OrdinaryITPostAd

মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়?

মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? এ বিষয়টি সম্পর্কে অনেকের অজানা। যেহেতু মহররম মাস হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। তাই আমাদের অবশ্যই মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? বিষয়টি সম্পর্কে জেনে রাখা উচিত। আপনাদের জানার সুবিধার্থে মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়?

আশুরা কাকে বলা হয়

হিজরি সনের প্রথম মাসও মহররম। শরিয়তের দৃষ্টিতে যেমন এ মাসটি অনেক তাৎপর্যপূর্ণ, তেমনি এই মাসে সংঘটিত ঐতিহাসিক ঘটনার বিবরণও অনেক দীর্ঘ। আমরা দেখতে পাই, ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী এই মহররম মাস। ইসলামের অনেক ঐতিহাসিক ঘটনার সূত্রপাত হয় এ মাসে। আমাদের মধ্যে অনেকেই আশুরা কাকে বলা হয়? এবং মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? এ বিষয়টি সম্পর্কে জানে না।

আরো পড়ুনঃ জিলহজ মাসের রোজা রাখার ফজিলত সম্পর্কে জানুন

আশুরা একটি গুরুত্বপূর্ণ ইসলামি দিবস যা ইসলামি চন্দ্র বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের দশম দিনে অনুষ্ঠিত হয়। আশুরা কারবালার যুদ্ধে হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের শাহাদাতকে চিহ্নিত করে। শিয়া মুসলিমরা এই দিনে নবি মুহাম্মাদের নাতি এবং তার পরিবারের সাথে ঘটে যাওয়া বিয়োগান্তক ঘটনাকে স্মরণ করে।

আশুরা সেই তারিখের সাথে মিলে যায় যে তারিখে কারবালার যুদ্ধ সংঘটিত হয়েছিল, যার ফলশ্রুতিতে ইসলামি নবি মুহাম্মাদের নাতি ও মুহাম্মাদের পরিবারের অর্থাৎ আহল আল-বাইত সদস্য হোসাইন ইবনে আলীর শাহাদাত হয়। এছাড়া আরো কিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে এ আশুরার দিনে। সাধারণত তাই আশুরার দিনের এত বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়?

মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? চলুন জেনে নেই। মহররমের ১০ তারিখ হলো আশুরা। রাসুলুল্লাহ সাঃ রমজানের রোজা ফরজ হওয়ার অনেক আগে থেকে মক্কায় অবস্থানকালীন সময়েও মহররমের ১০ তারিখ তথা আশুরার রোজা রাখতেন। আশুরার রোজাসহ মহররম মাসে ছয়টি রোজা রাখা খুবই গুরুত্বপূর্ণ।

হজরত ইবনে আব্বাস রাঃ বর্ণনা করেছেন যে, রাসুলুল্লাহ সাঃ যখন মহররম মাসের ১০ তারিখে নিজে রোজা রাখলেন এবং অন্যদের রোজা রাখতে নির্দেশ দিলেন তখন সাহাবাগণ বললেন, হে আল্লাহর রাসুল! এই দিনকে ইহুদি, নাসারাও মহান দিন হিসেবে পালন করে। এরপর রাসুলুল্লাহ সাঃ বললেন, যখন সামনের বছর আসবে তখন ইন শা আল্লাহ আমরা ৯ মহররম রোজা পালন করবো।

হজরত ইবনে আব্বাস রাঃ বলেছেন, পরবর্তী বছরের মহররম মাস আসার আগেই রাসুলুল্লাহ সাঃ ইন্তেকাল করেছিলেন। {মুসলিম} ইসলামি দিবস যা ইসলামি চন্দ্র বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের দশম দিনে অনুষ্ঠিত হয়। আশুরা কারবালার যুদ্ধে হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের শাহাদাতকে চিহ্নিত করে। আশা করি মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

আশুরার দিনের ফজিলত

আমরা বিভিন্ন সূত্র থেকে জানতে পারি যে মহররম মাসের গুরুত্ব অনেক বেশি। কারণ মহরম মাসের ১০ তারিখ পালিত হয় আশুরা। মহররম অর্থ মর্যাদাপূর্ণ, তাৎপর্যপূর্ণ। যেহেতু অনেক ইতিহাস-ঐতিহ্য ও রহস্যময় তাৎপর্য নিহিত রয়েছে এ মাসকে ঘিরে সঙ্গে সঙ্গে এ মাসে যুদ্ধ-বিগ্রহ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ছিল, এসব কারণেই এ মাসটি মর্যাদাপূর্ণ।

আরো পড়ুনঃ মহররম মাসের ১১ টি ফজিলত - মহরম মাসের ইতিহাস

তাই এ মাসের নামকরণ করা হয়েছে মহররম বা মর্যাদাপূর্ণ মাস। মহররম সম্পর্কে পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, "নিশ্চয়ই আল্লাহর বিধান ও গণনায় মাসের সংখ্যা ১২। যেদিন থেকে তিনি সব আসমান ও পৃথিবী সৃষ্টি করেছেন। তন্মধ্যে চারটি হলো সম্মানিত মাস। এটাই সুপ্রতিষ্ঠিত বিধান। সুতরাং তোমরা এ মাসগুলোর সম্মান বিনষ্ট করে নিজেদের প্রতি অত্যাচার করো না।" {সুরা তাওবাঃ ৩৬}

