OrdinaryITPostAd

ঈদে মিলাদুন্নবীর ইতিহাস - মিলাদুন্নবী পালন কখন থেকে শুরু হয়

আমাদের প্রত্যেকেরই জানা উচিত ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়। আপনি যদি ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয় এ বিষয়ে না জানেন তাহলে আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। আজ আমি এই আর্টিকেলে ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয় এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়
প্রতিটি মুসলমান ব্যক্তির জানা উচিত ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয় এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোষ্ট সূচিপত্রঃ ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়

ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়

ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয় আল্লাহতালা বলেন আমি তোমাদেরকে অবশ্যই পরীক্ষা করব কিছুটা ভয় ক্ষুদা এবং ধন সম্পদ জীবন ও ফল ফসলের ক্ষয়ক্ষতির মাধ্যমে, তবে সুসংবাদ দাও সবুর কারীদের, যখন তারা বিপদে পতিত হয় তখন যেন বলে নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবং আমরা সবাই তার সান্নিধ্যে ফিরে যাব। 

আমরা শরীয়তের মাধ্যমে সোয়াবের উদ্দেশ্যে নতুন কিছু এবাদতের মাধ্যম বের করেছি তা হলো ঈদে মিলাদুন্নবী। এটি সমাজে এমন প্রচলিত বিপদ আপদ বা যে কোন অনুষ্ঠানে মিলাদ না দিলে কেমন জানি বেমানান লাগে। আমাদের ধারণা মিলাদ মানে নেকির পাহাড় আজ আমরা জানার চেষ্টা করব এর সত্যতা কতখানি এই ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়। 

নবী মুহাম্মদ (সাঃ) জন্ম কালকে বুঝাতে মিলাদ শব্দটির ব্যবহার হয়। প্রচলিত মিলাদের প্রবর্তক হলেন ইরাকের মুশল নগরীর শাসনকর্তা মোজাফফর উদ্দিন কাওকারী তিনি অনেক এলাকা জয় করে তার শাসন অধীনে নিয়ে আসেন সেই খুশিতে ৬০৪ হিজরিতে মিলাদুন্নবী উৎসবের সূচনা করে এবং তিনি ইবনে দাইয়া নামে পরিচিত। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়।

ঈদে মিলাদুন্নবী ইতিহাস

আপনি কি ঈদে মিলাদুন্নবী ইতিহাস এ বিষয়ে জানার জন্য আর্টিকেলটি পড়ছেন? তাহলে আপনাকে স্বাগতম। আপনি এই আর্টিকেলের মাধ্যমে ঈদে মিলাদুন্নবী ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। ঈদ শব্দের অর্থ আনন্দ ও খুশি উদযাপন করা আর মিলাদ শব্দের অর্থ জন্ম তারিখ, জন্মদিন জন্ম কাল ইত্যাদি আর ঈদে মিলাদুন্নবী বলতে নবী করিম সাল্লাল্লাহু আলাই সালাম এর আগমন উপলক্ষে আনন্দ উদযাপন করা কে বোঝায়। 

আরো পড়ুনঃ ৬৫ জেলার আজানের সময় সূচি ২০২৩ ঢাকা ও চট্টগ্রামসহ

এক কথায় মহানবী (সাঃ) পবিত্র শুভ আগমনী উপলক্ষে খুশী উদযাপন করা হচ্ছে ঈদে মিলাদুন্নবী। ইতিহাসবিদরা বলে থাকেন মিশরের ফাতেমীয়া শাসকরা ১২ই রবিউল আউয়াল ঈদুল মিলাদুন্নবী পালন করতেন এবং ঈদুল মিলাদুন্নবীর প্রচলন শুরু হয় চতুর্থ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে। রাসুল (সাঃ), হজরত আলী (রা), হজরত ফাতিমা (রা), ইমাম হাসান (রা) ও ইমাম হুসাইন (রা)-এর জন্মোৎসব উদযাপনের মূল প্রবর্তক ছিলেন খলিফা মুইজলি দীনিল্লাহ্। 

