OrdinaryITPostAd

কমলা গাছের পরিচর্যা এবং কমলা গাছের যত্ন করার পদ্ধতিসমূহ

আপনি যদি সঠিকভাবে কমলা গাছের পরিচর্যা করতে পারেন, তাহলে আপনার বাড়ির আশেপাশের খোলা জায়গায় কমলার চাষ করতে পারবেন। কমলালেবু চাষ করতে হলে অবশ্যই আপনাকে যথাযথভাবে কমলা গাছের যত্ন নিতে হবে।

পেজ সূচিপত্র: কমলা গাছের পরিচর্যা - কমলা গাছের যত্ন

কমলা গাছের পরিচর্যা - কমলা গাছের যত্ন: উপস্থাপনা

বাংলাদেশে বর্তমানে অনেকেই কমলা বাণিজ্যিকভাবে চাষ করছেন। আপনি যদি সঠিকভাবে কমলা গাছের পরিচর্যা করতে পারেন তাহলে আপনিও বাণিজ্যিকভাবে কমলা গাছের বাগান দিয়ে লাভবান হতে পারবেন। অথবা আপনি যদি এ-বাড়ির আনাচে-কানাচে খোলা জায়গায় কমলা গাছ লাগাতে চান তাহলে সেটাও করতে পারেন।

কমলা গাছ লাগাতে হলে অবশ্যই আপনাকে বেশ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। কেননা আপনি যদি সঠিক ভাবে কমলা গাছের পরিচর্যা করেন বা কমলা গাছের যত্ন নিতে না পারেন, তাহলে কিন্তু কমলা গাছ সঠিক ভাবে বেড়ে উঠবে না এবং আপনি কাঙ্খিত ফল পাবেন না।

তাই কমলা গাছ লাগানোর পূর্বে অবশ্যই আপনার উচিত হবে কমলা চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া। চলুন জেনে নেয়া যাক কমলা গাছের পরিচর্যা ,কমলা গাছের যত্ন, কমলা লেবু গাছের পরিচর্যা, টবে কমলা গাছের পরিচর্যা  এবং কমলা গাছের রোগ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য।

কমলা গাছের পরিচর্যা - কমলা লেবু গাছের পরিচর্যা

কমলা চাষ করতে চাইলে কমলা গাছের পরিচর্যা বা কমলা লেবু গাছের পরিচর্যা সম্পর্কে অবশ্যই আপনাকে জানতে হবে। কেননা সঠিকভাবে কমলা গাছের পরিচর্যা বা কমলা লেবু গাছের পরিচর্যা করলেই কেবল মাত্র আপনি সেই গাছ থেকে ভালো ফলন আশা করতে পারেন। অন্যথায় আপনার সময় ও শ্রম পন্ডশ্রমে পরিণত হবে।

কমলা গাছ লাগানোর পদ্ধতি: কমলা গাছ লেবুজাতীয় একটি গাছ. এটি সাইট্রাস জাতীয় উদ্ভীদ অনেকেই মনে করে যে, কমলার বীজ থেকে কমলা লেবুর গাছ লাগানো যায়। মূলত কমলার বীজ থেকে যদি আপনি কমলার গাছ লাগাতে চান তাহলে কিন্তু সেই গাছ বড় হতে অনেক সময় নেবে এবং তাতে ফল ধরতে কত সময় লাগবে তা অনুমান করা সম্ভব নয়।
পক্ষান্তরে আপনি যদি ভালো নার্সারি থেকে ভালো মানের কমলা লেবুর চারা নিয়ে লাগান তাহলে দেখা যাবে যে কয়েক বছরের মধ্যেই আপনি সেই গাছ থেকে ফল পাবেন। তাই কমলা লেবু গাছ লাগাতে চাইলে অবশ্যই আপনাকে নার্সারি থেকে ভালো মানের কমলা লেবুর গাছ ক্রয় করে লাগাতে হবে।

