OrdinaryITPostAd

আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০টি ঘটনার বিস্তারিত

আশুরার দিনের ঘটনা আমরা অনেকেই জানিনা। কিন্তু ইসলাম ধর্ম অবলম্বীদের কাছে আশুরার দিন খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল এই আশুরার দিনে। আপনি যদি আশুরার দিনের ঘটনা না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য। এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আশুরার দিনের ঘটনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি আশুরার দিনের ঘটনা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে আশুরার দিনের ঘটনা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ আশুরার দিনের ঘটনা - আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০ ঘটনা

আশুরার দিনের ঘটনা

আশুরা একটি গুরুত্বপূর্ণ ইসলামি দিবস যা ইসলামি চন্দ্র বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের দশম দিনে অনুষ্ঠিত হয়। আশুরা কারবালার যুদ্ধে হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের শাহাদাতকে চিহ্নিত করে। শিয়া মুসলিমরা এই দিনে নবি মুহাম্মাদের নাতি এবং তার পরিবারের সাথে ঘটে যাওয়া বিয়োগান্তক ঘটনাকে স্মরণ করে। চলুন আশুরার দিনের ঘটনা বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মহররম মাসের ১০ তারিখের ফজিলত - মহরম মাসের ফজিলত ও আমল

আশুরায় তাওবা কবুল হয়। হাদিসে পাকে এ ব্যাপারে সুস্পষ্ট দিক-নির্দেশনা এসেছে। আর আশুরার দিনে হজরত আদম আঃ এর তাওবা কবুল হয়েছে মর্মে আত-তারগিব ওয়াত-তারহিব কিতাবে এ সম্পর্কিত একটি হাদিস বর্ণিত হয়েছে। তবে ওলামায়ে কেরাম এ হাদিসের সনদকে দুর্বল বলেছেন। যেহেতু প্রিয় নবি সাঃ বলেছেন আশুরার দিন আল্লাহ তাআলা অনেকের তাওবা কবুল করেন।

হজরত ঈসা আঃ এর জন্ম আশুরার দিনে হয়েছে বলে এমনই বর্ণনা এসেছে আত-তারগিব ওয়াত-তারহিবে। আদম আঃ এর তাওবার সনদের মতো এ বর্ণনার সনদও দুর্বল বলে উল্লেখ করা হয়েছে। এছাড়াও রয়েছে আরও অনেক কথা ও ঘটনা। মূলত এসব কারণে আশুরার মর্যাদা ঘোষিত হয়নি।

মহররম মাসের ১০ তারিখকে আশুরা বলা হয়। এই দিনটি সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য একটি ঐতিহাসিক দিন। এই দিনের বিশেষ তাৎপর্য হলো, এই দিনেই পৃথিবীর বহু ঐতিহাসিক ও অলৌকিক ঘটনা সংঘটিত হয়েছে।

আশুরার দিনেই সৃষ্টি করা হয় আমাদের আদি পিতা হজরত আদম আঃ কে, এই দিনেই তাঁকে বেহেশতে প্রেরণ করা হয়, এই দিনেই তাঁকে বেহেশত থেকে দুনিয়ায় প্রেরণ করা হয় এবং এই দিনেই তাঁদের উভয়কে আদম-হাওয়া আরাফাতের ময়দানে একত্র করা হয় ও তাঁদের ভুল-ত্রুটি মার্জনা করা হয়। অধিকন্তু এই দিনেই তিনি ইন্তেকাল করেন।

আশুরার দিনেই দীর্ঘ সময় ধরে প্রবল বন্যার পর হজরত নূহ আঃ এর নৌকা জুদি পাহাড়ের চূড়ায় অবস্থান করে এবং তিনি ও তাঁর অনুসারী ইমানদার ব্যক্তিরা বেঁচে যান। পক্ষান্তরে যারা তাঁর প্রতি ইমান আনেনি, তারা সবাই মৃত্যুমুখে পতিত হয়।

আশুরার দিনেই ছাহেবে হুত নামে অভিহিত হজরত ইউনুস আঃ রাতের অন্ধকারে, পানির গভীরে ও মাছের পেটে এই তিন স্তরের অন্ধকার থেকে মুক্তি পান।

আশুরার দিনেই হজরত আইউব আঃ সুদীর্ঘ ১৮ বছর রোগভোগের পর পূর্ণ সুস্থতা লাভ করেছিলেন। তিনি এমন সুস্থতা লাভ করেছিলেন যে তাঁকে দেখে তাঁর স্ত্রীও চিনতে পারেননি। এটা হচ্ছে মহান আল্লাহর মহা অনুগ্রহের ফলমাত্র এবং নবীদের অন্যতম হজরত আইউব আঃ এর কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ধৈর্য ও সহিষ্ণুতার বহিঃপ্রকাশ।

