অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/09/sharodio-durga.html

শারদীয় দুর্গা পূজা ২০২২ - দুর্গা পূজা 2022 সময় সূচি

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা শারদীয় দুর্গা পূজা ২০২২ নিয়ে আলোচনা করব। আমাদের বাংলাদেশ অনেক ধর্ম-বর্ণের মানুষ বাস করে তাদের মধ্যে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম। পৃথিবীর মধ্যে ভারত এবং বাংলাদেশের বেশিরভাগ হিন্দুরা বসবাস করে। আমরা সকলেই জানি যে আর কিছুদিন পর হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। তাই আজকে আমরা শারদীয় দুর্গা পূজা ২০২২ নিয়ে আলোচনা করব।

আপনি যদি শারদীয় দুর্গা পূজা ২০২২ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে শারদীয় দুর্গা পূজা ২০২২ সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ শারদীয় দুর্গা পূজা ২০২২

শারদীয় দুর্গা পূজা

দুর্গাপূজা হল দেবী দুর্গা কে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। সারা ভারত বর্ষ জুড়ে দুর্গাপূজার প্রচলন রয়েছে। বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজা সবথেকে গুরুত্বপূর্ণ ধর্মীয় এবং সামাজিক উৎসব। সাধারণত আশ্বিন মাসে দূর্গাপূজার উৎসব পালন করা হয়। ইংরেজি মাস হিসেবে সেপ্টেম্বর বা অক্টোবর হতে পারে। হিন্দু ধর্মাবলম্বীরা জানে যে তাদের বছরে চারটি নবরাত্রি দেবী দুর্গার পূজা করা হয়। আশ্বিন মাসে নবরাত্রি কে শারদীয় দুর্গা পূজা বলা হয়।

আরো পড়ুনঃ হিন্দু ছেলেদের সুন্দর নামের তালিকা

দুর্গাপূজার অনেকগুলো নাম রয়েছে যেমন দুর্গোৎসব, শারদীয় দুর্গাপূজা, শারদোৎসব দেবীপক্ষ, শরৎকালের দুর্গাপূজা, বাসন্তী পূজা। দুর্গাপূজাকে হিন্দুধর্মাবলম্বীরা অনেক জাঁকজমক পূর্ণভাবে পালন করে থাকে। শারদীয় দুর্গাপূজা যা সাধারণত পারিবারিক ও অন্যান্য সামাজিক সম্মেলনের মাধ্যমে পালন করা হয়।

কেনাকাটা উপহার প্রদান, উপবাস থাকা, বিভিন্ন জায়গার মন্ডপ দেখতে যাওয়া ইত্যাদি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দূর্গা পূজা পালন করা হয়। ভারত বাংলাদেশ ছাড়াও বিশ্বের কয়েকটি দেশে দুর্গাপূজার ধুমধাম করে পালন করা হয়। শারদীয় দুর্গাপূজা বাঙালীদের প্রধান উৎসব তাই বাঙালিরা এটি ধুমধাম করে পালন করে থাকে।

বাঙ্গালীদের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, ঝাড়খন্ড ও বাংলাদেশের দুর্গাপূজা জাঁকজমকপূর্ণভাবে পালন করা হয়। ভারতের অন্যান্য রাজ্য গুলোতে শারদীয় দুর্গাপূজা ও নবরাত্রী উৎসব পালন করা হয়।

শারদীয় দুর্গা পূজা পালন

শারদীয় দুর্গাপূজা হল হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। বিশেষ করে ৫ দিন শারদীয় দুর্গাপূজা বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হয়। শারদীয় দুর্গাপূজা হল প্রধান ধর্মীয় সাংস্কৃতিক ও সামাজিক হিন্দু উৎসব। সাধারণত দুর্গাপূজা পারিবারিক ও অন্যান্য সামাজিক সম্মেলনের মাধ্যমে পালন করা হয়। দূর্গা পূজার কেনাকাটা উপহার প্রদান উপবাস থাকা বিভিন্ন জায়গায় মন্ডপ দেখা বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান এরপর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজা আনুষ্ঠানিকতা শেষ হয়।

