OrdinaryITPostAd

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় ও টাইমজোন অনুযায়ী

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি খুঁজছেন? তবে এই পোস্টটি আপনার জন্য। আর কিছুদিন পরেই শুরু হতে যাচ্ছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপ ক্রিকেট ২০২৩। তাই এখনি এশিয়া কাপ ২০২৩ সময়সূচি দেখে নিতে পারেন। আপনাদের উদ্দেশ্যে এই পোস্টে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি একদম বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী উল্লেখ করেছি। 
এশিয়া মহাদেশের বিশ্বকাপ নামে খ্যাত এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩ সালের আগস্ট মাসের শেষ নাগাদ। এ বছর এশিয়া কাপ ক্রিকেট ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে। যারা ক্রিকেটপ্রেমী রয়েছেন তারা এখনই এই পোস্টটি পড়লে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি এক নজরে দেখে নিতে পারবেন। তাই এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী জেনে নিতে হলে এই পোস্টটি পুরোটা মনোযোগ দিয়ে পড়ুন। 

পোস্ট সূচিপত্র - এশিয়া কাপ ২০২৩ সময়সূচি দেখে নিন

এশিয়া কাপের ইতিহাস

এশিয়ার গর্ব হলো ক্রিকেট। বিশেষ করে ভারতীয় উপমহাদেশের প্রত্যেকটি দেশের ক্রিকেটের প্রতি আলাদা আবেগ রয়েছে। ওয়ান এশিয়া ওয়ান ড্রিম এই সংকল্পকে সামনে রেখে আশির দশকে সর্বপ্রথম এশিয়া কাপের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রথম আসরে মাত্র তিনটি দল অংশ নেয়। মরুর বুকে সেবার প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। বাংলাদেশ সর্বপ্রথম ১৯৮৬ সালে এশিয়া কাপে অংশগ্রহণ করে। ভারতের অনুপস্থিতে সেবার চ্যাম্পিয়ন হয় শ্রীলংকা। 
৯০ দশকে যতবার এশিয়া কাপ আয়োজন করা হয়েছে প্রত্যেকটি আসরেই চ্যাম্পিয়ন হয়েছে ভারত আর শ্রীলংকা। ২০০০ সালে যখন বাংলাদেশ এশিয়া কাপ আয়োজিত হয়, সেই আসরে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ২০০৪ সালে প্রথমবারের মতো এশিয়া কাপের কোনো ম্যাচ জয়ের স্বাদ অর্জন করে বাংলাদেশ। পাকিস্তানে এখন পর্যন্ত মাত্র একবার এশিয়া কাপ আয়োজিত হয়েছে। করাচিতে সেইবার ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় শ্রীলংকা। 

২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিন বারই এশিয়া কাপ আয়োজন করে বাংলাদেশ। প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠে ২০১২ সালে পাকিস্তানের কাছে দুঃখজনক পরাজয় বরণ করতে হয় বাংলাদেশকে। ২০১৬ সালেও ভারতের কাছে ফাইনালে হেরে যায় বাংলাদেশ। ২০১৪ সালে নতুন দল হিসাবে এশিয়া কাপে অংশ নেয় আফগানিস্তান। ২০১৮ সালেও ভারতের কাছে শেষ বলে হেরে যায় বাংলাদেশ। এবছর অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপ ২০২৩ সময়সূচি এই পোস্টে আপনারা পেয়ে যাবেন।

২০২৩ এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে? 

২০২৩ সালের এশিয়া কাপ ক্রিকেট পাকিস্তানে অনুষ্ঠিত হবে। সম্প্রতি এশিয়ান ক্রিকেট কাউন্সিল পাকিস্তানকে ৫০ ওভারে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দিয়েছে। কিন্তু পাকিস্তানে গিয়ে এশিয়া কাপে অংশগ্রহণ করতে আপত্তি জানিয়েছে এশিয়ার অন্যতম ক্রিকেট পরাশক্তি ভারত। পরবর্তীতে ভারত তাদের এশিয়া কাপের ম্যাচগুলো শ্রীলঙ্কার মাটিতে খেলতে রাজি হয়েছে। সুতরাং, এবারের এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কায় যৌথভাবে অনুষ্ঠিত হবে। এশিয়া কাপ ২০২৩ সময়সূচি পোস্টের পরবর্তী অংশে দেখে নিন। 

