OrdinaryITPostAd

ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ

ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ আপনি জানেন কি? বছর ঘুরে আবারও দরজার কড়া নাড়ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী। সেজন্য অনেকেই ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে সেই বিষয়টি জানতে চাচ্ছেন। আজকের এই আর্টিকেলে ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে সেটি জানানোর পাশাপাশি ঈদে মিলাদুন্নবী সম্পর্কে প্রয়োজনীয় তথ্য উল্লেখ করব।
ঈদে মিলাদুন্নবীতে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সেদিন থাকে সরকারি ছুটির দিন ফলে সবারই ঈদে মিলাদুন্নবীর তারিখটি জানার দরকার পরে। মুসলিমদের জন্য এই দিনটি অত্যন্ত পবিত্র এবং তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বের জন্য এক নতুন বার্তা নিয়ে ঈদে মিলাদুন্নবী প্রতিবছর আমাদের মাঝে আসে। এই পোস্টটি পুরোটা পড়লে আপনারা ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ সেই তথ্যটি জেনে নেওয়ার পাশাপাশি ঈদে মিলাদুন্নবীর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ও তাৎপর্য সম্পর্কে জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র - ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ জেনে নিন

ঈদে মিলাদুন্নবী কী?

ঈদ শব্দের অর্থ হলো আনন্দ উদযাপন করা বা খুশি হওয়া। আর মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতে বোঝানো হয় নবীজির দুনিয়াতে আগমনের ঘটনাকে। ফলে ঈদে মিলাদুন্নবীর অর্থ দাঁড়ায় বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্ম দিবস বা দুনিয়াতে আগমনের ঘটনাকে উদযাপন করা। বর্বর সেই আরব যুগে মুক্তির দিশারী হিসাবে ১২ই রবিউল আউয়াল সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। 
তার শুভাগমন এর এই পবিত্র দিনটিকে স্মরণ করে বিশ্বব্যাপী মুসলমানরা ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করা শুরু করে। যদিও ঈদে মিলাদুন্নবী সাড়ম্বরে পালন করার ব্যাপারে হাদিসে তেমন কোন উল্লেখ নেই। তবে হাদিসের কিছু উদ্ধৃতি থেকে ১২ই রবিউল আউয়াল তারিখের গুরুত্ব উপলব্ধি করা যায়। যেহেতু এই দিনটি নবীজির দুনিয়াতে আগমনের এক ঐতিহাসিক ঘটনার সাক্ষী বহন করে, তাই এই দিবসটিকে নিয়ে অত্যাধিক বাড়াবাড়ি না করে শরীয়ত সম্মতভাবে পালন করাই শ্রেয়। 

ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, "এই দিনেই আমি জন্মগ্রহণ করেছি, এই দিনেই আমি প্রেরিত হয়েছি, এই দিনেই আমার উপরে পবিত্র কোরআন নাজিল হয়" (সহীহ মুসলিম)। সেজন্য নবীজি (সাঃ) সোমবার দিনে রোজা রাখতেন এবং অন্যকে রোজা রাখার তাগিদ দিতেন। আমরা রোজা রাখার মাধ্যমে ঈদে মিলাদুন্নবীর আমল সম্পন্ন করতে পারি। এই পোস্টের পরবর্তী অংশ থেকে আপনারা ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ সেই তথ্যটি জানতে পারবেন। 

