OrdinaryITPostAd

২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার

২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার এই বিষয়ে জানতে চান? আপনাকে আমাদের এই আর্টিকেলে স্বাগতম। প্রতিটি মুসলিমের কাছে জিলহজ্জ মাস খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি মাস। তাই অনেকেই ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? বিষয়টি সম্পর্কে জানতে চায়। আজকের এই আর্টিকেলে ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? এ তথ্যটি জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? তথ্যটি জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার

২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার

আমরা জানি যে হিজরি বছরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ মাস হল জিলহজ্জ মাস। এই মাসে ইসলামের পাঁচটি স্তম্বের মধ্যে অন্যতম একটি হলো হজ পালন করা হয় এবং মুসলমানদের দ্বিতীয় সর্বোচ্চ ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযহা পালন করা হয়। আমরা অনেকেই এই বছর অর্থাৎ ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? এই সম্পর্কে জানিনা অনেকেই এই তথ্যটি জানতে চায়।

আরো পড়ুনঃ জিলহাদ মাসের ১০ দিনের ফজিলত আমল এবং রোজা

এবছর জিলহজ্জ মাস শুরু হবে জুন মাসের শেষের দিকে। সাধারণত বাংলা ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের প্রথম দিন ইংরেজি বর্ষ অনুযায়ী জুন মাসের ২০ তারিখ হবে। আমরা জানি যে হিজরী মাস সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। যেদিন চাঁদ দেখা যাবে পরবর্তী দিন থেকেই হিজরী মাসের প্রথম দিন হয়ে থাকে।

সেই হিসেবে ২০২৩ সালের জুন মাসের ২৯ তারিখ হবে জিলহজ্জ মাসের ১০ তারিখ। যদি জুন মাসের ১৯ তারিখে রাতে আকাশে জিলহজ্জ মাসের চাঁদ দেখা যায় তাহলে ২০ তারিখ থেকে জিলহজ্জ মাস শুরু হবে। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ২৯ জুন হবে জিলহজ্জ মাসের ১০ তারিখ রোজ বৃহস্পতিবার।আশা করি ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

২০২৩ সালের কুরবানি ঈদ কত তারিখে

মুসলমানদের বছরে দুইটি সব থেকে বড় ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয় তার মধ্যে অন্যতম হলো কুরবানীর ঈদ। কুরবানীর ঈদে আল্লাহ তাআলার সন্তুষ্ট অর্জন করার জন্য নিজের প্রিয় জিনিসটিকে আল্লাহতালার জন্য কুরবানী দিতে হয়। যেহেতু ইতিমধ্যেই রোজার ঈদ সম্পন্ন হয়েছে এবং আমরা অনেকেই জানি যে রোজার ঈদ সম্পন্ন হওয়ার দুই মাস পর কুরবানী ঈদ হয়ে থাকে।

আমরা অনেকেই ২০২৩ সালের কুরবানি ঈদ কত তারিখে? এ বিষয়টি সম্পর্কে কোন ধারণা রাখি না। যেহেতু কুরবানীর ঈদ খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় অনুষ্ঠান তাই ২০২৩ সালের কুরবানি ঈদ কত তারিখে? পালিত হবে এ বিষয়ে অবশ্যই আগে থেকে ধারণা রাখা উচিত। আমরা জানি জিলহজ্জ মাসের ১০ তারিখে কুরবানীর ঈদ পালন করা হয়।

বাংলা এবং আরবি ক্যালেন্ডার অনুযায়ী এ বছর জিলহজ্জ মাসের চাঁদ দেখা যাবে ১৯ জুন তারিখ রাতে। তাহলে ২০ জুন থেকে জিলহজ্জ মাস শুরু হবে এবং ২৯ জুন জিলহজ্জ মাসের ১০ তারিখ হবে। যেহেতু আরবি মাস সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই যদি ১৯ তারিখ রাতে আকাশের চাঁদ দেখা যায় তাহলে ২৯ জুন কুরবানীর ঈদ পালন করা হবে।

ঈদুল আজহা কত তারিখ পালিত হবে

মুসলমানদের বছরে দুইটি বড় ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয় তার মধ্যে ঈদুল আজহা অন্যতম একটি। সাধারণত তাই ঈদুল আজহা কত তারিখ পালিত হবে? এ বিষয়ে অনেকেই জানতে চায়। হিজরি মাস হল সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে ক্যালেন্ডার অনুযায়ী দুই এক দিন কম বেশি হতে পারে। বছর শুরু হওয়ার আগেই ক্যালেন্ডার প্রকাশ করা হয়।

