OrdinaryITPostAd

মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য

মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য অনেকেরই জানা নেয়। প্রকৃত মুসলিম হিসেবে রবিউল আউয়াল মাস কতটা গুরুত্বপূর্ণ এ বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানি। তবে মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য বিস্তারিতভাবে জেনে নেওয়া উচিত। আপনাদের সুবিধার্থে এই আর্টিকেলে মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য

রবিউল আউয়াল মাসে কি পালন করা হয়

মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করব তার আগে আমাদের জেনে নিতে হবে রবিউল আউয়াল মাসে কি পালন করা হয়। কারণ বর্তমান সময়ে অনেকেই এই বিষয়টি সম্পর্কে সঠিকভাবে কোন ধারনা রাখেনা। কিন্তু একজন প্রকৃত মুসলিম হিসেবে অবশ্যই আমাদেরকে রবিউল আউয়াল মাস সম্পর্কে সঠিকভাবে তথ্য নিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল নিয়ে কবিতা - পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে গজল

হিজরী বর্ষের তৃতীয় মাস হল রবিউল আউয়াল মাস। রবিউল আউয়াল এর বাংলা অর্থ হল প্রথম বসন্ত অর্থাৎ বসন্তকালের প্রথম মাস। আমাদের প্রিয় নবী সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ১২ রবিউল আউয়াল দুনিয়াতে আগমন ঘটে। যেহেতু শ্রেষ্ঠ নবী এই দিনটিতে অর্থাৎ রবিউল আউয়াল মাসে পৃথিবীতে আগমন করেছিল তাই এই মাসটি মুসলিম উম্মাহর কাছে অনেক গুরুত্বপূর্ণ।

রবিউল আউয়াল মাস মুসলিম সমাজে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্ম উপলক্ষ হিসেবে পালন করা হয়। পৃথিবীতে যে সকল সুন্নি মাযহাবের মানুষ রয়েছে সাধারণত তারা এই দিনটিতে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম পালন করে থাকেন। এর অর্থ হল আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্ম অনুষ্ঠান।

মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য

রবিউল আউয়াল মাসের একটিমাত্র মুহূর্ত হলো এই মাসে আমাদের সবার প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম পৃথিবীতে আগমন করেন। যারা মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে অজানা সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেল। এখানে আমরা মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য বিস্তারিত আলোচনা করব।

রবিউল আউয়াল মাসের ১২ তারিখে আমাদের প্রিয় নবী সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এই পৃথিবীতে আগমন করেন। এই দিনটি সারা বিশ্বের মুসলিমের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। বিশেষ করে যারা সুন্নি সমাজের মুসলিম রয়েছে তারা এই দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে থাকে। বর্তমান সময়ে এই দিনটি ঈদে মিলাদুন্নবী নামে পরিচিত।

ঈদে মিলাদুন্নবী এর অর্থ হলো প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জন্ম অনুষ্ঠান। বর্তমানে সময়ে আরো একটি পরিভাষা শুনতে পায় সেটি হল সিরাতুল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আমাদের প্রিয় নবী সবার শ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জন্ম তারিখ নিয়ে ইতিহাসবিদ দের মাঝে একটি মতপার্থক্য রয়েছে।

কিন্তু প্রায় সকল ইতিহাসবিদ একমত হয়েছেন যে হযরত মুহাম্মদ সাঃ রবিউল আউয়াল মাসের ১২ তারিখে অর্থাৎ সোমবার ভোর বেলায় জন্মগ্রহণ করেন। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ৫৭০ খ্রিস্টাব্দের ২০ এপ্রিল ছিল দিনটি। অনেকেই মনে করে থাকে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম একই দিনে জন্মগ্রহণ করেন এবং একই দিনে মৃত্যুবরণ করেন।

