OrdinaryITPostAd

অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ - অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনা

অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ নিচে উল্লেখ করা হবে। চাইলে আপনি নিম্ন বর্ণিত অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ ডাউনলোড আপনার সংগ্রহে রেখে দিতে পারেন। অথবা এই আর্টিকেলটি বুক মার্ক করে রেখে দিতে পারেন। তাহলে যখন ইচ্ছে তখনই সরাসরি অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখে নিতে পারবেন।

পেজ সূচিপত্র: অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩

উপস্থাপনা

আপনার কাছে যদি অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ থাকে তাহলে খুব সহজেই আপনি সম্পূর্ণ মাসের কার্যতালিকা তৈরি করতে পারবেন। ক্যালেন্ডার ছাড়া সুক্ষভাবে মাসের কার্যতালিকা তৈরি করা সম্ভব হয় না। তাই আশা করি নিম্ন বর্ণিত, অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ আপনার অনেক উপকারে আসবে। 

অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩

নিচে অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ তুলে ধরা হয়েছে। চাইলে আপনি নিচে উল্লেখিত হন অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ প্রিন্ট আউট করে রেখে দিতে পারেন। এতে করে যখন ইচ্ছা তখন আপনি অক্টোবর মাসের ক্যালেন্ডার দেখতে পারবেন। সুতরাং যেকোনো সময় ক্যালেন্ডার দেখতে হয় ডাউনলোড করে রাখুন অথবা বুক মার্ক করে রাখুন। যাইহোক আসুন দেখে নেয়া যাক, অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩

অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনা

অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩, ইতোমধ্যেই উপরে উল্লেখ করা হয়েছে। নিচে অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো সম্পর্কে আলোচনা করা হবে। ইতিহাসের পাতায় অনেকগুলো গুরুত্বপূর্ণ ঘটনা রয়েছে যা অক্টোবর মাসের সংঘটিত হয়েছে। 

অক্টোবর মাসের ঐতিহাসিক ঘটনা সমূহ নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। তাই আপনি যদি অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনা সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

গনচীন প্রতিষ্ঠা লাভ করে: অক্টোবর মাসে যতগুলো গুরুত্বপূর্ণ ঘটনা রয়েছে তার মধ্য থেকে অন্যতম ঐতিহাসিক একটি ঘটনা হলো গণচীন প্রতিষ্ঠা লাভ করা। অক্টোবর মাসেই গণচীন প্রতিষ্ঠা লাভ করে।১৯৪৯ সালের অক্টোবর মাসে মাও সেতুংএর নেতৃত্বে গনচীন প্রতিষ্ঠা লাভ করে। 
সমাজতন্ত্র প্রতিষ্ঠা লাভ করার পর থেকেই রাষ্ট্রের প্রধান হিসেবে মাও সেতুং দায়িত্ব পালন করেছেন। ১৯৭৬ সালে তার মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি চীনের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। গণচিনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিবছর আগস্ট মাসের ১ তারিখে বিশেষ দিবস পালন করা হয়। 

বাংলাদেশে মোবাইল সেবা চালু হয়বাংলাদেশের সর্বপ্রথম ১৯৯৩ সালের অক্টোবর মাসে সিটিসেল সর্বপ্রথম বাংলাদেশের বাজারে মোবাইল ফোন নিয়ে আসে। সেই সময় প্রতি মিনিট কল করার জন্য ১৮ টাকা খরচ হতো। পরবর্তীতে ২০০১ সালের দিকে গ্রামীণফোন বাজারে আসে। তখন ধীরে ধীরে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধি পেতে থাকে। 

তবে তখন পর্যন্ত কল রেট ৭ থেকে ৮ টাকা ছিল। এই কলরেট পরে কমে আসে আরও অনেক পরে প্রায় তিন থেকে চার বছর এই কলরেট ছিল। পরবর্তী ২০০৫ সালে যখন বাংলালিংক বাজারে আসে, তখন ধীরে ধীরে কলরেট কমা সহ আরো বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা চালু হতে থাকে। প্রথমে এক সেকেন্ড পালস ছিল। বাংলালিংক আসার পরে তা ৩০ সেকেন্ড হয়। 

