OrdinaryITPostAd

১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে

১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে মুসলিমদের এই প্রশ্নটিই থাকে। ১২ ই রবিউল আউয়াল মুসলিমদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। তাই অনেকেই ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? এই প্রশ্নটি করে থাকে। আজকের এই আর্টিকেলে ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে

১২ রবিউল আউয়াল কত তারিখে

প্রতিটি মুসলিম উম্মার কাছে ১২ রবিউল আউয়াল খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। আপনি কি ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? এই বিষয়ে জানেন। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই ১২ রবিউল আউয়াল এর গুরুত্ব এবং কত তারিখে পালন করা হবে এ বিষয়গুলো জেনে নিতে হবে। কারণ হিজরি বর্ষের একটি গুরুত্বপূর্ণ মাস হল রবিউল আউয়াল।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার - রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা

হিজরী বছর এবং ইংরেজি বছর এক হয় না তাই আমাদের জানার সুবিধার্থে ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? এই বিষয়গুলো প্রথমে জেনে নেওয়া উচিত। হিজরি মাসগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। চাঁদ দেখা গেলে হিজরী মাস শুরু হয়। আবার আমাদের পৃথিবীতে প্রতিটি দেশে একই দিনে ১২ রবিউল আউয়াল পালন করা হয় না। কারণ ভৌগোলিক দিক থেকে প্রতিটি দেশ আলাদা দিকে অবস্থান করে।

আমাদের ভারতীয় উপমহাদেশের অর্থাৎ বাংলাদেশ, ভারত, পাকিস্তান এই দেশগুলোর তারিখ নির্ধারণ করা হয় আরবের দেশগুলোর চাইতে একদিন পড়ে। যেহেতু এখনো রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি তাই এটি নিশ্চিতভাবে বলা যাচ্ছে না তবে হিজরী ক্যালেন্ডার অনুযায়ী ১২ রবিউল আউয়াল ২০২৩ অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।

১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে

কিছু মুসলিম রয়েছে যারা এই দিনটিতে অনেক বেশি আনন্দ হয় এবং কিছু রয়েছে যারা অনেক কষ্ট পায়। কারণ এই একই দিনে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ জন্মগ্রহণ করেছিলেন এবং মৃত্যুবরণ করেছিলেন। তবে পৃথিবীতে এই তিনটিতে খুশি মানুষের সংখ্যা বেশি। কারণ তারা এই দিনটিতে আমাদের প্রিয় নবীর পৃথিবীতে আগমনকে স্বাগত জানাই।

যারা ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? এ বিষয়টি না জানে তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। হিজরী মাস গুলো সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। যারা সুন্নি মাযহাবের মানুষ রয়েছে সাধারণত তারা এই দিনটিকে ঈদে মিলাদুন্নবী পালন করে থাকে। ইসলামিক ইতিহাস থেকে জানা যায় রাসূলুল্লাহ সাঃ এর যুগে এরপরে সাহাবী রাঃ দের যুগে এমনকি তাবেয়ী, তাবে তাবেয়ী দের আমলে ঈদে মিলাদুন্নবী এর প্রচলন ছিল না।

বেশিরভাগ মানুষ মনে করে থাকে ঈদে মিলাদুন্নবী হলো ইহুদি এবং খ্রিস্টানদের অনুকরণ করে তৈরি করা একটি অনুষ্ঠান। কারণ কোন মানুষের জন্মদিন পালন করা সম্পূর্ণ বেদাত। ভারতীয় উপমহাদেশে শিয়া সম্প্রদায়ের মানুষেরা বিভিন্ন নেতাদের সঙ্গে ঈদে মিলাদুন্নবী পালন করে থাকে। প্রাচীনকাল থেকেই এই বেদাত অর্থাৎ ঈদে মিলাদুন্নবী প্রচলন রয়েছে।

তবে আপনি যদি একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি এই দিনটিকে ইবাদতের সঙ্গে পালন করতে পারেন। আপনি আল্লাহ তাআলার কাছে দোয়া করতে পারেন এবং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্য শাফায়াতের জন্য দোয়া করতে পারেন। প্রতিবছরের ন্যায় এই বছরও সেপ্টেম্বর মাসের ২৮ তারিখে {চাঁদ দেখার উপর নির্ভরশীল} ১২ রবিউল আউয়াল পালিত হবে।

১২ রবিউল আউয়াল এর ফজিলত

হিজরী যে সকল মাস রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো রবিউল আউয়াল মাস। প্রতিটি মুসলিম ব্যক্তিবর্গ রবিউল আউয়াল মাস সম্পর্কে অবগত রয়েছে। কারণ ইসলামিক দৃষ্টিকোণ থেকে রবিউল আউয়াল মাস খুবই ফজিলতপূর্ণ একটি মাস। কারণ এই মাসে আমাদের সবার প্রিয় নবী সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সাঃ এই পৃথিবীতে আগমন করেছিলেন।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল নিয়ে কবিতা - পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে গজল