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী 

আপনার ইতোমধ্যে জেনে ফেলেছেন এ বছরের এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। সাম্প্রতিক সময় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল তুমুল ফর্মে থাকায়, এ বছরও এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জয়ের আশায় বুক বাঁধছেন টাইগার সমর্থকরা। আমরাও প্রত্যাশা করি বাংলাদেশ যেন এবার এশিয়া কাপের শিরোপা নিজেদের ঘরে তুলতে পারে। তাই কথা না বাড়িয়ে নিচের ছবিতে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী তুলে ধরলাম।


উপরের ছবি দেখে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন বাংলাদেশে কোন গ্রুপে অবস্থান করছে। এশিয়া কাপ ২০২৩ গ্রুপগুলো থেকে দুটি করে দল পরের রাউন্ডে কোয়ালিফাই করবে। ভারত ও পাকিস্তান যদি কোয়ালিফাই করে তবে তারা সেমিফাইনালে যথাক্রমে এ১ এবং এ২ হিসেবে খেলবে। আর এশিয়া কাপ ২০২৩ গ্রুপগুলো থেকে শ্রীলংকা ও বাংলাদেশ কোয়ালিফাই করলে তারা যথাক্রমে বি১ এবং বি২ হিসেবে খেলবে। এশিয়া কাপের প্রতিটি ম্যাচই দিবারাত্রি ম্যাচ হিসেবে অনুষ্ঠিত হবে। 

গ্রুপ পর্ব থেকে পরে রাউন্ডে যাওয়ার জন্য বাংলাদেশ দলকে অবশ্যই অন্তত একটি ম্যাচ জয়লাভ করতে হবে। বাংলাদেশ যদি গ্রুপ পর্বের দুটি ম্যাচেই জয়লাভ করে তবে নিশ্চিতভাবেই পরের রাউন্ডে কোয়ালিফাই করবে। বাংলাদেশ যদি একটি ম্যাচ হেরেও যায় তবুও পরে রাউন্ডে যেতে পারবে। তাই বাংলাদেশ দলের দুটি ম্যাচই অত্যন্ত গুরুত্ব দিয়ে দিয়ে খেলতে হবে। কেননা দুটি ম্যাচের দুটিতেই হেরে গেলে নিশ্চিতভাবেই এশিয়া কাপের আসর থেকে বাংলাদেশকে বিদায় নিতে হবে। 

অন্যদিকে বাংলাদেশ অথবা শ্রীলঙ্কা কোয়ালিফাই করতে ব্যর্থ হলে সে স্থানে আফগানিস্তান খেলবে। বর্তমানে এশিয়ান ক্রিকেটে তুমুল প্রতিযোগিতা চলছে। তাই ২০২৩ সালের এশিয়া কাপের আসরটি বেশ জমজমাট হবে বলে আশা করা যাচ্ছে। তিনবার এশিয়া কাপ ফাইনাল হারের ক্ষত বুকে নিয়ে আমাদের প্রিয় টিম টাইগার্স এবারের এশিয়া কাপে ভালো কিছু করবে বলে সকলে প্রত্যাশা করছে। সুতরাং আপনারা এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী কবে, কখন অনুষ্ঠিত হবে তা জেনে ফেললেন। 