মাহে রবিউল আউয়ালের তাৎপর্য

আল্লাহ তায়ালা দুনিয়াতে মানুষ সৃষ্টি করেছেন একমাত্র তার ইবাদত করার জন্য। কিন্তু ধীরে ধীরে মানুষ পথভ্রষ্ট হতে থাকে এবং আল্লাহ তা'আলা তাদের সঠিক পথে ফিরিয়ে আনার জন্য নবী-রাসূল প্রেরণ করতে থাকেন। সর্বশেষ নবী হিসেবে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে পাঠানো হয়। তিনি রবিউল আউয়াল মাসেই জন্মগ্রহণ করেন তাই মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য অনেক বেশি।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল মাসের বয়ান - রবিউল আউয়াল মাসের খুতবা

রবিউল আউয়াল মাসের মূল প্রতিপাদ্য বিষয় হলো পরিপূর্ণ জীবন বিধান। কারণ আল্লাহতালার কাছে একমাত্র গ্রহণযোগ্য ধর্ম হলো ইসলাম। মুসলিম উম্মাহ রবিউল আউয়াল মাসকে এত বেশি গুরুত্ব দিয়ে থাকে কারণ এই মাসে সবার প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জন্মগ্রহণ করেছিলেন এবং অনেক ইতিহাসবিদদের মধ্যে এই মাসের একই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

পৃথিবীতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে ভালোবাসার মানুষের অভাব নেই। যারা ইসলাম ধর্মের অনুসারী সাধারণত তারা প্রত্যেকেই আমাদের নবীকে ভালোবাসে। এমনকি অন্য ধর্মের মানুষকেও সর্বশ্রেষ্ঠ নবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে ভালোবাসতে দেখা যায়। তিনি শুধু মুসলিমদের নবী এমনটা নয় পৃথিবীর সকল মানুষদের নবী তিনি।

আল্লাহতালা বলেন, "বলুন হে রাসুল সাঃ যদি তোমরা আল্লাহকে ভালবাসবে তবে আমার অনুকরণ করো, তাহলে আল্লাহ তোমাদের ভালবাসবে।"{সূরা আলে ইমরানঃ ৩১} কোরআনের এই আয়াত থেকে আমরা স্পষ্ট ভাবে বুঝতে পারি যে আমরা যদি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে ভালোবাসতে পারি তাহলে আল্লাহতালা আমাদেরকে ভালবাসবে।

হাদিসে উল্লেখ করা হয়েছে, "তোমরা কেউ ততক্ষণ পর্যন্ত পূর্ণাঙ্গ মমিন হবে না যতক্ষণ না আমি হবো তার নিকট তার পিতা পুত্র ও যাবতীয় সব কিছুর চাইতে প্রিয়।" {বুখারীঃ ১৩-১৪} পৃথিবীতে আমাদের যত মূল্যবান জিনিস রয়েছে এবং আত্মীয়-স্বজন রয়েছে সবার চাইতে আমাদের প্রিয় নবী সাঃ কে বেশি ভালবাসতে হবে তাহলে আমরা প্রকৃত মুমিন হতে পারব।

১২ রবিউল আউয়াল কয় তারিখ

আমরা ইতিমধ্যেই মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করেছি। যেহেতু হিজরী ক্যালেন্ডার এবং ইংরেজি ক্যালেন্ডার এর মধ্যে তেমন কোন মিল নেই। তাই যেদিন ১২ রবিউল আউয়াল থাকবে সেদিন কয় তারিখ হবে এই বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ আমরা সব সময় ইংরেজি মাস থেকে বেশি প্রাধান্য দিয়ে থাকি।

আরবি মাস হলো সম্পন্ন চাঁদ দেখার উপর নির্ভরশীল। যদি চাঁদ দেখা যায় তাহলে হিজরী মাস শুরু হয় যদি চাঁদ দেখা না যায় তাহলে মাস শুরু হয় না। ক্যালেন্ডার অনুযায়ী ১২ রবিউল আউয়াল ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের ২৮ তারিখে পালিত হবে। আশা করি ১২ রবিউল আউয়াল কয় তারিখ এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্যঃ উপসংহার

রবিউল আউয়াল মাসে কি পালন করা হয়? মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য, মাহে রবিউল আউয়ালের তাৎপর্য, ১২ রবিউল আউয়াল কয় তারিখ? বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমার প্রিয় বন্ধুরা আশা করি আপনারা মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার - রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। এই ধরনের তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url