এই দিনেই মুসলিম জাহানের পিতা হজরত ইব্রাহিম আঃ কে আল্লাহ তাআলা অশেষ মেহেরবানিতে অগ্নিকুণ্ড থেকে মুক্তি দেন, যখন নমরুদ বাহিনী তাঁকে অগ্নিকুণ্ডে নিক্ষেপ করে। এই দিনেই হজরত মুসা আঃ নীল নদ পার হয়ে ফেরাউনের কবল থেকে মুক্তি পান এবং ফেরাউন দলবলসহ নীল নদে ডুবে মারা যায়। আশা করি আশুরার দিনের ঘটনা সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন।

আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০ ঘটনা

ইসলামিক দৃষ্টিকোণ থেকে আশুরার দিনের অনেক ফজিলত রয়েছে কারণ এই দিনটিতে ইসলামিক বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল। সাধারণত আল্লাহ তায়ালার কাছে এই দিনটির গুরুত্ব রয়েছে তাই এতগুলো ঘটনা একই দিনে হয়েছে। চলুন আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০ ঘটনা একসাথে জেনে নেওয়া যাক।

আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০ ঘটনাঃ

১। আকাশ জমিন পাহাড়-পর্বত সব কিছুর সৃষ্টি।

২। মানবজাতির আদি পিতা এবং ইসলামের প্রথম নবী হযরত আদম আঃ কে সৃষ্টি ।

৩। সর্বশ্রেষ্ঠ ও প্রিয়নবী হজরত মুহাম্মদ সাঃ মক্কা শরিফ থেকে হিজরত করে মদিনা শরিফে আগমন। 

৪। হজরত ইউনুসকে আঃ ৪০ দিন পর দজলা নদীতে মাছের পেট থেকে উদ্ধার।

৫। হজরত দাউদকে আঃ বিশেষ সম্মানে ভূষিত।

৬। হজরত সোলায়মানকে আঃ হারানো বাদশাহী ফিরিয়ে দেয়া।

৭। নূহ আঃ মহাপ্লাবন শেষে জুদি পাহাড়ে অবতরণ। 

৮। গাজওয়ায়ে খায়বার বিজয় অর্জন।

৯। হজরত সুলাইমানকে আঃ পৃথিবীর একচ্ছত্র রাজত্বদান। 

১০ হজরত ঈসা আঃ পৃথিবীতে আগমন এবং জীবিতাবস্থায় আসমানে উত্তোলন।

১১। হজরত ইদ্রিসকে আঃ আসমানে উত্তোলন।

আরো পড়ুনঃ জিলহজ মাসের রোজা রাখার ফজিলত সম্পর্কে জানুন

১২। হজরত ইয়াকুব আঃ কর্তৃক হারানো পুত্র হজরত ইউসুফ আঃ এর সঙ্গে সাক্ষাৎ লাভ।

১৩। হজরত মুসা আঃ ফেরাউনের কবল থেকে রক্ষা। 

১৪। প্রথম মানব হজরত আদমকে আঃ সৃষ্টি করা এবং একই দিনে তার জান্নাতে প্রবেশ।

১৫। হজরত আদমকে আঃ জান্নাত থেকে দুনিয়ায় প্রেরণ এবং গুনাহ মার্জনার পর তার সঙ্গে বিবি হাওয়াকে আরাফাতের ময়দানে জাবালে রহমতে পুনঃসাক্ষাৎ লাভ। 

১৬। হজরত নূহকে আঃ তুফান ও প্লাবন থেকে পরিত্রাণ প্রদান।

১৭। মাদায়েন এবং কাদিসিয়ার যুদ্ধে বিজয় অর্জন। 

১৮। দীর্ঘ ১৮ বছর রোগ ভোগের পর হজরত আইয়ুব আঃ দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি লাভ।

১৯। হজরত ইবরাহিম আঃ নমরুদের প্রজ্জ্বলিত অগ্নিকুণ্ড থেকে মুক্তিলাভ।

২০। হজরত ইমাম হোসাইন রাঃ এবং তার ৭৭ ঘনিষ্ঠজন স্বৈরশাসক ইয়াজিদের সৈন্য কর্তৃক কারবালা প্রান্তরে নির্মমভাবে শহাদতবরণ। 

আশুরার দিনে কি কি ঘটনা ঘটেছে

আপনারা যারা আশুরার দিনে কি কি ঘটনা ঘটেছে এ সম্পর্কে এতদিন অজানা ছিলেন সাধারণত তারা আজকের এই আর্টিকেল পড়ে গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ দিন আশুরার দিনে কি কি ঘটনা ঘটেছে এ সম্পর্কে একটা ধারণা ইতিমধ্যেই পেয়েছেন। আল্লাহ তায়ালার কাছে যেই মানুষগুলো পছন্দের এবং গুরুত্বপূর্ণ তার মধ্যে অন্যতম হলো মহররম মাস।

