অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/09/namazer-nishiddho-somoy-today.html

আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচী ২০২২ ফজর নামাজের সহ

আজকের ফজর নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২ নিয়ে আপনি কি দুশ্চিন্তায় আছেন? কখন ঘুম থেকে উঠলে সঠিক সময় পাবেন নামাজের জন্য তা নিয়ে ভাবছেন? চিন্তার কারণ নেই। ফজর নামাজের নিষিদ্ধ সময় ২০২২  নিয়ে জানাতে আমাদের আজকের এই পোস্ট। 

এই পোস্টে রয়েছে ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২ সহ আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা। 

তাই ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২ সহ আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২  নিয়ে বিভিন্ন তথ্য জানতে আমাদের পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। namazer nishiddho somoy today এবং ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২ ছাড়া ও অন্যান্য নামাজের সময়সূচি জানার জন্য বিভিন্ন অ্যাপ রয়েছে যা জানতে ক্লিক করুন এই লিংকে। চলুন তাহলে শুরু করা যাকঃ

ফজরের নামাজের শুরুর সময় ঢাকা ২০২২ - ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২। আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২

নামাজের সময়সূচি ২০২২ ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করে নির্ধারণ করা হয়ে থাকে। যার কারনে সময়ের সাথে সাথে ফজর নামাজের সময় ২০২২ পরিবর্তিত হয়ে থাকে। যেমনঃ শীতকালে দিন ছোট হয়ে থাকে অর্থাৎ সূর্য তাড়াতাড়ি অস্ত যায় যার কারণে অন্য নামাজের সময়সূচি ২০২২ এগিয়ে যায় এবং এই কারণে ফজরের নামাজের সময় ২০২২ এর পরিবর্তন ঘটে। অন্য নামাজের সময়সূচির মত ফজরের নামাজের সময়সূচি এগিয়ে যায়। এক্ষেত্রে ইসলামিক ফাউন্ডেশন ঢাকা বিভাগের জন্য ফজরের নামাজের সময়সূচি ঠিক করে থাকেন। এরপর নির্ধারিত সময়ের সঙ্গে সময় যোগ অথবা বিয়োগ করে অন্যান্য বিভাগের ফজরের নামাজের সময় ২০২২ ঠিক করা হয়ে থাকে।  এছাড়া ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২ এবং আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২ সহ সারাবছরের নামাজের সময় এবং নিষিদ্ধ সময় জানতে ক্লিক করুন এই লিংকে। 

ফজরের নামাজের সময় ২০২২ এর জন্য যেসব বিভাগে সময় যোগ করতে হয়ঃ

খুলনা বিভাগঃ  তিন মিনিট

রাজশাহী বিভাগঃ সাত মিনিট

রংপুর বিভাগঃ আট মিনিট

বরিশাল বিভাগঃ এক মিনিট 

ফজরের নামাজের সময়সূচি ২০২২ এর জন্য যেসব বিভাগে সময়  বিয়োগ করতে হবেঃ

চট্রগ্রাম বিভাগঃ পাঁচ মিনিট

সিলেট বিভাগঃ ছয় মিনিট

আজকের ফজরের নামাজের সময় শুরু ২০২২ - আজকের ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২

ইংরেজি সালের আজ শুক্রবার , ২৪ সেপ্টেম্বর ২০২২ , বাংলা বছরের  ৯ আশ্বিন , ১৪২৮ এবং হিজরি সনের ১৬ সফর, ১৪৪৩। আজ ঢাকা ও তার পাশ্ববর্তী এলাকাগুলোর  নামাজের সময়সূচি ২০২২ হলোঃ

ফজরের নামাজঃ ৪.২৪ – ৫.৪০ 

জোহরের নামাজঃ ১২.০২ – ৪.০০

আসরের নামাজঃ ৪.২৯ - ৫.৫৩

মাগরিবের নামাজঃ ৬.০০ – ৬.১৯ 

ইশার নামাজঃ ৭.00 – ৪.০০

ঢাকা এবং তার পাশ্ববর্তী এলাকাসমূহ বাদে অন্য বাকি সব বিভাগে আজকের নামাজের সময়সূচি ২০২২ ঠিক করার জন্য সময় যোগ বিয়োগ করে নিতে হবে যা পোস্টে পূর্বে বলা হয়েছে । 

namazer nishiddho somoy today - ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২

ফজরে নামাজ যেহেতু খুব ভোরে হয়ে থাকে এবং ঘুম থেকে উঠে পড়তে হয় তাই ফজরের নামাজের সময় ২০২২ নিয়ে অনেক বিভ্রান্তি দেখা দেয়। কেননা ফজরের নামাজের জন্য নিষিদ্ধ সময়সূচি রয়েছে। তাই সময় একটু নড়চড় হলেই নামাজ না হওয়ার সম্ভবনাই বেশি। তাই ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২ কখন তা জানুন। মহানবী (সঃ) কয়েকটি সময় নামাজ পড়তে নিষেধ করেছেন। তার মধ্যে একটি হলো ফজরের নামাজ শেষ হওয়ার পর থেকে সূর্যোদয় পর্যন্ত কোনো নামাজ পড়া যাবেনা। পাঁচটি সময় নামাজ পড়তে নিষেধ করা হয়েছে। সেগুলো হলোঃ

১। ফজরের নামাজ শেষ হওয়ার পর থেকে সূর্যোদয় পর্যন্ত

২। সূর্যোদয়ের সময়

৩। যখন সূর্য মাথার উপর থাকবে এবং যতক্ষণ না তা হেলে পড়বে পশ্চিমাকাশে

৪। আসরের নামাজ শেষ হওয়ার পর থেকে সূর্যাস্তের পর্যন্ত 

৫। সূর্যাস্তের সময়

তাহলে ফজরের নামাজের সময় ২০২২ শেষ হয়ে গেলে কোন নামাজ পড়া যাবেনা। সুর্য থেকে যতক্ষন পর্যন্ত হলুদাভাব চলে না যাবে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে। ফজরের নামাজের নিষিদ্ধ সময় শেষ হলে আপনি নামাজ পড়তে পারবেন। তাহলে এখন থেকে ফজর নামাজের নিষিদ্ধ সময় ২০২২ খেয়াল করুন এবং সেভাবে নামাজ পড়ুন।

আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচী ২০২২ - ফজরের নামাজের নিষিদ্ধ সময় ২০২২

আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২ হলো ফজর নামাজ শেষ হওয়ার পর থেকে সূর্যোদয় হওয়া পর্যন্ত কোন নামাজ পড়া যাবেনা। এরপর সূর্য যখন ঠিক মাথার উপর থাকবে তখন কোন নামাজ পড়া যাবেনা। যূর্য মাথার উপর থেকে পশ্চিমাকাশে হেলে না পড়া পর্যন্ত কোন নামাজ পড়া যাবেনা। এরপর আসরের নামাজের শেষ হওয়ার পর থেকে সূর্য পুরোপুরি অস্ত না যাওয়া পর্যন্ত নামাজ পড়া যাবেনা। 

আজকে নামাজের সময়সূচি ২০২২ ও আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচী ২০২২ জানতে এই লিংকে ক্লিক করুন এবং ইসলামিক ফাউন্ডেশন PDF ডাউনলোড করুন। 

ফজর নামাজের নিষিদ্ধ সময় ২০২২ - আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচি ২০২২

আশা করি পোস্টটি পড়ে জানতে পেরেছে ফজর নামাজের নিষিদ্ধ সময় ২০২২ এবং আজকের নামাজের নিষিদ্ধ সময়সূচী ২০২২। সবাইকে ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?