ঈদে মিলাদুন্নবী সম্পর্কিত কুরআনের আয়াত 

ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব এতটাই বেশি যে, স্বয়ং আল্লাহ তা'য়ালা নবীজির দুনিয়াতে আগমনের বিষয়ে পবিত্র কোরআনে অসংখ্য আয়াত নাযিল করেছেন। সুতরাং, ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ এই তথ্যটি জেনে নেওয়ার পূর্বে ঈদে মিলাদুন্নবী সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু কুরআনের আয়াত জেনে নিন। এই আয়াতগুলো থেকে নবীজির দুনিয়াতে আগমনের ঘটনাটি পুরো বিশ্ব জাহানের জন্য কতটা তাৎপর্যপূর্ণ তা আপনারা গভীরভাবে উপলব্ধি করতে পারবেন।
  • হে হাবীব! নিশ্চয়ই আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমত স্বরূপ প্রেরণ করেছি। (সূরা আম্বিয়া - আয়াত ১০৯)
  • আল্লাহর অনুগ্রহ ও রহমত প্রাপ্তিতে খুশি পালন কর, যা তোমাদের সমস্ত ধন দৌলত অপেক্ষা উত্তম। (সূরা ইউনুস- আয়াত নং: ৫৮)
  • স্মরণ করো আল্লাহর নিয়ামতকে যা তোমাদের উপর অবতীর্ণ হয়েছে। (সূরা বাকারা, আয়াত: ২০১)
  • "হে প্রিয় রাসুল! আপনি স্মরণ করুন ঐ দিনের কথা, যখন আল্লাহ তায়ালা সমস্ত নবীগণ থেকে প্রতিশ্রুতি নিয়েছিলেন এ কথার উপর যে, যখন আমি তোমাদেরকে কিতাব ও হিকমত দিয়ে দুনিয়ায় প্রেরণ করবো; তারপর তোমাদের কাছে আমার মহান রাসূল যাবেন এবং তোমাদের নবুয়্যাত ও কিতাবের সত্যতার সাক্ষ্য প্রদান করবেন। তখন তোমরা অবশ্যই অবশ্যই তাঁর উপর ঈমান আনবে এবং অবশ্যই তাঁকে যথাযথ সাহায্য করবে। তোমরা কি এসব কথার উপর অঙ্গীকার করেছো এবং এই শর্তে আমার ওয়াদা গ্রহন করে নিয়েছো? তাহলে তোমরা পরস্পর সাক্ষী থাকো আর আমিও তোমাদের সাথে মহাসাক্ষী রইলাম" (সূরা ইমরান - আয়াত: ৮১-৮২)।

ঈদে মিলাদুন্নবীর সংক্ষিপ্ত ইতিহাস

হিজরী চতুর্থ শতাব্দীর মাঝামাঝি থেকে ঈদে মিলাদুন্নবী প্রচলন হয়েছিল বলে ইতিহাসবিদরা মনে করেন। মিশরের ফাতেমীয় শাসকরা সে সময় ঈদে মিলাদুন্নবী পালন করত। পরবর্তীকালে, ঈদে মিলাদুন্নবীর প্রবর্তক হিসেবে সবচেয়ে বেশি প্রসিদ্ধ ছিলেন ইরাকের এক প্রদেশের শাসক আবু সাঈদ মুজাফফর উদ্দিন কুকুবুরী। তিনি প্রথম সিরাতুন্নবী হিসেবে সূন্নিসহ সকল মুসলিম সম্প্রদায়ের মাঝে ঈদে মিলাদুন্নবী উদযাপনের প্রবর্তন করেন। তখন থেকেই বৃহৎ আকারে ঈদে মিলাদুন্নবী উদযাপিত হয়।

তারই প্রেক্ষিতে ৬০৪ হিজরি থেকে আনুষ্ঠানিকভাবে মিলাদ কিয়াম আয়োজন হতে থাকে। আবুল খাত্তাব ওমর ইবনে হাসান ইবনে দেহিয়া আল কালবি নামক এক ভদ্রলোক বিশ্বের সর্বত্র ভ্রমন করে ঈদে মিলাদুন্নবী আয়োজন এর পক্ষে মানুষের আগ্রহ সৃষ্টি করতে থাকেন। তিনি মিলাদ কিয়ামের উপর সর্বপ্রথম "কিতাবুল তানভিল ফি মাউলিদিস সীরা-জিল মুনীর" নামক একটি গ্রন্থ রচনা করেন। এভাবে সেই আমল থেকে কাল ক্রমে ঈদে মিলাদুন্নবী বিশ্বের মুসলিম দেশগুলোতে পালিত হয়ু।

ঈদে মিলাদুন্নবী উদযাপন নিয়ে তুমল বিতর্কে থাকলেও পৃথিবীর অন্যান্য মুসলিম দেশের মত আমাদের বাংলাদেশেও নানা আয়োজনে দিনটি পালন করে থাকেন মুসল্লিরা। তবে ঈদে মিলাদুন্নবীর নামে আয়োজন করা শোভাযাত্রা, গান বাজনা ও অন্যান্য খাবারের আয়োজন ইসলামী শরীয়তের সাথে সাংঘর্ষিক। কারণ এভাবে কখনো ঈদে মিলাদুন্নবী-রাসূলের যুগে পালিত হয়নি। ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে সেই তথ্যটি এবার আপনাদের জানিয়ে দিব।

ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে?