আরো পড়ুনঃ জিলহজ মাসের রোজা রাখার ফজিলত সম্পর্কে জানুন

যেহেতু প্রতিটি মুসলিমের কাছে ঈদুল আজহা অনেক পবিত্র এবং গুরুত্বপূর্ণ তাই ঈদুল আজহা কত তারিখ পালিত হবে? এ বিষয়ে অবশ্যই আমাদেরকে ধারণা রাখতে হবে আগে থেকেই। ঈদুল আযহা প্রতি বছর জিলহজ্জ মাসের ১০ তারিখে পালন করা হয়।

২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার

এই বছর ইংরেজি এবং হিজরী ক্যালেন্ডার অনুযায়ী জুন মাসের ২৯ তারিখে জিলহজ মাসের ১০ তারিখ হবে। তাই আমরা এখান থেকে বলতে পারি যে জুন মাসের ২৯ তারিখ ঈদুল আজহা পালন করা হবে।

জিলহজ্জ মাসের ফজিলত

হিজরী বর্ষের ১২ মাসের সর্বশেষ মাস জিলহজ মাস। আল্লাহতালার কাছে চারটি সম্মানিত মাসের মধ্যে অন্যতম হলো জিলহজ্জ মাস। অনেক বৈশিষ্ট্যের অধিকারী জিলহজ্জ মাস। আমরা ইতিমধ্যেই ২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? এ বিষয় সম্পর্কে জেনেছি। একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের অবশ্যই জিলহজ্জ মাসের ফজিলত সম্পর্কে জেনে রাখা উচিত।

জিলহজ্জ মাসের ১০ তারিখে কোরবানির ঈদ পালনের মাধ্যমে প্রতিটি ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর প্রিয় বান্দা হজরত ইবরাহিম আঃ ও হজরত ইসমাইলের আঃ অতুলনীয় আনুগত্য এবং মহান ত্যাগের পুণ্যময় স্মৃতি বহন করেন। আল্লাহর সন্তুষ্টির জন্য মুসলিম উম্মাহ প্রতি বছর হজব্রত পালন ও পশু কোরবানি করে থাকে।

হজরত ইবরাহিম আঃ ও তার পুরো পরিবারের নজিরবিহীন কোরবানির ইতিহাস মানুষকে যে ত্যাগের শিক্ষা দেয়, তাতে উদ্বুদ্ধ হয়ে একজন মুমিন তার সবকিছুই আল্লাহর সন্তুষ্টির জন্য উৎসর্গ করতে সদা প্রস্তুত থাকে। 

হজরত ইবরাহিম আঃ এবং তার প্রিয় পুত্র হজরত ইসমাইল আঃ এবং মা হাজেরার আল্লাহর প্রতি গভীর ভালোবাসার বহিঃপ্রকাশগুলোকে আল্লাহতায়ালা হজের অংশ হিসেবে গণ্য করেছেন। আর এই হজ ও কোরবানি সম্পন্ন হয় পবিত্র জিলহজ মাসে। যার ফলে ইসলামে জিলহজ মাসের গুরুত্ব অতি ব্যাপক।

মাস হিসেবে রমজান আর দিন হিসেবে এই দশক শ্রেষ্ঠ ও সর্বাপেক্ষা মর্যাদাপূর্ণ। আল্লাহ তায়ালা বলেন, "তারা আল্লাহর নামের স্মরণ করে নির্দিষ্ট দিনগুলোতে।" হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাঃ বলেছেন, নির্দিষ্ট দিন বলতে এখানে জিলহজ মাসের প্রথম দশককে বোঝানো হয়েছে {ইবনে কাসির}

আরো পড়ুনঃ জিলহজ্জ মাসের ১২ টি ফজিলত - জিলহজ্জ মাসের গুরুত্ব

জিলহজ্জ মাসের নবম দিন ও রাত আল্লাহর কাছে অনেক গুরুত্বপূর্ণ। কেননা এই দিনটি আরাফাতের ময়দানে সমবেত হওয়ার দিন। আর রাতটি হলো মুজদালিফায় অবস্থানের রাত। বিশেষ করে ৯ জিলহজ রোজা আদায়ের ব্যাপারে প্রিয় নবী সবচেয়ে বেশি আশাবাদী ছিলেন যে, এদিনের রোজা পালনকারীকে গত এক বছর এবং আগাম অর্থাৎ সামনের এক বছরের গোনাহ মাফ করে দেবেন।

২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বারঃ শেষ কথা

২০২৩ সালের জিলহজ্জ মাসের ১০ তারিখ কি বার? ২০২৩ সালের কুরবানি ঈদ কত তারিখে? ঈদুল আজহা কত তারিখ পালিত হবে? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার রক্ত বিষয় গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু এটি গুরুত্বপূর্ণ বিষয় তাই অবশ্যই ধারণা নিয়ে নেওয়া উচিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল পাবলিশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url