OrdinaryITPostAd

৬৫ জেলার আজানের সময় সূচি ২০২৪ ঢাকা ও চট্টগ্রামসহ

আপনি আজানের সঠিক সময় জানতে চাচ্ছেন? আজানের সময় সূচি ২০২৪ চট্টগ্রাম অথবা আজানের সময় সূচি ২০২৪ ঢাকা সম্পর্কে বিস্তারিত জানতে পারবে এই পোস্টের মাধ্যমে। তাহলে আজকের আজানের সময় সূচি ২০২৪ ঢাকা সহ এবং আজকের আজানের সময় সূচি ২০২৪ অন্যান্য জেলার জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।

এছাড়াও আজকের আজানের সময় সূচি ২০২৪ ছাড়াও আজকের নামাজের সময়সূচি ২০২৪ ঢাকা সহ অন্যান্য জেলা নিয়ে বিভিন্ন আপডেট পেতে পোস্টটি পড়ুন। 

পোস্টটি বিস্তারিত পড়ার আগে সূচিপত্র দেখে নিনঃ

আজানের সময় সূচি ২০২৪ ঢাকা - আজানের সময় সূচি ২০২৪ জানুয়ারি

যেহেতু ইংরেজি ক্যালেন্ডার আহ্নিক গতি ও বার্ষিক গতির উপর নির্ভর করে তৈরি হয় সাধারণত জানুয়ারি মাসে দিনের শুরু হয় দেরিতে এবং দিনের শেষ ও হয় খুব তাড়াতাড়ি। তার জন্য জানুয়ারি মাসে দিন ছোট হয় এবং রাত বড় হয়। আর জানুয়ারি মাসে শীত থাকে যার জন্য সকালে উঠা অনেক কষ্টকর হয়ে যায়। তাই অনেকে আজান দেয় কখন তা নিয়ে বিভ্রান্ত থাকেন। 

জানুয়ারি মাসে নামাজের সময় সূচি ২০২৪ নিচে ছবিতে দেয়া হলো। আর ফজর নামাজ এবং যোহরের নামাজের আজানের ক্ষেত্রে ৩০ মিনিট আগে আজান দেয়। অন্য সব নামাজ যেমনঃ আসর, মাগরিব এবং ইশার আজানের সময় সূচি ২০২৪ হয়ে থাকে নামাজের সময়ের ১৫ মিনিট আগে। 


আজানের সময় সূচি ২০২৪ চট্টগ্রাম - আজানের সময় সূচি ২০২৪ ফেব্রুয়ারি 

ফেব্রুয়ারি মাসে ও শীতের ভালো রকমের প্রকোপ থাকে। আর আহ্নিক গতি ও বার্ষিক গতির নিয়মাবলী অনুযায়ী এই সময়  বাংলাদেশে দিন ছোট এবং রাত বড় হয়ে থাকে। আর নামাজের সময়সূচি ২০২৪ এর থেকে আজানের সময় সূচি ২০২৪ একটু আগে হয়ে থাকে। আর ইসলামিক ফাউন্ডেশন থেকে নামাজের যে ক্যালেন্ডার দেয়া হয়ে থাকে সে ক্যালেন্ডারে শুধু ঢাকা বিভাগকে কেন্দ্র করে করে করা হয়ে থাকে। 

তাই ঢাকা বিভাগের নামাজের সময়সূচি ২০২৪ এর সাথে কিছু কিছু বিভাগের জন্য কয়েক মিনিট যোগ করতে হয় আর কিছু কিছু বিভাগের ক্ষেত্রে কয়েক মিনিট বিয়োগ করতে হয়। নিচে ইসলামিক ফাউন্ডেশন  থেকে প্রকাশিত নামাজের সময় সূচি দেয়া হলো ঢাকা বিভাগের। এক্ষেত্রে ফজর এবং যোহরের আজান হয়ে থাকে যোহরের নামাজ ও ফজরের নামাজের ৩০ মিনিট আগে। আর আসর , মাগরিব এবং ইশার নামাজের আজান হয়ে থাকে নামাজের সময়সূচি ২০২৪ এর ১৫ মিনিট আগে। 

আজানের সময় সূচি ২০২৪ খুলনা - আজানের সময় সূচি ২০২৪ মার্চ

মার্চ মাসে দিনের পরিধি কিছুটা বেড়ে যায় আগের তুলনায় । আর রাতের পরিধি ও কমে যায় । তাই নামাজের সময় পাশাপাশি আজানের সময়সূচি ২০২৪ ও পরিবর্তিত হতে থাকে তাল মিলিয়ে। আজানের সময় সূচি ২০২৪ ঢাকা এর ক্ষেত্রে ফজর ও যোহরের নামাজের সময় থেকে ৩০ মিনিট আগে হয় এবং আসর, মাগরিব এবং ইশার জন্য ১৫ মিনিট পর আজানের সময়সূচি ২০২৪ ঢাকা শুরু হয়। 