কমলা গাছ লাগানোর পূর্বে আপনাকে কমলা গাছ লাগানোর জন্য মাটি প্রস্তুত করতে হবে।সেক্ষেত্রে ৬০×৬০×৬০ সেন্টিমিটার গর্ত করতে হবে। এবং সেই গর্তের মধ্যে ১০ কেজি পরিমাণ গোবর সার, ২০০ গ্রাম পরিমাণ ইউরিয়া সার, ২০০ গ্রাম পরিমাণ এমপিও এবং ৫০০ গ্রাম পরিমাণ চুন প্রয়োগ করতে হবে। 

সব সারগুলো দেয়া হয়ে গেলে আপনাকে ২০ থেকে ২৫ দিন অপেক্ষা করতে হবে। এর পরে আপনি কমলা লেবুর চারা গুলো সেই গর্তে ভালভাবে লাগিয়ে দিন। সবকিছু ঠিকঠাক থাকলে মাঝেমাঝে আপনাকে কমলা গাছ গুলোতে পানি দিতে হবে এবং প্রয়োজনীয় পরিচর্যা করতে হবে।

কমলা গাছের জন্য সেচ খুবই গুরুত্বপূর্ণ তাই মাঝে মাঝেই সেই কমলা গাছে সেচ দিতে হবে। কমলা গাছ লাগানোর সময় আপনাকে একটি বিষয় মনে রাখতে হবে তা হলো এই গাছটি সাধারণত বর্ষাকালে লাগালে ভালো হয় এবং গাছ মরে যাওয়ার সম্ভাবনা থাকেনা। তাই আপনি বর্ষাকালে গাছ লাগাবেন।

এরপর গাছের গোড়ায় প্রয়োজন অনুযায়ী সার দিতে হবে প্রত্যেকটি গাছে বছরে গড়ে ৪৫০ গ্রাম থেকে ৯০০ গ্রাম নাইট্রোজেন সার প্রয়োগ করা উচিত এবং এর পাশাপাশি পটাশিয়াম ফসফরাস সহ অন্যান্য যুক্ত করা যেতে পারে। 

মাঝে মাঝে কমলা গাছগুলোকে ছাঁটাই করতে হবে অর্থাৎ এটি পাতাগুলো মারা যায় বা যে ডাল গুলো এলোমেলো অবস্থায় নিচের দিকে ঝুলে পড়ে সেই ডালগুলো কেটে সুন্দর করে রাখতে হবে এবং কাটা অংশগুলোতে ফাংগিসাইড লাগিয়ে দিতে হবে। 

কমলা গাছের পরিচর্যা ,কমলা গাছের যত্ন, কমলা লেবু গাছের পরিচর্যা, টবে কমলা গাছের পরিচর্যা  এবং কমলা গাছের রোগ ও প্রতিকার সম্পর্কে আরও বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হবে তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কমলা গাছের যত্ন - টবে কমলা গাছের পরিচর্যা

আপনি যদি টবে কমলা গাছ চাষ করতে চান, তাহলে অবশ্যই আপনাকে ভালোভাবে টবে কমলা গাছের পরিচর্যা করতে হবে। সেক্ষেত্রে আপনাকে কমপক্ষে  ১.৫ থেকে ২ ফুট x ১.৫ থেকে২ ফুট সাইজের টপ বা ড্রাম ব্যবহার করতে হবে। এর থেকে ছোট আকৃতির টবে বা ড্রামে চায়না কমলার চাড়া রোপণ করা উচিত নয়। কমলা লেবু গাছের পরিচর্যা বা টবে কমলা গাছের পরিচর্যা সম্পর্কে নিচে আলোচনা করা হবে। 
পরিমাণ মতো গোবর বা কম্পোস্ট  ,ইউরিয়া সার, টিএসপি, এমওপি সার, জিংক সালফেট এবং সলুবোর বোরন সার গুলোকে একত্রে মিশ্রিত করে একটি মিশ্রন সার তৈরি করতে হবে। এর পরে সেই মিশ্রণ সার গুলো প্রত্যেকটি টবে নির্দিষ্ট পরিমাণে দিয়ে দিতে হবে।