এশিয়া কাপ কে কতবার চ্যাম্পিয়ন 

আপনি কি জানেন এশিয়া কাপ কত ওভারে হয়? এশিয়া কাপ মূলত সব সময় ৫০ ওভারে অনুষ্ঠিত হয়। কিন্তু মাত্র একবার এশিয়া কাপ টি-২০ ফরম্যাটে আয়োজিত হয়েছে। কিন্তু এবছরও এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটেই অনুষ্ঠিত হবে। এশিয়া কাপ কত ওভারে হয় সেটি ত জানলেন। এবার আপনাদের এশিয়া কাপ কে কতবার চ্যাম্পিয়ন হয়েছে এবং সর্বশেষ এশিয়া কাপের চ্যাম্পিয়ন কোন দেশ এই বিষয়গুলো জানাবো। 
  • ভারত: এখন পর্যন্ত এশিয়া কাপের সবচেয়ে সফল দল হলো ভারত। তারা সর্বমোট ৭ বার এশিয়া কাপের শিরোপা অর্জন করেছে। যে সব সালে তারা এই সাতবার শিরোপা অর্জন করে সে সব সাল হলো যথাক্রমে: ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫, ২০১০, ২০১৬, ২০১৮। নিশ্চয়ই রেকর্ড দেখে আপনারা বুঝতে পারছেন এই ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত। ভারতের সামগ্রিক ক্রিকেটীয় উন্নয়নের পেছনে ভারতীয় ক্রিকেট বোর্ডের ব্যাপক অবদান রয়েছে। ক্রিকেট ইতিহাসের অনেক কিংবদন্তি খেলোয়াড় ভারতের জাতীয় দলে খেলেছে।
  • পাকিস্তান: পাকিস্তানের খেলা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই রয়েছে। এখন পর্যন্ত ২০০০ সাল এবং ২০১২ সাল এই দুটি বছরে পাকিস্তান এশিয়া কাপের শিরোপা লাভ করে। পাকিস্তান জাতীয় দলেও অনেক লিজেন্ডারি ক্রিকেটার দীর্ঘদিন যাবত খেলেছে। পাকিস্তান ক্রিকেটকে পেস বোলারদের আতুর ঘর বলা হয। কারণ অন্যান্য দেশের বোলিং অ্যাটাকের চেয়ে পাকিস্তানের বোলিং লাইনআপ অনেক শক্তিশালী।
  • শ্রীলঙ্কা: এশিয়া কাপ ক্রিকেটের ইতিহাসের দ্বিতীয় সফল দল হল শ্রীলংকা। এক সময় অনেক লিজেন্ডারি প্লেয়ার শ্রীলঙ্কা জাতীয় দলে খেলেছে। আপনারা নিশ্চয়ই জানতে ইচ্ছুক সর্বশেষ এশিয়া কাপের চ্যাম্পিয়ন কোন দেশ? সেটির উত্তর হলো শ্রীলংকা। সর্বশেষ ২০২২ এশিয়া কাপে তারুণ্য নির্ভর শ্রীলংকা দলটি চ্যাম্পিয়ন হয়। এছাড়াও শ্রীলংকা ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮, ২০১৪ সালে মোট ৬ বার এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়।
  • বাংলাদেশ: বাংলাদেশ এখন পর্যন্ত তিনবার এশিয়া কাপের ফাইনালে অংশগ্রহণ করে একবারও শিরোপা জয়লাভ করতে পারেনি। তাই সকলের প্রত্যাশা এই যে, ২০২৩ সালের এশিয়া কাপে যেন বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। আপনারা এশিয়া কাপ ২০২৩ সময়সূচি আবারও যদি দেখতে চান তবে পোস্টের আগের অংশের ছবিটি লক্ষ্য করুন। 
  • আফগানিস্তান: বর্তমানে ক্রিকেট বিশ্বে অন্যতম পরাশক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে আফগানিস্তান। সাম্প্রতিক সময় তারা ক্রিকেট দুনিয়ার বড় বড় দলকে হারিয়ে চমক দিচ্ছে। তাদের বর্তমান স্কোয়াড অনেক শক্তিশালী তাই ২০২৩ এশিয়া কাপে তারা শিরোপা জয়ের মিশনেই মাঠে নামবে। 

উপসংহার

সুপ্রিয় ক্রিকেটপ্রেমী ভাই ও বন্ধুগণ, আপনারা নিশ্চয়ই বাংলাদেশ ক্রিকেটকে প্রচন্ড ভালোবাসেন যার কারণে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি জেনে নেওয়ার জন্য এই পোস্টে প্রবেশ করেছেন। আশা করি পোস্টটি পড়ে আপনারা এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী কয় তারিখে ও কয়টার দিকে অনুষ্ঠিত হবে সে সকল তথ্যগুলো বিস্তারিত জেনে ফেলেছেন।

ক্রিকেট যেন বাঙালির রক্তে মিশে গেছে। তাই দেশের খেলা থাকলে আমরা যেন কোন মতেই সেই খেলাটি দেখতে মিস না করি এই প্রবণতা এখন আমাদের মধ্যে লক্ষ্য করা যায়। এশিয়া কাপ ২০২৩ সময়সূচি আপনার অন্য বন্ধুদের জানাতে এই পোস্টটি শেয়ার করে আমাদের সাথেই থাকুন। সকলে সুন্দরভাবে আসন্ন এশিয়া কাপ উপভোগ করুন এই প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url