আল্লাহ তায়ালা ১২টি মাস নির্ধারণ করে দেন। তার মধ্যে চারটি মাস বিশেষ গুরুত্ব ও তাৎপর্য বহন করে। জরত আবু হুরায়রা রাঃ সূত্রে বর্ণিত, হাদিসে উল্লিখিত হয়েছে, নবী করিম সাঃ ইরশাদ করেন, এক বছরে ১২ মাস। এর মধ্যে চার মাস বিশেষ তাৎপর্যের অধিকারী। এর মধ্যে তিন মাস ধারাবাহিকভাবে অর্থাৎ জিলক্বাদ, জিলহজ ও মহররম এবং চতুর্থ মাস মুজর গোত্রের রজব মাস। {বুখারিঃ ৪৬৬২, মুসলিমঃ ১৬৭৯}

মহররম মাস সম্মানিত হওয়ার মধ্যে বিশেষ একটি কারণ হচ্ছে আশুরা অর্থাৎ মহররমের ১০ তারিখ আশুরার দিনে সংঘটিত হয়েছে অনেক ঐতিহাসিক ঘটনা ও হৃদয়বিদারক কাহিনী। আশুরার ইতিহাসে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ঘটনা হচ্ছে হজরত মুসা আঃ এর ফিরআউনের অত্যাচার থেকে নিষ্কৃতি লাভ। এই দিনে মহান আল্লাহ তায়ালা চিরকালের জন্য লোহিত সাগরে ডুবিয়ে শিক্ষা দিয়েছিলেন ভ্রান্ত খোদার দাবিদার ফিরআউন ও তার বিশাল বাহিনী।

আশুরার দিনে রোজা করার গুরুত্ব

আমরা ইতিমধ্যে মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? এই বিষয়টি সম্পর্কে জানতে পেরেছি। আশুরার দিনের অতি গুরুত্বপূর্ণ একটি ইবাদত হলো রোজা করা। সাধারণত বেশিরভাগ মানুষ এই দিনটিতে আল্লাহ তায়ালার ইবাদত পালন করার জন্য রোজা করে থাকে। তবুও আশুরার দিনে রোজা করার গুরুত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক।

মুহাররম মাসের সিয়ামের মধ্যে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ হল ঐ মাসের ১০ তারিখের সিয়াম। রমাযানের পর এই সিয়ামের অনেক গুরুত্ব রয়েছে। আবু হুরায়রা রাঃ হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাঃ বলেছেন, রামাযান মাসের পর সর্বোত্তম সিয়াম হল আল্লাহর মাস মুহাররমের সিয়াম। আর ফরয সালাতের পর সর্বোত্তম সালাত হল রাতের সালাত। {সাহীহ মুসলিমঃ ১১৬৩ ও ২৮১২, মিশকাতঃ২০৩৯ সনদ সহীহ}

আল্লাহ তাআলা বলেন, "নিশ্চয়ই আল্লাহর নিকট সংরক্ষিত বছরে মাসের সংখ্যা ১২ টি আসমানসমূহ ও পৃথিবী সৃষ্টির দিন থেকে। সেগুলোর মধ্যে চারটি মাস সম্মানিত। এটিই সুপ্রতিষ্ঠিত বিধান, সুতরাং এর মধ্যে তোমরা গুনাহ করার মাধ্যমে নিজেদের প্রতি জুলুম করো না।" {সুরা তাওবাহঃ ৩৬} আর সেই চারটি মাস হলো জিলকদ, জিলহজ, মুহাররাম ও রজব। {বুখারি, আস-সহিহঃ ১৭৪১, মুসলিম, আস-সহিহঃ ১৬৭৯}

আশুরা উপলক্ষ্যে দুইটি রোজা রাখা সুন্নত। রোজা রাখার পদ্ধতি হল মহররমের ৯, ১০ কিংবা ১০, ১১ তারিখ রোজা রাখা। এ রোজা রাখলে পুরো এক বছরের গোনাহ মাফ করে দেবেন বলে আশাবাদী ছিলেন বিশ্বনবি। হাদিসে এসেছে, হজরত কাতাদা রাঃ বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাঃ বলেন, "আশুরার রোজার ব্যাপারে আমি আশাবাদী, আল্লাহ তাআলা এর অছিলায় বিগত জীবনের এক বছরের গোনাহ মাফ করে দেবেন।" {তিরমিজি ও মুসনাদে আহমাদ}

শেষ কথাঃ মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়?

আশুরা কাকে বলা হয়? মহররম মাসের কত তারিখে আশুরা পালিত হয়? আশুরার দিনের ফজিলত, আশুরার দিনে রোজা করার গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আশুরা খুবই গুরুত্বপূর্ণ একটি দিন তাই আমাদের সকলের এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। এবং আশুরার দিনে যে সকল আমল রয়েছে অবশ্যই সেগুলো করা উচিত।

আরো পড়ুনঃ মহররম মাসের ১০ তারিখের ফজিলত - মহরম মাসের ফজিলত ও আমল

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url