এরপর আবার দীর্ঘ এক বছরের অপেক্ষা। সকল সনাতন ধর্মাবলম্বীরা অপেক্ষা করে থাকে কখন তাদের দেবীদুর্গা আবার তাদের ঘরে আসবে। বেশ কয়েক দিন ধরে শারদীয় দুর্গাপূজা অনেক ধুমধাম এবং বিভিন্ন রকম আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হয়। সবথেকে গুরুত্বপূর্ণ কয়েকটি দিন হলঃ

  • মহা পঞ্চমী
  • মহা ষষ্ঠী
  • মহাসপ্তমী
  • মহাষ্টমী
  • মহানবমী
  • বিজয়াদশমী যার মধ্য দিয়ে দেবী দুর্গাকে বিসর্জন দেয়া হয়।

শারদীয় দুর্গা পূজা ২০২২

আমরা হিন্দু মুসলমান সবাই একই সমাজে বাস করি। এই কারণে আমরা সকলে জানি আর কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সনাতন ধর্মাবলম্বীরা তাদের নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করে দিয়েছে। আবার অনেকেই জানতে চাই যে শারদীয় দুর্গা পূজা ২০২২ কখন থেকে শুরু হবে? অনেকেই সঠিক সময় ও তারিখ জানেনা যে কখন থেকে শারদীয় দুর্গা পূজা ২০২২ শুরু হবে। আজকের এই পোস্টে আমরা শারদীয় দুর্গা পূজা ২০২২ কত তারিখে হবে এ বিষয়ে জানাবো।

আরো পড়ুনঃ হিন্দু বিয়ের তারিখ

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু হবে ৮ই আশ্বিন যা ইংরেজি মাস অনুযায়ী ২৫ সেপ্টেম্বর হয়। এরপর ধারাবাহিকভাবে শারদীয় দুর্গাপূজার নিয়ম-নীতিগুলো পালন করা হবে।

  • মহালয়া---- ২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার
  • মহা পঞ্চমী---- ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার
  • মহাষষ্ঠী---- ০১ অক্টোবর ২০২২, শনিবার
  • মহাসপ্তমী---- ০২ অক্টোবর ২০২২, রবিবার
  • মহাষ্টমী---- ০৩ অক্টোবর ২০২২, সোমবার
  • মহানবমী---- ০৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার
  • বিজয়া দশমী---- ০৫ অক্টোবর ২০২২, বুধবার

বাংলাদেশের শারদীয় দুর্গা পূজা ২০২২

আমরা সকলেই জানি যে বাংলাদেশের বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। তাদের মধ্যে হিন্দু ধর্ম অন্যতম। সবাই একসাথে বসবাস করার কারণে সব ধর্মের মানুষ জানতে পারে কখন শারদীয় দুর্গাপূজা শুরু হবে। আমরা সকলে অবগত আছি যে আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজা আনুষ্ঠানিকতা শুরু হবে।

আরো পড়ুনঃ আর্টিকেল লিখে আয় করুন বিকাশে পেমেন্ট মাসে ১৫০০০

বাংলাদেশ সরকার এবার শারদীয় দুর্গাপূজা ২০২২ উপলক্ষে কিছু দিকনির্দেশনা দিয়েছেন সেগুলো নিচে দেওয়া হলঃ

  • আজানের সময় মসজিদের পাশে পূজামণ্ডপে বাদ্যযন্ত্র ব্যবহার সীমিত রাখতে বলা হয়েছে।
  • প্রত্যেকটি পূজামণ্ডপের সিসিটিভি ক্যামেরা থাকতে হবে।
  • প্রতিটি পূজা মণ্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক রাখতে হবে।

শেষ কথাঃ শারদীয় দুর্গা পূজা ২০২২

আপনারা যারা শারদীয় দুর্গা পূজা ২০২২ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি শারদীয় দুর্গা পূজা ২০২২ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। আপনি যদি একজন সনাতন ধর্মাবলম্বী হয়ে থাকেন তাহলে অবশ্যই এসকল বিষয় আপনার জানা প্রয়োজন।

তাই শারদীয় দুর্গা পূজা ২০২২ সম্পর্কে জানতে আমাদের সঙ্গে থাকুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?