ইবনে জারির সূত্র মতে আব্বাসীয় খলিফাদের যুগে বাদশাহ্ হারুনুর রশীদের মাতা খায়জুরান বিবি ১৭৩ হিজরিতে মদিনা শরিফে নবীজির রওজা জিয়ারত করেন এবং মক্কায় নবীজি যে ঘরে জন্মগ্রহণ করেছিলেন সে ঘরে আনন্দ উৎসবের আয়োজন করেছিলেন। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয় এবং ঈদে মিলাদুন্নবী ইতিহাস কি তার বিস্তারিত তথ্য। 

ঈদে মিলাদুন্নবী অর্থ কি

আপনি কি জানেন ঈদে মিলাদুন্নবী অর্থ কি? যদি না জানেন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আজ আমি এই আর্টিকেলে ঈদে মিলাদুন্নবী অর্থ কি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। মক্কা যখন অন্যায়, অত্যাচার, অপশাসন এবং অন্ধকারে আচ্ছন্ন হয়ে পড়েছিল তখন আল্লাহ পাক মানব কল্যাণের জন্য আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) কে পৃথিবীতে পাঠান। নবী (সাঃ) এর আগমনের বা জন্মের তারিখ ছিল ১২ই রবিউল আউয়াল রোজ সোমবার। 

আরো পড়ুনঃ আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচী ২০২৩ ফজর নামাজের সহ

এবার চলুন জেনে নিন ঈদে মিলাদুন্নবী অর্থ কি? ঈদ অর্থ খুশি, আনন্দ, ফিরে আসা ইত্যাদি আর মিলাদ অর্থ জন্ম অর্থাৎ ঈদে মিলাদুন্নবী অর্থ নবীজি (সাঃ) এর জন্মদিন উপলক্ষে আনন্দ উদযাপন করা। আনন্দ উদযাপন বলতে গান বাজনা করা না বরং কোরআন তেলাওয়াত করা, দুরুদ শরীফ পাঠ করা, জিকির করা, মিলাদ মাহফিল করা, আল্লাহপাকের কাছে প্রিয় নবীর জন্য প্রার্থনা করা এবং আল্লাহপাকের কাছে গুনাহ মাফ চাওয়া। উপরুক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঈদে মিলাদুন্নবী অর্থ কি এবং ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয়।

ঈদুল আযহা ২০২৪

আপনি কি ঈদুল আযহা ২০২৪ এ বিষয়ে তথ্য জানার জন্য আর্টিকেলটি পড়া শুরু করেছেন? তাহলে আপনাকে স্বাগতম। আপনি জেনে খুশি হবেন যে আজ আমি এই আর্টিকেলে ঈদুল আযহা ২০২৪ কত তারিখে হবে সে বিষয়ে আলোচনা করব। আশা করি আপনি উপকৃত হবেন এবং সঙ্গে সঙ্গে আপনার বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজনের মধ্যেও এ তথ্যটি শেয়ার করতে পারবেন। 

আরো পড়ুনঃ ১২ মাসের আজানের সময় সূচি ২০২৩ ঢাকা

চলুন তাহলে জেনে নেওয়া যাক ঈদুল আযহা ২০২৪ বাংলাদেশে কত তারিখে অনুষ্ঠিত হবে। বাংলাদেশে ঈদুল আযহা অনুষ্ঠিত হবে ১৬ই জুন ২০২৪ ইং তারিখে। এবং সৌদিআরব সহ অন্যান্য আরব দেশগুলোতে ঈদুল আযহা ২০২৪ শুরু হবে ১৫ই জুন ইং তারিখে। বিশেষ দ্রষ্টব্যঃ এ তারিখ সম্পূর্ণ নির্ভর করবে ঈদুল আযহার চাঁদ দেখার উপরে। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয় ঈদুল আযহা ২০২৪ কত তারিখে এ বিষয়ে একটি পরিষ্কার ধারণা পেয়েছেন।

উপসংহার

পরিশেষে এ কথা বলে শেষ করবো যে, আমি এই আর্টিকেলে ঈদে মিলাদুন্নবী কখন থেকে শুরু হয় এবং ঈদে মিলাদুন্নবীর ইতিহাস ও ঈদে মিলাদুন্নবী সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়ার চেষ্টা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন এবং আপনার ভালো লেগে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url