এই মহররম মাসের ১০ তারিখে ইসলামিক ইতিহাসের অনেকগুলো গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। যা ইতিমধ্যে আমরা উপরের আলোচনায় আলোচনা করেছি তারপরেও কিছু ঘটনা নিচে উল্লেখ করা হলো।আল্লাহর নবী নুহ আঃ এর জাতির লোকেরা আল্লাহর নাফরমানি করেছিল। বারবার সতর্ক করার পরও তারা আহ্বানে সাড়া না দেওয়ায়, আল্লাহর শাস্তি মহাপ্লাবনে নিপতিত হয়। দীর্ঘ প্লাবন শেষে মহররমের ১০ তারিখে তিনি নৌকা থেকে ঈমানদারদের নিয়ে পৃথিবীতে নেমে আসেন।

ইয়াকুব আঃ এর ১২ সন্তানের মধ্যে হজরত ইউসুফ আঃ ছিলেন অন্যতম একজন । ১১ ভাই ষড়যন্ত্র করে তাঁকে কূপে ফেলে দেয়। মহান আল্লাহর অনুগ্রহে এক বণিক দল তাঁকে উদ্ধার করে। এরপর বণিকদলের প্রধান মিশরে গিয়ে তাঁকে ক্রীতদাস হিসেবে বিক্রি করে দেন। পরবর্তীতে দীর্ঘ প্রক্রিয়ায় তিনি দেশটির প্রধানমন্ত্রীর পদ লাভ করেন। ১০ মহররম দীর্ঘ ৪০ বছর পর তিনি পিতা আইয়ুব আঃ এর সঙ্গে সাক্ষাৎ করেন।

মানবজাতির পিতা হজরত আদম আঃ কে এই দিন জান্নাত থেকে পৃথিবীতে পাঠানো হয়। আবার এই দিন আল্লাহ তাআলা আদম আঃ এর দোয়া কবুল করেন। এছাড়াও এ দিনে মানবজাতির মা হাওয়া আঃ এর সঙ্গে আরাফার ময়দানে পৃথিবীতে প্রথম সাক্ষাৎ হয় আদম আঃ এর।

ইসলামের আরেকজন উল্লেখযোগ্য নবী হজরত ইউনুস আঃ। তিনি জাতির লোকদের প্রতি হতাশ হয়ে পড়েন। এরপর নদী অতিক্রম করে দেশ ছেড়ে চলে যেতে চান। পথিমধ্যে মাঝ নদীতে পতিত হন। আর তখন তাকে একটি বড় মাছ গিলে ফেলে। মাছের পেটে তিনি ৪০ দিন ছিলেন। মহররম মাসের ১০ তারিখ অর্থাৎ আশুরার দিন আল্লাহর রহমতে মাছ তাকে নদীর তীরে ফেলে দেয় এবং তিনি মুক্তি লাভ করেন।

আশুরার দিনে বর্জনীয় কাজ গুলো

উপরের আলোচনাগুলো থেকে আশা করি আশুরার দিনের ঘটনা সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। যেহেতু আশুরার দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি দিন তাই অবশ্যই খারাপ কাজ থেকে এদিনে আমাদেরকে বিরত থাকতে হবে এবং ভালো এবং গুরুত্বপূর্ণ কাজগুলো করতে হবে। আশুরার দিন বর্জনীয় কাজগুলো কি তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মহররম মাসের ১১ টি ফজিলত - মহরম মাসের ইতিহাস

১। তাযিয়া বানিয়ে তা কাঁধে বা যানবাহনে বহন করে মিছিলসহ সড়ক প্রদক্ষিণ করা থেকেও বিরত থাকতে হবে।

২। হজরত ইমাম হুসাইন রাঃ স্মরণে কাল্পনিক তাযিয়া বা নকল কবর বানানো থেকে বিরত থাকতে হবে।

৩। শোক বা মাতম করা থেকে বিরত থাকতে হবে।

৪। নকল এসব তাযিয়ার সামনে হাতজোড় করে দাড়িয়ে সম্মান প্রদর্শন করা থেকে বিরত থাকা এবং এসব তাযিয়া বা নকল কবরে নজরানা স্বরূপ অর্থ দান করা থেকেও বিরত থাকতে হবে।

৫। নিজেদের দেহে আঘাত বা রক্তাক্ত করা থেকে বিরত থাকতে হবে।

৬। যুদ্ধ সরঞ্জামে সজ্জিত হয়ে ঘোড়া নিয়ে প্রদর্শনী করা থেকে বিরত থাকতে হবে।

আশুরার দিনের ঘটনা - আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০ ঘটনাঃ শেষ কথা

আশুরার দিনের ঘটনা, আশুরার দিনে সংঘটিত ঐতিহাসিক ২০ ঘটনা, আশুরার দিনে কি কি ঘটনা ঘটেছে, আশুরার দিনে বর্জনীয় কাজ গুলো সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। প্রিয় বন্ধুরা আপনারা যদি এ বিষয়গুলো সম্পর্কে ধারণা নিতে চান তাহলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url