OrdinaryITPostAd

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হলো। তাই আপনি যদি অক্টোবর মাসের সরকারি এবং বেসরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে চান, তাহলে শেষ পর্যন্ত পড়ুন। নিচে অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক, অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

পেজ সূচিপত্র: অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর: ভূমিকা

অক্টোবর মাসে অনেকগুলো সরকারি ছুটি রয়েছে। অক্টোবর মাসে যে সকল সরকারি ছুটি রয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। পাশাপাশি যে উপলক্ষে ছুটি প্রদান করা হবে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে। আসুন তাহলে দেরি না করে দেখে নেয়া যাক, অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩। আপনি যদি শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়েন, তাহলে অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এর পাশাপাশি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

অক্টোবর মাসে বেশ কিছু সরকারি ছুটি রয়েছে। তাদের মধ্যে অন্যতম কয়েকটি হলো: দুর্গাপূজা, ফাতেহা ইয়াজ দহম, লক্ষ্মী পূজা ইত্যাদি। যাইহোক আপনি যদি বিস্তারিত তথ্য সহকারে অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান তাহলে নিচে চোখ রাখুন। অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিম্নরূপ। 

২৪ অক্টোবর রোজ মঙ্গলবার দুর্গাপূজা: হিন্দুদের যতগুলো ধর্মীয় উৎসব রয়েছে তার মধ্যে সর্ববৃহৎ ধর্মীয় উৎসব হলো দুর্গাপূজা। দুর্গাপূজা উপলক্ষে ২৪ অক্টোবর রোজ মঙ্গলবার বাংলাদেশের সরকারি ছুটি রয়েছে। যেহেতু বাংলাদেশে অনেক হিন্দু ধর্মের লোক বসবাস করে তাই এই দিনটিকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়েছে। দুর্গাপূজা উপলক্ষে হিন্দুরা বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। 

২৭ অক্টোবর রোজ শুক্রবার ফাতেহা ই ইয়াজদাহম: ফাতেহা ই ইয়াজদাহম আব্দুল কাদের জিলানীর মৃত্যুবার্ষিকী। বড় পীর খ্যাত আব্দুল কাদের জিলানীর মৃত্যুবার্ষিক উপলক্ষে অনেকেই বিশেষ ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন। তিনি মৃত্যুবরণ করেছিলেন  হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি মাসে। 
আরো পড়ুন: বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩
আর সেই দিনটিকেই বলা হয়  ফাতেহা ই ইয়াজদাহম। যদিও  ফাতেহা ই ইয়াজদাহম পালন করার কোন বিধান ইসলামী নেই এরপরেও পীরপন্থীরা এই দিবসটি মহা ধুমধামের সাথে পালন করে। যাই হোক ফাতেহা ই ইয়াজদাহম উপলক্ষে ২৭ অক্টোবর রোজ শুক্রবার ইসলাম ধর্মের ঐচ্ছিক ছুটি রয়েছে।

১৪ অক্টোবর রোজ শনিবার মহালয়া: হিন্দু ধর্মের আরেকটি গুরুত্বপূর্ণ উৎসব হলো মহালয়া। এই উৎসব উপলক্ষে তারা বিভিন্ন ধরনের পূজা পার্বণ করে থাকে। এবং বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। মহালয়ার পিতৃ পূজা এবং মাতৃ পূজা করে থাকে। মহালয়া উপলক্ষে ১৪ অক্টোবর রোজ শনিবার হিন্দু ধর্মের ঐচ্ছিক ছুটি রয়েছে। 

২২ - ২৩ অক্টোবর রোজ রবি ও সোমবার অষ্টমী ও নবমী: দুর্গাপূজার অষ্টমী ও নবমীতেও হিন্দু ধর্মের জন্য ঐচ্ছিক ছুটি রয়েছে। যেহেতু অষ্টমী এবং নবমী হিন্দু ধর্মের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন, তাই এই দিনে ছুটি থাকবে। অর্থাৎ অষ্টমী ও নবমী উপলক্ষে ২২ - ২৩ অক্টোবর রোজ রবি ও সোমবার ছুটি থাকবে। 