এর পরে সেই টক গুলোতে আপনি নার্সারি থেকে ক্রয় করা ভালো মানের কমলা গাছের চারা লাগিয়ে দিন।  টবে কমলা গাছের পরিচর্যা যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে দেখবেন অল্প কয়েকদিনের মধ্যেই কাজ গুলো কত সুন্দর ভাবে লেগে গেছে। 

অল্প কয়েক বছরের মধ্যেই আপনি গাছগুলো থেকে ফল পাবেন।  কমলা গাছের পরিচর্যা ,কমলা গাছের যত্ন, কমলা লেবু গাছের পরিচর্যা, টবে কমলা গাছের পরিচর্যা  এবং কমলা গাছের রোগ ও প্রতিকার সম্পর্কে নিচে আরও বিস্তারিত বিবরণ তুলে ধরা হলো।

কমলা গাছের রোগ ও প্রতিকার

কমলা গাছের কিছু কমন রোগ রয়েছে এই রোগগুলো সম্পর্কে আপনি যদি না জানেন তাহলে আপনার রোপণকৃত কমলা গাছ অকালেই মরে যেতে পারে।  নিচে কমলা গাছের রোগ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
  • কমলা গাছের রোগ ও প্রতিকার: পাতা খেকো পোকা। আপনার রোপণকৃত কমলা গাছে যদি পাতা খেতে পোকা বাসা বাধে তাহলে তা কমলা গাছের জন্য খুবই ক্ষতিকর। এ ধরনের সমস্যা দেখা দিলে আপনাকে ১০ মিলি মেটাসিস্টক্স ১০ লিটার পানিতে অথবা ডায়াজিনন ৬০ ইসি প্রতি ১০ লিটার পানিতে ৪ চা চামচ মিশিয়ে স্প্রে করে গাছের পাতা ভিজিয়ে দিতে হবে। তাহলে এই রোগ দূরীভূত হবে।
  • কমলা গাছের রোগ ও প্রতিকার: বাকল ছিদ্রকারী পোকা। বাকাল ছিদ্রকারী পোকা কমলা গাছের বাকল গুলোকে ছিদ্র করে ফেলে এবং বাকলে রস পুরোপুরিভাবে শুষে নেয়। ধরনের সমস্যা দেখা দিলে রিপকর্ড ১০ ইসি কীটনাশক ১০ লিটার পানিতে ১০ মিলি বা ২ চা চামচ মিশিয়ে সারা গাছে স্প্রে করতে হবে।
  • কমলা গাছের রোগ ও প্রতিকার: গ্রীনিং রোগ। এ রোগ দেখা দিলে আপনার কমলা গাছের পাতা হলুদ আকার ধারণ করবে এবং আস্তে আস্তে শিরা দুর্বল হয়ে পড়বে। এ ধরনের সমস্যা দেখা দিলে, ম্যালাথিয়ন ০.০৪% অথবা সুমিথিয়ন ৫০ ইসি ১০ লিটার পানিতে ৫ চা চামচ মিশিয়ে পুরো গাছে স্প্রে করে দিতে হবে।
কমলা গাছের পরিচর্যা ,কমলা গাছের যত্ন, কমলা লেবু গাছের পরিচর্যা, টবে কমলা গাছের পরিচর্যা  এবং কমলা গাছের রোগ ও প্রতিকার সম্পর্কে  উপরে বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে। সুতরাং আপনি যদি সেগুলো অনুসরণ করেন তাহলে সহজেই কমলা গাছের চাষ করতে পারবেন। 

কমলা গাছের পরিচর্যা - কমলা গাছের যত্ন: উপসংহার

উপরে কমলা গাছের পরিচর্যা ,কমলা গাছের যত্ন, কমলা লেবু গাছের পরিচর্যা, টবে কমলা গাছের পরিচর্যা  এবং কমলা গাছের রোগ ও প্রতিকার সম্পর্কে যে সকল বিবরণ তুলে ধরা হয়েছে। আপনি যদি সেই বিষয়গুলোকে সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে কমলা চাষ করে আপনি লাভবান হতে পারবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url