃ এর অনেক বড় ভক্ত। সাধারণত তিনি যখন মৃত্যুবরণ করেন অর্থাৎ রবিউস সানি মাসের ১১ তারিখে এই দিনটিতে সবাই ফাতেহা ই ইয়াজদাহম পালন করে থাকেন। একইভাবে এই বছরও ফাতেহা ই ইয়াজদাহম 2023 পালন করা হবে কিন্তু কয় তারিখে পালন করা হবে এ বিষয়টি সম্পর্কে আমরা তেমনভাবে কেউ ধারণা রাখি না।

আরো পড়ুনঃ ফাতেহা ই ইয়াজদাহম কি সরকারি ছুটি? জেনে নিন

আমরা সকলেই জানি যে আরবি সন হল চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই যখন হিজরী মাসের চাঁদ দেখা যাবে এবং মার শুরু হবে সাধারণত তখন থেকে আমরা বলতে পারব যে ইংরেজি মাস অনুযায়ী কয় তারিখ হবে। তবে ক্যালেন্ডার অনুযায়ী এই বছর ফাতেহা ই ইয়াজদাহম 2023 পালন করা হবে নভেম্বর মাসের ৭ তারিখে দিনটি থাকবে সোমবার। আশা করি ফাতেহা ই ইয়াজদাহম 2023 কয় তারিখে পালন করা হবে এ বিষয়টি সম্পর্কে একটা পরিষ্কার ধারণা পেয়েছেন।

ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয়

ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয়? এই ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে কিন্তু আমরা বেশিরভাগ মানুষ পেয়েছি যারা এই বিষয়টি সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না। তাই আমাদেরকে প্রথমেই ফাতেহা ই ইয়াজদাহম বাক্যটির অর্থ কি? এ বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিতে হবে। ফাতেহা-ই-ইয়াজদাহম এই বাক্যটি সাধারণত ফার্সি ভাষা থেকে নেওয়া হয়েছে। তাহলে চলুন ফাতেহা ই ইয়াজদাহম শব্দের অর্থ কি এবং কেন পালন করা হয় তা জেনে নেওয়া যাক।

এই বাক্যটি দুইটি শব্দ শব্দ নিয়ে গঠিত এগুলোর মধ্যে একটি হলো ফাতেহা আর অপরটি হল ইয়াজদাহম। ফাতেহা শব্দের অর্থ হলো ফাতেহা পাঠ করা। যা আমরা কোন মৃত ব্যক্তির জন্য পাঠ করে থাকি। অন্য আরেকটি শব্দ ইয়াযদাহম এর বাংলা অর্থ হল এগারো। অর্থাৎফাতেহা ই ইয়াজদাহম এ বাক্যটির বাংলা অর্থ দাঁড়ালো ১১ তারিখে পঠিতব্য ফাতিহা।

আমাদের মধ্যে অনেকেই জানি যে প্রতিবছর হিজরী বছরের রবিউস সানি মাসের ১১ তারিখে বড় পীর আব্দুল কাদের জিলানী রহঃ এর মৃত্যুবার্ষিকী স্মরণে ফাতিহা পাঠ করা হয় সাধারণত তাই এই দিনটি পালন করা হয়ে থাকে আর এই দিনটিকে মানুষ ফাতেহা ই ইয়াজদাহম বলে থাকে। প্রতি বছর ইসলামিক রাষ্ট্রগুলোতে সাধারণত ফাতিহায়ে ই ইয়াযদাহম পালন করা হয়ে থাকে।

বাংলাদেশের বিভিন্ন স্থানে এই দিনটি পালন করা হয়। বিশেষ করে সুফীবাদী এবং পীর পন্থী যারা রয়েছে তারা অনেক গুরুত্বের সাথে এই তিনটি পালন করে থাকেন। সাধারণত ফাতিহায়ে ইয়াযদাহম উপলক্ষে বড় বড় জসনে জুলুসের অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। সাধারণত এখানে বেশ কিছু মিলাদ মাহফিলের আয়োজন করা হয় এবং খাবারের আয়োজন করা হয়ে থাকে।

বেশ কিছু অনুষ্ঠান রয়েছে যেখানে গান-বাজনা করে এই দিনটি পালন করা হয়। সাধারণত ফাতেহা-ই-ইয়াজদাহম এই দিনটি মাজারে পালন করা হয়ে থাকে বেশি। যেখানে সকল ধরনের নারী পুরুষ একসাথে মিলিত হয় এবং এই দিনটি পালন করে থাকে। এই দিনটিতে নারী পুরুষেরা একত্রিত হয়ে বাদ্যযন্ত্রের মাধ্যমে গান বাজনা করে অনেক আনন্দের সাথে পালন করে।

ফাতেহা ই ইয়াজদাহম 2023ঃ উপসংহার

ফাতেহা ই ইয়াজদাহম কি? ফাতেহা ই ইয়াজদাহম 2023, ফাতেহা ই ইয়াজদাহম কয় তারিখ 2023, ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয়? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু বিষয়গুলো গুরুত্বপূর্ণ এবং আমাদের সকলকেই এ বিষয়গুলো জেনে রাখা উচিত তাই অবশ্যই আমাদেরকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। আমার প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো মনোযোগ সহকারে পড়ে বুঝতে পেরেছেন।

আরো পড়ুনঃ শবে কদরের ফজিলত - লাইলাতুল কদর সম্পর্কে হাদিস

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। আর এ ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url