OrdinaryITPostAd

আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৫

আপনি কি আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
আজ মহরম মাসের কত তারিখ ২০২৩
নিচে আপনাদের জন্য মহরম শব্দের অর্থ কি, মহরমের রোজা কত তারিখে ২০২৩ এবং আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ আজ মহরম মাসের কত তারিখ ২০২৩

মহরম শব্দের অর্থ কি

মহরম হচ্ছে একটি মাসের নাম। আরবি বর্ষপঞ্জির প্রথম মাস হচ্ছে এই মহরম। মহরম আরবি শব্দ। এই আরবি শব্দটির অর্থ হচ্ছে পবিত্র, সম্মানিত। প্রাচীনকাল থেকেই এই মহররম মাসটি অত্যন্ত পবিত্র এবং সম্মানীত হয়ে বিবেচিত হয়ে আসছে। এই মাসের দশম দিন অত্যন্ত পবিত্র দিন হিসেবে বিবেচিত হয় যাকে বলা হয়ে থাকে আশুরা।
আরবি বর্ষপঞ্জির প্রথম মাস হাওয়ায় এবং এই মাসে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলেন। আবার এই মাসের দশম তারিখে কারবালার ময়দানে হোসেন ইবনে আলী শাহাদত বরন করেন বলে এই মাসটি মুসলমানদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ এবং পবিত্র ও সম্মানীত মাস। 

মহরমের রোজা কত তারিখে ২০২৩

মহরমের রোজা কত তারিখে সেটা অনেকেই জানে না। কিন্তু মহরমের রোজা অনেকেই রাখে তাই এই রোজা কবে সেটা জেনে রাখা ভালো। মহরমের রোজা মুলত আশুরা কেন্দ্র করেই। এই ২০২৩ সালে মহরমের রোজা কত তারিখে জানার আগে আপনাদের কিছু বিষয় সম্পর্কে জানানো হবে সেটা হচ্ছে আশুরা আসলে কি। ইসলামের একটি গুরুত্বপুর্ণ দিবস হচ্ছে আশুরা। হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের কারবালার যুদ্ধে শাহাদাতকে চিহ্নিত করে আশুরা। 
যারা শিয়া সম্প্রদায়ে বিশ্বাসী তারা এই দিনকে স্বরণ করে ধর্মীয় উৎসব পালন করে এবং এই দিনকে ঘিরে রোজা রাখে। এখন এই দিনটি কারবালার যুদ্ধের দিনের সাথে মিলে যায়। তাই প্রতিবছর মহরম মাসের ১০ তারিখে শিয়া বিশ্বাসীরা রোজা পালন করে। আর এই মহরম মাসের ১০ তারিখ ২০২৩ সালের ইংরেজি তারিখ হবে ২৮ জুলাই। এই ২৮ জুলাই আশুরা উপলক্ষে ছুটির দিন।

আজ মহরম মাসের কত তারিখ ২০২৩

মহরম মাস হচ্ছে আরবি ক্যালেন্ডারের প্রথম মাস। এই মাস দিয়ে শুরু হয় আরবি বছর। আরবি বর্ষপঞ্জির এই মাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই মাসটি অনেক পবিত্র এবং সাম্মানিত একটি মাস। তো অনেকেই মহরম মাসের তারিখ সম্পর্কে জানতে চাচ্ছেন যে আজকে মহরম মাসের কত তারিখ। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন আজ মহরম মাসের কত তারিখ ২০২৩।
প্রতিটি মাসের তারিখ জানতে আমরা কি করি? ক্যালেন্ডার দেখি। ক্যালেন্ডার দেখে আমরা কোন মাসের কত তারিখ সে সম্পর্কে জেনে যায়। তাহলে আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ আমরা যেভাবে জানবো তা হচ্ছে মহরম মাসের ক্যালেন্ডার দেখে। নিচের সেকশনটিতে আপনারা যা দেখতে পাবেন তা হচ্ছে মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৫। আর সেখান থেকেই আপনারা জানতে পারবেন আজ মহরম মাসের কত তারিখ ২০২৩। 

মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৫

নিচে মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৫ হিজরী সনের দেওয়া হলো। নিচের ক্যালেন্ডারে মহরম মাসের শুরু হয়েছে জুলাই মাসের ২০ তারিখে আর শেষ হয়েছে আগস্ট মাসের ১৭ তারিখে। আপনারা নিচের ক্যালেন্ডারটি দেখে জেনে নিন যে আজ মহরম মাসের কত তারিখ ২০২৩।
আজ মহরম মাসের কত তারিখ ২০২৩
আজ মহরম মাসের কত তারিখ ২০২৩

মহরম কি

মহরম হচ্ছে একটি আরবি শব্দ যার অর্থ হচ্ছে পবিত্র বা সম্মানিত। আর এই মহরম দ্বারা বোঝানো হয় হচ্ছে আরবি বর্ষপঞ্জির প্রথম মাসকে। এই মাস দিয়ে শুরু হয় আরবি বর্ষ। তাই এই মাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসে অনেক গুরুত্বপুর্ণ ঘটনাবলি ঘটেছে বলে এই মাস অনেক তাৎপর্যপূর্ণ। আশা করি মহরম কি বুঝতে পেরেছেন।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে আজ মহরম মাসের কত তারিখ ২০২৩ ছাড়াও মহরম কি, মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url