প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই, ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে সেটি জানার জন্য এই পোস্টটি পড়া শুরু করেছেন। আপনাদের সকলের উদ্দেশ্যে জানিয়ে দিতে চাই যে, এ বছরের ঈদে মিলাদুন্নবী ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ ইং রোজ বুধবার থেকে সন্ধ্যা থেকে ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ ইং রোজ বৃহঃস্পতিবার পর্যন্ত পালিত হবে। অর্থাৎ মূল ঈদে মিলাদুন্নবীর আনুষ্ঠানিকতা ২৮ সেপ্টেম্বর (১২ই রবিউল আউয়াল, ১৩ই আশ্বিন) ২০২৩ ইং তারিখে অনুষ্ঠিত হবে। 

ঈদে মিলাদুন্নবীর ছুটি ২০২৩

আপনারা পোস্টের পূর্ববর্তী অংশ হতে ইতোমধ্যে ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ এবং কি বারে অনুষ্ঠিত হবে সেই তথ্যটি জেনে নিয়েছেন। এবার চলুন ঈদে মিলাদুন্নবী উপলক্ষে কয় দিনের ছুটি থাকছে তা জেনে ফেলি। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ২৮ সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার, ২০২৩ ইং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একদিন ছুটি ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে পরের দিন শুক্রবারসহ আপনারা দুইদিন সরকারি ছুটি কাটাতে পারবেন।
অনেক আগে থেকেই ঈদে মিলাদুন্নবী দিনটিকে বাংলাদেশ সরকার সরকারি ছুটির দিন হিসেবে চিহ্নিত করে। সাধারণত ইসলামিক ফাউন্ডেশন থেকে ঈদে মিলাদুন্নবীর তারিখ ঘোষণার পরই সরকার ঈদে মিলাদুন্নবীর দিনটিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা দিয়ে থাকে। সে হিসেবে ১২ই রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবীতে সকলের জন্যই একদিন সরকারি ছুটি বরাদ্দ রয়েছে। এই ছুটি সকল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক ও অন্যান্য সরকারি অফিস আদালতের জন্য প্রযোজ্য হবে। 

উপসংহার

এই পোস্টের মাধ্যমে আপনাদের একটি বার্তা আমরা জানাতে চাই সেটি হলো, আপনারা অবশ্যই ইসলামের সকল আচার-অনুষ্ঠান রাসূলুল্লাহ (সাঃ) এর দেখানো পদ্ধতি মেনেই পালন করবেন। কেননা বিদায় হজ্বের ভাষণে নবীজি (সাঃ) নিজেই বলেছেন, "তোমরা যতদিন পবিত্র কুরআন ও আমার জীবনাদর্শ অনুসরণ করবে, ততদিন তোমরা পথভ্রষ্ট হবে না"। ঈমানদার মুসলিম হিসেবে আমরা জীবনের প্রতিটি ক্ষেত্রে নবীজির দেখানো পথ পরিপূর্ণরূপে অনুসরণ করার চেষ্টা করব ইনশাআল্লাহ।

প্রিয় পাঠক বন্ধুরা, এই পোস্টটি থেকে আপনারা নিশ্চিতভাবে ঈদে মিলাদুন্নবী পালন সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য কুরআন ও সহীহ হাদিসের আলোকে জেনে ফেলেছেন। একই সাথে ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে সেই তথ্যটি এখন আপনাদের সামনে পরিষ্কার হয়েছে। অতএব, ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ অনুষ্ঠিত হবে তা সবাইকে জানানোর জন্য এই পোস্টটি শেয়ার করে ফেলুন। আর নিত্য নতুন বিভিন্ন ইসলামিক পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url