আবু কাতাদা আনসারি রাঃ থেকে বর্ণিত, "সোমবারের রোজা সম্পর্কে আল্লাহর রাসুল সাঃকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এই দিনে আমি জন্মগ্রহণ করেছি, আর এই দিনেই আমাকে রাসুল হিসেবে প্রেরণ করা হয়েছে কিংবা তিনি বলেছেন, এই দিনেই আমার ওপর (প্রথম) ওহী নাজিল করা হয়েছে।" {মুসলিমঃ ১১৬২, আবু দাউদঃ ২৪২৬}

কিন্তু বর্তমানে কিছু মানুষ রয়েছে যারা বিভিন্ন ধরনের প্রচলন চালু করছে যেগুলো সাহাবায়ে কেরাম অথবা নবীজির যুগে ছিল না। যেমন গান-বাজনা করা গাড়ি নিয়ে ঘুরে বেড়ানো সহ আরো বেশ কিছু কার্যক্রম। এগুলো স্পষ্ট ভাষায় বেদাত। এ সম্পর্কে নবীজি সাঃ বলেন, "আমাদের শরীয়তে নেই এমন বিষয় যারা আবিস্কার করে তারা আমাদের দলভুক্ত নয়।" {বুখারীঃ ২৬৯৭}

যেহেতু আমাদের প্রিয় নবী সাঃ এই মাসে পৃথিবীতে আগমন করেছিলেন সেহেতু এই মাসটি খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। তাই আপনি যদি এই মাসের ফজিলত গুলো পেতে চান তাহলে অবশ্যই আল্লাহ তায়ালার এবাদত করুন এবং বেশ কিছু বেদাত কাজ রয়েছে সেগুলো থেকে নিজেকে বিরত রাখুন। এতে করে আপনার এবাদতগুলো কবুল হবে ইনশাল্লাহ।

১২ রবিউল আউয়াল এর আমল সমূহ

১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? এ বিষয়টি ইতিমধ্যেই আমরা জেনেছি। তাহলে এই গুরুত্বপূর্ণ দিনটিতে আমরা কি আমল করতে পারি এ বিষয়গুলোও আমাদেরকে অবশ্যই জেনে রাখতে হবে। যেহেতু ইসলামিক দৃষ্টিকোণ থেকে এই দিনটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই আমাদেরকে ১২ রবিউল আওয়ালের আমলসমূহ সম্পর্কে জেনে নিতে হবে আগে থেকেই।

কোরআন অথবা হাদিসে রবিউল আউয়াল মাসে আলাদা কোন আমল সম্পর্কে তেমন কোন ধারনা পাওয়া যায় না। তাই আপনি যদি মনে করেন এই আমলটি এই দিনে করতে হবে তাহলে এটি সম্পূর্ণ অপছন্দনীয় এবং বিদআত একটি কাজ। নবীজি সাঃ এর জন্ম, শৈশব, নবী হিসেবে প্রেরণ, দাওয়াত, জিহাদ, ইবাদত, আখলাক-চরিত্র, নীতি-নৈতিকতা, হাসি, উঠা-বসা, হাঁটা, ঘুম-জাগরণসহ যাবতীয় চালচলন ইত্যাদি মুসলিম উম্মাহর সামনে উপস্থাপন করা।

আমাদের প্রিয় নবীর জীবন কেমন ছিল? তিনি কোন কাজগুলো করতে পছন্দ করতে এবং কোন কাজগুলো কখনোই করতেন না। তিনি মানুষের সাথে কেমন ব্যবহার করতেন এই সকল বিষয়গুলো যারা জানেনা তাদের সামনে তুলে ধরা। এছাড়া আপনি যদি একান্তই মনে করেন তাহলে আপনি ১২ রবিউল আউয়াল এই দিনটিতে রোজা পালন করতে পারেন।

প্রতি চন্দ্রমাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে আইয়ামে বিজের তিনটি রোজা রাখার কথা এসেছে হাদিসে। এর প্রতি যত্নশীল হওয়া যেতে পারে। হজরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনে আস রাঃ থেকে বর্ণিত হাদিসে রাসূলুল্লাহ সাঃ বলেছেন, "প্রতি মাসে তিনটি করে সিয়াম পালন, সারা বছর ধরে সিয়াম পালনের সমান।" {বুখারীঃ ১১৫৯, ১৯৭৫}

১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবেঃ উপসংহার

১২ রবিউল আউয়াল কত তারিখে? ১২ রবিউল আউয়াল ২০২৩ কবে পালিত হবে? ১২ রবিউল আউয়াল এর ফজিলত, ১২ রবিউল আউয়াল এর আমল সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু এ বিষয়গুলো গুরুত্বপূর্ণ দায় প্রতিটি মুসলিমকে উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ ইসলামিক দৃষ্টিকোণ থেকে রবিউল আউয়াল মাসের ফজিলত অনেক বেশি।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল মাসের বয়ান - রবিউল আউয়াল মাসের খুতবা

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। এই ধরনের তথ্যমূলক আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।২০৮৭৬


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url