আজানের সময় সূচি ২০২৪ রাজশাহী - আজানের সময় সূচি ২০২৪ এপ্রিল

এপ্রিল মাসের শীতের পুরোপুরি শেষ । এপ্রিল মাস বৈশাখ মাসের শুরু । এর মানে হচ্ছে গরমের শুরু। এপ্রিল মাসে দিনের পরিধি অনেক টুকুই বেড়ে যায়।  তাই আজানের সময় সূচি ২০২৪ এর ও পরিবর্তন ঘটে । 


আজানের সময় সূচি ২০২৪ বরিশাল - আজানের সময় সূচি ২০২৪ মে 

মে মাস এর দিন এর সময় খুব বেড়ে যায়। আর এজন্য দেখা যায় দিনের নামাজের সময় অনেক বেশি পাওয়া যায় । আর অন্যদিকে রাতে সময় কমে যায় ।

আজানের সময় সূচি ২০২৪ ময়মনসিংহ - আজানের সময় সূচি ২০২৪ জুন

জুন মাস মে মাসের মতই দিনের বেলার পরিধি বেশি এবং রাতের বেলা দৈর্ঘ্য কম। তাই সেভাবে নামাজের সময় সূচি ২০২৪ এর প্রতি খেয়াল রাখুন এবং আজান শুনুন এবং আজানের জবাব দিন। আর জুন মাসেই সর্ববৃহৎ দিন হয়ে থাকে এবং তা হলো ২৪ জুন।

আজানের সময় সূচি ২০২৪ রংপুর - আজানের সময় সূচি ২০২৪ জুলাই 

জুলাই মাস থেকে আবার আস্তে আস্তে দিন ছোট হওয়া শুরু হয় এবং রাত বড় হওয়া। আর এই অনুসারে নামাজের সময় সূচি ২০২৪ এর পাশাপাশি আজানের সময় সূচি ২০২৪ এর পরিবর্তন ঘটে স্থান ভেদে। 

আজানের সময় সূচি ২০২৪ দিনাজপুর - আজানের সময় সূচি ২০২৪ আগস্ট 

এই সময়ে শরৎ কালের আগমন ঘটে যা কারণে আকাশে মেঘের ঘনঘটা থাকে। আতি দিনের বেশির ভাগ সময় বুঝা যায় না। আর এজন্য প্রয়োজন আজানের সময়সূচি ২০২৪ এর।

আজানের সময় সূচি ২০২৪ সিলেট - আজানের সময় সূচি ২০২৪ সেপটেম্বর

সময় দিনের ভাগ অনেকটাই ছোট হতে থাকে আর রাতের ভাগ বড়। তাই আজানের সময় সূচি পরিবর্তিত হতে থাকে।

আজানের সময় সূচি ২০২৪ নরসিংদী - আজানের সময় সূচি ২০২৪ অক্টোবর

অক্টোবর মাস এর নামাজের ক্যালেন্ডার নিচে দেয়া হলো । নামাজের সময়সূচি ২০২৪ এর ১৫ থেকে ২০ মিনিট আগে আজান দেয়া হয়ে থাকে। এর সাথে বিভাগ এর নির্ভর করে কয়েক মিনিট যোগ বিয়োগ করা হয়। 

আজানের সময় সূচি ২০২৪ গাজীপুর - আজানের সময় সূচি ২০২৪ নভেম্বর 

শীতের আমেজ শুরু হয় নভেম্বর থেকে। আর শীতে নামাজ পড়তে কষ্ট তাই সবময় আজানের সময় সূচি ২০২৪ এর প্রতি খেয়াল রাখুন। 

আজানের সময় সূচি ২০২৪ যশোর - আজানের সময় সূচি ২০২৪ ডিসেম্বর 

এসময় সবচেয়ে বেশি ছোট থাকে দিন এবং সবচেয়ে বড় থাকে রাত। তাই নামাজের সময়সূচি ২০২৪ ক্যালেন্ডার দেখে আজানের সময় সূচি ২০২৪ মিলিয়ে নিয়ে নামাজ পড়ুন। 

আজানের সময় সূচি ২০২৪ - আজানের সময় সূচি অন্যান্য জেলা 

আশা করি পোস্টটির পড়ে আপনারা আজানের সময় সূচি ২০২৪ নিয়ে অবগত হয়েছেন। সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url