মহাত্মা গান্ধীর জন্ম: ১৮৬৯ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের গুজরাটে জন্মগ্রহণ করেন মহাত্মা গান্ধী। মহাত্মা গান্ধীর পুরো নাম হলো মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী। মহাত্মা গান্ধীর স্মরণে প্রতিবছর অক্টোবর মাসের ২ তারিখে কার জন্ম দিবস পালন করা হয়। মহাত্মা গান্ধী ছিলেন ভারত স্বাধীনতার মহানায়ক। 

অহিংসা নীতি অবলম্বন করে মহাত্মা গান্ধী ব্রিটিশদের বিরুদ্ধে ব্যাপক পরিমাণে আন্দোলন গড়ে তোলেন। তার এই অহিংসা আন্দোলন পদ্ধতি বিশ্ব দরবারে ব্যাপকভাবে প্রশংসিত এবং গ্রহণযোগ্য। পরবর্তীতে ১৯৪৮ সালের অহিংস আন্দোলনের এই প্রবর্তক নির্মমভাবে নাথুরাম গডসে নামের একজন আত্নীয়ের হাতে নিহত হন। 

উইকিলিকসের যাত্রা শুরু: বিশ্বব্যাপী আলোচিত ও সমালোচিত গোপন তথ্য ফাঁসকারী ওয়েবসাইট যাত্রা শুরু করে ২০০৬ সালের অক্টোবর মাসে। বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করার কারণে উইকিলিকস বেশ আলোচিত। এই ওয়েবসাইটটি প্রস্তুত করেন জুলিয়ান অ্যাস্যাঞ্জ। এটি সম্পূর্ণ অলাভজনক একটি প্রচার সংস্থা। উইকিলিক্স এর দামি মতে, তাদের হাতে মিলিয়ন মিলিয়ন নেতা রয়েছে যা খুবই গোপন এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে সম্পর্কিত। 

কলম্বাসের আমেরিকা মহাদেশ আবিষ্কার: কলম্বাস কে আমেরিকার আবিষ্কারক বলা হয়। কলম্বাস জল পথে ভারতীয় উপমহাদেশে আসার রাস্তা অনুসন্ধান করতে গিয়ে আমেরিকা মহাদেশ আবিষ্কার করেন বলে কথিত রয়েছে। আমেরিকান জনগণ এমনটাই মনে করে থাকে। তাদের বিশ্বাস অনুযায়ী, ১৪৯২ সালের অক্টোবর মাসে কলম্বাস সর্বপ্রথম আমেরিকা আবিষ্কার করেন। আর এ কারণে তারা অক্টোবর মাসে কলম্বাস দিবস পালন করে থাকে।

তবে সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান দাবি করেন যে, কলম্বাসের পূর্বেই মুসলমানগণ আমেরিকা আবিষ্কার করেছিলেন। কেননা কলম্বাসের ডায়েরিতে দেখা যায় যে, তিনি সেখানে লিখেছেন কিউবার কোন একটি পাহাড়ে তিনি মসজিদ দেখতে পেয়েছেন। 
যেহেতু সেখানে মসজিদ ছিল তার মানে অবশ্যই সেখানে মুসলিম ছিল। প্রখ্যাত ইতিহাসবিদ ইউসেফ ম্রুয়েহ ১৯৯৬ সালের একটি প্রতিবেদনে বলেন, মুসলমানগন কলম্বাসের ৩০০ বছর পূর্বে ১১৭৮ খ্রিস্টাব্দে আমেরিকা আবিষ্কার করেন। যদিও অনেকেই এই যুক্তি মানতে নারাজ।  