২৮ অক্টোবর রোজ  শনিবার লক্ষ্মী পূজা: হিন্দু ধর্মে যে সকল পূজা পূজা রয়েছে তার মধ্যে অন্যতম একটিভ যাওয়া হলো লক্ষ্মী পূজা। লক্ষ্মীপূজা উপলক্ষে হিন্দু ধর্মালম্বীরা বিশেষ পূজার ব্যবস্থা করে থাকে। হিন্দুরা লক্ষ্মী দেবীর পূজা করে থাকে, তাদের সম্পদ বৃদ্ধি করার কারণে কেননা, তারা মনে করে যে লক্ষ্মী ধন সম্পত্তির দেবী। এবছর লক্ষ্মীপূজা উপলক্ষে অক্টোবর মাসের ২৮ তারিখ রোজ শনিবার ঐচ্ছিক বন্ধ থাকবে। 

২৮ অক্টোবর রোজ শনিবার প্রবারণা পূর্ণিমা: বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব হলো প্রবারণা পূর্ণিমা। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মের অনুসারীরা বিভিন্ন ধরনের পূজা অর্চনা এবং অনুষ্ঠানের আয়োজন করে থাকে। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে এবছর ২৮ অক্টোবর রোজ শনিবার ঐচ্ছিক ছুটি থাকবে। 

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে তুলে ধরা হলো। নিচে অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ তুলে ধরা হবে এবং আর্শেটিকেলটির শেষাংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ

ইতোমধ্যেই উপরে সবিস্তারে অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। এবং নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর, সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে।আর্টিকেলটির এই অংশে অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ তুলে ধরা হবে। অন্যান্য মাসের মতো অক্টোবর মাসে গুরুত্বপূর্ণ কিছু আন্তর্জাতিক দিবস রয়েছে।
নিচে গুরুত্বপূর্ণ যে দিবসগুলোর কথা উল্লেখ করা হবে এই দিবসগুলো জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ঘোষিত আন্তর্জাতিক দিবস। চাইলে আপনি নিম্ন বর্ণিত আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা আপনার সংগ্রহে রাখতে পারেন। 

১ অক্টোবর - রবিবার - আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস
২ অক্টোবর - সোমবার - বিশ্ব বাসস্থান দিবস
২ অক্টোবর - সোমবার - আন্তর্জাতিক অহিংসা দিবস
৫ অক্টোবর - বৃহস্পতিবার - বিশ্ব শিক্ষক দিবস
৯ অক্টোবর - সোমবার - বিশ্ব ডাক দিবস
১০ অক্টোবর - মঙ্গলবার - বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
১১ অক্টোবর - বুধবার - প্রাকৃতিক দুর্যোগ হ্রাসের জন্য আন্তর্জাতিক দিবস
১১ অক্টোবর - বুধবার - আন্তর্জাতিক কন্যা শিশু দিবস
১২ অক্টোবর - বৃহস্পতিবার - বিশ্ব স্প্যানিশ ভাষা দিবস
১৫ অক্টোবর - রবিবার - আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস
১৬ অক্টোবর - সোমবার - বিশ্ব খাদ্য দিবস
১৭ অক্টোবর - মঙ্গলবার - দারিদ্র্য দূরীকরণের জন্য আন্তর্জাতিক দিবস
২৪ অক্টোবর - মঙ্গলবার - জাতিসংঘ দিবস
২৪ অক্টোবর - মঙ্গলবার - বিশ্ব উন্নয়ন তথ্য দিবস
২৭ অক্টোবর - শুক্রবার - অডিওভিজ্যুয়াল হেরিটেজের জন্য বিশ্ব দিবস
৩১ অক্টোবর - মঙ্গলবার - বিশ্ব শহর দিবস

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে আর্টিকেলটির এই অংশে। যেহেতু ইতিমধ্যেই অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করা হয়েছে। তাই এখানে শুধুমাত্র অক্টোবর মাসের বেসরকারি ছুটিগুলো সম্পর্কে আলোচনা করা হবে। যেহেতু বেসরকারি ছুটির সম্পূর্ণ নির্ভর করে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর উপরে তাই বেসরকারি ছুটির তালিকা তুলে ধরা সম্ভব নয়। 
যখন সুবিধা মনে করে তখন সেটি প্রদান করে থাকে। তাই সরকারি ছুটিগুলো বাদে অন্যান্য সব ছুটি বেসরকারি ছুটি হিসেবে গণ্য হয়। বেসরকারি ছুটির কোন ধরা বাধা নিয়ম নেই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যখন যাবে তখন ওই ছুটি দিতে পারবে। আশা করি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

প্রথম থেকে যদি আপনি আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে ইতোমধ্যেই উপরে অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তালিকা দেখেছেন। যেহেতু আর্টিকেলটির শেষাংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ অক্টোবর, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে, তাই নিশ্চয়ই আপনি সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। অক্টোবর মাসের ছুটি সংক্রান্ত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url