বঙ্গভঙ্গ কার্যকর: ভারতীয় উপমহাদেশে বঙ্গভঙ্গ খুবই গুরুত্বপূর্ণ একটি ঘটনা। ১৯০৫ সালের ১৬ই অক্টোবর বঙ্গভঙ্গ কার্যকর হয়। যদিও পরবর্তীতে  ১৯১১ সালে ব্যাপকভাবে গণআন্দোলনের ফলে তৎকালীন ইংরেজ সরকার বঙ্গভঙ্গ বাতিল করতে বাধ্য হয়। 

বঙ্গভঙ্গ নিয়ে ভারতীয় উপমহাদেশে প্রচুর বিচার বিশ্লেষণ রয়েছে। বঙ্গভঙ্গের কারণে এতদঞ্চলের জনগণের প্রচুর ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। আর এ কারণেই জনগণ এই বিভক্তি মেনে নিতে পারেনি। যাইহোক, ইতিহাসের এই ঘটনা ঘটেছিল অক্টোবর মাসেই। 

গুলিতে ইন্দিরা গান্ধীর মৃত্যু: তৎকালীন ক্ষমতাসীন ইন্দিরা গান্ধী ১৯৮৪ সালের ৩১ অক্টোবর আততায়ীগুলিতে নিহত হন। ভারতীয় ইতিহাসে এই ঘটনাটি গান্ধী হত্যাকান্ড হিসেবে পরিচিত। তারোই দুই দেহরক্ষী তাকে হত্যা করে। ক্ষমতায় থাকা অবস্থায় ইন্দিরা গান্ধী শিখদের একটি পবিত্র উপাসনালয় "স্বর্ণমন্দির" এ একটি অভিযান পরিচালনা করেছিলেন। 

এই অভিযানটির বিরুদ্ধে তৎকালীন শিক ধর্মালম্বীগণ ব্যাপক আন্দোলন করেছিলেন। কেননা তাদের কাছে ছিল এটি খুবই অপমানজনক। ইন্দিরা গান্ধীর দেহরক্ষীদের নাম ছিল সৎবন্ত সিংহ ও বিয়ন্ত সিংহ। তারা উভয়েই শিখ ধর্মালম্বী। স্বর্ণমন্দিরে পরিচালিত সেনা অভিযানের প্রতিশোধ নেয়ার জন্য তারা ইন্দিরা গান্ধীকে হত্যা করে। 

অক্টোবর মাসের প্রথম সোমবার কি দিবস

ইতোমধ্যেই উপরে অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ উল্লেখ করা হয়েছে। চাইলে আপনি উপরে উল্লেখিত, অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ নিজের সংগ্রহে রেখে দিতে পারেন। যাই হোক চলুন দেখে নেয়া যাক, অক্টোবর মাসের প্রথম সোমবার কি দিবস। 
অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী বিশেষ একটি দিবস পালন করা হয় আর সেই দিবসটি হল। বিশ্ব প্রতিবেশ দিবস (World Habitat Day)। এই দিবস উপলক্ষে সারা বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশেও অক্টোবর মাসের প্রথম সপ্তাহে যথাযথ আড়ম্বরতা সহিত বিশ্ব প্রতিবেশ দিবস পালন করা হয়। 

উপসংহার

আপনি যদি উপরে উল্লেখিত তথ্য গুলো মনোযোগের সাথে পড়েন তাহলে নিশ্চয়ই, অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখেছেন। কেননা উপরে অক্টোবর মাসের ক্যালেন্ডার ২০২৩ তুলে ধরা হয়েছে। এবং অক্টোবর মাসের প্রথম সপ্তাহে কোন দিবস পালন করা হয় সেই বিষয়ে সম্পর্কেও আলোচনা করা হয়েছে। 
এর পাশাপাশি এই আর্টিকেলটিতে অক্টোবর মাসে এর গুরুত্বপূর্ণ ঘটনা গুলো সম্পর্কেও বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। চাইলে আপনি এই আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে পারেন এতে করে তারা অক্টোবর মাসের ক্যালেন্ডার ডাউনলোড করে নিতে পারবে।  ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url